প্রতিনিয়ত নির্ঘুম রাত কাটছে? নিশ্চিন্তে ঘুমের টিপস দেখুন।

সারা দিন কাজে অনিহা, রাতে ঘুম হয় না ঠিকঠাক! কীভাবে সমাধান পাবেন এই সমস্যার! দেখুন ঘুমের টিপস! দৈহিক ও মানসিক প্রশান্তির জন্য ঘুম অত্যন্ত প্রয়োজনীয়। পর্যাপ্ত পরিমাণে ঘুম না হলে মানসিক ও শারীরিক বিভিন্ন রকম জটিলতা দেখা দিতে পারে যা বিভিন্ন গবেষণা থেকে তা উঠে এসেছে। দৈনন্দিন ব্যস্ততার কারণে আমাদের হাতে সময় কমে আসছে, যার ফলে বিশ্রাম বা ঘুমের সময়ও ঘাটতি দেখা দিচ্ছে। এর অবসম্ভাবী ফল হিসাবে মারাত্মক কিছু রোগের সম্মুখীন হচ্ছি আমরা। সেগুলি হল ইনসমনিয়া, রেস্টলেস লেগ সিনড্রোম ও নার্কোলেপসি। এখানেই শেষ নয়, প্রত্যেকদিন আট ঘন্টা না ঘুমালে আপনি আর্থারাইটিস, মানসিক অবসাদ, ডিমেনশিয়া অথবা কিডনির অসুখের মতো রোগের কবলে পড়তে পারেন।

রাতে ভালো ঘুম হওয়ার ঘরোয়া ঘুমের টিপস উপায় গুলি হলো

বেশ কিছু ঘরোয়া ঘুমের টিপস রয়েছে যেগুলি অনুসরণ করলে রাতে চোখ বজায় সাথে সাথেই ঝুপ করে ঘুম চলে আসবে। আজকের প্রতিবেদনে তেমনই কয়েকটি উপায় নিয়ে আলোচনা করা হলো। ঘুম খুবই প্রয়োজনীয় একটি বিষয়। তবে অনেকে কাজের চাপে বা অন্যান্য সমস্যার কারণে ঘুমের সমস্যায় ভোগেন। এর প্রধান কারণ আধুনিক সমাজ ব্যবস্থা। উন্নত সমাজ জীবনের ফলে বেড়েছে ব্যস্ততা। তবে এর মধ্যেই নিজেকে সুস্থ রাখতে ঘুম অবশ্যই দরকার। দেখা যাক ঘুমের টিপস!

সুষম খাদ্যাভাস তৈরী করতে হবে

যে বিষয়ে বেশ গুরুত্ব দিতে হবে, ঘুমের টিপস এর ক্ষেত্রে সেটি হচ্ছে রাতে আমরা কি ধরনের খাবার খাচ্ছি। এই দিকটাও মাথায় রাখতে হবে। এই কারণে আমাদের রাতে সহজ পাচ্য খাবার খাওয়া উচিত। ঘুমোতে যাওয়ার কমপক্ষে দু’ঘণ্টা আগে আমাদের রাতের খাবার শেষ করা প্রয়োজন। ঘুমোতে যাওয়ার আগে দুধের মধ্যে মধু মিশিয়ে খেলে ভালো ঘুম হওয়ার সম্ভাবনা থাকে। Amino acid tryptophan দুধের মধ্যে থাকার জন্য আমাদের শরীরে বেশ কিছু হরমোনের উদ্রেক করে যা ঘুম আসতে সহায়তা করে।

বিভিন্ন গবেষণা করে দেখা গেছে যে, ঘুমের টিপস অনুসারে ঘুম হওয়ার ঘরোয়া উপায় এর জন্য বেশ ক’টি খাবার যথেষ্ট উপযুক্ত সেগুলি হল কলা, কাঠ বাদাম, চিনেবাদাম, আলু, পেস্তা ইত্যাদি। চা বা কফি আমরা কম বেশি সকলেই খেয়ে থাকি কিন্তু এই তরল গুলির মধ্যে ক্যাফিন থাকার জন্য শরীরে উত্তেজক সৃষ্টি করে যা ঘুমের ব্যাঘাত ঘটাতে পারে। এই কারণে ঘুমের আগে কখনো কফি বা চা বদলে ভেষজ চা পান করলে আপনার শরীর থেকে অনেক টক্সিক বেরিয়ে যায় যার ফলে আপনার শরীর শান্ত হয়ে আসে যা ঘুমের জন্য অত্যন্ত জরুরি।

WhatsApp Group Join Now
Telegram Group Join Now

অভ্যাস বদলাতে হবে

সবার প্রথমে আমাদের জেনে নেওয়া প্রয়োজন ঠিক কোন কারণে আমরা নির্ঘুম রাত কাটাচ্ছি। একটু ভাবনা চিন্তা করলেই দেখতে পাওয়া যাবে যে আমাদের কিছু অভ্যাস পরিবর্তন করলেই এই ঘুমের সমস্যার হাত থেকে মুক্তি পাওয়া যায়। আমরা যদি প্রতিদিন বিভিন্ন সময় ঘুমাতে যাই তবে আমাদের এই সমস্যাটি থাকবেই। একটি নির্দিষ্ট সময় ঘুমাতে গেলে আমরা এ সমস্যার হাত থেকে মুক্তি পেতে পারি।

ঘুমের সময় মাথায় রাখতে হবে ছ’ঘন্টা কমপক্ষে না ঘুম হলে আমাদের শরীরে দানা বাঁধতে পারে বিভিন্ন ধরনের রোগ। ঘরের পরিবেশও ঘুমের জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ একটা বিষয়। ঘরের আবহাওয়া কেমন তার উপরেও নির্ভর করে ঘুমের। গুমোট ও বদ্ধ ঘরে ঘুম আসা খুব দুষ্কর। ঘুমের সময় মাথায় রাখতে হবে ঘর যেন অন্ধকার এবং নিস্তব্ধ থাকে।

Bank Holiday in August: মোট 13 দিন বন্ধ থাকছে ব্যাংক, কবে কবে দেখুন।

ভালো ভালো বই পড়তে হবেঃ-

বই পড়ার অভ্যেস আমাদের কমবেশি সকলেরই উঠে গেছে মোবাইল ও ল্যাপটপের দৌলতে। সারাদিন এই যন্ত্র চালিত হয়ে আমরা এতটাই অভ্যস্ত যে ঘুমোতে যাওয়ার আগেও আমাদের মোবাইলের হাতছানি থেকে নিজেকে সরিয়ে রাখতে পারি না। মোবাইল বা ল্যাপটপের ব্লু রে যেমন চোখের ক্ষতি করে তেমনি স্নায়ুকে চঞ্চল করে তোলে। অতএব ঘুমোতে যাওয়ার আগে মোবাইল ল্যাপটপ বা টিভি থেকে নিজেকে সরিয়ে গল্পের বইয়ের মধ্যে দিয়ে মনকে শান্ত করে আমরা তারপর ঘুমাতে যেতে পারি। এতে নির্বিঘ্ন ঘুম হওয়া বাঞ্ছনীয়।

মেনে চলুন ঘুমের টিপস হিসেবে এই ম্যাসাজের প্রয়োজনীয়তাঃ-

সারাদিন আমাদের বিভিন্ন রকম শারীরিক ও মানসিক পরিশ্রমের মধ্যে দিয়ে দিন অতিবাহিত করতে হয়। সে কারণে ঘুমোতে যাওয়ার আগে যদি ম্যাসাজ করা যায় তবে যেমন শারীরিক সমস্যা দূর হয়; তেমন মানসিক শান্তি আসে আর এই মানসিক শান্তি থেকেই ভালো ঘুমের সম্ভাবনা থাকে। ব্যায়াম আমাদের শরীরের জন্য যেমন উপকারী বিশেষজ্ঞদের মতে ব্যায়ামের ফলে যেসব হরমোনের চলাচল বাড়ে তা ঘুমের জন্য অত্যন্ত সহায়ক। ঘুম হওয়ার ঘরোয়া উপায় এর মধ্যে ম্যাসাজ সত্যিই ভীষণ কার্যকরী।

WhatsApp Group Join Now
Telegram Group Join Now

Post Disclaimers

'whatsupbengal.in' একটি বাংলা অনলাইন ব্লগ নিউজ পোর্টাল। এই নিবন্ধে এবং আমাদের সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্মে প্রদত্ত তথ্যগুলি বিশ্বাসযোগ্য, যাচাই করা এবং অন্যান্য বড় মিডিয়া হাউস থেকে নেওয়া হয়েছে তা নিশ্চিত করার জন্য আমরা সমস্ত ব্যবস্থা নিয়েছি। এই ওয়েবসাইটে দেওয়া বিষয়বস্তু শুধুমাত্র তথ্য ও শিক্ষামূলক উদ্দেশ্যে।
যোগাযোগ - wspbengal@gmail.com
নম্বর - 6297256750 (হোয়াটসঅ্যাপ)

আমাদের সাথে যুক্ত থাকুন

*ফেসবুক পেজ - Join Here
*হোয়াটস্যাপ চ্যানেল - Follow Us
*টেলিগ্রাম চ্যানেল - Join Here
*কু অ্যাপ - Like Us
*ট্যুইটার - Follow Us

হ্যালো প্রিয় পাঠকবৃন্দ, আমরা একটি দল হিসেবে কঠোর পরিশ্রম করছি আপনাদের জন্য শুধুমাত্র শিক্ষামূলক উদ্দেশ্যে বিশ্বাসযোগ্য এবং মূল্যবান কন্টেন্ট সরবরাহ করতে। আমরা শিক্ষা, সরকারি স্কিম, সরকারি কর্মচারী, প্রযুক্তি, টেলিকম, দৈনিক আপডেট, আর্থিক বিষয়, ব্যবসার ধারণা, বৃত্তি ইত্যাদি নিয়ে কাজ করছি। আশা করি আপনাদের ভালো লাগবে। প্রতিটি ব্লগ পোস্টের জন্য একটি মূল্যবান মন্তব্য করতে ভুলবেন না। আমাদের সাথে থাকার জন্য ধন্যবাদ। কোনো প্রয়োজনে আমাদের wspbengal@gmail.com ঠিকানায় লিখুন।

Leave a Comment

Home
জয়েন চ্যানেল
জয়েন গ্রুপ
ফলো পেজ
আপডেট
error: Content is protected !!
Madhyamik Exam – মাধ্যমিক নয়ে জরুরী নির্দেশিকা প্রকাশ পোস্ট অফিসে ডাবল রিটার্ন, এভাবে টাকা জমালেই পাবেন সুযোগ! স্কুল ছুটির ঘোষণা রাজ্যে! টানা ২ দিন বন্ধ থাকছে, দেখুন।