বকেয়া ডিএ মিলবে সরকারি কর্মীদের, তবে কত দিনের! আপডেট দেখে নিন।

রাজ্যের সরকারি কর্মীদের বকেয়া ডিএ প্রাপ্তির বিষয়ে মামলা চলছে। তবে কত বছরের Dearness Allowance রয়েছে বকেয়া! ডিএ পেলে রাজ্যের Govt Employees -দের মিলবে কত শতাংশ বকেয়া, এই নিয়ে উঠে এল নতুন এক আপডেট। এছাড়া রাজ্য সরকারি কর্মীদের সংগ্রামী যৌথ মঞ্চ এর পক্ষ থেকে ২৫ সেপ্টেম্বরে হল মহামিছিল ও রাজ্যপালের নিকট ডেপুটেশন কর্মসূচী। আজকের প্রতিবেদনে সেই বিষয়ে জেনে নেয়া যাক।

রাজ্য সরকারি কর্মীদের বকেয়া ডিএ নিয়ে হল বিধানসভা অভিযান! একই সাথে পাওয়া গেল রাজ্যের Govt Employees -দের বকেয়া প্রাপ্তির তথা Dearness Allowance -এর হিসেব। অর্থাৎ কত দিনের জন্য বাকি রয়েছে বকেয়া! কাদের প্রাপ্তি কত, কবে মিলবে সমস্ত বকেয়া ডিএ, সংগ্রামী যৌথ মঞ্চের অন্যতম কনভেনর ভাস্কর বাবু তার বক্তব্যে কি জানিয়েছেন, জেনে নেয়া যাক।

বকেয়া ডিএ প্রাপ্তি

বর্তমানে ষষ্ঠ বেতন কমিশনের আওতায় পশ্চিমবঙ্গ রাজ্য সরকারি কর্মীদের মিলছে Dearness Allowance. সেখেতে ৬% হারে মিলছে রাজ্যের সরকারি কর্মীদের মহার্ঘ ভাতা। তবে সুপ্রিম কোর্টের মামলায় রয়েছে পঞ্চম বেতন কমিশনের বকেয়ার কথা।

বকেয়া ডিএ

WhatsApp Group Join Now
Telegram Group Join Now

তবে সেই পঞ্চম বেতন কমিশনের আওতায় তারা পাবেন কত শতাংশ মহার্ঘভাতা! ষষ্ঠ বেতন কমিশনের আওতায় কি মিলবে আরও কিছু। জেনে নেয়া যাক দুটি বিষয় – ২৫ সেপ্টেম্বরের সংগ্রামী যৌথ মঞ্চের আন্দোলনের আপডেট আর তার সাথে সাথে পঞ্চম বেতন কমিশনের বকেয়া প্রাপ্তির আপডেট।

আগামী ৩ নভেম্বর তারিখে রয়েছে মহামান্য সুপ্রিম কোর্টের ডিএ মামলার শুনানি। যদিও উক্ত তারিখেই ফয়সালা হয়ে যাবে কিনা সেই বিষয়ে সংশয় রয়েছে রাজ্য সরকারি কর্মীদের একাংশের। কারণ এর আগে বেশ কয়েকটি তারিখ মহামান্য সুপ্রিম কোর্টের তরফে দেয়া হলেও নানা কারণে হয় নি তার শুনানি।

এবারের শুনানির ক্ষেত্রে একটি বিশেষ আপডেট হল এই যে, মহামান্য বিচারপতিরা এই মামলার বিশেষ গুরুত্বের কথা জানিয়েছেন। সেক্ষেত্রে এই বকেয়া ডিএ মামলা বিষয়টি বেশ গুরুত্ব নিয়ে শোনার প্রয়োজনীয়তা মনে করেছেন তারা। তাই বেশ সময়ের প্রয়োজন।

কতদিনের বকেয়া ডিএ বিষয়ে এই মামলা!

এবারে রয়েছে নতুন এক আপডেট। মামলার মধ্যেই উল্লেখ রয়েছে যে এই বকেয়া ডিএ বাকি রয়েছে কত দিনের জন্য! রাজ্যের সরকারি কর্মচারী সংগঠন হিসেবে পরিচিত কনফেডারেশন অফ স্টেট গভঃ এমপ্লয়িজ। এই সংগঠনের সম্পাদক মলয় মুখার্জি জানিয়েছেন যে, অনেকেই এই বিষয়ে আপডেট পেতে চান। সেক্ষেত্রে তাদের প্রশ্ন হচ্ছে, কত দিনের ডিএ রয়েছে বকেয়া।

WhatsApp Group Join Now
Telegram Group Join Now

এই বিষয়ে যা আপডেট পাওয়া যাচ্ছে তা হল, গত ২০০৯ সাল থেকে শুরু করে ২০১৬ সাল অবধি রাজ্যে চালু ছিল পঞ্চম বেতন কমিশন। সেই অনুসারে রাজ্যের সরকারি কর্মীদের মিলবে ২০০৯ সাল থেকে ২০১৬ সাল পর্যন্ত বকেয়া ডিএ। কেন্দ্রের সরকারি কর্মীদের প্রাপ্তি বর্তমানে সপ্তম বেতন কমিশন আর তার আওতায় মিলছে ৪২% হারে মহার্ঘ ভাতা। আর রাজ্যের সরকারি কর্মীদের ষষ্ঠ বেতন কমিশনের অধীনে মিলছে মাত্র ৬% হারে DA. খুব শীঘ্রই কেন্দ্রের মহার্ঘ ভাতা পৌঁছতে পারে ৪৫ শতাংশে।

গত ২০২২ সালের ২০ মে তারিখে মহামান্য কোলকাতা হাইকোর্ট রায় দিয়ে স্পষ্ট জানিয়ে দিয়েছিল যে, রাজ্য সরকার যেন সরকারি কর্মীদের তাদের সমস্ত বকেয়া ডিএ মিটিয়ে দেয়। কিন্তু তার প্রেক্ষিতে রাজ্য সরকার হাইকোর্টে রিভিউ পিটিশন দাখিল করলে তা খারিজ হয়ে যায়। পরে, রাজ্য সরকার এই বিষয়ে SLP মামলা দায়ের করে সুপ্রিম কোর্টে।  এবারে আজকের আন্দোলনের কিছু আপডেট জেনে নেয়া যাক।

সরাসরি মুখ্যমন্ত্রী নামে চালু হল নতুন সুবিধা! ২৪ ঘণ্টায় মিলবে সমাধান, দেখুন।

সরাসরি মুখ্যমন্ত্রী

রাজ্যবাসীর জন্য এই সেপ্টেম্বরে চলে এলো দারুণ এক সুখবর! এবারে সরাসরি মুখ্যমন্ত্রী নামে নতুন ধরণের সুবিধা চালু হয়ে গেল পশ্চিমবঙ্গে। সারা রাজ্যের মানুষের মিলবে এই নতুন সুবিধা। রাজ্যের মানুষের কাছে …

WhatsApp Group Join Now
Telegram Group Join Now

সরাসরি মুখ্যমন্ত্রী নামে চালু হল নতুন সুবিধা! ২৪ ঘণ্টায় মিলবে সমাধান, দেখুন।বিস্তারিত দেখুন!

সংগ্রামী যৌথ মঞ্চের হয়ে গেল বিধানসভা অভিযান। তাদের দাবী রয়েছে স্পষ্ট, যা তাদের ব্যানারে ছিল পরিষ্কার। সেক্ষেত্রে বকেয়া ডিএ মিটিয়ে দেবার দাবী তো ছিলই। তারই সাথে সাথে রয়েছে শূন্যপদে স্বচ্ছ নিয়োগ, অস্থায়ী কর্মীদের স্থায়ীকরণ ইত্যাদি দাবী। কোলকাতার সুবধ মল্লিক স্কোয়ার থেকে শুরু হয়েছিল এই অভিযান। এখান থেকে যাওয়া হয় বিধানসভার উদ্দেশ্যে। মিছিল যায় রানী রাসমনি রোড হয়ে বিধানসভার দিকেই। সেখানে দিয়ে তারা তাদের ডেপুটেশন জমা করেন।

রাজ্যের সরকারি কর্মীদের বকেয়া ডিএ ছাড়াও নানা গুরুত্বপূর্ণ আপডেট পেতে দেখতে থাকুন। প্রতিবেদন ভালো লাগলে অবশ্যই ওপরে থাকা স্টার রেটিং দিয়ে আমাদের উতসাহিত করতে ভুলবেন না। সকলে সুস্থ থাকুন, ভালো থাকুন।

Post Disclaimers

'whatsupbengal.in' একটি বাংলা অনলাইন ব্লগ নিউজ পোর্টাল। এই নিবন্ধে এবং আমাদের সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্মে প্রদত্ত তথ্যগুলি বিশ্বাসযোগ্য, যাচাই করা এবং অন্যান্য বড় মিডিয়া হাউস থেকে নেওয়া হয়েছে তা নিশ্চিত করার জন্য আমরা সমস্ত ব্যবস্থা নিয়েছি। এই ওয়েবসাইটে দেওয়া বিষয়বস্তু শুধুমাত্র তথ্য ও শিক্ষামূলক উদ্দেশ্যে।
যোগাযোগ - wspbengal@gmail.com
নম্বর - 6297256750 (হোয়াটসঅ্যাপ)

আমাদের সাথে যুক্ত থাকুন

*ফেসবুক পেজ - Join Here
*হোয়াটস্যাপ চ্যানেল - Follow Us
*টেলিগ্রাম চ্যানেল - Join Here
*কু অ্যাপ - Like Us
*ট্যুইটার - Follow Us

হ্যালো প্রিয় পাঠকবৃন্দ, আমরা একটি দল হিসেবে কঠোর পরিশ্রম করছি আপনাদের জন্য শুধুমাত্র শিক্ষামূলক উদ্দেশ্যে বিশ্বাসযোগ্য এবং মূল্যবান কন্টেন্ট সরবরাহ করতে। আমরা শিক্ষা, সরকারি স্কিম, সরকারি কর্মচারী, প্রযুক্তি, টেলিকম, দৈনিক আপডেট, আর্থিক বিষয়, ব্যবসার ধারণা, বৃত্তি ইত্যাদি নিয়ে কাজ করছি। আশা করি আপনাদের ভালো লাগবে। প্রতিটি ব্লগ পোস্টের জন্য একটি মূল্যবান মন্তব্য করতে ভুলবেন না। আমাদের সাথে থাকার জন্য ধন্যবাদ। কোনো প্রয়োজনে আমাদের wspbengal@gmail.com ঠিকানায় লিখুন।

Leave a Comment

Home
চ্যানেল
জয়েন গ্রুপ
ফলো পেজ
নিউজ
চ্যানেল