Driving Licence in WB: মাত্র 200 টাকায় ড্রাইভিং লাইসেন্স, দেখুন।

পশ্চিমবঙ্গের ড্রাইভিং লাইসেন্স (Driving Licence in WB) পাওয়ার ক্ষেত্রে বেশ একটা বড়সড়ক পরিবর্তন আসতে চলেছে। আগামী জুন মাসের 1 তারিখ থেকেই ড্রাইভিং লাইসেন্স সরাসরি আবেদনকারীর বাড়িতে পাঠিয়ে দেওয়া হবে। রাজ্য সরকার বিষয়টিকে বাস্তবায়িত করার জন্য একটি গুরগাঁও ভিত্তিক সংস্থার সঙ্গে চুক্তিও করেছে। সংস্থাটি মূলত প্রযুক্তিভিত্তিক পরিবহনের ক্ষেত্রে সমাধান দিয়ে থাকে।

সংস্থাটি নিশ্চিত করেছে যে এখন থেকে ড্রাইভিং লাইসেন্সের কার্ডের উপর একটি চিপ ও কিউ আর কোড বসিয়ে দেওয়া হবে। লাইসেন্সটি দেখতে খানিকটা এটিএম কার্ড এর মত হবে যা লাইসেন্সের ডাটা প্রক্রিয়া সম্পন্ন করবে। এছাড়াও লাইসেন্সটি তৈরি হয়ে গেলে কোম্পানি প্রার্থীর ঠিকানায় ডাকযোগে পাঠিয়ে দেবে।

ড্রাইভিং লাইসেন্স (Driving Licence in WB) চলছে ট্রায়াল:

উক্ত কোম্পানিটি ভবানীপুরের বেলতলা মোটর ভেহিকেলসে 1 লা জুন থেকে কাজ শুরু করবে। আশা করা যাচ্ছে আবেদনকারীরা চূড়ান্ত পরীক্ষায় উত্তীর্ণ হওয়ার এক সপ্তাহের লাইসেন্স হতে পেয়ে যাবেন। আর এই পরিষেবাটি পাওয়ার জন্য আবেদনকারীকে মাত্র 200 টাকা প্রদান করতে হবে।

যার ফলে আবেদনকারীর গাড়ির নিবন্ধন শংসাপত্র (RC) তার ঠিকানায় একই ভাবে ডাক যোগে পাঠিয়ে দেওয়া হবে। স্পিড পোস্টের মাধ্যমে যাতে সুষ্ঠ ভাবে কার্ড গুলিকে আবেদনকারীর ঠিকানায় পৌঁছে দেওয়া যায় তার জন্য পরিবহন বিভাগ, কেন্দ্রীয় যোগাযোগ মন্ত্রকের অধীনে ইন্ডিয়া পোস্টের সঙ্গে একটি চুক্তিও সেরে ফেলেছে।

WhatsApp Group Join Now
Telegram Group Join Now

যার ফলে আবেদনকারীকে লাইসেন্স (Driving Licence in WB) বা আরসি সংগ্রহ করতে কাজ ফেলে নিকটস্থ আঞ্চলিক পরিবহন অফিসে দৌড়াতে হবে না। এখন কার্ড ইস্যু হওয়ার এক সপ্তাহের মধ্যেই আবেদনকারীর ঠিকানায় পৌঁছে যাবে। ড্রাইভিং লাইসেন্স এর চূড়ান্ত পরীক্ষা হয়ে যাবার পর উত্তীর্ণ প্রার্থীকে একটি A-4 সাইজের পৃষ্ঠায় প্রিন্টআউট দেওয়া হবে।

তবে কিছু জায়গায়, প্রিন্ট আউট করে দেওয়া হবে কিন্তু ড্রাইভিং লাইসেন্স আগের মত আর কার্ড আকারে আসবে না। তবে পরিবহন বিভাগের একজন সিনিয়র কর্তা জানিয়েছেন যে, কার্ড তৈরির দায়িত্ব দেওয়া কোম্পানির সঙ্গে পরিবহণ দপ্তরের সাথে এক প্রস্থ আইনি ঝামেলা হয়েছে।

কি কি থাকতে চলেছে নতুন লাইসেন্সে:

ওই কোম্পানির বেলতলা মোটর ভেহিকেলসের অস্থায়ী অফিসে প্রতিদিন প্রায় ১০ হাজার করে ড্রাইভিং লাইসেন্স এবং আরসি ছাপানো হবে বলে জানানো হয়েছে। এই সব ড্রাইভিং লাইসেন্সের (Driving Licence in WB) কার্ডের প্রত্যেকটিতে একটি করে চিপ এবং একটি কিউআর কোড লাগানো থাকবে।

ড্রাইভিং লাইসেন্স পেতে আবেদনকারীর নাম, জন্ম তারিখ, রক্তের গ্রুপ, কার্ড ইস্যু হওয়ার তারিখ এবং মোটর ভাহিকেলসের নাম সহ সমস্ত প্রাসঙ্গিক তথ্য লোড করা থাকবে। একই রকম ভাবে RC তে লাগানো চিপেও গাড়ির সমস্ত বিবরণ লোড করা থাকবে।

WhatsApp Group Join Now
Telegram Group Join Now

ওই চিপ যে শুধু আবেদনকারী বা গাড়ির তথ্যই প্রদান করবে তা নয়, ওই চিপের দ্বারা কার্ডটি আসল নাকি নকল তাও বোঝা সম্ভব হবে। যার ফলে বর্তমানে চলতে থাকা ভুয়ো ড্রাইভিং লাইসেন্স ও লাইসেন্স নিয়ে চলা দুর্নীতিও অনেকাংশে রোখা সম্ভব হবে। ওই চিপে থাকা ফোন নম্বরের দ্বারা আবেদনকারী তার লাইসেন্সের (Driving Licence in WB) অবস্থা সম্পর্কে সমস্ত আপডেট এসএমএস এর মাধ্যমে পেয়ে যাবেন।

Post Disclaimers

'whatsupbengal.in' একটি বাংলা অনলাইন ব্লগ নিউজ পোর্টাল। এই নিবন্ধে এবং আমাদের সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্মে প্রদত্ত তথ্যগুলি বিশ্বাসযোগ্য, যাচাই করা এবং অন্যান্য বড় মিডিয়া হাউস থেকে নেওয়া হয়েছে তা নিশ্চিত করার জন্য আমরা সমস্ত ব্যবস্থা নিয়েছি। এই ওয়েবসাইটে দেওয়া বিষয়বস্তু শুধুমাত্র তথ্য ও শিক্ষামূলক উদ্দেশ্যে।
যোগাযোগ - wspbengal@gmail.com
নম্বর - 6297256750 (হোয়াটসঅ্যাপ)

আমাদের সাথে যুক্ত থাকুন

*ফেসবুক পেজ - Join Here
*হোয়াটস্যাপ চ্যানেল - Follow Us
*টেলিগ্রাম চ্যানেল - Join Here
*কু অ্যাপ - Like Us
*ট্যুইটার - Follow Us

হ্যালো প্রিয় পাঠকবৃন্দ, আমরা একটি দল হিসেবে কঠোর পরিশ্রম করছি আপনাদের জন্য শুধুমাত্র শিক্ষামূলক উদ্দেশ্যে বিশ্বাসযোগ্য এবং মূল্যবান কন্টেন্ট সরবরাহ করতে। আমরা শিক্ষা, সরকারি স্কিম, সরকারি কর্মচারী, প্রযুক্তি, টেলিকম, দৈনিক আপডেট, আর্থিক বিষয়, ব্যবসার ধারণা, বৃত্তি ইত্যাদি নিয়ে কাজ করছি। আশা করি আপনাদের ভালো লাগবে। প্রতিটি ব্লগ পোস্টের জন্য একটি মূল্যবান মন্তব্য করতে ভুলবেন না। আমাদের সাথে থাকার জন্য ধন্যবাদ। কোনো প্রয়োজনে আমাদের wspbengal@gmail.com ঠিকানায় লিখুন।

Leave a Comment

Home
জয়েন চ্যানেল
জয়েন গ্রুপ
ফলো পেজ
আপডেট
error: Content is protected !!
Madhyamik Exam – মাধ্যমিক নয়ে জরুরী নির্দেশিকা প্রকাশ পোস্ট অফিসে ডাবল রিটার্ন, এভাবে টাকা জমালেই পাবেন সুযোগ! স্কুল ছুটির ঘোষণা রাজ্যে! টানা ২ দিন বন্ধ থাকছে, দেখুন।