Govt Maternity Leave | মাতৃত্বকালীন ছুটির মেয়াদ বাড়ছে এই রাজ্যে, বিজ্ঞপ্তি প্রকাশ!

সম্প্রতি এই Govt Maternity Leave তথা মাতৃত্বকালীন ছুটির মেয়াদ বৃদ্ধি পাচ্ছে। সেক্ষেত্রে আগের 180 দিন তথা 6 মাসের ছুটি মিলত সরকারি মহিলা কর্মীদের। এবারে নতুন নিয়মে এই ছুটিকে বাড়িয়ে করা হচ্ছে দ্বিগুণ। অর্থাৎ সেক্ষেত্রে এবার থেকে মিলবে 365 দিন অর্থাৎ 12 মাসের জন্য মাতৃত্বকালীন ছুটি। তবে কীভাবে কোথায় হয়েছ এই নিয়ম! সিকিম রাজ্য এই নজির সৃষ্টি করেছে। আজকের প্রতিবেদনে এই বিষয়ে আলোচনা করে দেখা যাক।

সম্প্রতি এই নিয়ম চালু করেছে সিকিম রাজ্য। এই রাজ্যে সরকারি নিয়মে চালু হয়েছে 1 বছরের মাতৃত্বকালীন ছুটি অর্থাৎ Govt Maternity Leave. এই ছুটি মায়েদের সুরক্ষার জন্য দারুণ কার্যকরী। এর মাধ্যমে উপকৃত হবে সমস্ত মহিলা সরকারি কর্মীরা। তবে এই রাজ্য ছাড়া পশ্চিমবঙ্গ সহ অন্যান্য রাজ্যে এই ছুটি রয়েছে 6 মাসের জন্য। তবে এতে তাদের ততটা সুবিধা মেলে না, যতটা এই 1 বছরে মিলবে।

One Year Govt Maternity Leave Order by Sikkim 2023
One Year Govt Maternity Leave Order by Sikkim 2023

Govt Maternity Leave তথা মাতৃত্বকালীন ছুটি দ্বিগুণ

সিকিম রাজ্যের মাননীয় মুখ্যমন্ত্রী প্রেম সিং তামাং এই Govt Maternity Leave তথা মাতৃত্বকালীন ছুটিকে বাড়িয়ে সিকিম রাজ্যের সরকারি কর্মীদের জন্য বিশেষ সুবিধা করে দিয়েছেন। গত বুধবারই অর্থাৎ 26 জুলাই, 2023 তারিখে তিনি জানিয়েছিলেন যে, এবার থেকে সিকিম রাজ্যের সরকারি মহিলা কর্মীরা 1 বছরের জন্য মাতৃত্বকালীন সরকারি ছুটি পেয়ে যাবেন।
আইন বদল, পিতৃত্বকালীন ছুটি বাড়ানো হল

এক্ষেত্রে মা এবং শিশু এর সুরক্ষার কথা মাথায় রেখে এই নিয়মে বদল আনা হয়েছে। সেক্ষেত্রে 1961 সালে তৈরি হওয়া Maternity benefit Act. বদল আনা হয়েছে। সরকারি কর্মীদের সুবিধার কথা ভেবেই নেয়া হয়েছে এই আইন বদলের সিদ্ধান্ত। এর সাথে সাথে পিতৃত্বকালীন ছুটির মেয়াদ করে দেয়া হয়েছে দ্বিগুণ। সেক্ষেত্রে আগে আইন অনুসারে সন্তানের পিতা 15 দিনের ছুটি পেতেন। এবার থেকে তা করা হয়েছে 30 দিন।

WhatsApp Group Join Now
Telegram Group Join Now

সিকিম রাজ্যে 50 হাজারের বেশি সরকারি কর্মী রয়েছেন। তাদের মহার্ঘ ভাতা নিয়েও বেশ আপডেট রয়েছে সিকিম সরকার। সিকিম রাজ্যের ফিন্যান্স রেভিনিউ ওয়েবসাইটের শেষ তথ্য অনুসারে, সিকিম রাজ্যের সরকারি কর্মীদের ষষ্ঠ পে কমিশন অনুসারে 203% হারে DA মিলছে আর ওপর দিকে সপ্তম পে কমিশন অনুসারে তাদের 34% হারে মহার্ঘভাতা প্রাপ্তি হচ্ছে। সরকারি বিজ্ঞপ্তি দেখতে ক্লিক করুন নিচের ইমেজে।

sikkim govt da

উপসংহার

Govt Maternity Leave পশ্চিমবঙ্গে 6 মাসের জন্যই পেয়ে থাকেন রাজ্যের মহিলা সরকারি কর্মীরা। আর রাজ্যের সরকারি পুরুষ কর্মীদের পিতৃত্বকালীন ছুটি মেলে মাত্র  15 দিনের জন্য। তবে পশ্চিমবঙ্গের সরকারি কর্মীদের এই ছুটি কি বাড়ানো উচিৎ! আমাদের জানাতে পারেন কমেন্ট বক্সে। সকলে সুস্থ থাকুন, ভালো থাকুন। ধন্যবাদ।

Post Disclaimers

'whatsupbengal.in' একটি বাংলা অনলাইন ব্লগ নিউজ পোর্টাল। এই নিবন্ধে এবং আমাদের সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্মে প্রদত্ত তথ্যগুলি বিশ্বাসযোগ্য, যাচাই করা এবং অন্যান্য বড় মিডিয়া হাউস থেকে নেওয়া হয়েছে তা নিশ্চিত করার জন্য আমরা সমস্ত ব্যবস্থা নিয়েছি। এই ওয়েবসাইটে দেওয়া বিষয়বস্তু শুধুমাত্র তথ্য ও শিক্ষামূলক উদ্দেশ্যে।
যোগাযোগ - wspbengal@gmail.com
নম্বর - 6297256750 (হোয়াটসঅ্যাপ)

আমাদের সাথে যুক্ত থাকুন

*ফেসবুক পেজ - Join Here
*হোয়াটস্যাপ চ্যানেল - Follow Us
*টেলিগ্রাম চ্যানেল - Join Here
*কু অ্যাপ - Like Us
*ট্যুইটার - Follow Us

হ্যালো প্রিয় পাঠকবৃন্দ, আমরা একটি দল হিসেবে কঠোর পরিশ্রম করছি আপনাদের জন্য শুধুমাত্র শিক্ষামূলক উদ্দেশ্যে বিশ্বাসযোগ্য এবং মূল্যবান কন্টেন্ট সরবরাহ করতে। আমরা শিক্ষা, সরকারি স্কিম, সরকারি কর্মচারী, প্রযুক্তি, টেলিকম, দৈনিক আপডেট, আর্থিক বিষয়, ব্যবসার ধারণা, বৃত্তি ইত্যাদি নিয়ে কাজ করছি। আশা করি আপনাদের ভালো লাগবে। প্রতিটি ব্লগ পোস্টের জন্য একটি মূল্যবান মন্তব্য করতে ভুলবেন না। আমাদের সাথে থাকার জন্য ধন্যবাদ। কোনো প্রয়োজনে আমাদের wspbengal@gmail.com ঠিকানায় লিখুন।

Leave a Comment

Home
জয়েন চ্যানেল
জয়েন গ্রুপ
ফলো পেজ
আপডেট
error: Content is protected !!
Madhyamik Exam – মাধ্যমিক নয়ে জরুরী নির্দেশিকা প্রকাশ পোস্ট অফিসে ডাবল রিটার্ন, এভাবে টাকা জমালেই পাবেন সুযোগ! স্কুল ছুটির ঘোষণা রাজ্যে! টানা ২ দিন বন্ধ থাকছে, দেখুন।