এবারে শিক্ষকদের ৫ বছর পড়াতে হবে গ্রামের স্কুলে, রাজ্যে নতুন এডুকেশন পলিসি!

কেন্দ্রের শিক্ষানীতির সাথে সাথে এবারে রাজ্যের নতুন এডুকেশন পলিসি চালুর পথে, ৫ বছর গ্রামে শিক্ষকতা থেকে শুরু করে বেশ কিছু নতুন নিয়ম আনতে চলেছে রাজ্য। গত সোমবারই এই সংক্রান্ত বিষয় নিয়ে সিদ্ধান্ত হয় রাজ্য মন্ত্রিসভাতে। কেন্দ্রের শিক্ষানীতির ভিত্তিতে রাজ্যের তৈরি হয়েছিল বিশেষ কমিটি। তারাই বিভিন্ন দিক বিচার করে বেশ কিছু নতুন প্রস্তাব আনেন। সে সকল বিষয় গুলি রাজ্যের মন্ত্রিসভাতে মেনে নেওয়া হয়েছে। আজকের প্রতিবেদনে সে সকল বিষয়ে আলোচনা করা যাক।

রাজ্যের এডুকেশন পলিসিতে শিক্ষকদের জন্য আসতে চলেছে নতুন নিয়ম

কেন্দ্রের জাতীয় শিক্ষানীতি এর সাথে কতটা মিল রাখা হচ্ছে রাজ্যের শিক্ষানীতিতে! কি কি বদল হতে চলেছে, দেখে নেয়া যাক। গ্রামের পরিবেশ উনত করার লক্ষ্যে নেওয়া হচ্ছে পদক্ষেপ। ডাক্তারদের যেমন করে চাকরীর ক্ষেত্রে গ্রামে চিকিৎসা করতে হয়, ঠিক তেমনই রাজ্যের শিক্ষকদের পাঠানো হবে গ্রামে। অর্থাৎ, গ্রামীণ এলাকার স্কুলে শিক্ষাদান করতে হবে ৫ বছর। তবে এখনো বিল পাশ হয় নি। বিল পাশ হলেই এই নিয়ম চালু হয়ে যাবে রাজ্যে।

কেন্দ্রের এডুকেশন পলিসি অনুসারে দেখা যাক, কি কি রয়েছে।

  • নবম থেকে দ্বাদশ শ্রেণী পর্যন্ত পড়ুয়ারা নিজেদের পড়াশোনার বিষয় নিজেরা স্বাধীনভাবে বেঁছে নিতে পারবে।
  • অঙ্গনওয়াড়ী যুক্ত হবে প্রি-প্রাইমারি স্কুলের সাথে।
  • প্রাথমিক শিক্ষা স্তর থেকে ৩টি ভাষাতে পড়ার সুযোগ পাবে পড়ুয়া।
  • শিক্ষকদের শূন্যপদের ভিত্তিতে নিয়োগের নিয়ম নীতিতে আসতে পারে বদল।

রাজ্যের নতুন এডুকেশন পলিসি

  • রাজ্যের ক্ষেত্রে চালু থাকছে মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক পরীক্ষা।
  • মাধ্যমিক স্তর থেকেই বিষয় বেঁছে নেবার স্বাধীনতা থাকছে না পড়ুয়াদের।
  • প্রাক প্রাথমিক এর সাথে যুক্ত হতে চলেছে অঙ্গনওয়াড়ী।
  • মাতৃভাষাকে বিশেষ গুরুত্ব প্রদান।
  • আপার প্রাইমারি থেকে পরিকাঠামো থাকলে ৩ ভাষাতে পঠন পাঠন।

ভিডিও দেখতে মাঝের প্লে-বাটনে ক্লিক করুন।

WhatsApp Group Join Now
Telegram Group Join Now

সেমিস্টার সিস্টেমে কি কি বদল আনছে রাজ্য, তা এবারে জেনে নেয়া যাক।

রাজ্যের এডুকেশন পলিসি অনুসারে, আগামী তিন বছর ধরে অষ্টম শ্রেণীর পর থেকে শিক্ষাস্তরে সেমিস্টার সিস্টেমের পরিচয় ঘটতে চলেছে। একাদশ এবং দ্বাদশে চালুর সম্ভাবনা সেমিস্টার সিস্টেমের। এবারে আসা যাক, শিক্ষকদের জন্য যে বিশেষ বদল আসতে চলেছে! এক্ষেত্রে যা জানা যাচ্ছে যে, শিক্ষকদের এবার থেকে যেতে হবে গ্রামের স্কুলে।

DA Hike News: মহার্ঘ ভাতা বাড়ছে ৩ শতাংশ, সরকারি কর্মী সহ পেনশনভোগীদের জন্য সুখবর!

চাকরীর শুরুতেই শিক্ষকদের অন্তত পাঁচ বছর পড়াতেই হবে গ্রামের স্কুলে। এতে গ্রামীণ পড়ুয়াদের পঠন পাঠনের দিকে বিশেষ গুরুতও দেওয়া হচ্ছে। এছাড়া গ্রামের স্কুলের শিক্ষকের অভাব পূরণ হতে চলেছে। রাজ্যের স্কুল শিক্ষাতে এই সকল বদল আসতে চলেছে। এছাড়া রাজ্যের উচ্চ শিক্ষা নীতিতে বেশ কিছু পরিবর্তন আসতে চলেছে। জানতে হলে চোখ রাখুন আমাদের পরবর্তী প্রতিবেদনে।

উপসংহার

রাজ্যের স্কুল শিক্ষায় নতুন এডুকেশন পলিসি এলে রাজ্যের শিক্ষকদের গ্রামের স্কুলে ৫ বছর এর জন্য চাকরী করা বাধ্যতামূলক হতে চলেছে। সেক্ষেত্রে আরও বেশ কিছু বদল আসতে চলেছে। এই সকল বিষয়ে আপনাদের নিজের সুচিন্তিত মতামত আমাদের জানাতে পারেন কমেন্টে। এছাড়া পরবর্তী আপডেট পেতে আমাদের সাথে যুক্ত থাকার অনুরোধ রইল। সকলে সুস্থ থাকুন, ভালো থাকুন।

Post Disclaimers

'whatsupbengal.in' একটি বাংলা অনলাইন ব্লগ নিউজ পোর্টাল। এই নিবন্ধে এবং আমাদের সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্মে প্রদত্ত তথ্যগুলি বিশ্বাসযোগ্য, যাচাই করা এবং অন্যান্য বড় মিডিয়া হাউস থেকে নেওয়া হয়েছে তা নিশ্চিত করার জন্য আমরা সমস্ত ব্যবস্থা নিয়েছি। এই ওয়েবসাইটে দেওয়া বিষয়বস্তু শুধুমাত্র তথ্য ও শিক্ষামূলক উদ্দেশ্যে।
যোগাযোগ - wspbengal@gmail.com
নম্বর - 6297256750 (হোয়াটসঅ্যাপ)

আমাদের সাথে যুক্ত থাকুন

*ফেসবুক পেজ - Join Here
*হোয়াটস্যাপ চ্যানেল - Follow Us
*টেলিগ্রাম চ্যানেল - Join Here
*কু অ্যাপ - Like Us
*ট্যুইটার - Follow Us

হ্যালো প্রিয় পাঠকবৃন্দ, আমরা একটি দল হিসেবে কঠোর পরিশ্রম করছি আপনাদের জন্য শুধুমাত্র শিক্ষামূলক উদ্দেশ্যে বিশ্বাসযোগ্য এবং মূল্যবান কন্টেন্ট সরবরাহ করতে। আমরা শিক্ষা, সরকারি স্কিম, সরকারি কর্মচারী, প্রযুক্তি, টেলিকম, দৈনিক আপডেট, আর্থিক বিষয়, ব্যবসার ধারণা, বৃত্তি ইত্যাদি নিয়ে কাজ করছি। আশা করি আপনাদের ভালো লাগবে। প্রতিটি ব্লগ পোস্টের জন্য একটি মূল্যবান মন্তব্য করতে ভুলবেন না। আমাদের সাথে থাকার জন্য ধন্যবাদ। কোনো প্রয়োজনে আমাদের wspbengal@gmail.com ঠিকানায় লিখুন।

Leave a Comment

Home
জয়েন চ্যানেল
জয়েন গ্রুপ
ফলো পেজ
আপডেট
error: Content is protected !!
Madhyamik Exam – মাধ্যমিক নয়ে জরুরী নির্দেশিকা প্রকাশ পোস্ট অফিসে ডাবল রিটার্ন, এভাবে টাকা জমালেই পাবেন সুযোগ! স্কুল ছুটির ঘোষণা রাজ্যে! টানা ২ দিন বন্ধ থাকছে, দেখুন।