প্রধানমন্ত্রী আবাস যোজনা 2023 – নতুন গ্রামীণ লিস্ট দেখুন এভাবে।

প্রধানমন্ত্রী আবাস যোজনা গ্রামীণ লিস্ট দেখুন এখুনি। নিজেই চেক করে নিন নিজের ঘরের টাকা পেলেন কিনা! সহজ পদ্ধতি দেখে নিন।

পশ্চিমবঙ্গের নতুন প্রধানমন্ত্রী আবাস যোজনা গ্রামীণ (PMAY-G) এর তালিকা অনলাইনে Ministry of Rural Development এর অফিসিয়াল ওয়েব পোর্টালে (pmayg.nic.in) পাওয়া যায়। এছাড়াও, আপনি Ministry of Housing and Urban Affairs এর অফিসিয়াল ওয়েব পোর্টালের (pmaymis.gov.in) মাধ্যমে অনলাইনে পশ্চিমবঙ্গের নতুন প্রধানমন্ত্রী আবাস যোজনা আরবান (PMAY-U) এর তালিকা দেখতে পারেন। আজকের প্রতিবেদনে দেখুন কীভাবে চেক করবেন আপনার গ্রামীণ লিস্ট।

সঠিক পদ্ধতিতে চেক করুন, প্রধানমন্ত্রী আবাস যোজনা গ্রামীণ লিস্ট!

প্রথমে, প্রধানমন্ত্রী আবাস যোজনা গ্রামীণ-এর অফিসিয়াল ওয়েবসাইট pmayg.nic.in-এ যান। এরপর, Awaassoft অপশনে যান এবং তারপর “Report” ক্লিক করুন। একটি নতুন পেজ আপনার সামনে খুলে যাবে। এরপর, Social Audit Reports এর অপশনের মধ্যে “Beneficiary details for verification”-এ ক্লিক করুন। আরো একটি নতুন পেজ আপনার সামনে খুলে যাবে।

এবারে আপনি নতুন পেজটিতে, “selection filters” অপশনটি সেলেক্ট করুন এবং আপনার রাজ্য, জেলা, ব্লক এবং গ্রামের নাম ঠিক করুন। তার নিচে বছরটি 2023-2024 হিসাবে সেট করুন। তার পর স্কিমটি Pradhan Mantri Awas Yojana Gramin হিসাবে সেট করুন। ক্যাপচা কোড এন্টার করুন এবং সাবমিট বাটনে ক্লিক করুন।

WhatsApp Group Join Now
Telegram Group Join Now

2022-2023 বছরের জন্য সেই গ্রামের সুবিধাভোগী তালিকা আপনার সামনে খুলে যাবে। আপনি সেই তালিকা থেকে এখানে আপনার নাম চেক করতে পারেন। এছাড়াও আপনি “Download PDF” অপশনে ক্লিক করে তালিকাটি ডাউনলোড করতে পারেন। আপনি আপনার রেজিস্ট্রাশন নম্বর ব্যবহার করে আপনার নাম সুবিধাভোগী তালিকায় আছে কিনা তাও চেক করতে পারেন।

এর জন্য, প্রথমে অফিসিয়াল ওয়েবসাইটে “Stakeholders” অপশনে ক্লিক করুন এবং তারপরে “IAY/PMAY Beneficiary” অপশনে ক্লিক করুন। এর পর আপনার PMAY গ্রামীণ রেজিস্ট্রেশন নম্বর এন্টার করুন এবং “Submit” বোতামে ক্লিক করুন। আপনার সুবিধাভোগী স্ট্যাটাস আপনার স্ক্রিনে প্রদর্শিত হবে।

গ্রামীণ দরিদ্রদের সাশ্রয়ী মূল্যে আবাসন প্রদানের জন্য ভারত সরকারের একটি বিশেষ প্রকল্প হল – প্রধানমন্ত্রী আবাস যোজনা গ্রামীণ। এই আবাস যোজনা 1985 সালে ভারতবর্ষে ‘ইন্দিরা আবাস যোজনা’ নামে প্রথম চালু হয়। 2016 সালে বর্তমান সরকার এই স্কিমটি আবার চালু করেন। 2022 সালের মধ্যে সবার জন্য ‘আবাসন’ নামক এই প্রকল্পটি এখন 2024 পর্যন্ত বাড়ানো হয়েছে হয়েছে। এই প্রকল্পের মধ্যে দিয়ে উপকৃত হতে চলেছেন লক্ষ লক্ষ দরিদ্র মানুষ।

প্রধানমন্ত্রী আবাস যোজনা:

ভারত সরকারের ফ্লাগ শিপ স্কিম হিসাবে গণ্য হয় PM  Awas Yojana 2023. যোগ্য গ্রামীণ নাগরিকদের সাশ্রয়ী মূল্যে আবাসন প্রদান করাই হল এই যোজনার প্রধান কাজ। 2022 সালের মধ্যে এই প্রধানমন্ত্রী আবাস যোজনা-র মধ্যে দিয়ে গ্রামীণ ভারতে 2.95 কোটি পাকা বাড়ি প্রদান করাই হলো মূল উদ্দেশ্য।

WhatsApp Group Join Now
Telegram Group Join Now

উল্লেখ্য এটি বাড়ানো হয়েছে 2024 সাল পর্যন্ত। এই যোজনায় সমতল এলাকায় বাড়ি তৈরি করার জন্য 1.2 লক্ষ টাকা পাওয়া যেতে পারে পার্বত্য অঞ্চল অথবা উত্তর-পূর্ব ভারতে বাড়ি তৈরি করার জন্য 1.3 লক্ষ টাকা পাওয়া যেতে পারে।

ভিডিও দেখতে মাঝে থাকা প্লে- বাটনে ক্লিক করুন।

কেন্দ্র সরকার এবং রাজ্য সরকার ভাগাভাগি করে এই টাকা প্রদান করার জন্য চুক্তি নিয়েছেন। সমতলে এর অনুপাত 60:40 এবং পার্বত্য অঞ্চল যেমন উত্তর-পূর্ব ভারত, কাশ্মীর, হিমাচল প্রদেশ উত্তরাখন্ড এইসব রাজ্যে এর অনুপাত 90:10 হিসাবে ধার্য করা হয়েছে। এই যোজনায় সুবিধাভোগী পরিবার স্বচ্ছ ভারত মিশনের আওতায় বারো হাজার টাকা পাবেন শৌচাগার নির্মাণ করার জন্য।

কারা কারা পাবেন এই যোজনার সুবিধা?

প্রধানমন্ত্রী আবাস যোজনা-র অ22হীন কোন পরিবার এই যোজনার জন্য অগ্রাধিকার হিসাবে বিবেচিত হবেন।

WhatsApp Group Join Now
Telegram Group Join Now

প্রধানমন্ত্রীর আবাস যোজনা আবেদন করার জন্য প্রয়োজনীয় নথিগুলি হল:

1) সঠিক পরিচয় পত্র যেমন আধার কার্ড বা ভোটার কার্ড।
2) ব্যাংক অ্যাকাউন্ট বিবরণী।
3) জব কার্ড।
4) স্বচ্ছ ভারত মিশন নিবন্ধন নম্বর।
5) একটি হলফনামা যাতে আপনি কোন পাকা বাড়ির মালিক নন সেটি উল্লেখ করা থাকবে।

আবেদন পদ্ধতি:

1) প্রথমে যেতে হবে – PMAY-G@https://pmayg.nic.in/
অফিসিয়াল ওয়েবসাইটে
2) ওয়েবসাইটে প্রবেশ করার সাথে সাথে একটি হোমপেজ খুলবে। সেখান থেকে দেখে নিন প্রয়োজনীয় বিবরণ।
3) এবার আপনার আধার কার্ডের 12 অঙ্কের নম্বরটি লিখতে হবে।

4) এরপর আবেদনকারীর নাম খোঁজার জন্য ‘অনুসন্ধান’-এ ক্লিক করতে হবে।
5) যদি নামটি পাওয়া যায় তবঃ ‘নিবন্ধন করতে নির্বাচন করুন’ এ ক্লিক করতে হবে।
6) এবার আপনার সমস্ত তথ্য ভালো করে যাচাই করে নিতে হবে। সম্মতি ফর্ম, MGNREGA নম্বর, স্বচ্ছ ভারত মিশন নম্বর ও ব্যাঙ্ক অ্যাকাউন্টের বিবরণ সব নির্ভুলভাবে দিতে হবে।

Aadhar Card Lost: আধার নম্বর মনে নেই; হারিয়ে গেলে কীভাবে পাবেন নতুন কার্ড? জেনে নিন…

7) সমস্ত তথ্য সঠিকভাবে প্রদান করার পরে আপনার রেজিস্ট্রেশন নম্বর তৈরি হয়ে যাবে।
যদি কোন নাগরিক সরকারি কোনো সুবিধা পেতে অক্ষম হন তবে তিনি অভিযোগ জানাতে পারেন কেন্দ্রীয় সরকারের দ্বারা পরিচালিত সেন্ট্রালাইজড পাবলিক গ্রিভেন্স রিড্রেস অ্যান্ড মনিটরিং সিস্টেমে (CPGRAMS)। এই যোজনা সংক্রান্ত কোনো অভিযোগ থাকলে অভিযোগকারী PMAY গ্রামীণ ওয়েবসাইটে গিয়ে‌ পাবলিক গ্রিভেন্স ট্যাব ক্লিক করে অভিযোগ জানাতে পারেন।

WhatsApp Group Join Now
Telegram Group Join Now

 

Post Disclaimers

'whatsupbengal.in' একটি বাংলা অনলাইন ব্লগ নিউজ পোর্টাল। এই নিবন্ধে এবং আমাদের সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্মে প্রদত্ত তথ্যগুলি বিশ্বাসযোগ্য, যাচাই করা এবং অন্যান্য বড় মিডিয়া হাউস থেকে নেওয়া হয়েছে তা নিশ্চিত করার জন্য আমরা সমস্ত ব্যবস্থা নিয়েছি। এই ওয়েবসাইটে দেওয়া বিষয়বস্তু শুধুমাত্র তথ্য ও শিক্ষামূলক উদ্দেশ্যে।
যোগাযোগ - wspbengal@gmail.com
নম্বর - 6297256750 (হোয়াটসঅ্যাপ)

আমাদের সাথে যুক্ত থাকুন

*ফেসবুক পেজ - Join Here
*হোয়াটস্যাপ চ্যানেল - Follow Us
*টেলিগ্রাম চ্যানেল - Join Here
*কু অ্যাপ - Like Us
*ট্যুইটার - Follow Us

হ্যালো প্রিয় পাঠকবৃন্দ, আমরা একটি দল হিসেবে কঠোর পরিশ্রম করছি আপনাদের জন্য শুধুমাত্র শিক্ষামূলক উদ্দেশ্যে বিশ্বাসযোগ্য এবং মূল্যবান কন্টেন্ট সরবরাহ করতে। আমরা শিক্ষা, সরকারি স্কিম, সরকারি কর্মচারী, প্রযুক্তি, টেলিকম, দৈনিক আপডেট, আর্থিক বিষয়, ব্যবসার ধারণা, বৃত্তি ইত্যাদি নিয়ে কাজ করছি। আশা করি আপনাদের ভালো লাগবে। প্রতিটি ব্লগ পোস্টের জন্য একটি মূল্যবান মন্তব্য করতে ভুলবেন না। আমাদের সাথে থাকার জন্য ধন্যবাদ। কোনো প্রয়োজনে আমাদের wspbengal@gmail.com ঠিকানায় লিখুন।

Leave a Comment

Home
জয়েন চ্যানেল
জয়েন গ্রুপ
ফলো পেজ
আপডেট
error: Content is protected !!
Madhyamik Exam – মাধ্যমিক নয়ে জরুরী নির্দেশিকা প্রকাশ পোস্ট অফিসে ডাবল রিটার্ন, এভাবে টাকা জমালেই পাবেন সুযোগ! স্কুল ছুটির ঘোষণা রাজ্যে! টানা ২ দিন বন্ধ থাকছে, দেখুন।