বদলে গেল একাধিক নিয়ম, ডিসেম্বরে করতেই হবে! দেখুন

নিজস্ব প্রতিবেদনঃ বছরের শেষ, তবে তাঁর সাথে সাথেই বেশ কিছু ক্ষেত্রে কাজ সেরে ফেলার শেষ সময় চলেও এসেছে। ডিসেম্বরের মধ্যেই সারতে হবে এই সমস্ত কাজ (Rule Change in December) ! নাহলে গুরুতর সমস্যায় পড়বেন নাগরিকরা। ব্যাঙ্ক, এফডি ও ডকুমেন্ট সম্পর্কিত এই সমস্ত কাজগুলি সারতে হবে আগামী ৩১ ডিসেম্বরের মধ্যে। কী কী কাজ? সময় পেরোনোর আগেই অবশ্যই জেনে নিন।

ডিসেম্বর পড়তেই বর্ষবরণের আমেজ দেশজুড়ে। আর কিছুদিনের মধ্যেই আসতে চলেছে নতুন বছর। এদিকে, চলতি বছরের শেষ দিন অর্থাৎ আগামী ৩১ ডিসেম্বরের মধ্যে ব্যাঙ্ক, এফডি (Fixed Deposit) ও ডকুমেন্ট সম্পর্কিত কাজগুলি অবশ্যই সেরে ফেলতে হবে আপনাকে। নইলে পড়বেন মহা সমস্যায়। ঠিক কোন কোন কাজগুলি সারতে হবে? আসুন জেনে নেওয়া যাক একনজরে।

১) আধার কার্ড আপডেট:
ইতোমধ্যে দেশজুড়ে আধার কার্ড আপডেট (Aadhaar Uodate) শুরু হয়ে গিয়েছে। যে সমস্ত ভারতীয় নাগরিকদের আধার কার্ড তৈরির পর প্রায় ১০ বছরের বেশি সময় পেরিয়ে গিয়েছে, তাঁরা আগামী ১৪ ডিসেম্বর পর্যন্ত আধার কার্ড আপডেট করতে পারবেন। নাগরিকরা আধার কার্ডে তাঁদের নাম, বয়স, ঠিকানা, মোবাইল নম্বর পরিবর্তন বা যুক্ত অথবা বায়োমেট্রিক্স করতে পারবেন। এই সময়ের মধ্যে আধার কার্ড আপডেট করলে কোনো অর্থ দিতে হবে না। অর্থাৎ বিনামূল্যে আপডেট করা যাবে আধার কার্ড।

২) SBI বিশেষ উৎসব স্কিম:
দেশের যে সমস্ত ব্যাক্তি হোম লোন চাইছেন, তাঁদের জন্য SBI-এর বিশেষ উৎসব স্কিম হলো এক উপহার। এই স্কিমে হোম লোনের (Home Loan) ওপর মেলে ৬৫ বেসিস পয়েন্ট ছাড়। তাই আপনি যদি এই স্কিমের সুবিধা পেতে চান, তবে খেয়াল রাখবেন, স্কিমের লাস্ট ডেট হলো আগামী ৩১ ডিসেম্বর, ২০২৩।

WhatsApp Group Join Now
Telegram Group Join Now

৩) আয়কর রিটার্ন দাখিল:
২০২২-২৩ অর্থবর্ষের জরিমানা-সহ আয়কর দাখিলের সময়সীমা শেষ হচ্ছে আগামী ৩১ ডিসেম্বর, ২০২৩। এই সময়ের মধ্যে নাগরিকরা অবশ্যই আইটিয়ার ফাইল করবেন। কোনো ব্যক্তির বার্ষিক আয় ৫ লক্ষ টাকার কম হলে ১০০০ টাকা পেনাল্টি দিতে হবে। আর যদি আপনার বার্ষিক আয় ৫ লক্ষ টাকার বেশি হয়, তবে ৫০০০ টাকার জরিমানা প্রদান করতে হবে।

৪) IDBI FD:
দেশের প্রবীণ নাগরিক দের জন্য একটি দুর্দান্ত ফিক্সড ডিপোজিট স্কিম হলো IDBI FD। এই এফডিতে প্রবীণ নাগরিকদের জন্য সুদের হার ৭.৩০ শতাংশ। আর সাধারণ নাগরিকদের সুদের হার ৬.৮০ শতাংশ (FD-এর মেয়াদ ৩৭৫ দিন থেকে ৪৪৪ দিন)। এই এফডি স্কিমে বিনিয়োগের লাস্ট ডেট আগামী ৩১ ডিসেম্বর, ২০২৩।

৫) ডিম্যাট অ্যাকাউন্ট নমিনেশন:
সমস্ত মিউচুয়াল ফান্ড, ডিম্যাট অ্যাকাউন্ট হোল্ডাররা আগামী ৩১ ডিসেম্বর, ২০২৩-এর মধ্যে নিজেদের অ্যাকাউন্ট নমিনেশন করতে হবে। তা নাহলে আপনার অ্যাকাউন্ট ফ্রিজ হয়ে যাবে।

৬) মোবাইল সিম এর নিয়ম:
মোবাইল সিমকার্ড বিক্রির ক্ষেত্রে আসছে বড় পরিবর্তন। নতুন নিয়মে সিম বিক্রির কাজে যারা নিযুক্ত থাকবে, তাদের প্রত্যেকের ভেরিফিকেশন করা জরুরি। অন্যথায় প্রত্যেক ক্ষেত্রে ১০ লাখ টাকা জরিমানা ধার্য করা হবে। আর এবার থেকে এক নামে যত ইচ্ছে সিম কার্ড আর পাওয়া যাবে না। সর্বোচ্চ ৯টি সিম বিক্রি হবে একজনের নামে।

WhatsApp Group Join Now
Telegram Group Join Now

Post Disclaimers

'whatsupbengal.in' একটি বাংলা অনলাইন ব্লগ নিউজ পোর্টাল। এই নিবন্ধে এবং আমাদের সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্মে প্রদত্ত তথ্যগুলি বিশ্বাসযোগ্য, যাচাই করা এবং অন্যান্য বড় মিডিয়া হাউস থেকে নেওয়া হয়েছে তা নিশ্চিত করার জন্য আমরা সমস্ত ব্যবস্থা নিয়েছি। এই ওয়েবসাইটে দেওয়া বিষয়বস্তু শুধুমাত্র তথ্য ও শিক্ষামূলক উদ্দেশ্যে।
যোগাযোগ - wspbengal@gmail.com
নম্বর - 6297256750 (হোয়াটসঅ্যাপ)

আমাদের সাথে যুক্ত থাকুন

*ফেসবুক পেজ - Join Here
*হোয়াটস্যাপ চ্যানেল - Follow Us
*টেলিগ্রাম চ্যানেল - Join Here
*কু অ্যাপ - Like Us
*ট্যুইটার - Follow Us

হ্যালো প্রিয় পাঠকবৃন্দ, আমরা একটি দল হিসেবে কঠোর পরিশ্রম করছি আপনাদের জন্য শুধুমাত্র শিক্ষামূলক উদ্দেশ্যে বিশ্বাসযোগ্য এবং মূল্যবান কন্টেন্ট সরবরাহ করতে। আমরা শিক্ষা, সরকারি স্কিম, সরকারি কর্মচারী, প্রযুক্তি, টেলিকম, দৈনিক আপডেট, আর্থিক বিষয়, ব্যবসার ধারণা, বৃত্তি ইত্যাদি নিয়ে কাজ করছি। আশা করি আপনাদের ভালো লাগবে। প্রতিটি ব্লগ পোস্টের জন্য একটি মূল্যবান মন্তব্য করতে ভুলবেন না। আমাদের সাথে থাকার জন্য ধন্যবাদ। কোনো প্রয়োজনে আমাদের wspbengal@gmail.com ঠিকানায় লিখুন।

Leave a Comment

Home
চ্যানেল
জয়েন গ্রুপ
ফলো পেজ
নিউজ
চ্যানেল