তরুণের স্বপ্ন প্রকল্পের টাকা বন্ধ! দেখুন বিস্তারিত

তরুণের স্বপ্ন প্রকল্প: শিক্ষার্থীদের ডিজিটাল শিক্ষার সুযোগ এবং বর্তমান পরিস্থিতি, ট্যাব কেনার টাকা প্রদান স্থগিত করলো রাজ্য সরকার।

তরুণের স্বপ্ন – আপাতত আর মিলবে না ১০ হাজার টাকা

২০২১ সালে পশ্চিমবঙ্গ সরকার ‘তরুণের স্বপ্ন’ নামে একটি বিশেষ প্রকল্প চালু করে, যার মাধ্যমে সরকারি এবং সরকার পোষিত স্কুলের দ্বাদশ শ্রেণির ছাত্রছাত্রীদের ট্যাব কেনার জন্য এককালীন ১০ হাজার টাকা প্রদান করা হত। এই প্রকল্পের মূল লক্ষ্য ছিল শিক্ষার্থীদের অনলাইন শিক্ষার সুযোগ করে দেওয়া। এই প্রকল্পের মাধ্যমে ফি বছর ছাত্রছাত্রীদের এই অর্থ দেওয়া হয়।

২০২৩-২৪ শিক্ষাবর্ষে একাদশ শ্রেণির ছাত্রছাত্রীদেরও এই প্রকল্পের আওতায় নিয়ে আসা হয়, এবং বাজেটে অতিরিক্ত ৯০০ কোটি টাকা বরাদ্দ করা হয়েছিল। চলতি সপ্তাহে একাদশ ও দ্বাদশ শ্রেণির ছাত্রছাত্রীদের জন্য এই ট্যাব কেনার টাকা প্রদান করার কথা ছিল। স্কুল শিক্ষা দপ্তর ইতিমধ্যেই ট্রেজারিগুলিতে টাকা পাঠানোর কাজ সম্পন্ন করলেও, ‘প্রশাসনিক কারণে’ রাজ্য সরকার শেষ মুহূর্তে এই সিদ্ধান্ত স্থগিত রেখেছে।

শিক্ষক দিবসে, অর্থাৎ ৫ সেপ্টেম্বর থেকে ট্যাব কেনার টাকা প্রদান করার পরিকল্পনা ছিল, কিন্তু এখন সেই পরিকল্পনা বাতিল করা হয়েছে। যদিও এই সিদ্ধান্তের পিছনের কারণ স্পষ্ট করা হয়নি, প্রশাসনিক নির্দেশে এই স্থগিতাদেশের বিষয়টি নিশ্চিত করা হয়েছে।

WhatsApp Group Join Now
Telegram Group Join Now

প্রকল্পের ইতিবাচক প্রভাব এবং বর্তমান অবস্থা

‘তরুণের স্বপ্ন’ প্রকল্পটি পশ্চিমবঙ্গের ছাত্রছাত্রীদের মধ্যে ব্যাপকভাবে সমাদৃত হয়েছে। শিক্ষার্থীরা এই প্রকল্পের মাধ্যমে অনলাইন শিক্ষা গ্রহণ করতে সক্ষম হয়েছে, যা তাদের শিক্ষার গুণগত মান উন্নত করতে সহায়ক হয়েছে। তবে, সাম্প্রতিক প্রশাসনিক সিদ্ধান্তে এই প্রকল্পের ট্যাব কেনার জন্য অর্থ প্রদান আপাতত স্থগিত রাখা হয়েছে, যা ছাত্রছাত্রীদের মধ্যে হতাশা সৃষ্টি করেছে।

অর্থনৈতিক দিক ও রাজ্যের বর্তমান পরিস্থিতি

পশ্চিমবঙ্গ সরকার এই প্রকল্পের মাধ্যমে ছাত্রছাত্রীদের ডিজিটাল শিক্ষায় সহায়তা করার জন্য ৯০০ কোটি টাকা বরাদ্দ করেছে। তবে রাজ্যের বর্তমান অর্থনৈতিক পরিস্থিতির কারণে অনুদান বা ভাতা সংক্রান্ত অর্থ প্রদানের বিষয়ে ‘ধীরে চলো’ নীতি গ্রহণ করেছে নবান্ন। এর আগে, ২৩ জুলাই মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় নেতাজি ইনডোর স্টেডিয়ামে পুজো অনুদান বৃদ্ধির ঘোষণা করেছিলেন, যেখানে প্রায় ৪৫ হাজার ক্লাবের জন্য ৩৮৫ কোটি ৩৫ লক্ষ ৬০ হাজার টাকা বরাদ্দ করা হয়েছে। তবে, এই অর্থও এখন পর্যন্ত ছাড়া হয়নি।

ভবিষ্যতের সিদ্ধান্তের অপেক্ষা

ছাত্রছাত্রীদের জন্য ট্যাব কেনার এই অর্থ প্রদান স্থগিত হওয়ায় তাদের মধ্যে হতাশা দেখা দিয়েছে। যদিও প্রশাসনিক কারণে এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে, কিন্তু এই অর্থ কবে প্রদান করা হবে, তা নিয়ে এখনো কোনও স্পষ্ট নির্দেশনা পাওয়া যায়নি। রাজ্যের শিক্ষার্থীরা এখন অপেক্ষায় আছে, কবে এই স্থগিতাদেশ প্রত্যাহার করে তাদের ট্যাব কেনার অর্থ প্রদান করা হবে।

সংক্ষিপ্ত বিবরণ

‘তরুণের স্বপ্ন’ প্রকল্পটি পশ্চিমবঙ্গ সরকারের একটি গুরুত্বপূর্ণ উদ্যোগ, যা শিক্ষার্থীদের ডিজিটাল শিক্ষায় সহায়তা করার লক্ষ্যে শুরু হয়েছিল। বর্তমানে প্রশাসনিক কারণে এই প্রকল্পের অধীনে অর্থ প্রদান স্থগিত থাকলেও, শিক্ষার্থীরা আশাবাদী যে নিকট ভবিষ্যতে আবার এই প্রকল্প কার্যকর হবে এবং তারা পুনরায় তাদের ডিজিটাল শিক্ষার সুবিধা গ্রহণ করতে পারবে।

WhatsApp Group Join Now
Telegram Group Join Now

Post Disclaimers

'whatsupbengal.in' একটি বাংলা অনলাইন ব্লগ নিউজ পোর্টাল। এই নিবন্ধে এবং আমাদের সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্মে প্রদত্ত তথ্যগুলি বিশ্বাসযোগ্য, যাচাই করা এবং অন্যান্য বড় মিডিয়া হাউস থেকে নেওয়া হয়েছে তা নিশ্চিত করার জন্য আমরা সমস্ত ব্যবস্থা নিয়েছি। এই ওয়েবসাইটে দেওয়া বিষয়বস্তু শুধুমাত্র তথ্য ও শিক্ষামূলক উদ্দেশ্যে।
যোগাযোগ - wspbengal@gmail.com
নম্বর - 6297256750 (হোয়াটসঅ্যাপ)

আমাদের সাথে যুক্ত থাকুন

*ফেসবুক পেজ - Join Here
*হোয়াটস্যাপ চ্যানেল - Follow Us
*টেলিগ্রাম চ্যানেল - Join Here
*কু অ্যাপ - Like Us
*ট্যুইটার - Follow Us

হ্যালো প্রিয় পাঠকবৃন্দ, আমরা একটি দল হিসেবে কঠোর পরিশ্রম করছি আপনাদের জন্য শুধুমাত্র শিক্ষামূলক উদ্দেশ্যে বিশ্বাসযোগ্য এবং মূল্যবান কন্টেন্ট সরবরাহ করতে। আমরা শিক্ষা, সরকারি স্কিম, সরকারি কর্মচারী, প্রযুক্তি, টেলিকম, দৈনিক আপডেট, আর্থিক বিষয়, ব্যবসার ধারণা, বৃত্তি ইত্যাদি নিয়ে কাজ করছি। আশা করি আপনাদের ভালো লাগবে। প্রতিটি ব্লগ পোস্টের জন্য একটি মূল্যবান মন্তব্য করতে ভুলবেন না। আমাদের সাথে থাকার জন্য ধন্যবাদ। কোনো প্রয়োজনে আমাদের wspbengal@gmail.com ঠিকানায় লিখুন।

Leave a Comment

Home
চ্যানেল
জয়েন গ্রুপ
ফলো পেজ
নিউজ
চ্যানেল