অল্প সময়ে ডবল রিটার্ন, বিনিয়োগ করুন এই সরকারি বন্ডে! জেনে নিন খুঁটিনাটি

নিজস্ব প্রতিবেদনঃ হাতে গোনা কয়েক বছরেই পাবেন দ্বিগুণ রিটার্ন! আজই বিনিয়োগ করুন এই সরকারি বন্ডে (Sovereign Gold Bonds) কয়েক বছরের মধ্যেই ডবল রিটার্ন পাওয়ার জন্য জনপ্রিয় এই সরকারি বন্ড। রয়েছে বিশেষ সিকিউরিটি-সহ একাধিক সুযোগ সুবিধা। একনজরে দেখে নিন এই বন্ড সম্পর্কিত খুঁটিনাটি তথ্যগুলি।উপার্জনের টাকা বিনিয়োগ করে কয়েক বছরের মধ্যে তার দ্বিগুণ আকারে রিটার্ন পাওয়ার আশা সবাই করেন। অথচ বিনিয়োগের সঠিক পথ জানা থাকে না অনেকেরই।

ইদানিংকালে বিনিয়োগের সর্বাপেক্ষা নিরাপদ মাধ্যম হিসেবে ফিক্সড ডিপোজিটকেই মানা হয়। কিন্তু জানেন কী এছাড়াও এক বিশেষ সরকারি বন্ডে টাকা বিনিয়োগ করলে তা আরও দ্রুত বাড়ে এবং কয়েক বছরের মধ্যে তা দ্বিগুণের চাইতেও বেশি বৃদ্ধি পায়। এই সরকারি বন্ডের নাম ‘সভেরেন গোল্ড বন্ড (Sovereign Gold Bond Scheme)। কিভাবে এখানে বিনিয়োগ করবেন, কতটা রিটার্ন মিলবে, কী কী সুবিধা পাবেন? আসুন আজকের এই প্রতিবেদনে বিস্তারিত জেনে নেওয়া যাক।

সভেরেন গোল্ড বন্ড (Sovereign Gold Bonds)

ভারতীয় রিজার্ভ ব্যাঙ্কের তরফে জারি করা একটি সরকারি সিকিউরিটি হল সভেরেন গোল্ড বন্ড (SGB)। যে সমস্ত বিনিয়োগকারীরা সোনায় বিনিয়োগে স্বাচ্ছন্দ্য পান, তাঁরা এই বন্ডে বিনিয়োগ করতে পারেন। এখানে প্রতিটি বন্ডের মূল্য ১ গ্রাম সোনার দামের উপর ভিত্তি করে নির্ধারণ করা হয়। সাধারণ ফিক্সড ডিপোজিটে যেখানে টাকা ডবল হতে ১০ বছরেরও বেশি সময় লাগে, সেখানে এই বন্ড ৮ বছরের মধ্যেই ডবলের বেশি রিটার্ন দেয়। অর্থাৎ বুঝতেই পারছেন এই বন্ডে টাকা বিনিয়োগ করা আদতেই লাভজনক।

যেভাবে এই বন্ডে (SGB Scheme) টাকা বিনিয়োগ করবেন

সভেরেন গোল্ড বন্ডে সবচেয়ে কম এক গ্রাম থেকে শুরু করে সবচেয়ে বেশি চার কেজি পর্যন্ত সোনা কেনা যায়। এখানে সোনা কেনার জন্য আপনাকে যেতে হবে সরাসরি আরবিআইয়ের ওয়েবসাইটে অথবা স্বীকৃত ট্রেডারদের ওয়েবসাইটে। অনলাইনে ছাড়াও অফলাইনেও সোনা কিনতে পারবেন। সেক্ষেত্রে আরবিআই অনুমোদিত পোস্ট অফিস, ব্যাঙ্ক, স্টক এক্সচেঞ্জ, অথবা অন্যান্য আর্থিক প্রতিষ্ঠানগুলির সাহায্য নিতে পারেন। এই বন্ডের নিয়ম অনুযায়ী কমপক্ষে পাঁচ বছরের জন্য বিনিয়োগ করতে পারবেন।
গোল্ড বন্ড সম্পর্কে আরও বিস্তারিত জানতে ক্লিক করুন এখানে

WhatsApp Group Join Now
Telegram Group Join Now

আরও পড়ুন, ফ্রিতেই ভোটার কার্ড অনলাইনে ডাউনলোড চালু! সহজ উপায় দেখুন

সেক্ষেত্রে বিনিয়োগের সময়সীমা হবে চার বছর আর পাঁচ বছরের মাথায় তুলতে পারবেন টাকা। এছাড়াও সভেরেন গোল্ড বন্ডের রয়েছে একাধিক সুযোগ সুবিধা। যেমন,
১) এখানে সোনা কেনার মতো কোনো মার্কেটিং চার্জ বা GST দিতে হয়না।
২) এই বন্ডে বিনিয়োগকারী কর ছাড় পাবেন
৩) এখানে সুদের হার যথেষ্ট বেশি আর সরকারি বন্ড হওয়ায় এখানে বাড়তি নিরাপত্তা ও সুরক্ষা পাবেন বিনিয়োগকারী। ধ্যনবাদ।
Written by Joyeeta Mukherjee.

Post Disclaimers

'whatsupbengal.in' একটি বাংলা অনলাইন ব্লগ নিউজ পোর্টাল। এই নিবন্ধে এবং আমাদের সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্মে প্রদত্ত তথ্যগুলি বিশ্বাসযোগ্য, যাচাই করা এবং অন্যান্য বড় মিডিয়া হাউস থেকে নেওয়া হয়েছে তা নিশ্চিত করার জন্য আমরা সমস্ত ব্যবস্থা নিয়েছি। এই ওয়েবসাইটে দেওয়া বিষয়বস্তু শুধুমাত্র তথ্য ও শিক্ষামূলক উদ্দেশ্যে।
যোগাযোগ - wspbengal@gmail.com
নম্বর - 6297256750 (হোয়াটসঅ্যাপ)

আমাদের সাথে যুক্ত থাকুন

*ফেসবুক পেজ - Join Here
*হোয়াটস্যাপ চ্যানেল - Follow Us
*টেলিগ্রাম চ্যানেল - Join Here
*কু অ্যাপ - Like Us
*ট্যুইটার - Follow Us

হ্যালো প্রিয় পাঠকবৃন্দ, আমরা একটি দল হিসেবে কঠোর পরিশ্রম করছি আপনাদের জন্য শুধুমাত্র শিক্ষামূলক উদ্দেশ্যে বিশ্বাসযোগ্য এবং মূল্যবান কন্টেন্ট সরবরাহ করতে। আমরা শিক্ষা, সরকারি স্কিম, সরকারি কর্মচারী, প্রযুক্তি, টেলিকম, দৈনিক আপডেট, আর্থিক বিষয়, ব্যবসার ধারণা, বৃত্তি ইত্যাদি নিয়ে কাজ করছি। আশা করি আপনাদের ভালো লাগবে। প্রতিটি ব্লগ পোস্টের জন্য একটি মূল্যবান মন্তব্য করতে ভুলবেন না। আমাদের সাথে থাকার জন্য ধন্যবাদ। কোনো প্রয়োজনে আমাদের wspbengal@gmail.com ঠিকানায় লিখুন।

Leave a Comment

Home
জয়েন চ্যানেল
জয়েন গ্রুপ
ফলো পেজ
আপডেট
error: Content is protected !!
Madhyamik Exam – মাধ্যমিক নয়ে জরুরী নির্দেশিকা প্রকাশ পোস্ট অফিসে ডাবল রিটার্ন, এভাবে টাকা জমালেই পাবেন সুযোগ! স্কুল ছুটির ঘোষণা রাজ্যে! টানা ২ দিন বন্ধ থাকছে, দেখুন।