নিজস্ব প্রতিবেদনঃ বাতিলের খাতায় বহু আধার কার্ড। আশঙ্কা সত্যি হল অবশেষে, আধার কার্ড নিষ্ক্রিয়করণ চিঠি (Aadhaar Deactivation) পোস্ট অফিসের স্পিড পোস্টের মাধ্যমে যাচ্ছে বাড়ি বাড়ি। আপনি পেয়েছেন নাকি এমন চিঠি! দেখুন বিস্তারিত।
Aadhaar Deactivation Letter via Speed Post
এখনো চলছে আধার আপডেট করার কাজ বিনামূল্যে। বর্তমানে UIDAI -এর আধার পোর্টালের ড্যাশবোর্ড থেকে পাওয়া তথ্য অনুসারে সারা ভারতে মোট আধার কার্ড রয়েছে ১৩৯ কোটির বেশি। তবে আধার কার্ড আপডেট করার সংখ্যা সেই তুলনায় অনেকটাই কম। নিচে একটি তথ্য দেওয়া রইল।
সম্প্রতি একটি চিঠি অনেকের বাড়িতেই পৌঁছে যাচ্ছে। এই চিঠি যাচ্ছে আধার কর্তৃপক্ষের তরফ থেকে। পাঠাচ্ছে জোন ভিত্তিক রিজিওনাল অফিস। সেক্ষেত্রে পশ্চিমবঙ্গের রিজিওনাল অফিস হচ্ছে রাচিতে। যার ঠিকানা হচ্ছে, “ইউআইডিএআই আঞ্চলিক কার্যালয়, রাঁচী ইউআইডিএআই আঞ্চলিক কার্যালয়, ফার্স্ট ফ্লোর, রিয়াডা সেন্ট্রাল অফিস বিল্ডিং, নামকুম ইন্ডাস্ট্রিয়াল এরিয়া, নিয়ার এসটিপিআই, লোয়াডিহ, নামকুম, রাঁচী – ৮৩৪০০১”।
চিঠিতে যা বলা হয়েছে তার বাংলা করলে যা বোঝায় তা একবার জেনে নিন। সেক্ষেত্রে প্রথম অংশে বলা হয়েছে যে, “নিম্নস্বাক্ষরকারীকে জানাতে নির্দেশ দেওয়া হচ্ছে যে আপনাকে জারি করা আধার নম্বর xxxx xxxx xxxx আধার (এনরোলমেন্ট এবং আপডেট) রেগুলেশন, 2016-এর প্রবিধান 28A-এর বিধানের অধীনে নিষ্ক্রিয় করা হয়েছে, কারণ ভারতে আপনার থাকার প্রয়োজনীয়তাগুলি পূরণ হয়নি।”
দ্বিতীয় অংশের আরও জানানো হয়েছে যে, “এই ধরনের নিষ্ক্রিয়করণের বিষয়ে যে কোনও অভিযোগ তার আঞ্চলিক কার্যালয়গুলিতে ভারতের অনন্য সনাক্তকরণ কর্তৃপক্ষ (UIDAI) দ্বারা সেট করা অভিযোগ নিষ্পত্তি ব্যবস্থার মাধ্যমে সমাধান করা যেতে পারে। আঞ্চলিক অফিসগুলির তালিকা এবং তাদের ঠিকানা এবং যোগাযোগের বিশদ বিবরণ UIDAI-এর ওয়েবসাইট থেকে “https://uidai.gov.in/en/contact-support/regional-offices.html” -থেকে জেনে নেয়া যাবে।” চিঠির বডি অংশ নিচে দেওয়া রইল।
তার অর্থ এটা বোঝা গেল যে, এই আধার নিষ্ক্রিয়করণ (Aadhaar Deactivation) করার পর থেকে আর সেই আধার কার্ড দিয়ে কোন কাজ করা যাবে না। তাহলে কী আবার নতুন করে বানাতে হবে আধার কার্ড! সেটি কখনোই সম্ভব নয়। কারণ একজন ব্যক্তির নামে আধার কার্ড একবারই ইস্যু হয়ে থাকে। তাহলে এই ধরণের আধার নিষ্ক্রিয়করণ চিঠি পেলে কী করতে হবে!
আধার কার্ড বাতিলে চিঠি পেলে কী করবেন
চিঠিতে স্পষ্ট বলা রয়েছে যে, যদি আপনি ফের এটি সক্রিয় করতে চান তাহলে আঞ্চলিক অফিসে যোগাযোগ করতে হবে। অর্থাৎ এই ধরণের চিঠি ইস্যু হয়ে গেলে আর কোন লোকাল আধার সেন্টার, ব্যাঙ্ক বা পোস্ট অফিসে গিয়েও করা যাবে না আপডেট। তাকে যোগাযোগ করতে হবে নিজ নিজ রাজ্যের রিজিওনাল অফিসে। এছাড়া আপনারা টোল ফ্রি নম্বর – “১৯৪৭” এ কল করে জেনে নিতে পারেন বিশদে।
UIDAI (The Unique Identification Authority of India – UIDAI) তথা আধার পরিষেবা কেন্দ্রের এক ইনচার্জ এর দেওয়া তথ্য অনুযায়ী, যদি এই সময়ের (বিগত ১০ বছর) মধ্যে আধার কার্ডে কোনও ধরনের সংশোধন করে থাকেন, তাহলে ই-কেওয়াইসি অবশ্যই হয়েছিল। কিন্তু এমন অনেকে রয়েছেন, যাঁদের ঠিকানা, মোবাইল নম্বর একই থাকে বা আধার কার্ড তৈরির পরে অন্য কোনও উপায়ে কোনও পরিবর্তন হয়নি। এই ধরনের আধার কার্ডধারীদের জন্য ই-কেওয়াইসি করা বাধ্যতামূলক। ই-কেওয়াইসি না করলে আধার কার্ড বাতিল হতে পারে।
যারা এই কাজ করেন নি তাঁরা দ্রুত সেরে ফেলুন এই কাজ। এই সমস্যা এড়াতে আপনাকে আধার কার্ডে একটি কাজ করতে হবে। UIDAI-এর মতে, যাঁদের আধার কার্ড পুরনো এবং তাঁরা এখনও ই-কেওয়াইসি করেননি, তাহলে তাঁরা অবিলম্বে কাছাকাছি UIDAI (The Unique Identification Authority of India – UIDAI) আধার পরিষেবা কেন্দ্রে যেতে পারেন এবং এটি আপডেট করতে পারেন। এই কাজ বাধ্যতামূলক হয়ে গেছে।
সেক্ষেত্রে উক্ত নাম্বারে নিজের এই সমস্যার কথা জানালে তাঁরা আরও বিস্তারিতভাবে সমস্ত কারণ ব্যাখ্যা করে দেবেন। এই নিষ্ক্রিয়করণ করার সঠিক কারণ তিনি জেনে নিতে পারবেন।
আধার নিষ্ক্রিয়করণ করা হলে যে যে সমস্যা হবে –
- আধার দিয়ে করতে হয় এমন কোন কাজই আর করা যাবে না।
- ব্যাঙ্কের লেনদেন বন্ধ হতে পারে।
- জমি কেনা বেচার কাজ করা যাবে না।
- মোবাইলের সিম কার্ড সংক্রান্ত সমস্যা দেখা দিতে পারে।
- ইনকাম ট্যাক্স সংক্রান্ত সমস্যা ইত্যাদি।
আরও পড়ুন, আধার আপডেট না করলেই বাতিল হবে কার্ড!
আরও একটি বিষয় জানিয়ে রাখি যে, বর্তমানে আপনি আপনার আধার কার্ড অনলাইনে বা অফলাইনে পেয়ে থাকলে সেখানে স্পষ্ট করে উল্লেখ করে দেয়া থাকছে যে, এবার থেকে আর এই আধার কার্ড দিয়ে নিজের জন্মতারিখ প্রমাণ করা যাবে না। এটিও বেশ গুরুত্বপূর্ণ একটি বিষয়। সেক্ষেত্রে আগে যেখানে একটি নথ হিসেবে এই আধার দিয়ে ঠিকানা এবং অনেকে জন্ম তারিখ প্রমাণ হিসেবে ব্যবহার করতেন, এবার থেকে আর সেটি করা যাবে না।
আধার আপডেট করবেন যেভাবে
আপনি এখন নিজের ঘরে বসে বা কাছের কোন সিএসসি সেন্টারে (CSC) গিয়ে দ্রুত এবং নির্ভুলভাবে এই আধার আপডেট করার কাজটি সেরে ফেলতে পারেন। নিজে থেকে করার সহজ উপায় জানিয়ে রাখছি। বর্তমানে আপনার রেশন কার্ড এবং প্যান কার্ড পেয়ে যাবেন অনলাইনে ই-কপি। যদিও মোবাইল থেকে ছবি তুলেও আধার আপডেট করার সময়ে লিস্টে থাকা অন্যান্য নথি আপলোড করা যাবে।
আরও পড়ুন, How to Update Your Aadhaar Card for Free: Step-by-Step Guide
এবারে প্রথমে আপনি এই রেশন কার্ড এবং প্যান কার্ডের ই-কপি ডাউনলোড করে নিন। এরপর নিজের আধার নম্বর দিয়ে আধার পোর্টালে লগইন করে সেখানে এগুলি আপলোড করে সাবমিট করে দিলেই কাজ শেষ। তবে আপলোড করার আগে নিচের দিকে একবার চেক করে নেবেন যে, আপনি শেষবারের মতো কোন আপডেট করেছেন কিনা। আরও কিছু জানার থাকলে নির্দ্বিধায় আমাদের জানাতে পারেন কমেন্টে। যুক্ত থাকুন আমাদের বিভিন্ন সোশ্যাল গ্রুপে। ধন্যবাদ।
Written by Joyeeta Mukherjee.
Post Disclaimers
'whatsupbengal.in' একটি বাংলা অনলাইন ব্লগ নিউজ পোর্টাল। এই নিবন্ধে এবং আমাদের সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্মে প্রদত্ত তথ্যগুলি বিশ্বাসযোগ্য, যাচাই করা এবং অন্যান্য বড় মিডিয়া হাউস থেকে নেওয়া হয়েছে তা নিশ্চিত করার জন্য আমরা সমস্ত ব্যবস্থা নিয়েছি। এই ওয়েবসাইটে দেওয়া বিষয়বস্তু শুধুমাত্র তথ্য ও শিক্ষামূলক উদ্দেশ্যে।
যোগাযোগ - wspbengal@gmail.com
নম্বর - 6297256750 (হোয়াটসঅ্যাপ)
আমাদের সাথে যুক্ত থাকুন
Very good and helpful effort.
অনেক ধন্যবাদ। একটু শেয়ার করে সকলকে জানার সুযোগ করে দিন। আপডেট থাকুন, সঙ্গে থাকুন।
আমার তো বহুবার চেষ্টা করেও ফিঙ্গার আপডেট হচ্ছে না।
তাহলে আমার কি হবে!
আপনার রিপ্লাই সঠিক বোঝা গেল না। আধার সেন্টারে যোগাযোগ করুন। আশা করছি হয়ে যাবে। আর সম্ভব হলে আধার কাস্টমার কেয়ার নাম্বারে যোগাযোগ করে নিন। https://whatsupbengal.in/easy-way-to-update-your-old-aadhaar-card/
আমার আধার কার্ড কেআইসি আপডেট করা আছে আমি কিভাবে জানতে পারব
এর জন্য আপনি নিজের আধার প্রোফাইলে লগইন করুন। সেখানে নিচের দিকে আপনার আধার আপডেট কবে করেছেন, তার বিবরণ দেওয়া থাকে। এর জন্য আপনি এই লিঙ্কে দেখতে পারেন। আধার আপডেট চেক করার পদ্ধতি দেখুন