Free Aadhaar Update: বিনামূল্যে আপডেটের সময়সীমা বাড়ছে, বিজ্ঞপ্তি দেখুন।

এবারে Free Aadhaar Update নিয়ে সামনে এলো নতুন তথ্য। ইতিমধ্যেই শেষ হয়েছে ফ্রি আধার আপডেটের সময়সীমা। গত 14 ই জুন ”মাই আধার” পোর্টালে বিনামূলে আধার আপডেটের শেষ দিন ছিল। তবে শেষ দুদিন এই পোর্টালে আধার আপডেট করতে গিয়ে অনেকেই ব্যর্থ হয়েছেন। অনেকেরই আধার আপডেট হয়নি। এছাড়াও এই আধার আপডেট বিষয়টি সম্পর্কে এখনো অনেকেই অবগত রয়েছেন। তবে জনমানষে এখন প্রশ্ন উঠছে এই আধার আপডেটের সময়সীমা বাড়ানো হবে নাকি আবারো গ্যাটের কড়ি খরচ করে এই কাজটি করতে হবে?

আধার আপডেটের সময়সীমা (Last Date of Free Aadhaar Update) নিয়ে ঘোষনা:

প্রসঙ্গত, ইউআইডিএআই সংস্থা 15ই মার্চ থেকে 14ই জুন পর্যন্ত এই আধার আপডেটের সময়সীমা বাড়িয়েছিল। তবে গত বুধবার রাত বারোটার পর সেই সময় ফুরিয়ে গেছে। গত শেষ দুদিন অতিরিক্ত ট্রাফিকের জেরে সিস্টেম হ্যাং হয়ে যাওয়ায় অনেকেই আধার আপডেট করে উঠতে পারেনি। যার ফলে অনেকেই এই বিষয়টি নিয়ে আতঙ্কিত হয়ে পড়েছেন। কি করবেন বুঝে উঠতে পারছেন না। অনেকেই ভাবছেন যে, এবার কি 50 টাকা খরচ করে আধার আপডেট করতে হবে? যদি করতে হয় তা একজনের ক্ষেত্রে তেমন কিছু না হলেও একটা বড় পরিবারের জন্য অনেকটা অ্যামাউন্টই বেরিয়ে যাবে।

তবে সাম্প্রতিক UIDAI সংস্থা এই বিষয়টি নিয়ে ভাবনা চিন্তা করে এক চাঞ্চল্যকর সিদ্ধান্ত নিয়েছে। ইউআইডিএআই সংস্থা থেকে জানা গিয়েছে, তারা আধার আপডেটের যে সময়সীমা (Last Date of Free Aadhaar Update) বেঁধে দিয়েছিল তাতে সাধারণ মানুষের থেকে বেশ ভালো সারা পেয়েছেন। কিছু মানুষ আধার আপডেট করতে না পারলেও অনেকেই এই সময়সীমার মধ্যে সেই কাজ সেরে নিয়েছেন। আবার অন্যদিকে অনেকে এই বিষয়টি সম্পর্কে অবগত নয়।

Free Aadhaar Update এর শেষ তারিখ দেখুন।

তাই সব কিছু বিবেচনা করে ইউআইডিএআই সংস্থা সিদ্ধান্ত নিয়েছে এই আধার আপডেটের সময়সীমা (Last Date of Aadhar Update) বাড়ানোর। সংস্থার কর্তৃপক্ষ জানিয়েছেন, 14 ই জুনের পর থেকে আরও তিন মাস বিনামূল্যে করা যাবে আধার আপডেট। অর্থাৎ 2023 সালের সেপ্টেম্বরের ১৪ই সেপ্টেম্বর পর্যন্ত যেসব ব্যক্তিরা আধার আপডেট করতে পারেনি তারা বিনামূল্যে আধার আপডেট করে নিতে পারবেন। কিন্তু কোনো ব্যক্তি যদি নিকটবর্তী আধার সেবা কেন্দ্রে গিয়ে এই কাজ করেন তাহলে তাকে 50 টাকা খরচ করতে হবে। তবে তাড়াহুড়ো করার দরকার নেই এই তিন মাসে ধীরে সুস্থে এই কাজ সেরে নিন।

WhatsApp Group Join Now
Telegram Group Join Now

কেন আধার কার্ড আপডেট প্রয়োজন?

মূলত দেশে যখন আধার কার্ড তৈরীর বিষয়টি চালু হয় তখন দেশের বহু মানুষ এই আধার কার্ড তৈরি করেন। তবে এতদিনে অনেকেরই সেই আধার কার্ডের বাসস্থান বা ঠিকানা, ব্যক্তির মুখের আদল অনেক কিছুই পরিবর্তন হয়েছে। আর সেই কারণেই UIDAI সংস্থা যেসব ব্যক্তিদের আধার কার্ডের বয়স 10 বছরের বেশি হয়ে গেছে তাদের আধার আপডেট বাধ্যতামূলক করেছে। সংস্থা জানিয়েছে দীর্ঘ সময় পর ব্যক্তির কাছে যে তথ্যগুলি আছে সেই তথ্যগুলি আধারে আপডেট না করালে সেই আধার কার্ড অকেজ হয়ে যাবে। তাই এই তিন মাসের মধ্যে তাড়াহুড়ো না করে নিয়ম মেনে বিনামূল্যে আধার আপডেট করে নিন।

বিভিন্ন কারণ থাকতে পারে যার কারণে আপনাকে আধার কার্ডের ঠিকানা পরিবর্তনের প্রক্রিয়া শুরু করতে হবে। নিচে কিছু সাধারণ কারণ রয়েছে যার কারণে আধার কার্ড পরিবর্তন শুরু হয়েছে:-
1. যখন আপনি এক স্থান থেকে অন্য স্থানে স্থানান্তরিত হন।
2. ঠিকানায় বানান ভুল আছে।
3. ঠিকানায় পিনকোড ভুল।
4. যখন একটি শিশু 15 বছর বয়সে পৌঁছায়।

অফলাইন Free Aadhaar Update – করার পদ্ধতিঃ-
আধার কার্ড ভারতীয় নাগরিকদের জন্য একটি মূল শনাক্তকরণ নথি হয়ে উঠেছে। যেহেতু আধার কার্ড সংশ্লিষ্ট ব্যক্তির মূল তথ্য সংরক্ষণ করে, তথ্যটি অবশ্যই আপ টু ডেট হতে হবে। Free Aadhaar Update – করে, অনলাইন আধার কার্ডের ঠিকানা পরিবর্তন ছাড়াও, আধার কার্ড আপডেট বা আধার কার্ডের ঠিকানা পরিবর্তন ঐতিহ্যগত অফলাইন উপায়ে করা যেতে পারে। তালিকাভুক্তি, সম্পাদনা এবং অন্যান্য আধার সম্পর্কিত কার্যক্রমের উদ্দেশ্যে সরকার আধার সেবা কেন্দ্র (ASK) স্থাপন করেছে।

ASK গুলি সপ্তাহের সাত দিন খোলা থাকে এবং সাধারণ নাগরিকরা আধার তালিকাভুক্তির জন্য ব্যবহার করে। Free Aadhaar Update – করে আধার কার্ডের ঠিকানা পরিবর্তনের জন্য কেন mAadhar মোবাইল অ্যাপ ব্যবহার করুন।আধার কার্ডের ঠিকানা পরিবর্তনের জন্য mAadhar মোবাইল অ্যাপ ব্যবহার করার কয়েকটি মূল সুবিধা নীচে খুঁজুন।

WhatsApp Group Join Now
Telegram Group Join Now

আরও কিছু উপায় দেখা যাক।

ওয়ান-স্টপ প্ল্যাটফর্ম:
আধার কার্ডের ঠিকানা পরিবর্তন পরিষেবা ব্যতীত, mAadhar মোবাইল অ্যাপটি অন্যান্য বিভিন্ন অনলাইন পরিষেবা যেমন আধার কার্ড লক করা, নিকটতম আধার কার্ড তালিকাভুক্তি কেন্দ্র সনাক্ত করা, প্রোফাইল ডেটা আপডেট করা ইত্যাদিতে সহজ অ্যাক্সেস অফার করে।

বিস্তারিত তথ্য:– mAadhar মোবাইল অ্যাপ আপনাকে আপনার আধার কার্ডের ঠিকানা পরিবর্তনের অনুরোধের বিস্তারিত তথ্য প্রদান করে। আপনি নিবন্ধিত মোবাইল নম্বরে পাঠানো ওটিপি প্রদান করে এবং মোবাইল অ্যাপে দেখানো সঠিক ক্যাপচা প্রবেশ করে আপনার আপডেট ইতিহাস অ্যাক্সেস করতে পারেন।

মাল্টি-প্রোফাইল:
mAadhar মোবাইল অ্যাপ আপনাকে নিবন্ধিত মোবাইল নম্বর সহ তিনটি ভিন্ন আধার কার্ড প্রোফাইল অন্তর্ভুক্ত করতে দেয়। এই বৈশিষ্ট্যের সাহায্যে, আপনি শুধুমাত্র আপনার নিজের নয়, আপনার পরিবারের সদস্যদের আধার কার্ডের বিশদও অ্যাক্সেস করতে পারবেন।

ব্যক্তিগতকৃত বিভাগ:– mAadhar মোবাইল অ্যাপ নিবন্ধিত ব্যবহারকারীর জন্য একটি ব্যক্তিগতকৃত বিভাগ নিয়ে আসে যেখানে আপনি আপনার আধার কার্ডের সফ্ট কপি পেতে পারেন। আপনি মাত্র কয়েকটি ক্লিকে একই বিভাগে যেকোনো সময় আপনার আধার কার্ডের ঠিকানা পরিবর্তনের স্থিতি পরীক্ষা করতে পারেন। Free Aadhaar Update – করা ছাড়াও আরও নানা বিষয়ে জানতে আমাদের সাথে থাকুন। সকলে সুস্থ থাকুন, ভালো থাকুন।

WhatsApp Group Join Now
Telegram Group Join Now

Post Disclaimers

'whatsupbengal.in' একটি বাংলা অনলাইন ব্লগ নিউজ পোর্টাল। এই নিবন্ধে এবং আমাদের সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্মে প্রদত্ত তথ্যগুলি বিশ্বাসযোগ্য, যাচাই করা এবং অন্যান্য বড় মিডিয়া হাউস থেকে নেওয়া হয়েছে তা নিশ্চিত করার জন্য আমরা সমস্ত ব্যবস্থা নিয়েছি। এই ওয়েবসাইটে দেওয়া বিষয়বস্তু শুধুমাত্র তথ্য ও শিক্ষামূলক উদ্দেশ্যে।
যোগাযোগ - wspbengal@gmail.com
নম্বর - 6297256750 (হোয়াটসঅ্যাপ)

আমাদের সাথে যুক্ত থাকুন

*ফেসবুক পেজ - Join Here
*হোয়াটস্যাপ চ্যানেল - Follow Us
*টেলিগ্রাম চ্যানেল - Join Here
*কু অ্যাপ - Like Us
*ট্যুইটার - Follow Us

হ্যালো প্রিয় পাঠকবৃন্দ, আমরা একটি দল হিসেবে কঠোর পরিশ্রম করছি আপনাদের জন্য শুধুমাত্র শিক্ষামূলক উদ্দেশ্যে বিশ্বাসযোগ্য এবং মূল্যবান কন্টেন্ট সরবরাহ করতে। আমরা শিক্ষা, সরকারি স্কিম, সরকারি কর্মচারী, প্রযুক্তি, টেলিকম, দৈনিক আপডেট, আর্থিক বিষয়, ব্যবসার ধারণা, বৃত্তি ইত্যাদি নিয়ে কাজ করছি। আশা করি আপনাদের ভালো লাগবে। প্রতিটি ব্লগ পোস্টের জন্য একটি মূল্যবান মন্তব্য করতে ভুলবেন না। আমাদের সাথে থাকার জন্য ধন্যবাদ। কোনো প্রয়োজনে আমাদের wspbengal@gmail.com ঠিকানায় লিখুন।

Leave a Comment

Home
জয়েন চ্যানেল
জয়েন গ্রুপ
ফলো পেজ
আপডেট
error: Content is protected !!
Madhyamik Exam – মাধ্যমিক নয়ে জরুরী নির্দেশিকা প্রকাশ পোস্ট অফিসে ডাবল রিটার্ন, এভাবে টাকা জমালেই পাবেন সুযোগ! স্কুল ছুটির ঘোষণা রাজ্যে! টানা ২ দিন বন্ধ থাকছে, দেখুন।