Jeevan Umang: LIC এর নতুন প্লান আপডেট!

LIC এর এই Jeevan Umang প্ল্যানে আপনার লাভ দারুণ! একই সাথে আয় যেমন হবে, তেমন পাবেন সুরক্ষা। জীবনে চলার বাঁকে কখন কোন বিপদ অপেক্ষা করে থাকে আমরা আগে থেকে কিছুই বুঝতে পারিনা। ভবিষ্যতের কথা চিন্তা করে ও পরিজনদের সুরক্ষিত রাখার জন্য উপার্জিত অর্থ সঞ্চয় করা প্রয়োজন। কিন্তু তা কোন প্রকল্পে বিনিয়োগ করলে সঠিক সঞ্চয় করা সম্ভব সে বিষয়ে অনেকেই দ্বিধাগ্রস্ত। বাজারে রয়েছে বিভিন্ন বিনিয়োগের মাধ্যম কিন্তু আমাদের জন্য কোনটি সঠিক সেটি বা আমরা বুঝবো কি করে? তার জন্য বিভিন্ন বিনিয়োগ মাধ্যম নিয়ে আমাদের বিস্তার পর্যালোচনা করে তবেই বিনিয়োগের চিন্তা করা উচিত। এলআইসি ভারতের সবথেকে পুরনো ও নির্ভরযোগ্য জীবন বীমা (LIC jeevan umang plan) হিসাবে পরিচিত।

LIC এর নতুন LIC jeevan umang plan:

এলআইসির অন্তর্ভুক্ত রয়েছে বিভিন্ন বীমার প্রকল্প। তবে বিশেষজ্ঞদের মতে এলআইসির জীবন উমং ( LIC jeevan umang plan) পরিকল্পনাটি সবথেকে সেরা এবং জনপ্রিয়। এই পরিকল্পনাটি থেকে আপনার পরিবার সারাজীবন আয় এবং সুরক্ষা পেতে সক্ষম হবে। এই প্ল্যানটি থেকে মৃত্যুর আগের দিন পর্যন্ত প্রত্যেক বছর বিনিয়োগকারী ব্যক্তি টাকা পাবেন। এই পরিকল্পনা চলাকালীন ব্যক্তির আকস্মিক মৃত্যু হলে তার পরিবারকে দেওয়া হবে ডেথ বেনিফিট হিসাবে নির্দিষ্ট অংকের টাকা। এলআইসির উক্ত পরিকল্পনাটিকে অংশগ্রহণমূলক, নন-লিঙ্কড, ব্যক্তিগত এবং সমগ্র জীবন নিশ্চিতকরণ পরিকল্পনা হিসাবে বিবেচনা করা হয়।

এই জীবন উমং প্ল্যানের সুবিধা:

৯৪৫ নম্বর এলআইসির জীবন উমং ( LIC jeevan umang plan) প্ল্যানটি থেকে ধারক 100 বছর পর্যন্ত কভারেজ পাবেন এবং এর পূর্বে ব্যক্তির মৃত্যু হলে পরিবার ডেথ কভারেজে টাকাও পাবেন। এই পরিকল্পনাটি আবেদন হিসাবে যে বয়স সর্বনিম্ন ধার্য করা সেটি হল 90 মাস অর্থাৎ তিন মাস এর থেকে বোঝা যাচ্ছে তিন মাসের শিশুর জন্য প্রযোজ্য এই পরিকল্পনাটি।

সর্বোচ্চ 55 বছর বয়স পর্যন্ত ব্যক্তি এই পলিসিটি গ্রহণ করতে পারেন। প্রিমিয়াম দেওয়ার জন্য রয়েছে চারটি বিকল্প 10 বছর, 20 বছর, 25 বছর ও 30 বছর। কম সময় বিকল্পটি বেছে নিলে আপনাকে বেশি মূল্যের প্রিমিয়াম জমা করতে হবে। সর্বনিম্ন 30 বছর থেকে 70 বছর পর্যন্ত প্রিমিয়াম ভরার সুযোগ থাকে এই প্রকল্পে। এর থেকে বোঝা যাচ্ছে 55 বছর বয়সে এই পরিকল্পনাটি গ্রহণ করলে আপনাকে বাধ্যতামূলক হিসাবে 15 বছর প্রিমিয়াম চালিয়ে যেতে হবে।

WhatsApp Group Join Now
Telegram Group Join Now

এলআইসির জীবন উমং ( LIC jeevan umang plan) পরিকল্পনা থেকে আপনার পরিবার আয় ও সুরক্ষা উভয় একই সাথে পেতে সক্ষম। এলআইসির এই পরিকল্পনাটি একই সাথে বিনিয়োগ ও জীবনবীমা উভয় প্রযোজ্য। প্রিমিয়াম পরিষদের মেয়াদ শেষ হওয়ার পর থেকে মেয়াদপূর্তি পর্যন্ত পর্যন্ত বার্ষিক 8 শতাংশ প্রতি বছরে পাওয়া যায়।

1961এর ধারা 10 (10D) এর অধীনে হওয়ায় এই জীবন বীমা থেকে প্রাপ্ত টাকা সম্পূর্ণ করমুক্ত। ধারকের 100 বছর হওয়া পর্যন্ত মৃত্যুর ঝুঁকি হিসাবে এই বীমা অর্থ কভারেজ দেয় এবং এবং মৃত্যুর পরে দশ গুন পর্যন্ত কভারেজ পেতে সক্ষম হয় পরিবার। LIC সম্পর্কে জানলে সুবিধা আপনারই।

এই পরিকল্পনা রয়েছে বেশ কিছু সীমাবদ্ধতা। এই প্রাণে লকিং পিরিয়ড হলো দুই বছর অর্থাৎ দুই বছরের আগে আপনি বিপদে পড়লেও টাকা ধার নিতে বা টাকা তুলতে পারবেন না। মুদ্রস্ফীতি বাজারের অবস্থা যাই হোক আপনি 8 শতাংশ হারিয়ে সুদ পাবেন তার বেশি না। এই দীর্ঘমেয়াদি প্ল্যান থেকে আপনি রিটার্ন হিসাবেও কম টাকা পাবেন। সব দিক পর্যালোচনা করে তবেই আপনি বিনিয়োগ করুন আপনার টাকা।

রান্নার গ্যাস এর দাম কমে গেল ৩০০ টাকা! ফের মোদী সরকারের নতুন ঘোষণা, উজ্জ্বলা যোজনায় মিলছে সুবিধা।

WhatsApp Group Join Now
Telegram Group Join Now

এলআইসি জীবন উমং-এর পলিসি এক্সক্লুশন:

1) পলিসির প্রথম 12 মাসের মধ্যে যদি জীবন বিমাকৃত ব্যক্তি আত্মহত্যা করে মারা যান, তবে মনোনীতরা মৃত্যুর তারিখ পর্যন্ত প্রদত্ত প্রিমিয়ামের 80 শতাংশ দাবি করতে পারবেন।
2) পলিসি পুনরুজ্জীবিত হওয়ার তারিখ থেকে 12 মাস পূর্ণ হওয়ার পরে জীবন বিমাকৃত ব্যক্তি আত্মহত্যা করে মারা গেলে, মনোনীতরা আজ পর্যন্ত প্রদত্ত উচ্চতর 80 শতাংশ প্রিমিয়াম বা অর্জিত সমর্পণ মূল্য দাবি করতে পারেন।

Post Disclaimers

'whatsupbengal.in' একটি বাংলা অনলাইন ব্লগ নিউজ পোর্টাল। এই নিবন্ধে এবং আমাদের সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্মে প্রদত্ত তথ্যগুলি বিশ্বাসযোগ্য, যাচাই করা এবং অন্যান্য বড় মিডিয়া হাউস থেকে নেওয়া হয়েছে তা নিশ্চিত করার জন্য আমরা সমস্ত ব্যবস্থা নিয়েছি। এই ওয়েবসাইটে দেওয়া বিষয়বস্তু শুধুমাত্র তথ্য ও শিক্ষামূলক উদ্দেশ্যে।
যোগাযোগ - wspbengal@gmail.com
নম্বর - 6297256750 (হোয়াটসঅ্যাপ)

আমাদের সাথে যুক্ত থাকুন

*ফেসবুক পেজ - Join Here
*হোয়াটস্যাপ চ্যানেল - Follow Us
*টেলিগ্রাম চ্যানেল - Join Here
*কু অ্যাপ - Like Us
*ট্যুইটার - Follow Us

হ্যালো প্রিয় পাঠকবৃন্দ, আমরা একটি দল হিসেবে কঠোর পরিশ্রম করছি আপনাদের জন্য শুধুমাত্র শিক্ষামূলক উদ্দেশ্যে বিশ্বাসযোগ্য এবং মূল্যবান কন্টেন্ট সরবরাহ করতে। আমরা শিক্ষা, সরকারি স্কিম, সরকারি কর্মচারী, প্রযুক্তি, টেলিকম, দৈনিক আপডেট, আর্থিক বিষয়, ব্যবসার ধারণা, বৃত্তি ইত্যাদি নিয়ে কাজ করছি। আশা করি আপনাদের ভালো লাগবে। প্রতিটি ব্লগ পোস্টের জন্য একটি মূল্যবান মন্তব্য করতে ভুলবেন না। আমাদের সাথে থাকার জন্য ধন্যবাদ। কোনো প্রয়োজনে আমাদের wspbengal@gmail.com ঠিকানায় লিখুন।

Leave a Comment

Home
জয়েন চ্যানেল
জয়েন গ্রুপ
ফলো পেজ
আপডেট
error: Content is protected !!
Madhyamik Exam – মাধ্যমিক নয়ে জরুরী নির্দেশিকা প্রকাশ পোস্ট অফিসে ডাবল রিটার্ন, এভাবে টাকা জমালেই পাবেন সুযোগ! স্কুল ছুটির ঘোষণা রাজ্যে! টানা ২ দিন বন্ধ থাকছে, দেখুন।