আধার আপডেট – এবারে লাগবে বাড়তি টাকা! জানালো UIDAI.

এখনো বিনামূল্যে করা যাচ্ছে আধার আপডেট। তবে আর মাত্র কয়েক দিনই পাওয়া যাবে এই সুবিধা। তার পরেই শেষ হয়ে যাবে বিনামূল্যে আধার কার্ড আপডেটের তারিখ। প্রসঙ্গত, অনেকদিন আগেই UIDAI সংস্থা এই আধার কার্ড আপডেটের শেষ তারিখ ঘোষণা করেছে। তবে এখনো পর্যন্ত অনেকেই রয়েছেন যারা আধার কার্ড আপডেশন করে নেননি। তাই এই প্রতিবেদনের মাধ্যমে জেনে নিন আধার কার্ড আপডেটের শেষ তারিখ এবং আপডেট করার বিস্তারিত তথ্য।

My Aadhaar পোর্টাল:

এই প্রসঙ্গে জানিয়ে রাখি, আধার কার্ড এর তথ্য আপডেট করতে গেলে 50 টাকা করে ফি দিতে হতো। তবে UIDAI সংস্থা জানিয়েছে, MyAadhaar পোর্টালে গিয়ে আধার কার্ড আপডেট করলে তা বিনামূল্যে করা যাবে। কিন্তু কাছাকাছি কোনো আধার কেন্দ্রে গিয়ে যদি আধার আপডেট করান তাহলে আগের মতোই 50 টাকা ফি দিতে হবে।

UIDAI সংস্থা জনসাধারণকে আধার আপডেট করার জন্য পরিচয়ের প্রমাণ এবং ঠিকানার প্রমাণপত্র নতুন করে আপলোড করার জন্য বারবার উৎসাহিত করার চেষ্টা করছে। বিশেষত, যে সমস্ত ব্যক্তিদের আধার কার্ডের বয়স 10 বছর বা তার বেশি হয়ে গিয়েছে সেই সমস্ত ব্যক্তিদের উপরেই বেশি জোর দিচ্ছে UIDAI সংস্থা। তাদের ক্ষেত্রে এই আধার আপডেট করাটা বেশি গুরুত্বপূর্ণ।

কিভাবে করা যাবে আধার আপডেট?

প্রথমত, আধার কার্ডটি আপডেশন করতে হলে আধারের সাথে মোবাইল নম্বর লিঙ্ক থাকতে হবে। আধার কার্ড আপডেশন করার জন্য নিচের পদ্ধতিগুলো অনুসরণ করা যেতে পারে।
1) প্রথমে আধার নম্বর দিয়ে myaadhaar – এই অফিসিয়াল ওয়েবসাইটে লগইন করতে হবে।

WhatsApp Group Join Now
Telegram Group Join Now

2) তারপর ‘proceed to update address’ অপশনটি সিলেক্ট করতে হবে।
3) সিলেক্টের পর রেজিস্টার মোবাইল নম্বরে ওটিপি আসবে।
4) তারপরে ‘Document Update’-এ ক্লিক করলে ব্যক্তির বর্তমান সমস্ত তথ্য সেখানে শো করবে।
5) এভাবে সতর্ক হয়ে কাজ করতে হবে।

6) এরপরে সেই সমস্ত তথ্য ঠিক আছে কিনা তা যাচাই করে হাইপার লিঙ্কে ক্লিক করতে হবে।
7) পরের পেজে গিয়ে সেখানে ড্রপ ডাউন তালিকা থেকে বেছে নিতে হবে পরিচয়ের প্রমাণ এবং ঠিকানার প্রমাণের জন্য কোন নথিপত্র দেবেন।
8) তারপরে যে অপশনটি বেছে নেবেন সেই নথিপত্র ঠিকানার প্রমাণের জন্য স্ক্যান করে আপলোড করে ‘সাবমিট’ অপশনে ক্লিক করতে হবে। তবে নথি আপডেট করতে গেলে একই কপি ডাউনলোড করতে হবে।

9) এটি করার পর আপডেট রিকোয়েস্ট গ্রহণ করা হবে।
10) তারপর 14 সংখ্যার আপডেট রিকোয়েস্টের নম্বর (URN) দেওয়া হবে। যে নম্বর দিয়ে সার্চ করে দেখা যাবে আধারের ঠিকানা আপডেট হয়েছে কিনা।
11) আর তা যদি হয়ে যায় তাহলে সেই আপডেটেড ভার্সন ডাউনলোড করে প্রিন্ট করে ল্যামিনেশন করিয়ে নিলেই আপডেট সম্পূর্ণ। তবে মনে রাখবেন UIDAI সংস্থা 14 ই জুন পর্যন্ত বিনামূল্যে এই আধার আপডেট করার সুযোগ দিয়েছে। তাই যে সমস্ত ব্যক্তিরা এখনো এই কাজটি করেনি তারা শীঘ্রই করিয়ে নিন। না হলে বিপদে পড়তে পারেন।

Post Disclaimers

'whatsupbengal.in' একটি বাংলা অনলাইন ব্লগ নিউজ পোর্টাল। এই নিবন্ধে এবং আমাদের সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্মে প্রদত্ত তথ্যগুলি বিশ্বাসযোগ্য, যাচাই করা এবং অন্যান্য বড় মিডিয়া হাউস থেকে নেওয়া হয়েছে তা নিশ্চিত করার জন্য আমরা সমস্ত ব্যবস্থা নিয়েছি। এই ওয়েবসাইটে দেওয়া বিষয়বস্তু শুধুমাত্র তথ্য ও শিক্ষামূলক উদ্দেশ্যে।
যোগাযোগ - wspbengal@gmail.com
নম্বর - 6297256750 (হোয়াটসঅ্যাপ)

আমাদের সাথে যুক্ত থাকুন

*ফেসবুক পেজ - Join Here
*হোয়াটস্যাপ চ্যানেল - Follow Us
*টেলিগ্রাম চ্যানেল - Join Here
*কু অ্যাপ - Like Us
*ট্যুইটার - Follow Us

হ্যালো প্রিয় পাঠকবৃন্দ, আমরা একটি দল হিসেবে কঠোর পরিশ্রম করছি আপনাদের জন্য শুধুমাত্র শিক্ষামূলক উদ্দেশ্যে বিশ্বাসযোগ্য এবং মূল্যবান কন্টেন্ট সরবরাহ করতে। আমরা শিক্ষা, সরকারি স্কিম, সরকারি কর্মচারী, প্রযুক্তি, টেলিকম, দৈনিক আপডেট, আর্থিক বিষয়, ব্যবসার ধারণা, বৃত্তি ইত্যাদি নিয়ে কাজ করছি। আশা করি আপনাদের ভালো লাগবে। প্রতিটি ব্লগ পোস্টের জন্য একটি মূল্যবান মন্তব্য করতে ভুলবেন না। আমাদের সাথে থাকার জন্য ধন্যবাদ। কোনো প্রয়োজনে আমাদের wspbengal@gmail.com ঠিকানায় লিখুন।

Leave a Comment

Home
জয়েন চ্যানেল
জয়েন গ্রুপ
ফলো পেজ
আপডেট
error: Content is protected !!
Madhyamik Exam – মাধ্যমিক নয়ে জরুরী নির্দেশিকা প্রকাশ পোস্ট অফিসে ডাবল রিটার্ন, এভাবে টাকা জমালেই পাবেন সুযোগ! স্কুল ছুটির ঘোষণা রাজ্যে! টানা ২ দিন বন্ধ থাকছে, দেখুন।