Budget 2024: এবারের বাজেটে নজরে কোন দিক! দেখে নিন

নিজস্ব প্রতিবেদনঃ ফেব্রুয়ারি মাসের প্রথম দিনেই অর্থাৎ আজ বৃহস্পতিবার সংসদে অন্তর্বর্তীকালীন বাজেট (Budget 2024) পেশ করতে চলেছেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারামন।

ভারতে প্রথম বাজেট পেশ করা হয়েছিল ১৮৬০ সালের ৭ এপ্রিল। তৎকালীন ভারত শাসক ইস্ট ইন্ডিয়া কোম্পানির আধিকারিকরা সেই বাজেট পেশ করেছিলেন।

স্বাধীন ভারতের প্রথম বাজেট (Budget 2024) পেশ হয়েছিল ১৯৪৭ সালের ২৬ নভেম্বর। এর পর থেকে নির্দিষ্ট সময় অন্তর কেন্দ্রীয় অর্থমন্ত্রীর তত্ত্বাবধানে এই বাজেট পেশ করা হয়। সামনেই আসছে লোকসভা ভোট। আর এই কারণেই এবার তিন মাসের জন্য বাজেট পেশ করবেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী।

Indian Budget 2024

এবারের অন্তর্বর্তীকালীন বাজেটের (Budget 2024) জন্য নর্থ ব্লকে উপস্থিত থাকছেন দিপমের সচিব তুহিনকান্ত পাণ্ডে, কেন্দ্রীয় অর্থ মন্ত্রকের রাষ্ট্রমন্ত্রী পঙ্কজ চৌধুরী, ভগবত কিষানরাও কারাড প্রমুখ। নর্থ ব্লকে বাজেট নিয়ে শেষ মুহূর্তের বৈঠক সম্পন্ন হওয়ার পরে রাষ্ট্রপতি দ্রৌপদী মুর্মুর কাছে যাবেন কেন্দ্রীয় অর্থমন্ত্রীসহ অন্যান্যরা। তারপর পৌঁছে যাবেন সংসদে। সেখানে মন্ত্রিসভার বৈঠকে বাজেটে অনুমোদন দেওয়া হবে। তারপর বাজেট পেশ করবেন।

WhatsApp Group Join Now
Telegram Group Join Now

দেশের বহু সংখ্যক মানুষ অধীর আগ্রহে প্রতীক্ষা করছেন এই বাজেটের জন্য। এবার অন্তর্বর্তীকালীন বাজেট পেশ করা হলেও এবার কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারামনের থেকে আয়করদাতারা তাদের বহু সুযোগ সুবিধা প্রত্যাশা করেছেন। কারণ ২০২৩-২০২৪ অর্থ বর্ষে প্রত্যক্ষ কর বৃদ্ধি পাচ্ছে। আয়কর ও কর্পোরেট কর বেড়েছে ২০ শতাংশ। স্ট্যান্ডার্ড ডিডাকশনের সীমা বৃদ্ধি করা হবে।

এই কারণেই দেশের সাধারণ জনগন আশা করছেন আয়কর আইনের ৮০সি আইনের আওতায় ছাড়ের সীমা বাড়াতে পারেন অর্থমন্ত্রী নির্মলা সীতারামন। আয়কর আইনের ৮০সি ধারার আওতায় আপাতত বছরে ১.৫ লাখ ছাড় মেলে। সেটা বাড়ানোর জন্য দীর্ঘদিন ধরেই দাবি জানানো হচ্ছে।

এই আইনের আওতায় আছে জীবনবিমা নিগমের (এলআইসি) পলিসি, পাবলিক প্রভিডেন্ট ফান্ড (পিপিএফ), ইপিএসের (এমপ্লয়িজ পেনশন স্কিম) মতো বিভিন্ন স্কিম। এবারের অন্তর্বর্তীকালীন বাজেটে স্ট্যান্ডার্ড ডিডাকশনের সীমা বাড়িয়ে এক লাখ টাকা করার প্রত্যাশা বাড়ছে।

বর্তমানে গৃহ ঋণের সুদ বেড়েছে এবং বাড়ির দামও সমান হারে বেড়েছে। তাই কর বিশেষজ্ঞরা বাড়ি কেনার ক্ষেত্রে করছাড়ের সুবিধা বৃদ্ধির পক্ষে সওয়াল করছেন। আশা করা যাচ্ছে বাজেটে এই বিষয় গুলিও আলোচিত হতে পারে। আয় কর প্রদানের ক্ষেত্রে আয়ের সীমা বাড়িয়ে ৩০ লাখ টাকা করার দাবি উঠেছে দীর্ঘদিন ধরে। এবারের অন্তর্বর্তী বাজেটে এই বিষয় গুলি আলোচিত হতে পারে বলে মনে করা হচ্ছে।

WhatsApp Group Join Now
Telegram Group Join Now

আন্তর্জাতিক মুদ্রা ভাণ্ডারের এক্সিকিউটিভ ডিরেক্টর তথা ভারতের প্রাক্তন মুখ্য অর্থনৈতিক উপদেষ্টা কে সুব্রমণিয়াম এই বাজেট প্রসঙ্গ বলেন “আমাদের মাথায় রাখতে হবে যে এটা ভোট-অন-অ্যাকাউন্ট। নির্বাচনের পরে পূর্ণাঙ্গ বাজেট পেশ করা হবে। সেটা জুন বা জুলাইয়ে হবে। তাই এই বাজেটে খুব বড় কোনও সিদ্ধান্ত নেওয়া হবে না।

৭.৩ শতাংশ হারে আর্থিক বৃদ্ধির সম্ভাবনা আছে। তাই অর্থনীতি খুব ভালো জায়গায় আছে। গত কয়েক বছর ধরে সরকার যে ভালো কাজ করেছে, সেটা এগিয়ে নিয়ে যাবে। হয়ত গুটিকয়েক বড় সিদ্ধান্ত নেওয়া হবে। হয়ত মহিলাদের জন্য কিছু ঘোষণা করা হতে পারে।”

এবারের বাজেট ঘোষণা শুরু করার প্রথমেই কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারামন নিজের বক্তৃতা দিতে গিয়ে কেন্দ্রীয় সরকারের প্রসঙ্গে নানা কথা জানান। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি পরিচালিত কেন্দ্রীয় সরকার দেশের সাধারণ মানুষদের সুবিধার্থে কি কি ব্যবস্থা গ্রহণ করেছেন সে প্রসঙ্গেও নিজের বক্তব্যে আলোচনা করেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী। এদিনের বাজেটে তিনি বিশেষ যে জিনিসগুলি ঘোষণা করলেন সেগুলি হল-

১) এক কোটি বাড়ির মাথায় সৌর প্যানেল বসানো হবে। মাসে ৩০০ ইউনিট পর্যন্ত বিনামূল্যে বিদ্যুৎ মিলবে। বছরে বিদ্যুতের বিলে ১৫,০০০-১৮,০০০ টাকা বাঁচবে।

WhatsApp Group Join Now
Telegram Group Join Now

২) কেন্দ্রীয় অর্থমন্ত্রী জানান আশাকর্মী এবং অঙ্গনওয়াড়ি কর্মীদের আয়ুষ্মান ভারতের আনা হচ্ছে।

৩) শক্তি, খনিজ ও সিমেট করিডর, বন্দর করিডর এবং বেশি ট্র্যাফিক থাকা করিডর তৈরি করা হবে আমাদের ভারতবর্ষে। বেশি ট্র্যাফিক থাকা করিডরের ফলে ট্রেনের গতি বাড়বে। সুরক্ষা বাড়বে যাত্রীবাহী ট্রেনের। ৪০০০০ সাধারণ বগিকে বন্দে ভারতের পর্যায়ের উন্নতি করা হবে।

৪) পরিকাঠামো খাতে বরাদ্দের অঙ্কটা বহুগুণ বাড়ানো হয়েছে বলে দাবি করেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারামন। তিনি জানান, ২০২৪-২৫ অর্থবর্ষে বিনিয়োগের অঙ্কটা পরিকাঠামো খাতে ১১ লাখ ১১ হাজার কোটি টাকা করা হচ্ছে।

৫) বহু প্রত্যাশা সত্ত্বেও আয়কর কাঠামোয় কোনও পরিবর্তন করলেন না কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারামন। তিনি জানালেন আমদানি শুল্ক-সহ প্রত্যক্ষ এবং পরোক্ষ করের হার একই রাখার প্রস্তাব দিচ্ছি আমি।’ অর্থাৎ আগের বারের মতোই থাকছে আয়করের হার।

WhatsApp Group Join Now
Telegram Group Join Now

Post Disclaimers

'whatsupbengal.in' একটি বাংলা অনলাইন ব্লগ নিউজ পোর্টাল। এই নিবন্ধে এবং আমাদের সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্মে প্রদত্ত তথ্যগুলি বিশ্বাসযোগ্য, যাচাই করা এবং অন্যান্য বড় মিডিয়া হাউস থেকে নেওয়া হয়েছে তা নিশ্চিত করার জন্য আমরা সমস্ত ব্যবস্থা নিয়েছি। এই ওয়েবসাইটে দেওয়া বিষয়বস্তু শুধুমাত্র তথ্য ও শিক্ষামূলক উদ্দেশ্যে।
যোগাযোগ - wspbengal@gmail.com
নম্বর - 6297256750 (হোয়াটসঅ্যাপ)

আমাদের সাথে যুক্ত থাকুন

*ফেসবুক পেজ - Join Here
*হোয়াটস্যাপ চ্যানেল - Follow Us
*টেলিগ্রাম চ্যানেল - Join Here
*কু অ্যাপ - Like Us
*ট্যুইটার - Follow Us

হ্যালো প্রিয় পাঠকবৃন্দ, আমরা একটি দল হিসেবে কঠোর পরিশ্রম করছি আপনাদের জন্য শুধুমাত্র শিক্ষামূলক উদ্দেশ্যে বিশ্বাসযোগ্য এবং মূল্যবান কন্টেন্ট সরবরাহ করতে। আমরা শিক্ষা, সরকারি স্কিম, সরকারি কর্মচারী, প্রযুক্তি, টেলিকম, দৈনিক আপডেট, আর্থিক বিষয়, ব্যবসার ধারণা, বৃত্তি ইত্যাদি নিয়ে কাজ করছি। আশা করি আপনাদের ভালো লাগবে। প্রতিটি ব্লগ পোস্টের জন্য একটি মূল্যবান মন্তব্য করতে ভুলবেন না। আমাদের সাথে থাকার জন্য ধন্যবাদ। কোনো প্রয়োজনে আমাদের wspbengal@gmail.com ঠিকানায় লিখুন।

Leave a Comment

Home
চ্যানেল
জয়েন গ্রুপ
ফলো পেজ
নিউজ
চ্যানেল