How to Save Money: খরচ কমানোর টিপস, মানলেই সঞ্চয় বাড়বে দ্রুত!

টাকা অনেকেই জমাতে ভালবাসেন, তবে How to Save Money – জানতে দেখুন আজকের এই প্রতিবেদন। জীবন কখনো ছকে বেঁধে চলে না। কোন বাঁকে কার জন্য কি অপেক্ষা করছে, আমরা কেউ আগে থেকে সেটা বলতে পারি না। অনভিপ্রেত কোন ঘটনা যে কোন মুহূর্তে বদলে দিতে পারে, আমাদের জীবনে গতি প্রবাহকে। অর্থ (How to Save Money) মানুষকে সব সুখ দিতে পারেনা এ ঘটনা যেন ঠিকই কিন্তু জীবনের বহু ক্ষেত্রে অর্থ বা টাকার ভূমিকা কে আমরা কখনো উপহাস করতে পারিনা।

দৈনন্দিন জীবনে অতিবাহক করতে অর্থের ভূমিকা অনস্বীকার্য। বর্তমান দ্রব্যমূল্য বৃদ্ধি যে পরিমাণ প্রবণতা তাতে টাকা সঞ্চয় করা দুষ্কর হয়ে যাচ্ছে। জলের মতো বেরিয়ে যাচ্ছে আমাদের সঞ্চিত টাকা আজ আমরা আলোচনা করতে চলেছি কিভাবে সঞ্চয় করা যায় (How to Save Money) আমাদের অর্জিত টাকা। কিছু নিয়ম মেনে চললে এটি করা সম্ভব। আসুন তা জেনে নেওয়া যাক।

কিভাবে অর্থ জমাবেন (How to Save Money)?

1) আর্থিক পরিকল্পনা: স্বল্প আয় থেকেও সঞ্চয় করা যায় টাকার। প্রত্যেক মাসে কখন কোথায় কিভাবে টাকা খরচ হচ্ছে তার একটা স্পষ্ট ধারণা রাখা প্রয়োজন। যে সমস্ত ক্ষেত্রে অযথা টাকা ব্যয় হচ্ছে সেগুলি অবিলম্বে বন্ধ করে দেওয়া উচিত।

2) সুসংহত বাজেট: মাসের শুরুতেই যদি এই ধারণাটি স্পষ্ট ভাবে মনের ভেতর করে রাখা যায়, তবে আপনি টাকা সঞ্চয় উপায় বের করতে পারবেন। এর জন্য আপনাকে নিজেই তৈরি করতে হবে বাজেট নীতি।

WhatsApp Group Join Now
Telegram Group Join Now

 

3) সুঅভ্যাস: প্রত্যেক মাসে আপনি একটি নির্দিষ্ট অংকের টাকা জমানোর সিদ্ধান্ত নিন। সেটি শুরুর দিকে অল্পই হোক আস্তে আস্তে দেখবেন এটি আপনার অভ্যাসে পরিণত হয়েছে এবং সঞ্চিত টাকার যে আনন্দ তা আপনাকে এর অংক বাড়াতে সাহায্য করছে।

আরও কিছু টিপস দেখুন, How to Save Money

4) বেহিসাবি খরচে লাগাম: মাসের শুরুতেই আমাদের হাতে যখন মাইনের বা কোন লগ্নির মোটা অংকের টাকা আসে তখন আমরা হঠাৎ করে বেহিসাবি হয়ে যায় সেখান থেকে আমাদের নিজেদেরকে সংশোধন করা অত্যন্ত প্রয়োজন। আয় থেকে সঞ্চয় করার প্রধান চাবিকাঠি হল বেহিসাবি খরচ করার বন্ধ।

Jeevan Umang: LIC এর নতুন প্লান আপডেট!

5) সঠিক পণ্য নির্বাচন: আমাদের প্রয়োজনে অনেক জিনিস কিনতে হয় সেগুলিকে আমাদের বিনিয়োগ হিসেবে ধরতে হবে কোন জিনিস কেনার আগে মাথায় রাখতে হবে যে আমরা সেই জিনিসটা কিনে কতটা লাভ করতে পারছি। অনেকে মনে করে সস্তায় জিনিস কিনলে অনেক পরিমাণ জিনিস পাওয়া যেতে পারে কিন্তু তা ভবিষ্যতের জন্য একদম উপযুক্ত নয়। আপনি যদি মাথায় রাখেন আপনাকে সঞ্চয় করতে হবে সেক্ষেত্রে আপনি এমন জিনিস বিবেচনা করে কিনুন যা থেকে আপনার সঞ্চয়ের হার বাড়তে পারে।

6) ঋণ থেকে দূরে: সঞ্চয় এর ক্ষেত্রে প্রধান বাধার কারণ হলো ঋণ। ঋণের বোঝা না কমাতে পারলে ভবিষ্যতের জন্য মোটা অংকের টাকা আপনি কোনদিনই সঞ্চয় করতে পারবেন না। দীর্ঘ মেয়াদী যে সমস্ত ঋণ রয়েছে সেগুলি ধীরে ধীরে কমানোর চেষ্টা করা অত্যন্ত প্রয়োজন।

WhatsApp Group Join Now
Telegram Group Join Now

7) বিলের বোঝা কমানো: মাসের শুরুতে প্রধান চিন্তার কারণ হয়ে ওঠে বিল। বিভিন্ন ক্ষেত্রে আমাদের বেশ কিছু অংকের টাকা বিল হিসাবে দিতে হয় যেমন মোবাইলের বিল ইলেকট্রিক বিল, টিভির কানেকশনের বিল। সেক্ষেত্রে নিজেকে সংযত করা অত্যন্ত প্রয়োজন আমরা যদি হিসাব করে বিদ্যুৎ ফোন ইত্যাদি ব্যবহার করি তবে বিলের এই বোঝাটা বেশ কিছুটা কমানো সম্ভব।

8) টাকা জমানো: যে টাকা সঞ্চয় করা যাবে তা কোন সংস্থায় বিনিয়োগ করার চিন্তাভাবনা করলে এর পরিমাণ বেশ কিছুটা বাড়তে পারে প্রাপ্ত সুদের কারণে। বিনিয়োগ করার পূর্বে জেনে নেওয়া প্রয়োজন কোথা থেকে আপনি কত সুদ পেতে পারেন এবং সেটি কতটা লাভবান। আমাদের ভারতীয় পোস্ট অফিস এবং বিভিন্ন সরকারি বেসরকারি ব্যাংকে আপনি আপনার সঞ্চিত টাকা নিশ্চিন্তে রাখতে পারেন ভালো রিটার্ন এর আশায়। এক্ষেত্রে সঞ্চয় করার একটা প্রবণতা আমাদের বেড়েই যায়। How to Save Money – ছাড়াও আরও বিষয়ে জানতে দেখতে থাকুন।

Post Disclaimers

'whatsupbengal.in' একটি বাংলা অনলাইন ব্লগ নিউজ পোর্টাল। এই নিবন্ধে এবং আমাদের সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্মে প্রদত্ত তথ্যগুলি বিশ্বাসযোগ্য, যাচাই করা এবং অন্যান্য বড় মিডিয়া হাউস থেকে নেওয়া হয়েছে তা নিশ্চিত করার জন্য আমরা সমস্ত ব্যবস্থা নিয়েছি। এই ওয়েবসাইটে দেওয়া বিষয়বস্তু শুধুমাত্র তথ্য ও শিক্ষামূলক উদ্দেশ্যে।
যোগাযোগ - wspbengal@gmail.com
নম্বর - 6297256750 (হোয়াটসঅ্যাপ)

আমাদের সাথে যুক্ত থাকুন

*ফেসবুক পেজ - Join Here
*হোয়াটস্যাপ চ্যানেল - Follow Us
*টেলিগ্রাম চ্যানেল - Join Here
*কু অ্যাপ - Like Us
*ট্যুইটার - Follow Us

হ্যালো প্রিয় পাঠকবৃন্দ, আমরা একটি দল হিসেবে কঠোর পরিশ্রম করছি আপনাদের জন্য শুধুমাত্র শিক্ষামূলক উদ্দেশ্যে বিশ্বাসযোগ্য এবং মূল্যবান কন্টেন্ট সরবরাহ করতে। আমরা শিক্ষা, সরকারি স্কিম, সরকারি কর্মচারী, প্রযুক্তি, টেলিকম, দৈনিক আপডেট, আর্থিক বিষয়, ব্যবসার ধারণা, বৃত্তি ইত্যাদি নিয়ে কাজ করছি। আশা করি আপনাদের ভালো লাগবে। প্রতিটি ব্লগ পোস্টের জন্য একটি মূল্যবান মন্তব্য করতে ভুলবেন না। আমাদের সাথে থাকার জন্য ধন্যবাদ। কোনো প্রয়োজনে আমাদের wspbengal@gmail.com ঠিকানায় লিখুন।

Leave a Comment

Home
জয়েন চ্যানেল
জয়েন গ্রুপ
ফলো পেজ
আপডেট
error: Content is protected !!
Madhyamik Exam – মাধ্যমিক নয়ে জরুরী নির্দেশিকা প্রকাশ পোস্ট অফিসে ডাবল রিটার্ন, এভাবে টাকা জমালেই পাবেন সুযোগ! স্কুল ছুটির ঘোষণা রাজ্যে! টানা ২ দিন বন্ধ থাকছে, দেখুন।