WB Holiday in March: রাজ্যে মার্চ মাসে টানা ছুটি ঘোষণা! স্কুল, অফিস, ব্যাঙ্কে কবে কবে- দেখে নিন

নিজস্ব প্রতিবেদনঃ রাজ্যে মার্চ মাসে দোল, হোলি, গুড ফ্রাইডে, ইস্টার স্যাটারডে উপলক্ষ্যে ব্যাঙ্ক, স্কুল, সরকারি অফিসে কবে কবে থাকবে ছুটি (WB Holiday in March)! স্কুল, কলেজ, সরকারি অফিসে রয়েছে একটানা ছুটির দারুণ উপহার। এবারের অনুষ্ঠান পালিত হবে মহানন্দে। এবারে দেখে নেয়া যাক সরকারি বিজ্ঞপ্তি সহ সরকারি ছুটির তালিকা।

WB Holiday in March 2024

রাজ্যে এই মার্চ ২০২৪ -এ স্কুল, কলেজ, সরকারি অফিস, ব্যাঙ্ক ইত্যাদি ক্ষেত্রে কোথায় কবে কবে থাকবে একাধিক ছুটি, সেগুলি একে একে দেখে নেয়া যাক। প্রথমেই পর্ব গুলির তারিখ সম্পর্কে জেনে নেয়া যাক।

  • দোল পূর্ণিমা
  • দোল পূর্ণিমার পরের দিন
  • গুড ফ্রাইডে
  • ইস্টার স্যাটারডে

রাজ্যের সরকারি ছুটির তালিকা প্রতি বছর আগে থেকেই প্রকাশিত হয়ে যায়। সেই তালিকাতে ৩টি সেকশন উল্লেখ করা থাকে। একটি হচ্ছে এন আই অ্যাক্ট অনুসারে, আরেকটি হচ্ছে রাজ্য সরকারি নিয়ম অনুসারে এবং শেষটি হচ্ছে সেকশনাল ছুটির লিস্ট। এবারের মার্চ ২০২৪ সালের ছুটির তালিকা বিশ্লেষণ করলে দেখা যাচ্ছে যে, আগামী ২৩ মার্চ থেকে শুরু করে ৩১ মার্চ তারিখ পর্যন্ত সব মিলিয়ে ৯ দিনের মধ্যে মোট ছুটি থাকছে ৬ দিন।

WB Holiday in March

স্কুল, অফিস, ব্যাঙ্কে কবে কবে ছুটি, দেখুন

(১) রাজ্যের সমস্ত সরকারি ও সরকার পোষিত শিক্ষা প্রতিষ্ঠানগুলি আগামী ২৫ মার্চ এবং ২৬ মার্চ যথাক্রমে সোমাবার এবং মঙ্গলবার – ২ দিন ছুটি থাকবে। এর আগেই রয়েছে রবিবার, ফলে আগামী ২৪ মার্চ থেকে ২৬ মার্চ পর্যন্ত একটানা ৩ দিন বন্ধ থাকবে শিক্ষা প্রতিষ্ঠান। আর এরপরে আগামী ২৯ মার্চ, ২০২৪ তারিখ শুক্রবার থাকবে গুড ফ্রাইডে উপলক্ষ্যে সরকারি ছুটি। মাসের শেষ দিন ৩১ মার্চ, ২০২৪ তারিখ হচ্ছে রবিবার।

WhatsApp Group Join Now
Telegram Group Join Now

(২) এবারে মার্চ মাসে রাজ্যের সরকারি অফিস গুলির ছুটির লিস্ট দেখে নেয়া যাক। পশ্চিমবঙ্গের বেশ কিছু সরকারি অফিসে শনিবারে থাকে সরকারি ছুটি। তাদের ক্ষেত্রে মিলবে একটানা ২৩ মার্চ থেকে ২৬ মার্চ পর্যন্ত, একটানা ৪ দিন সরকারি ছুটির সুবিধা।

আরও দেখুন, রাজ্যের সরকারি ছুটির সারা বছরের তালিকা!

(৩) গুড ফ্রাইডে এবং ইস্টার স্যাটারডে উপলক্ষ্যে ছুটিঃ-
আগামী ২৯ মার্চ, ২০২৪ তারিখ শুক্রবার তারিখে রয়েছে গুড ফ্রাইডে পর্ব। উক্ত দিনে রাজ্যের সরকারি ছুটি তালিকাভুক্ত রয়েছে এন আই অ্যাক্ট অনুসারে। আর যারা খৃষ্টান ধর্মাবলম্বী রয়েছেন, তাদের জন্য আগামী ৩০ মার্চ, ২০২৪ তারিখ শনিবারে থাকবে সেকশনাল ছুটি। আর তার পরের দিন হচ্ছে রবিবার, ৩১ মার্চ সাপ্তাহিক ছুটি। অর্থাৎ, রাজ্যের খৃষ্টান ধর্মাবলম্বীদের জন্য ২৯ থেকে ৩১ মার্চ পর্যন্ত একটানা ৩ দিনের সরকারি ছুটি।

WB Holiday in March

(৪) ব্যাঙ্কের ক্ষেত্রে দেখা যাচ্ছে যে, আগামী ২৩ মার্চ, ২০২৪ হচ্ছে মাসের চতুর্থ শনিবার। উক্ত দিনে থাকে ব্যাঙ্কের সাপ্তাহিক ছুটি। এরপর ২৪ মার্চ, ২০২৪ হচ্ছে রবিবার, সাপ্তাহিক ব্যাঙ্ক ছুটির দিন। পরের দিন সোমবার অর্থাৎ ২৫ মার্চ, ২০২৪ তারিখ হোলি/ দোলযাত্রা উপলক্ষ্যে থাকবে পশ্চিমবঙ্গের ব্যাঙ্কের ছুটি। এক্ষেত্রে একটানা ৩ দিনের ছুটি থাকবে ব্যাঙ্কে।

WhatsApp Group Join Now
Telegram Group Join Now

Post Disclaimers

'whatsupbengal.in' একটি বাংলা অনলাইন ব্লগ নিউজ পোর্টাল। এই নিবন্ধে এবং আমাদের সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্মে প্রদত্ত তথ্যগুলি বিশ্বাসযোগ্য, যাচাই করা এবং অন্যান্য বড় মিডিয়া হাউস থেকে নেওয়া হয়েছে তা নিশ্চিত করার জন্য আমরা সমস্ত ব্যবস্থা নিয়েছি। এই ওয়েবসাইটে দেওয়া বিষয়বস্তু শুধুমাত্র তথ্য ও শিক্ষামূলক উদ্দেশ্যে।
যোগাযোগ - wspbengal@gmail.com
নম্বর - 6297256750 (হোয়াটসঅ্যাপ)

আমাদের সাথে যুক্ত থাকুন

*ফেসবুক পেজ - Join Here
*হোয়াটস্যাপ চ্যানেল - Follow Us
*টেলিগ্রাম চ্যানেল - Join Here
*কু অ্যাপ - Like Us
*ট্যুইটার - Follow Us

হ্যালো প্রিয় পাঠকবৃন্দ, আমরা একটি দল হিসেবে কঠোর পরিশ্রম করছি আপনাদের জন্য শুধুমাত্র শিক্ষামূলক উদ্দেশ্যে বিশ্বাসযোগ্য এবং মূল্যবান কন্টেন্ট সরবরাহ করতে। আমরা শিক্ষা, সরকারি স্কিম, সরকারি কর্মচারী, প্রযুক্তি, টেলিকম, দৈনিক আপডেট, আর্থিক বিষয়, ব্যবসার ধারণা, বৃত্তি ইত্যাদি নিয়ে কাজ করছি। আশা করি আপনাদের ভালো লাগবে। প্রতিটি ব্লগ পোস্টের জন্য একটি মূল্যবান মন্তব্য করতে ভুলবেন না। আমাদের সাথে থাকার জন্য ধন্যবাদ। কোনো প্রয়োজনে আমাদের wspbengal@gmail.com ঠিকানায় লিখুন।

Leave a Comment

Home
চ্যানেল
জয়েন গ্রুপ
ফলো পেজ
নিউজ
চ্যানেল