পোস্ট অফিস স্কিম, দারুণ রিটার্ন এর সাথে আয়করে ছাড়!

পোস্ট অফিস স্কিম নিয়ে দারুণ আপডেট! Post Office Scheme -এর ক্ষেত্রে এই ৩ টি সেরা স্কিম দেখে রাখুন। টাকা রাখলেই মিলবে দারুণ রিটার্ন! আর্থিক উন্নতি বাড়াতে ভারতীয় পোস্ট অফিসের এই সমস্ত স্কিম গুলি তাদের জন্য বেশ দরকারি, যারা পোস্ট অফিসে আমানত জমা করে একটু বেশি লাভ পেতে চান। আজকের প্রতিবেদনে সেই বিষয় গুলি জেনে নেয়া যাক।

পোস্ট অফিস স্কিম

Post Office Scheme কেন?

আর্থিক বিনিয়োগের ক্ষেত্রে ব্যাঙ্কের কদর যে কম, বিষয়টি সেরকম নয়। পোস্ট অফিসের একাধিক স্কিম রয়েছে। তবে ভিন্ন ভিন্ন পোস্ট অফিস স্কিম এর জন্য ভিন্ন ভিন্ন সুবিধা ভোগ করে থাকেন গ্রাহকেরা। সেক্ষেত্রে Post Office Scheme -এর এই ৩ টি সেরা বিনিয়োগ দেবে সবথেকে ভালো রিটার্ন। মিলবে একটু বেশি লাভ। তাই বিনিয়োগ করার আগে অবশ্যই জেনে নিন।

বিনিয়োগ করার আগে যা দেখা দরকার

প্রথমেই বলে রাখি যে, Post Office Scheme -এ আর্থিক বিনিয়োগ করার আগে ২ টি বিষয় বেশ গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। সেক্ষেত্রে টাকার পরিমাণ এবং মেয়াদের সময়সীমা বিশেষ গুরুত্ব রাখে। অর্থাৎ আপনি যত বেশি পরিমাণে আমানত করতে পারবেন, আপনার রিটার্ন মিলবে তত বেশি। অপর দিকে আপনি আপনার আমানত যত বেশি দিন পর্যন্ত খাঁটাতে পারবেন, রিটার্ন পাবেন তত বেশি। অর্থাৎ উভয় ক্ষেত্রেই আমানতের লাভের সাথে অর্থের পরিমাণ এবং সময় সমানুপাতিক সম্পর্কে যুক্ত।

এবারে প্রথমেই যে ধরণের আমানতের কথা বলবো, সেটি হল Post Office Scheme -এর রেকারিং ডিপোজিট। এক্ষেত্রে যদি কেউ ৫ বছর মেয়াদের করতে পারেন রেকারিং ডিপোজিট, তাহলে মিলবে বেশ ভালো রিটার্ন। সরকারি  এই স্কিম বেশ নিরাপদ। এতে বর্তমানে ৬.৫% হারে মিলছে সুদ। আর সর্বনিম্ন মাত্র ১০০ টাকা দিয়ে শুরু করা যায় এই স্কিমে টাকা জমানো। আর এর কোন উর্দ্ধসীমাও নেই।

WhatsApp Group Join Now
Telegram Group Join Now

পোস্ট অফিস টাইম ডিপোজিট

এবারে যে ধরণের Post Office Scheme -এর বিষয়ে বলা হবে, সেটি হচ্ছে TD অর্থাৎ টাইম ডিপোজিট। এক্ষেত্রে আপনাকে একাকালীন আমানত জমা করতে হয়। এই স্কিমটি প্রবীণ নাগরিক এবং পেনশনার্সদের জন্য বিশেষ লাভদায়ক। এক্ষেত্রে যদিও আগের তুলনায় সুদের হার অনেক কমে গেছে। কিন্তু পারিপার্শ্বিক বিচারে বেশ লাভজনক একটি স্কিম। এক্ষেত্রে Post Office Scheme -এর বিভিন্ন মেয়াদের জন্য এই আমানত জমা রাখা যায়। এক্ষেত্রে যদি কেউ পোস্ট অফিসে ৫ বছরের জন্য বিনিয়োগ করে থাকেন তাহলে কি লাভ পাবেন টা দেখে নিন নিচের ছক থেকেই।

Scheme

 

Interest Rate (Applicable from 01/04/2023)Minimum InvestmentMaximum InvestmentEligibilityTax Implications
Post Office Time Deposit Account (TD)One-year – 6.9% p.a.  
Two-year – 7.0% p.a.  
Three-year – 7.0% p.a.  
Five-year – 7.5% p.a.
(Compounded Quarterly)
Rs 1,000No limitResident Indian, minor and major-Tax benefits up to 5 years under Section 80C on deposits 
-TDS to be deducted on interest earned for more than Rs 40,000 p.a.(Rs 50,000 in case of senior citizens)

ন্যাশনাল সেভিংস সার্টিফিকেট

এক্ষেত্রেও একসাথে মোটা টাকা বিনিয়োগ করতে হয়। এই Post Office Scheme -এর মেয়াদ থাকে ৫ বছরের জন্য। এক্ষেত্রে মেয়াদের সম্পূর্ণ সময় থাকে লক ইন পিরিয়ডের মধ্যে। আরও বিস্তারিত নিচের ছকে দেখে নিন।

Scheme

 

Interest Rate (Applicable from 01/04/2023)Minimum InvestmentMaximum InvestmentEligibilityTax Implications
National Savings Certificates (NSC)7.7% p.a. (Compounded annually)Rs 1,000No limitResident Indian, minor and majorTax rebate under section 80C for deposits (maximum Rs 1.5 lakh p.a.)

কীভাবে করবেন এই NSC

(ক) কারা খুলতে পারে এই NSC
(i) একক প্রাপ্তবয়স্ক,
(ii) যৌথ অ্যাকাউন্ট (3 প্রাপ্তবয়স্ক পর্যন্ত),
(iii) একজন অভিভাবক নাবালকের পক্ষে বা অস্বাস্থ্যকর মনের ব্যক্তির পক্ষে,
(iv) তার নিজের নামে 10 বছরের বেশি বয়সী একজন নাবালক।

(খ) আমানত কত করা সম্ভব
(i) সর্বনিম্ন টাকা 1000 এবং টাকার একাধিক 100, সর্বোচ্চ সীমা নেই।
(ii) স্কিমের অধীনে যে কোনও সংখ্যক অ্যাকাউন্ট খোলা যেতে পারে।
(iii) আমানত আয়কর আইনের ধারা 80C এর অধীনে কাটার জন্য যোগ্য।

WhatsApp Group Join Now
Telegram Group Join Now

(গ) কত দিনে ম্যাচিওর হয়
এই Post Office Scheme -এর জমার তারিখ থেকে পাঁচ বছর পূর্ণ হলে আমানত পরিপক্ক হবে।

(ঘ) হিসাবের প্রতিশ্রুতি দেবে কে
(i) NSC অঙ্গীকারবদ্ধ বা সুরক্ষা হিসাবে স্থানান্তরিত হতে পারে, অঙ্গীকারকারীর কাছ থেকে গ্রহণযোগ্যতা পত্র সহ সংশ্লিষ্ট পোস্ট অফিসে নির্ধারিত আবেদনপত্র জমা দিয়ে।
(ii) নিম্নলিখিত কর্তৃপক্ষের কাছে হস্তান্তর/ অঙ্গীকার করা যেতে পারে। ভারতের রাষ্ট্রপতি/ রাজ্যের রাজ্যপাল, আরবিআই/শিডিউলড ব্যাঙ্ক/কো-অপারেটিভ সোসাইটি/কো-অপারেটিভ ব্যাঙ্ক, কর্পোরেশনসরকারি/বেসরকারী)/সরকারি,  কোম্পানি/স্থানীয় কর্তৃপক্ষ, হাউজিং ফাইন্যান্স কোম্পানি।

(ঙ) সময়ে আগে বন্ধ করার নিয়ম
নিম্নলিখিত শর্ত ব্যতীত 5 বছরের আগে Post Office Scheme হিসেবে এই NSC অকাল বন্ধ করা যাবে না।
(i) একটি একক অ্যাকাউন্টের মৃত্যুতে, বা একটি যৌথ অ্যাকাউন্টের যেকোনো বা সমস্ত অ্যাকাউন্টধারীর মৃত্যু,
(ii) গেজেটেড অফিসার হওয়া বন্ধক দ্বারা বাজেয়াপ্ত করা।
(iii) আদালতের আদেশে।

এফডি ইন্টারেস্ট রেট মিলছে ৯ শতাংশ! এই ৬ ব্যাঙ্কে মিলছে দারুণ সুদের বাম্পার রিটার্ন, দেখুন।

WhatsApp Group Join Now
Telegram Group Join Now

(চ) এক ব্যক্তি থেকে অন্য ব্যক্তির কাছে অ্যাকাউন্ট স্থানান্তর:-
NSC শুধুমাত্র নিম্নলিখিত শর্তে একজন ব্যক্তির থেকে অন্য ব্যক্তির কাছে স্থানান্তরিত হতে পারে।
(i) নমিনি/আইনগত উত্তরাধিকারীদের কাছে অ্যাকাউন্টধারীর মৃত্যুতে।
(ii) যুগ্ম ধারক থেকে অ্যাকাউন্টধারীর মৃত্যুতে।
(ii) আদালতের আদেশে।
(iii) নির্দিষ্ট কর্তৃপক্ষের কাছে হিসাব বন্ধ রাখার ক্ষেত্রে।

উপসংহার

এই তিনটি স্কিমে টাকা রাখা ছাড়াও আরও অনেক স্কিম রয়েছে। প্রত্যেকটি স্কিমের Interest Rate নির্দিষ্ট সময়ের পর বদলে যায়। লেটেস্ট আপডেট পেতে আমাদের সাথে থাকুন। আমাদের বিভিন্ন সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্ম গুলিতে যুক্ত হতে নিচে ক্লিক করুন।

সরকারি চাকরী থেকে শুরু করে নতুন ব্যবসার দারুণ আইডিয়া, রাজ্য ও কেন্দ্রের নানা প্রকল্প, দিনের নানা আপডেট, ব্যাংক, পোস্ট অফিস, LIC এর নতুন প্ল্যান, টেলিকম জগতের নানা অফার হিসেবে জিও-এয়ারটেল-BSNL-VI এর দারুণ রিচার্জ, সরকারি কর্মীদের নানা আপডেট, স্কুল-কলেজ সংক্রান্ত নানা বিষয়, বিভিন্ন সরকারি ও বেসরকারি স্কলারশিপ, নতুন মোবাইল থেকে শুরু করে নানা ধরণের টেক নিউজ সম্পর্কে পান নতুন আপডেট। সকলে সুস্থ থাকুন, ভালো থাকুন।

Post Disclaimers

'whatsupbengal.in' একটি বাংলা অনলাইন ব্লগ নিউজ পোর্টাল। এই নিবন্ধে এবং আমাদের সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্মে প্রদত্ত তথ্যগুলি বিশ্বাসযোগ্য, যাচাই করা এবং অন্যান্য বড় মিডিয়া হাউস থেকে নেওয়া হয়েছে তা নিশ্চিত করার জন্য আমরা সমস্ত ব্যবস্থা নিয়েছি। এই ওয়েবসাইটে দেওয়া বিষয়বস্তু শুধুমাত্র তথ্য ও শিক্ষামূলক উদ্দেশ্যে।
যোগাযোগ - wspbengal@gmail.com
নম্বর - 6297256750 (হোয়াটসঅ্যাপ)

আমাদের সাথে যুক্ত থাকুন

*ফেসবুক পেজ - Join Here
*হোয়াটস্যাপ চ্যানেল - Follow Us
*টেলিগ্রাম চ্যানেল - Join Here
*কু অ্যাপ - Like Us
*ট্যুইটার - Follow Us

হ্যালো প্রিয় পাঠকবৃন্দ, আমরা একটি দল হিসেবে কঠোর পরিশ্রম করছি আপনাদের জন্য শুধুমাত্র শিক্ষামূলক উদ্দেশ্যে বিশ্বাসযোগ্য এবং মূল্যবান কন্টেন্ট সরবরাহ করতে। আমরা শিক্ষা, সরকারি স্কিম, সরকারি কর্মচারী, প্রযুক্তি, টেলিকম, দৈনিক আপডেট, আর্থিক বিষয়, ব্যবসার ধারণা, বৃত্তি ইত্যাদি নিয়ে কাজ করছি। আশা করি আপনাদের ভালো লাগবে। প্রতিটি ব্লগ পোস্টের জন্য একটি মূল্যবান মন্তব্য করতে ভুলবেন না। আমাদের সাথে থাকার জন্য ধন্যবাদ। কোনো প্রয়োজনে আমাদের wspbengal@gmail.com ঠিকানায় লিখুন।

Leave a Comment

Home
চ্যানেল
জয়েন গ্রুপ
ফলো পেজ
নিউজ
চ্যানেল