রেশন আপডেট: এবারে মিলবে সঠিক রেশন! সরকারি নির্দেশিকা জারি।

নতুন রেশন আপডেট জেনে রাখা খুব দরকার। নয়া নিয়ম আসতে চলেছে রেশন সামগ্রী বন্টনে। আর হবেনা কারচুপি। কারচুপি আটকাতে এই সিদ্ধান্তের পথে রাজ্য সরকার। প্রসঙ্গত, বহুদিন ধরে রেশন সামগ্রী বন্টন নিয়ে অভিযোগ উঠছে দোকানদারদের বিরুদ্ধে। অভিযোগ উঠছে উপভোক্তাদের বরাদ্ধ পরিমাণ রেশন দিচ্ছে না দোকানদাররা। তার থেকে কম পরিমাণে দেওয়া হচ্ছে। আর এই কারচুপি আটকাতে নতুন রেশন আপডেট জারি করার কথা জানালো রাজ্য সরকার।

রেশন কার্ডের সাথে আধার লিংক:

পূর্বে রেশন সামগ্রী বন্টনের স্বচ্ছতা আনার জন্য তৃণমূল সরকার চোখে রেটিনা স্ক্যান এবং আধার সংযোগের প্রক্রিয়া শুরু করার সিদ্ধান্ত নিয়েছিল। আঙ্গুলের ছাপ দিয়ে রেশন সামগ্রী নেওয়ার পদ্ধতি তার আগে থেকেই চালু ছিল। তবে ইতিমধ্যে রেশন বন্টনে কারচুপি রোধ করতে নতুন নিয়ম চালুর পথে রাজ্য সরকার।

খবর রয়েছে রাজ্যের অধীনে মোট রেশন ডিলার রয়েছে ২১ হাজার। এই রেশন ডিলারের মোট উপভোক্তা রয়েছে ৯ কোটি ২০ লাখ। তাই খাদ্য দপ্তর তরফে এই নতুন রেশন আপডেট খুব দ্রুতই চালু করার চেষ্টা হচ্ছে। এই নিয়মের পাশাপাশি জানানো হয়েছে লাইসেন্স দেওয়ার ক্ষেত্রেও প্রতি ডিলার পিছু তিন হাজার গ্রাহক সংখ্যা বেঁধে দেওয়া হবে। তবে চলুন নতুন নিয়মটা কি জেনে নেওয়া যাক।

নতুন রেশন আপডেট এ বসতে চলেছে ইলেকট্রিক্যাল ওয়েট মেশিন:

জানা গিয়েছে রেশন সামগ্রী বন্টনের কারচুপি আটকাতে ২১ হাজার রেশন ডিলারে বসানো হবে ইলেকট্রিক্যাল ওয়েট মেশিন। যা রেশন দোকানে থাকা ই-পসের সাথে যুক্ত করা হবে। ফলে এখন দোকান থেকে কত পরিমান রেশন সামগ্রী উপভোক্তাদের দেওয়া হচ্ছে তার সবকিছু তথ্যই ওই ই-পসের মাধ্যমে খাদ্য দপ্তরে আপডেট হয়ে যাবে। কবে থেকে চালু হবে এই নিয়ম?

WhatsApp Group Join Now
Telegram Group Join Now

আগামী জুন মাস থেকেই চালু হয়ে যাবে এই রেশন আপডেট। তবে এই বিষয়ে খাদ্যমন্ত্রী রথীন ঘোষ বলেছেন, উপভোক্তাদের প্রাপ্য রেশন থেকে বঞ্চিত না হওয়ার জন্য এই নয়া নিয়ম উপভোক্তাদের জন্য বেশ কার্যকর। তবে ইতিমধ্যে অনেক রেশন দোকানেই এই কাজ শেষ হয়েছে। তবে যত তাড়াতাড়ি সম্ভব সব রেশন দোকানগুলোতেই এই কার্য সম্পূর্ণ করা হবে।

অন্যদিকে, পাঁচটি করে রেশন দোকানকে মডেল হিসেবে ধরে মার্চ মাস থেকে উপভোক্তাদের রেশন দেওয়ার প্রক্রিয়া প্রাথমিকভাবে চালু করা হয়েছে। তবে নতুন ব্যবস্থা গ্রাহকদের জন্য কতটা কার্যকরী হয় সেটাই দেখার।
নতুন ডিজিটাল রেশন কার্ড আবেদন করার জন্য ডকুমেন্ট:-

নতুন ডিজিটাল রেশন কার্ড আবেদন করার জন্য এই ডকুমেন্টগুলো প্রয়োজন হবে। মনে রাখবেন আপনার পরিবারের সমস্ত সদস্য নতুন ডিজিটাল রেশন কার্ড আবেদন করতে গেলে এই সমস্ত ডকুমেন্টস প্রয়োজন হবে। আধার কার্ডের স্ক্যান কপি, ঠিকানা প্রমাণপত্র, কাস্ট সার্টিফিকেট ও অন্যান্য ডকুমেন্ট (যদি প্রযোজ্য হয়)। রেশন আপডেট সহ অন্যান্য বিষয়ে আপডেট পেতে আমাদের সাথে থাকুন। সকলে সুস্থ থাকুন, ভালো থাকুন।

Post Disclaimers

'whatsupbengal.in' একটি বাংলা অনলাইন ব্লগ নিউজ পোর্টাল। এই নিবন্ধে এবং আমাদের সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্মে প্রদত্ত তথ্যগুলি বিশ্বাসযোগ্য, যাচাই করা এবং অন্যান্য বড় মিডিয়া হাউস থেকে নেওয়া হয়েছে তা নিশ্চিত করার জন্য আমরা সমস্ত ব্যবস্থা নিয়েছি। এই ওয়েবসাইটে দেওয়া বিষয়বস্তু শুধুমাত্র তথ্য ও শিক্ষামূলক উদ্দেশ্যে।
যোগাযোগ - wspbengal@gmail.com
নম্বর - 6297256750 (হোয়াটসঅ্যাপ)

আমাদের সাথে যুক্ত থাকুন

*ফেসবুক পেজ - Join Here
*হোয়াটস্যাপ চ্যানেল - Follow Us
*টেলিগ্রাম চ্যানেল - Join Here
*কু অ্যাপ - Like Us
*ট্যুইটার - Follow Us

হ্যালো প্রিয় পাঠকবৃন্দ, আমরা একটি দল হিসেবে কঠোর পরিশ্রম করছি আপনাদের জন্য শুধুমাত্র শিক্ষামূলক উদ্দেশ্যে বিশ্বাসযোগ্য এবং মূল্যবান কন্টেন্ট সরবরাহ করতে। আমরা শিক্ষা, সরকারি স্কিম, সরকারি কর্মচারী, প্রযুক্তি, টেলিকম, দৈনিক আপডেট, আর্থিক বিষয়, ব্যবসার ধারণা, বৃত্তি ইত্যাদি নিয়ে কাজ করছি। আশা করি আপনাদের ভালো লাগবে। প্রতিটি ব্লগ পোস্টের জন্য একটি মূল্যবান মন্তব্য করতে ভুলবেন না। আমাদের সাথে থাকার জন্য ধন্যবাদ। কোনো প্রয়োজনে আমাদের wspbengal@gmail.com ঠিকানায় লিখুন।

Leave a Comment

Home
জয়েন চ্যানেল
জয়েন গ্রুপ
ফলো পেজ
আপডেট
error: Content is protected !!
Madhyamik Exam – মাধ্যমিক নয়ে জরুরী নির্দেশিকা প্রকাশ পোস্ট অফিসে ডাবল রিটার্ন, এভাবে টাকা জমালেই পাবেন সুযোগ! স্কুল ছুটির ঘোষণা রাজ্যে! টানা ২ দিন বন্ধ থাকছে, দেখুন।