Aadhaar Card- আধার আপডেট না করলেই বাতিল হবে কার্ড!

সম্প্রতি আধার কার্ড (Aadhaar Card) আপডেশন নিয়ে একটা নতুন বিজ্ঞপ্তি জারি করেছে UIDAI। বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে যে এখন থেকে নতুন আধার কার্ড তৈরি বা আধার কার্ডে ব্যক্তিগত তথ্য আপডেট করার জন্য নাগরিকদের সি দিতে হবে। এছাড়াও আধার কার্ড আপডেট করার জন্য নির্দিষ্ট বয়স সম্পর্কিত একটি ঘোষণা করেছে UIDAI।

আধার কার্ড (Aadhaar Card) আপডেটের বয়স।

Aadhaar Card তৈরি হয়ে যাওয়ার পর কোন ব্যক্তি ইচ্ছে করলে তার আধার কার্ডে দেওয়া বায়োমেট্রিক্স নামের বানান ঠিকানা ইমেল নম্বর কিংবা অন্যান্য তথ্য ও আপডেট করতে পারেন। তবে তার জন্য ওই ব্যক্তির ফোন নম্বর আধার কার্ডের সঙ্গে লিঙ্ক থাকা বাধ্যতামূলক। এছাড়াও আধার কার্ড কর্তৃপক্ষ জানিয়েছে যে এখন থেকে নাগরিকদের অবশ্যই পাঁচ বছর এবং ১৫ বছর বয়সে তাদের বায়োমেট্রিক ডেটা ও অন্যান্য তথ্য আপডেট করতে হবে।

Aadhaar Card আপডেটের ফি।

সাধারণভাবে Aadhaar Card এ কোন তথ্য আপডেট করার জন্য ৫০ টাকা ফ্রি দিতে হয়। বিশেষত আধার কার্ড হোল্ডার যদি তার পরিচয় এর প্রমাণ বা ঠিকানার প্রমাণ সম্পর্কিত কোন আপডেট করতে চান সেক্ষেত্রে এই ফি দেওয়ার প্রয়োজন পড়ে। তবে কোন ব্যক্তির আধার কার্ড যদি 10 বছর বা তার আগের তৈরি হয়ে থাকে তবেই এই আপডেটের ক্ষেত্রে ফি নেওয়া হয়।

Aadhaar Card আপডেটের তারিখ-

Aadhaar Card কর্তৃপক্ষের নির্দেশ অনুযায়ী 2023 সালের জুন মাসের ১৪ তারিখের মধ্যে আধার কার্ড আপডেট করতে হবে। এই প্রক্রিয়া শুরু হয়েছে চলতি বছরের ই 15ই মার্চ থেকে। তবে একটা কথা মনে রাখা দরকার। এই আধার কার্ড আপডেট প্রত্যেক নাগরিকের জন্য বাধ্যতামূলক নয়। মূলত যে সমস্ত নাগরিক ১০ বছর বা তার আগের আধার কার্ড তৈরি করেছেন তাদের জন্য।

WhatsApp Group Join Now
Telegram Group Join Now

এছাড়া এই সময়কালের মধ্যে একবারের জন্য তাদের আধার কার্ড আপডেট করেননি তারা অনলাইনে UIDAI এর অফিসিয়াল ওয়েবসাইটে গিয়ে তাদের পরিচয় পত্র ও ঠিকানার প্রমাণপত্র জমা দিয়ে আধার কার্ড আপডেট করতে পারবেন সেক্ষেত্রে কোন ফ্রী দেওয়ার প্রয়োজন হবে না। ইউআইডিএআইয়ের ওয়েবসাইটের অফিশিয়াল ওয়েবসাইটের লিংক হলো https://myaadhaar.uidai.gov.in

বিনামূল্যে Aadhaar Card আপডেট-
একমাত্র ইউআইডিএআই এর অনলাইন পোর্টাল মাই আধারে গিয়েই তথ্য আপডেট করলে এই পরিষেবা বিনামূল্যে পাওয়া যাবে নচেৎ সশরীরে গিয়ে Aadhaar Card কেন্দ্রগুলিতে নথি আপডেট করতে হলে এখনো পঞ্চাশ টাকা ফ্রি দেওয়ার প্রয়োজন হয়।

Aadhaar Card আপডেটের প্রক্রিয়া।
অনলাইনে আধার কার্ডের তথ্য আপডেট করার প্রক্রিয়াটি নিচে বর্ণনা করা হলো। আধার কার্ড হোল্ডারকে প্রথমে UIDAI-এর অফিসিয়াল ওয়েবসাইটে যেতে হবে। তারপরে ‘My Aadhaar’ মেনুতে যেতে হবে।সেখানে যাওয়ার পর Update Your Aadhaar বিকল্পটি নির্বাচন করতে হবে।

তারপর Update demographics data online ক্লিক করতে হবে। এবার Proceed to update Aadhaar বিকল্পটি নির্বাচন করতে হবে। এবার নির্দিষ্ট স্থানে কার্ড হোল্ডারের আধার কার্ড নম্বর লিখে ক্যাপচা ভেরিফিকেশন করতে হবে এবং Send OTP অপশনে ক্লিক করতে হবে। আধার কার্ডের সঙ্গে যুক্ত থাকা ভেরিফাইড মোবাইল নম্বরে একটি ওটিপি আসবে যেটি যথাস্থানে লিখতে হবে।

WhatsApp Group Join Now
Telegram Group Join Now

তারপর ‘ডেমোগ্রাফিক্স ডেটা আপডেট করুন’ বিকল্পটি বেছে নিতে হবে। এরপর আপডেট করার জন্য বিকল্প নির্বাচন করতে হবে। যথাস্থানে পরিবর্তন করতে যাওয়া তথ্যের বিবরণ দিতে হবে। পরিবর্তিত অর্থের সমর্থনে প্রামাণ্য নথির স্ক্যান্ড কপি আপলোড করতে হবে। সবশেষে জমা দেয়ার তথ্য সঠিক কিনা একবার যাচাই করে ওটিপি দিয়ে সাবমিট করতে হবে।

Post Disclaimers

'whatsupbengal.in' একটি বাংলা অনলাইন ব্লগ নিউজ পোর্টাল। এই নিবন্ধে এবং আমাদের সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্মে প্রদত্ত তথ্যগুলি বিশ্বাসযোগ্য, যাচাই করা এবং অন্যান্য বড় মিডিয়া হাউস থেকে নেওয়া হয়েছে তা নিশ্চিত করার জন্য আমরা সমস্ত ব্যবস্থা নিয়েছি। এই ওয়েবসাইটে দেওয়া বিষয়বস্তু শুধুমাত্র তথ্য ও শিক্ষামূলক উদ্দেশ্যে।
যোগাযোগ - wspbengal@gmail.com
নম্বর - 6297256750 (হোয়াটসঅ্যাপ)

আমাদের সাথে যুক্ত থাকুন

*ফেসবুক পেজ - Join Here
*হোয়াটস্যাপ চ্যানেল - Follow Us
*টেলিগ্রাম চ্যানেল - Join Here
*কু অ্যাপ - Like Us
*ট্যুইটার - Follow Us

হ্যালো প্রিয় পাঠকবৃন্দ, আমরা একটি দল হিসেবে কঠোর পরিশ্রম করছি আপনাদের জন্য শুধুমাত্র শিক্ষামূলক উদ্দেশ্যে বিশ্বাসযোগ্য এবং মূল্যবান কন্টেন্ট সরবরাহ করতে। আমরা শিক্ষা, সরকারি স্কিম, সরকারি কর্মচারী, প্রযুক্তি, টেলিকম, দৈনিক আপডেট, আর্থিক বিষয়, ব্যবসার ধারণা, বৃত্তি ইত্যাদি নিয়ে কাজ করছি। আশা করি আপনাদের ভালো লাগবে। প্রতিটি ব্লগ পোস্টের জন্য একটি মূল্যবান মন্তব্য করতে ভুলবেন না। আমাদের সাথে থাকার জন্য ধন্যবাদ। কোনো প্রয়োজনে আমাদের wspbengal@gmail.com ঠিকানায় লিখুন।

Leave a Comment

Home
জয়েন চ্যানেল
জয়েন গ্রুপ
ফলো পেজ
আপডেট
error: Content is protected !!
Madhyamik Exam – মাধ্যমিক নয়ে জরুরী নির্দেশিকা প্রকাশ পোস্ট অফিসে ডাবল রিটার্ন, এভাবে টাকা জমালেই পাবেন সুযোগ! স্কুল ছুটির ঘোষণা রাজ্যে! টানা ২ দিন বন্ধ থাকছে, দেখুন।