উচ্চ মাধ্যমিক পরীক্ষায় হঠাৎ বদল, সেমিস্টার সিস্টেমের সাথে নতুন আরও কী! বিস্তারিত দেখুন।

পশ্চিমবঙ্গের উচ্চ মাধ্যমিক পরীক্ষার জন্য রাজ্যের বোর্ড অর্থাৎ WBCHSE এর তরফ থেকে নেওয়া হয়েছে নতুন সিদ্ধান্ত। এবার থেকে এই Higher Secondary পরীক্ষা হতে চলেছে সেমিস্টার সিস্টেমে। তবে এর সাথে সাথেই আসতে চলেছে নতুন বদল। সম্প্রতি রাজ্যের একটি মন্ত্রীসভার বৈঠক থেকে এই বিষয়ে আলোচনা হয়েছে। শিক্ষা সংক্রান্ত ঐ সকল নিয়ম গুলি বিল আকারে পাস হয়ে গেলে চালু হবে রাজ্যে। আজকের প্রতিবেদনে জেনে নেয়া যাক যে, একাদশ ও দ্বাদশ শ্রেণীর পরীক্ষার ক্ষেত্রে কি কি বদল আসতে চলেছে!

উচ্চ মাধ্যমিক

এবারে রাজ্যের উচ্চ মাধ্যমিকে পরীক্ষা হবে নতুন ধাচে। একাদশ-দ্বাদশে পরীক্ষা হবে সেমিস্টার সিস্টেমে। আগামী 2025-26 শিক্ষাবর্ষ থেকে উচ্চ মাধ্যমিক পরীক্ষা হবে ধাপে ধাপে। রাজ্যের উচ্চ শিক্ষার স্তরে প্রচলিত তথা কলেজ বা বিশ্ববিদ্যালয়ের পরীক্ষার সাথে পরিচিত অর্ধবর্ষ ভিত্তিক পরীক্ষার সূচনা হতে চলেছে।

এবারে যে সকল পড়ুয়া দশম শ্রেণীতে পাঠরত, তাদের এবারের মাধ্যমিক পরীক্ষা পাশের পরে ভর্তি হতে হবে একাদশ শ্রেণীতে। সেক্ষেত্রে তারা হতে চলেছে আগামী 2025-26 সেশনের ছাত্র-ছাত্রী। তাদের দিয়েই শুরু হবে রাজ্যের উচ্চ মাধ্যমিক পরীক্ষায় Semester System এর মাধ্যমের ধাপে ধাপে উচ্চ মাধ্যমিক পরীক্ষা।

রাজ্যের প্রথম সেমিস্টার ভিত্তিক উচ্চ মাধ্যমিক পরীক্ষার দিন তারিখ

এবারে পশ্চিমবঙ্গের পড়ুয়াদের Higher Secondary পরীক্ষার শুরুর ক্ষেত্রে একাদশ শ্রেণীর প্রথম পরীক্ষা আগামী 2024 সালের শেষে অর্থাৎ নভেম্বর মাসে এবং দ্বিতীয় সেমিস্টার হবে 2025 সালের মার্চের মধ্যেই। ঠিক একই রকম ভাবে Higher Secondary এর সেমিস্টার ভিত্তিক পরীক্ষা হবে 2025 এর নভেম্বরে এবং দ্বিতীয় সেমিস্টার হবে 2026 সালের মার্চের মধ্যেই।

WhatsApp Group Join Now
Telegram Group Join Now

Higher Secondary Council সভাপতি চিরঞ্জীব বাবুর বক্তব্য

গত বুধবার অর্থাৎ 9 আগস্ট রাজ্যের WBCHSE এর সম্মানীয় সভাপতি শ্রী চিরঞ্জীব ভট্টাচার্য মহাশয় জানিয়েছেন যে, এই ধরণের পরিকম্পনা তাদের আগেই ছিল। এর সাথে সাথে জাতীয় শিক্ষানীতির কথা বিচার বিবেচনা করে এবং রাজ্যের শিক্ষা সংক্রান্ত বিশেষজ্ঞ কমিটির মেনে এই ধরণের সিদ্ধান্ত কারজকর হতে চলেছে।
ভিডিও দেখতে মাঝে থাকা প্লে-বাটনে ক্লিক করুন।

তিনি আরও জানিয়েছিলেন যে, পরীক্ষায় আসছে MCQ সিস্টেম। আগামী 2025 সালের দ্বাদশের প্রথম সেমিস্টার পরীক্ষার প্রশ্ন হবে এই পদ্ধতিতে। এক্ষেত্রে OMR শিটে দিতে হবে পরীক্ষা। পরবর্তী পরীক্ষাতে অর্থাৎ 2026 এর মার্চের পরীক্ষাতে ছোট প্রশ্নের সাথে সাথে বর্ণনামূলক উত্তর ভিত্তিক প্রশ্নের মাধ্যমে হবে নতুন সেস্টেমের পরীক্ষা।

রাজ্যের শিক্ষায় নতুন বদল, মানতেই হবে এই নিয়ম!

রাজ্যের শিক্ষানীতিতে আরও আসতে চলেছে বাংলা ভাষা প্রত্যেক পড়ুয়াদের অন্তত উচ্চ মাধ্যমিক পর্যন্ত পড়তেই হবে। অর্থাৎ, যেকোনো 2 টি ভাষার মধ্যে বাংলা থাকা বাধ্যতামূলক করা হয়েছে। সেক্ষেত্রে রাজ্যের ইংরেজি ভাষার স্কুলে পড়ুয়াদের ইংরেজি ভাষা থাকে প্রথম ভাষা। এর সাথে সাথে অনেকেই হিন্দি ভাষাকে তাদের দ্বিতীয় ভাষা হিসেবে থাকতো। এবারে থেকে বাংলা ভাষা হতে চলেছে বাধ্যতামূলক। অর্থাৎ প্রত্যেক পড়ুয়াকে রাজ্যের WBCHSE এর অধীনে হয়ে থাকা Higher Secondary পরীক্ষাতে বাংলা পরীক্ষা দিতেই হবে।

WhatsApp Group Join Now
Telegram Group Join Now

এবারে শিক্ষকদের ৫ বছর পড়াতে হবে গ্রামের স্কুলে, রাজ্যে নতুন এডুকেশন পলিসি!

উপসংহার

রাজ্য সহ সারা দেশের বিভিন্ন সরকারি চাকরীর পরীক্ষায় থাকে MCQ এবং OMR সিটে উত্তর দেবার ব্যবস্থা। আগে উচ্চ মাধ্যমিক পরীক্ষার পরেই অনেকে এই ব্যবস্থার সাথে পরিচিত পেত। তবে এবার থেকে এই পদ্ধতির সাথে বিশেষ স্টেজেই পড়ুয়াদের পরিচিতি ঘটতে চলেছে। এই সেমিস্টার পদ্ধতি এবং বাংলা ভাষাকে বাধ্যতামূলক হিসেবে রাখার সিদ্ধান্তে আপনি কেমন ভাবে দেখছেন, এতে কতটা উপকৃত হবে রাজ্যের শিক্ষা! আপনার সুচিন্তিত মতামত আমাদের জানাতে পারেন কমেন্টে। সকলে সুস্থ থাকুন, ভালো থাকুন। শিক্ষা সংক্রান্ত নানা আপডেট জানতে আমাদের সাথে থাকুন।

Post Disclaimers

'whatsupbengal.in' একটি বাংলা অনলাইন ব্লগ নিউজ পোর্টাল। এই নিবন্ধে এবং আমাদের সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্মে প্রদত্ত তথ্যগুলি বিশ্বাসযোগ্য, যাচাই করা এবং অন্যান্য বড় মিডিয়া হাউস থেকে নেওয়া হয়েছে তা নিশ্চিত করার জন্য আমরা সমস্ত ব্যবস্থা নিয়েছি। এই ওয়েবসাইটে দেওয়া বিষয়বস্তু শুধুমাত্র তথ্য ও শিক্ষামূলক উদ্দেশ্যে।
যোগাযোগ - wspbengal@gmail.com
নম্বর - 6297256750 (হোয়াটসঅ্যাপ)

আমাদের সাথে যুক্ত থাকুন

*ফেসবুক পেজ - Join Here
*হোয়াটস্যাপ চ্যানেল - Follow Us
*টেলিগ্রাম চ্যানেল - Join Here
*কু অ্যাপ - Like Us
*ট্যুইটার - Follow Us

হ্যালো প্রিয় পাঠকবৃন্দ, আমরা একটি দল হিসেবে কঠোর পরিশ্রম করছি আপনাদের জন্য শুধুমাত্র শিক্ষামূলক উদ্দেশ্যে বিশ্বাসযোগ্য এবং মূল্যবান কন্টেন্ট সরবরাহ করতে। আমরা শিক্ষা, সরকারি স্কিম, সরকারি কর্মচারী, প্রযুক্তি, টেলিকম, দৈনিক আপডেট, আর্থিক বিষয়, ব্যবসার ধারণা, বৃত্তি ইত্যাদি নিয়ে কাজ করছি। আশা করি আপনাদের ভালো লাগবে। প্রতিটি ব্লগ পোস্টের জন্য একটি মূল্যবান মন্তব্য করতে ভুলবেন না। আমাদের সাথে থাকার জন্য ধন্যবাদ। কোনো প্রয়োজনে আমাদের wspbengal@gmail.com ঠিকানায় লিখুন।

Leave a Comment

Home
জয়েন চ্যানেল
জয়েন গ্রুপ
ফলো পেজ
আপডেট
error: Content is protected !!
Madhyamik Exam – মাধ্যমিক নয়ে জরুরী নির্দেশিকা প্রকাশ পোস্ট অফিসে ডাবল রিটার্ন, এভাবে টাকা জমালেই পাবেন সুযোগ! স্কুল ছুটির ঘোষণা রাজ্যে! টানা ২ দিন বন্ধ থাকছে, দেখুন।