Employees Provident Fund: পিএফ সুদের হার বাড়লো অনেকটাই! দেখুন

নিজস্ব প্রতিবেদনঃ সামনেই লোকসভা নির্বাচন, এর আগেই বাড়লো পিএফে (Employees Provident Fund) সুদের হার। গতকালই এই বিষয়ে এসেছে নয়া আপডেট। দেখুন।

Interest Rate hike in Employees Provident Fund

বিভিন্ন বিষয়ের ওপরে নির্ভর করে বাড়ানো বা কমানো হয়ে থাকে পিএফে সুদের হার। এবারে বিরাট সুখবর রয়েছে এই সকল কর্মীদের যারা বিনিয়োগ করেন পিএফে! কারণ গত এই শনিবারে সেন্ট্রাল বোর্ড অফ ট্রাস্টের তরফ থেকে সুদের হার বাড়ানো হয়েছে।

ইপিএফও (EPFO) গ্রাহকদের সংখ্যা সারা দেশে রয়েছে প্রায় ৬.৫ কোটি। এই সমস্ত গ্রাহকই এই আর্থিক বছর তথা ২০২৩-২০২৪ -এ পাবেন নতুন সুদের লাভ। গত অর্থবর্ষে এই সুদের হার ছিল ৮.১৫ শতাংশ। ২০১০-১১ -তে এই সুদের হার ছিল ৯.৫ শতাংশ।

পরের অর্থবর্ষে হঠাৎ করে তা কমে হয়ে যায় ৮.২৫ শতাংশ। এরপর অল্প বিস্তর বৃদ্ধি পেয়ে তা ধীরে ধীরে ২০১৫-১৬ -তে হয় ৮.৮০ শতাংশতে। এরপর কমে কমে ২০২১-২২ -এ তা হয়ে যায় ৮.১০ শতাংশ। এরপর থেকে আবার বৃদ্ধি পেতে থাকে এই সুদের হার।

WhatsApp Group Join Now
Telegram Group Join Now

গত আর্থিক বছরে এই পিএফে (EPFO) সুদের হার ছিল ৮.১৫ শতাংশ। এই হার এই বছর ফের বাড়লো ০.১ শতাংশ। এই বছর সুদ হল ৮.২৫ শতাংশ। এবারে প্রশ্ন হল, বাড়তি টাকা কবে জমা হবে আপনার পিএফে!

পিএফে টাকা কাটার নিয়ম

ইপিএফও (EPFO) আইন অনুসারে, কর্মচারীর মূল বেতনের ১২ শতাংশ প্রভিডেন্ট ফান্ড অ্যাকাউন্টে জমা করা হয়। একইভাবে কর্মচারী যে সংস্থায় কাজ করেন, তার তরফেও ইপিএফ অ্যাকাউন্টে বেতনের ১২ শতাংশ জমা দেওয়া হয়। সংস্থার তরফে যে ১২ শতাংশ পিএফের জন্য বিনিয়োগ করা হয়, তার ৩.৬৭ শতাংশ ইপিএফ অ্যাকাউন্টে জমা হয়, বাকি ৮.৩৩ শতাংশ টাকা পেনশন স্কিমে জমা হয়।

একটি উদাহরণ সহ এই বিষয়টি জেনে নেয়া যাক। ধরা যাক, রাম বাবুর পিএফ একাউন্টে রয়েছে ১ লক্ষ টাকা। এবারে আগের বছরে বছরে তিনি সুদ পেতেন ৮,১৫০ টাকা। এটি বছরে প্রাপ্ত ১ লক্ষ টাকার ওপরে সুদ। এবার থেকে তিনি পাবেন ৮,২৫০ টাকা। অর্থাৎ এবার থেকে বছরে ১০০ টাকা বেশি জমা পড়বে একাউন্টে।

Financial YearRate of Interest p.a.
2022-20238.15%
2021-20228.10%
2020-20218.50%
2019-20208.50%
2018-20198.65%
2017-20188.55%
2016-20178.65%
2015-20168.80%
2013-20158.75%
2012-20138.50%
2011-20128.25%
2010-20119.50%
2005-2006 to 2009-20108.50%
বিভিন্ন আর্থিক বর্ষের সুদের হার (EPFO)

পিএফ (EPFO) ব্যালেন্স চেক করার পদ্ধতি

  1. প্রথমেই EPFO পোর্টাল www.epfindia.gov.in-এ ক্লিক করতে হবে।
  2. এরপর E-PassBook অপশনে ক্লিক করতে হবে।
  3. এবার নতুন একটি পেজ খুলে যাবে। এখানে UAN, পাসওয়ার্ড এবং ক্যাপচা কোড দিয়ে লগ ইন করতে হবে।
  4. লগ ইন করার পরে আপনি পিডিএফ ফর্ম্যাটে পাসবুক পাবেন, যা ডাউনলোড করা যেতে পারে।
  5. এছাড়া আপনি https://passbook.epfindia.gov.in/-এ ক্লিক করে সরাসরি পাসবুক দেখতে পারেন।

আরও পড়ুন, এবারে প্রায় ৮ শতাংশ হারে সুদ! কোন ক্ষেত্রে কত, দেখুন

WhatsApp Group Join Now
Telegram Group Join Now

আর্থিক বিষয়ে নানা গুরুত্বপূর্ণ আপডেট, বিভিন্ন ব্যাঙ্কের সুদের হার, ফিক্সড ডিপোজিট, এলআইসি বিসয়ক নতুন নতুন আপডেট পেতে দেখতে থাকুন। যুক্ত থাকুন আমাদের বিভিন্ন সোশ্যাল মিডিয়া গ্রুপেও। ধন্যবাদ।
Written by Joyeeta Mukherjee.

আমাদের হোয়াটসঅ্যাপ গ্রুপজয়েন করুন
আমাদের টেলিগ্রাম গ্রুপজয়েন করুন
আমাদের ফেসবুক পেজফলো করুন
google নিউজে ফলো করুনফলো করুন

Post Disclaimers

'whatsupbengal.in' একটি বাংলা অনলাইন ব্লগ নিউজ পোর্টাল। এই নিবন্ধে এবং আমাদের সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্মে প্রদত্ত তথ্যগুলি বিশ্বাসযোগ্য, যাচাই করা এবং অন্যান্য বড় মিডিয়া হাউস থেকে নেওয়া হয়েছে তা নিশ্চিত করার জন্য আমরা সমস্ত ব্যবস্থা নিয়েছি। এই ওয়েবসাইটে দেওয়া বিষয়বস্তু শুধুমাত্র তথ্য ও শিক্ষামূলক উদ্দেশ্যে।
যোগাযোগ - wspbengal@gmail.com
নম্বর - 6297256750 (হোয়াটসঅ্যাপ)

আমাদের সাথে যুক্ত থাকুন

*ফেসবুক পেজ - Join Here
*হোয়াটস্যাপ চ্যানেল - Follow Us
*টেলিগ্রাম চ্যানেল - Join Here
*কু অ্যাপ - Like Us
*ট্যুইটার - Follow Us

হ্যালো প্রিয় পাঠকবৃন্দ, আমরা একটি দল হিসেবে কঠোর পরিশ্রম করছি আপনাদের জন্য শুধুমাত্র শিক্ষামূলক উদ্দেশ্যে বিশ্বাসযোগ্য এবং মূল্যবান কন্টেন্ট সরবরাহ করতে। আমরা শিক্ষা, সরকারি স্কিম, সরকারি কর্মচারী, প্রযুক্তি, টেলিকম, দৈনিক আপডেট, আর্থিক বিষয়, ব্যবসার ধারণা, বৃত্তি ইত্যাদি নিয়ে কাজ করছি। আশা করি আপনাদের ভালো লাগবে। প্রতিটি ব্লগ পোস্টের জন্য একটি মূল্যবান মন্তব্য করতে ভুলবেন না। আমাদের সাথে থাকার জন্য ধন্যবাদ। কোনো প্রয়োজনে আমাদের wspbengal@gmail.com ঠিকানায় লিখুন।

Leave a Comment

Home
জয়েন চ্যানেল
জয়েন গ্রুপ
ফলো পেজ
আপডেট
error: Content is protected !!
Madhyamik Exam – মাধ্যমিক নয়ে জরুরী নির্দেশিকা প্রকাশ পোস্ট অফিসে ডাবল রিটার্ন, এভাবে টাকা জমালেই পাবেন সুযোগ! স্কুল ছুটির ঘোষণা রাজ্যে! টানা ২ দিন বন্ধ থাকছে, দেখুন।