PM Awas Yojana: একাজ না করলে আটকে যাবে ঘরের টাকা!

PM Awas Yojana সংক্রান্ত বিষয়ে নতুন আপডেট দেখুন। 1985 সালে ভারতবর্ষে প্রথম যে আবাস যোজনা চালু হয়েছিল সেটি ইন্দিরা আবাস যোজনা। 2016 সালে বর্তমান কেন্দ্রীয় সরকার’ 2022 সালের মধ্যে সবার জন্য আবাসন’ নামক উদ্যোগের মধ্য দিয়ে ‘প্রধানমন্ত্রী আবাস যোজনা গ্রামীণ’ (PM Awas Yojana) ক্রিমটি পুনরায় চালু করেন। যোজনার মধ্যে দিয়ে যোগ্য গ্রামীণ পরিবারগুলিকে দুটি পর্যায়ে জল, স্যানিটেশন এবং বিদ্যুৎসহ বাকি মৌলিক সহযোগে পাকা বাড়ি প্রদান করতে চায়। 2019 থেকে 2022 সালের মধ্যে ভারতজুড়ে 1.95 কোটি পাকা বাড়ি প্রদান করাই ছিল এই যোজনার উদ্দেশ্য। বর্তমানে এই যোজনাটিকে 2024 সাল পর্যন্ত বাড়ানো হয়েছে এবং 2.95 কোটি পাকা বাড়ির প্রদানের অঙ্গীকার নেওয়া হয়েছে।

কেন আটকে যেতে পারে প্রধানমন্ত্রী আবাস যোজনার (PM Awas Yojana) টাকা?

বিশেষ তথ্য থেকে জানা গিয়েছে যে, এই যোজনার অন্তর্ভুক্ত প্রায় 15 লক্ষ গ্রাহক তাদের আধার কার্ড আপডেট করাতে অসমর্থ্য হয়েছেন। উক্ত আবাস যোজনার (PM Awas Yojana) দরখাস্তের সঙ্গে আধার কার্ডের নম্বরের সংযোজন থাকলেও ব্যাংক একাউন্টের সঙ্গে আধার কার্ড নম্বরের সংযোজন করা বিশেষভাবে আবশ্যিক বলে বিজ্ঞপ্তি জারি করেছেন কেন্দ্রীয় সরকার। আর এই প্রক্রিয়াটি সম্পন্ন করতে হবে এই মাসের মধ্যেই।

কেন্দ্রীয় সরকার থেকে আরও জানানো হয়েছে যে পশ্চিমবঙ্গের যে যে জেলায় আধার সংযুক্তিকরণের প্রক্রিয়াটি চালু নেই সেই জেলাগুলি চিহ্নিত করে সেখানে আধার সংযুক্তিকরণ প্রক্রিয়াটি করা। প্রধানমন্ত্রী আবাস যোজনা (PM Awas Yojana) গ্রামীণ এই প্রকল্পে এমন অনেক গ্রাহক রয়েছেন যারা বাড়ি পেয়ে গেছেন কিন্তু তাদের আধার সংযুক্তিকরণের প্রক্রিয়াটি করা নেই তাদেরও সম্পন্ন করতে হবে এই প্রক্রিয়াটি।

আমাদের রাজ্যে 45 লক্ষ 70 হাজারের বেশি উপভোক্তারা পাকা বাড়ি পেয়েছেন এই যোজনার মাধ্যমে। এদের মধ্যে 30 লক্ষ উপভোক্তার আধার নম্বরের সঙ্গে অ্যাকাউন্ট নম্বরের সংযুক্তকরণ প্রক্রিয়াটি করা রয়েছে, বাকি উপভোক্তাদের কেন্দ্রীয় সরকারের তরফ থেকে নির্দেশ দেওয়া হয়েছে অতি দ্রুত এই সংযুক্তি করনের প্রক্রিয়াটি সম্পন্ন করার জন্য আগামী কুড়ি দিনের মধ্যে। সরকারি তরফ থেকে জানানো হয়েছে যারা বাড়ি তৈরীর টাকা পেয়েছেন তাদের মধ্যে নিরানব্বই শতাংশের আধার সংযুক্তকরণ প্রক্রিয়াটি সম্পন্ন করা রয়েছে।

WhatsApp Group Join Now
Telegram Group Join Now

কি ঘোষনা জারি করা হয়েছে?

বাধ্যতামূলক ভাবে আগামী 20 দিনের মধ্যে সংযুক্তকরণ প্রক্রিয়াটি সম্পন্ন না করলে আটকে যেতে পারে আপনার বাড়ি তৈরীর প্রাপ্ত টাকা। কেন্দ্রীয় সরকারের তরফ থেকে যে পরিসংখ্যানটি উঠে এসেছে তাতে দেখা গেছে পশ্চিমবঙ্গে প্রায় নয়টি জেলায় লক্ষ লক্ষ উপভোক্তাদের এই প্রক্রিয়াটি সম্পন্ন করা নেই।

সেই জেলাগুলি হল উত্তর চব্বিশ পরগনা, দক্ষিণ চব্বিশ পরগনা, মুর্শিদাবাদ, হুগলি, কুচবিহার, পুরুলিয়া, মালদা এবং পূর্ব মেদিনীপুর জেলা। এই জেলাগুলির মধ্যে সবথেকে বেশি সংখ্যক আধার সংযুক্তিকরণ বাকি মুর্শিদাবাদ জেলায়। অতএব আর দেরি না করে দ্রুত সম্পন্ন করুন সরকারি নির্দেশে জারি হওয়া এই প্রক্রিয়া।

FAQ:

1) কিভাবে PMAY আবেদনের স্থিতি পরীক্ষা করবেন?
আপনি আপনার মূল্যায়ন আইডি বা আধার নম্বর বা অন্যান্য ব্যক্তিগত বিবরণ ব্যবহার করে আপনার PMAY আবেদনের স্থিতি পরীক্ষা করতে পারেন।

ঘরে বসে ইনকাম করার 9 টি টিপস, আয় হবে লাখ টাকা!

WhatsApp Group Join Now
Telegram Group Join Now
  • অভিযোগ জানাতে যোগাযোগ করুন বা PMAY ফর্ম নিয়ে আপনার সমস্যা থাকলে আপনি কল, ইমেল বা ব্যক্তিগতভাবে আবাসন মন্ত্রকের অফিসে যেতে পারেন।
  • ফোন নম্বর: 011-23060484/ 011-23063285
  • ইমেল আইডি: public.grievance2022@gmail.com/pmaymis-mhupa@gov.in
  • ঠিকানা:  MOHUA, রুম নম্বর 118, জি উইং, এনবিও বিল্ডিং, নির্মাণ ভবন, নয়াদিল্লি – 110011.

2) PMAY 2023 এর অধীনে বাড়ির জন্য কে যোগ্য নয়?

  • যাদের বার্ষিক আয় 18 লাখ টাকার বেশি।
  • যারা দেশের যে কোন জায়গায় পাকা বাড়ির মালিক।
  • যারা আগে বাড়ি কেনার জন্য কোনো সরকারি অনুদান নিয়েছেন।

Post Disclaimers

'whatsupbengal.in' একটি বাংলা অনলাইন ব্লগ নিউজ পোর্টাল। এই নিবন্ধে এবং আমাদের সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্মে প্রদত্ত তথ্যগুলি বিশ্বাসযোগ্য, যাচাই করা এবং অন্যান্য বড় মিডিয়া হাউস থেকে নেওয়া হয়েছে তা নিশ্চিত করার জন্য আমরা সমস্ত ব্যবস্থা নিয়েছি। এই ওয়েবসাইটে দেওয়া বিষয়বস্তু শুধুমাত্র তথ্য ও শিক্ষামূলক উদ্দেশ্যে।
যোগাযোগ - wspbengal@gmail.com
নম্বর - 6297256750 (হোয়াটসঅ্যাপ)

আমাদের সাথে যুক্ত থাকুন

*ফেসবুক পেজ - Join Here
*হোয়াটস্যাপ চ্যানেল - Follow Us
*টেলিগ্রাম চ্যানেল - Join Here
*কু অ্যাপ - Like Us
*ট্যুইটার - Follow Us

হ্যালো প্রিয় পাঠকবৃন্দ, আমরা একটি দল হিসেবে কঠোর পরিশ্রম করছি আপনাদের জন্য শুধুমাত্র শিক্ষামূলক উদ্দেশ্যে বিশ্বাসযোগ্য এবং মূল্যবান কন্টেন্ট সরবরাহ করতে। আমরা শিক্ষা, সরকারি স্কিম, সরকারি কর্মচারী, প্রযুক্তি, টেলিকম, দৈনিক আপডেট, আর্থিক বিষয়, ব্যবসার ধারণা, বৃত্তি ইত্যাদি নিয়ে কাজ করছি। আশা করি আপনাদের ভালো লাগবে। প্রতিটি ব্লগ পোস্টের জন্য একটি মূল্যবান মন্তব্য করতে ভুলবেন না। আমাদের সাথে থাকার জন্য ধন্যবাদ। কোনো প্রয়োজনে আমাদের wspbengal@gmail.com ঠিকানায় লিখুন।

Leave a Comment

Home
জয়েন চ্যানেল
জয়েন গ্রুপ
ফলো পেজ
আপডেট
error: Content is protected !!
Madhyamik Exam – মাধ্যমিক নয়ে জরুরী নির্দেশিকা প্রকাশ পোস্ট অফিসে ডাবল রিটার্ন, এভাবে টাকা জমালেই পাবেন সুযোগ! স্কুল ছুটির ঘোষণা রাজ্যে! টানা ২ দিন বন্ধ থাকছে, দেখুন।