ব্যবসায় ২ লক্ষ টাকা ঋণ, সাথে আরও ১৫ হাজার- দিচ্ছে মোদী সরকার! দেখে নিন।

নিজস্ব প্রতিবেদনঃ একটি সমাজের উন্নতির জন্য প্রতিটি পেশার মানুষেরই অবদান সমানভাবে থাকে। সামনেই বিশ্বকর্মা পুজো। বিশ্বকর্মা পূজার প্রাক্কালে সমাজের শিল্পী ও কারিগরদের জন্য আসতে চলেছে নতুন যোজনা। ইতিমধ্যে ভারতবর্ষের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী পিএম বিশ্বকর্মা যোজনার কথা ঘোষণা করেছেন। শুরু হয়ে যাচ্ছে নাম লেখানোর কাজ। কোথায় কী করবেন, জেনে নিন।

এই PM Vishwakarma Yojana -এর আওতায় শিল্পী ও কারিগররা কোন সমস্যা ছাড়াই 2 লাখ টাকা পর্যন্ত ঋণ নিতে পারবেন। এর পাশাপাশি কেন্দ্র সরকার সমাজের শিল্পী আর কারিগরদের 15 হাজার টাকা দেবে বলেও ঘোষণা করেছেন নরেন্দ্র মোদি। কবে থেকে চালু হবে এই যোজনা? কী সুবিধা পাওয়া যাবে এই যোজনায়? কিভাবে আর্থিক সাহায্য পাবেন আপনারা? এই সব প্রশ্নের উত্তর আজকের প্রতিবেদনে পেয়ে যাবেন।

বিশ্বকর্মা পুজোর প্রাক্কালে শিল্পী ও কারিগরদের জন্য এসেছে নতুন এই PM Vishwakarma Yojana 2023. মূলত শিল্পী আর কারিগরদের উৎসাহ প্রদান করতেই কেন্দ্র সরকার এই নতুন যোজনা নিয়ে আসতে চলেছে। চলতি বছরের আগামী 17 ই সেপ্টেম্বর থেকে এই যোজনা চালু হয়ে যাবে। জাতীয় দ্বারকার ইন্ডিয়া ইন্টারন্যাশনাল কনভেনশন এন্ড এক্সপ্রেস সেন্টারে এই প্রকল্পটি চালু করবেন মাননীয় প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি।

PM Vishwakarma Yojana for all 2023

WhatsApp Group Join Now
Telegram Group Join Now

প্রকল্পের উদ্দেশ্য

  • হিসাবে এই বিশ্বকর্মা প্রকল্পের অধীনে কারিগর এবং কারিগরদের স্বীকৃতি সক্ষম করতে বিশ্বকর্মা যোজনা তৈরি করে তাদের সকল সুবিধা পাওয়ার যোগ্য।
  • দক্ষতা উন্নত করতে এবং নতুন করে তৈরি করতে সমস্ত বিষয় গুলি আপগ্রেড করা প্রাসঙ্গিক এবং উপযুক্ত প্রশিক্ষণের সুযোগ তারা এই প্রকল্পের মাধ্যমে পেতে পারবেন।
  • আরও ভাল এবং আধুনিক সরঞ্জামগুলির জন্য সহায়তা প্রদান করা যাতে তাদের সক্ষমতা, উৎপাদনশীলতা এবং গুণমান বৃদ্ধি পায়।

PM Vishwakarma Yojana modi 2023

আরও কিছু উদ্দেশ্য জেনে নেয়া যাক

  • সুবিধাভোগীদের PM Vishwakarma Yojana অনুসারে জামানতের সহজ অ্যাক্সেস প্রদান করা।
  • বিনামূল্যে ক্রেডিট এবং প্রদান করে ক্রেডিট খরচ কমাতে সুদের সাবভেনশন করার সুবিধা প্রদান করা।
  • ডিজিটাল লেনদেনের জন্য প্রণোদনা প্রদান করা। এর ফলে এগুলোর ডিজিটাল ক্ষমতায়নকে উৎসাহিত করবে এই প্রকল্প।
  • নিজের ব্র্যান্ড তৈরি করা এবং তার প্রচার করতে সাহায্য করা।
  • এছাড়া বাজারের জন্য একটি নতুন প্ল্যাটফর্ম প্রদান করা। তাদের বৃদ্ধির জন্য নতুন সুযোগ অ্যাক্সেস করতে সাহায্য করার জন্য সংযোগগুলি নতুন করে তৈরি করা।

PM Vishwakarma Yojana -এর সুবিধা :-

  • এই যোজনের আওতায় প্রাথমিক পর্যায়ে শিল্পী ও কারিগররা 1 লাখ টাকা পর্যন্ত ঋণ হয়ে যাবেন। এক্ষেত্রে সুদের হার থাকবে মাত্র 5 শতাংশ। এই ধাপে ঋনের মেয়াদ 18 মাস।
  • এরপর দ্বিতীয় পর্যায়ে 5 শতাংশ হারে 2 লাখ টাকা পর্যন্ত ঋণ পেয়ে যাবেন তারা। এই ঋণ কেন্দ্র সরকার দেবে। এই পর্যায়ে ঋনের মেয়াদ 30 মাস।
  • 3. এই যোজনার আওতায় শিল্পী ও কারিগরদের স্কিল ট্রেনিং দেওয়া হবে।
  • 4. স্টিল ট্রেনিং এর সময় বৃত্তি হিসেবে তাঁরা প্রতিদিন 500 টাকা করে পেয়ে যাবেন।5. প্রধানমন্ত্রী বিশ্বকর্মা শংসাপত্র আর পরিচয় পত্র দেওয়া হবে শিল্পী ও কারিগরদের।

PM Vishwakarma Yojana

এই PM Vishwakarma Yojana -এর আওতায় সুবিধা দেওয়া হবে-
দর্জি, রাজমিস্ত্রি, ঝুড়ি ও মাদুর প্রস্তুতকারক, স্বর্ণকার, কামার, নৌকা নির্মাতা, নাপিত, ধোপা, মাছের জাল প্রস্তুতকারক, মালা প্রস্তুতকারক, পুতুল ও খেলনা প্রস্তুতকারক, রাজমিস্ত্রি, কুমোর, হাতুড়ি এবং টুল কিট প্রস্তুতকারক, মূর্তি কার ও স্টোন কার্ভার -দের।

PM Vishwakarma Yojana modi 2023 guidelines

WhatsApp Group Join Now
Telegram Group Join Now

পিএম বিশ্বকর্মা যোজনার আওতায় আর্থিক সাহায্য পাওয়ার পদ্ধতি :-

সর্বোচ্চ 5 শতাংশ সুদের হারে প্রথম পর্যায়ে প্রধানমন্ত্রী বিশ্বকর্মা যোজনা -র আওতায় 1 লাখ টাকা পর্যন্ত ঋণ পেয়ে যাবেন শিল্পী ও কারিগররা। এরপর দ্বিতীয় পর্যায়ে এই PM Vishwakarma Yojana -এর সুবিধা হিসেবে সুদের হার অপরিবর্তিত রেখে 2 লাখ টাকা পর্যন্ত ঋণ পাবেন তাঁরা। পাশাপাশি স্কিল ট্রেনিং এর জন্য ও অন্যান্য সুবিধা পাওয়ার জন্য কারিগর ও শিল্পীদের প্রধানমন্ত্রী বিশ্বকর্মা সার্টিফিকেট ও পরিচয় পত্র দেওয়া হবে। পাশাপাশি আধুনিক যন্ত্রপাতি কেনার জন্য তাঁদের -কে 15 হাজার টাকার আর্থিক সহায়তা প্রদান করা হবে।

প্রধানমন্ত্রী বিশ্বকর্মা যোজনায় সুবিধা পাওয়ার শর্তাবলী :-

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী সভাপতিত্বে PM Vishwakarma Yojana শুরু হতে চলেছে। এই প্রকল্পের সুবিধা পাওয়ার জন্য বেশ কিছু শর্ত রয়েছে। শর্ত গুলি হল-
1. এই প্রকল্পে সর্বনিম্ন 18 বছর বয়স থেকে আবেদন করা যাবে।
2. পরিবারের মাত্র একজন সদস্য এই প্রকল্পের সুবিধা পাবেন।
3. এই প্রকল্পে আবেদন করার জন্য আবেদনকারীদের একটি স্ব-ঘোষণা ফরম জমা করতে হবে।

সার্টিফিকেট এবং ID কীভাবে পাবেন!

কারিগর ও কারিগররা প্রধানমন্ত্রী PM Vishwakarma Yojana -এর সুবিধা গ্রহণ করবেন তাদের সার্টিফিকেট এবং পিএম বিশ্বকর্মা আইডি কার্ড প্রদান করা হবে। একটি অনন্য ডিজিটাল সংখ্যা তৈরি করা হবে এবং শংসাপত্রে তা সেওয়া থাকবে। আইডি কার্ড এবং শংসাপত্রটি আবেদনকারীকে সক্ষম করবে একজন বিশ্বকর্মা হিসাবে স্বীকৃতি পেতে। তাদের যোগ্য করে তুলবে PM বিশ্বকর্মা স্কিমের অধীনে সমস্ত সুবিধা পাবার জন্য। প্রধানমন্ত্রী বিশ্বকর্মা সার্টিফিকেট এবং আইডি কার্ড প্রদান করা হবেডিজিটালভাবে আর সেইসাথে ফিজিক্যাল আকারে সুবিধাভোগীদের কাছে পৌঁছে যাবে। এই প্রকল্পে আবেদন করতে ক্লিক করুন এখানে

আরও পড়ুন, ফ্রিতেই মিলবে LPG কানেকশন! আবেদনের সহজ উপায়

WhatsApp Group Join Now
Telegram Group Join Now

প্রসঙ্গত উল্লেখ্য, এই PM Vishwakarma Yojana -এর অধীনে 5 বছরের মেয়াদে 13 হাজার কোটি টাকা অনুমোদন করেছে কেন্দ্র সরকার। এই প্রকল্পে কীভাবে আবেদন করবেন, তার স্টেপ বাই স্টেপ পদ্ধতি জানতে আমাদের পরবর্তী প্রতিবেদন গুলিতে  নজর রাখুন। পরিশেষে জানিয়ে রাখি, এই ধরনের আরও তথ্য পেতে আমাদের ওয়েবসাইটটি ফলো করতে ভুলবেন না। আজকের প্রতিবেদনটি ভালো লেগে থাকলে অবশ্যই শেয়ার করুন। শেষ পর্যন্ত প্রতিবেদনটি পড়ার জন্য অসংখ্য ধন্যবাদ।
Written by Joyeeta Mukherjee.

Post Disclaimers

'whatsupbengal.in' একটি বাংলা অনলাইন ব্লগ নিউজ পোর্টাল। এই নিবন্ধে এবং আমাদের সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্মে প্রদত্ত তথ্যগুলি বিশ্বাসযোগ্য, যাচাই করা এবং অন্যান্য বড় মিডিয়া হাউস থেকে নেওয়া হয়েছে তা নিশ্চিত করার জন্য আমরা সমস্ত ব্যবস্থা নিয়েছি। এই ওয়েবসাইটে দেওয়া বিষয়বস্তু শুধুমাত্র তথ্য ও শিক্ষামূলক উদ্দেশ্যে।
যোগাযোগ - wspbengal@gmail.com
নম্বর - 6297256750 (হোয়াটসঅ্যাপ)

আমাদের সাথে যুক্ত থাকুন

*ফেসবুক পেজ - Join Here
*হোয়াটস্যাপ চ্যানেল - Follow Us
*টেলিগ্রাম চ্যানেল - Join Here
*কু অ্যাপ - Like Us
*ট্যুইটার - Follow Us

হ্যালো প্রিয় পাঠকবৃন্দ, আমরা একটি দল হিসেবে কঠোর পরিশ্রম করছি আপনাদের জন্য শুধুমাত্র শিক্ষামূলক উদ্দেশ্যে বিশ্বাসযোগ্য এবং মূল্যবান কন্টেন্ট সরবরাহ করতে। আমরা শিক্ষা, সরকারি স্কিম, সরকারি কর্মচারী, প্রযুক্তি, টেলিকম, দৈনিক আপডেট, আর্থিক বিষয়, ব্যবসার ধারণা, বৃত্তি ইত্যাদি নিয়ে কাজ করছি। আশা করি আপনাদের ভালো লাগবে। প্রতিটি ব্লগ পোস্টের জন্য একটি মূল্যবান মন্তব্য করতে ভুলবেন না। আমাদের সাথে থাকার জন্য ধন্যবাদ। কোনো প্রয়োজনে আমাদের wspbengal@gmail.com ঠিকানায় লিখুন।

Leave a Comment

Home
চ্যানেল
জয়েন গ্রুপ
ফলো পেজ
নিউজ
চ্যানেল