ইলেকট্রিক সাইকেল চলবে 1 কিমি মাত্র 7 পয়সা খরচে! Electric Cycle নিয়ে হাজির টাটা

ইলেকট্রিক সাইকেল এর ব্যবহার, সাশ্রয়ী মডেল, উপকারিতা এবং অর্থের সাশ্রয় নিয়ে বিস্তারিত কনটেন্ট। পরিবেশ বান্ধব এই ইলেকট্রিক সাইকেল পাচ্ছে জনপ্রিয়তা। প্রথমে টাটা ন্যানো এনে তাক লাগিয়ে মধ্যবিত্তের মনে চার চাকা গাড়ি কেনার স্বপ্ন দেখিয়েছিল টাটা কোম্পানি। এবারে বাজারে এলো নতুন Electric Cycle. বর্তমানে পেট্রল-ডিজেলের যে হারে দাম বাড়ছে, তাতে করে সাধারণ মানুষ এখন একটু অন্য রকম ভাবছেন। সেই জায়গাতে দাঁড়িয়ে পরিবেশ বান্ধব এবং সাশ্রয়ী ই-সাইকেল কেনার আগ্রহ দেখা দিচ্ছে সাধারণ মানুষের মধ্যেই। আজকের প্রতিবেদনে এই ব্যাটারি চালিত সাইকেল সম্পর্কে জেনে নেয়া যাক।

ইলেকট্রিক সাইকেল: সাশ্রয়ী মডেল ও উপকারিতা

ভারতে ইলেকট্রিক সাইকেলের জনপ্রিয়তা দিন দিন বৃদ্ধি পাচ্ছে। সাশ্রয়ী মূল্যে এই সাইকেলগুলো ক্রেতাদের জন্য একটি চমৎকার বিকল্প হয়ে উঠছে। ইলেকট্রিক সাইকেল ব্যবহার কেবলমাত্র পরিবেশের জন্য উপকারী নয়, এটি অর্থনৈতিক দিক থেকেও সাশ্রয়ী। এই কনটেন্টে আমরা ভারতে ইলেকট্রিক সাইকেল ব্যবহারের উপকারিতা, সাশ্রয়ী মডেলগুলোর তালিকা এবং কীভাবে এই সাইকেলগুলো আপনার অর্থ সাশ্রয় করতে পারে, সেই সম্পর্কে আলোচনা করব।

ইলেকট্রিক সাইকেলের উপকারিতা

  1. পরিবেশ বান্ধব: ইলেকট্রিক সাইকেল থেকে কোনো কার্বন ডাই অক্সাইড নির্গমন হয় না। এটি সম্পূর্ণভাবে পরিবেশ বান্ধব।
  2. অর্থের সাশ্রয়: পেট্রোল বা ডিজেলের পরিবর্তে বিদ্যুৎ ব্যবহার করায় দীর্ঘমেয়াদে প্রচুর অর্থ সাশ্রয় সম্ভব।
  3. স্বাস্থ্যকর বিকল্প: যদিও এটি একটি ইলেকট্রিক সাইকেল, তবুও প্যাডেলিংয়ের মাধ্যমে শরীরের ব্যায়ামও করা সম্ভব।
  4. জ্যাম মুক্ত যাতায়াত: শহরের ব্যস্ত রাস্তায় ইলেকট্রিক সাইকেল সহজে চলতে পারে, যা আপনার যাতায়াতকে দ্রুত ও সাশ্রয়ী করে তুলতে পারে।

ভারতে সাশ্রয়ী ইলেকট্রিক সাইকেল মডেল

ভারতে বেশ কিছু সাশ্রয়ী ইলেকট্রিক সাইকেল পাওয়া যায়। নিচে কিছু জনপ্রিয় মডেলের তালিকা দেওয়া হলো:

মডেলদাম (প্রায়)ব্যাটারির ক্ষমতাপরিসীমা
Hero Lectro C3₹28,9997.8 Ah25-30 কিমি
Nexzu Roadlark₹42,0008.7 Ah65-70 কিমি
Ampere Magnus Pro₹73,99060V75-80 কিমি
Toutche Heileo M100₹49,90011.6 Ah50-60 কিমি

ইলেকট্রিক সাইকেল ব্যবহারে অর্থের সাশ্রয়

  1. জ্বালানির খরচ কমানো: যেহেতু ইলেকট্রিক সাইকেল বিদ্যুৎ চালিত, তাই পেট্রোল বা ডিজেলের পরিবর্তে বিদ্যুৎ ব্যয় হয়। এতে দৈনিক যাতায়াত খরচ অনেক কমে যায়।
  2. নিম্ন রক্ষণাবেক্ষণ খরচ: ইলেকট্রিক সাইকেলের রক্ষণাবেক্ষণ খরচ খুবই কম। ইঞ্জিনযুক্ত গাড়ির তুলনায় এটি খুব সহজে রক্ষণাবেক্ষণ করা যায়।
  3. দীর্ঘমেয়াদী বিনিয়োগ: একবার সঠিক ইলেকট্রিক সাইকেল কিনলে তা দীর্ঘদিন ব্যবহার করা যায়। এতে প্রতিদিনের যাতায়াত খরচ অনেক কমে আসে।
  4. পরিবেশবান্ধব চালান: পরিবেশবান্ধব যানবাহন ব্যবহারের জন্য সরকারের তরফ থেকে কর ছাড় বা ভর্তুকি পাওয়া সম্ভব।

উপসংহার

ভারতে ইলেকট্রিক সাইকেলের ব্যবহার ক্রমশ বাড়ছে। এটি শুধুমাত্র পরিবেশের জন্য নয়, বরং আপনার অর্থ সাশ্রয়ের জন্যও একটি চমৎকার বিকল্প। সাশ্রয়ী মডেলগুলির মধ্যে থেকে সঠিকটি বেছে নিয়ে আপনি আপনার দৈনন্দিন যাতায়াতকে আরও সহজ ও সাশ্রয়ী করতে পারেন।

WhatsApp Group Join Now
Telegram Group Join Now

ইলেকট্রিক সাইকেল

TATA নিয়ে এলো নতুন ইলেক্ট্রিক সাইকেল যার নাম TATA Stryder! এই সাইকেল এর খরচ খুবই কম। হিসেবে দেখা যাচ্ছে যে, প্রতি কিলোমিটার পথ যেতে এক্ষেত্রে খরচ হবে মাত্র 7 পয়সা। আর গঠনের দিক থেকে টাটা এর ওপরে ভরসা নতুন কিছুই নয়। এই সাইকেলে একবার চার্জ দিলে তাতে চলবে 35 কিলোমিটার। অর্থাৎ, খরচ হবে মাত্র 2 টাকা 45 পয়সা। এক্ষেত্রে যাতায়াত খরচ যেমন কমবে, তেমনই পরিবেশ হবে দূষণ মুক্ত।

টাটা স্ট্রাইডার ম্যাক্স নামক ইলেকট্রিক সাইকেল এর ফিচার্স

  • সাইকেল তৈরি হয়েছে টেকসই স্টিল ফ্রেম দিয়ে।
  • 36 ভোল্টের ব্যাটারি, 7.5 Ah এর সাথে আছে 270 wh এর শক্তি উৎপাদন ক্ষমতা।
  • নন রিমুভেবল ব্যাটারি।
  • চাকার এক্সট্রা গ্রিপ সুবিধা করে দেয় যেকোনো রাস্তায় বাধাহীন ভাবে চলতে।

এছাড়াও আরও বেশ কিছু ফিচার্স রয়েছে এই ইলেক্ট্রিক সাইকেলে। সেগুলি হচ্ছে-
ঘণ্টায় 25 কিমি গতি তুলতে পারে এই সাইকেল। সাথেই রয়েছে একটি LCD ডিসপ্লে। এর সাহায্যে দেখা যাবে ব্যাটারি পাওয়ার লেভেল। সাথে দেওয়া হয়েছে ওডোমিটার এবং প্যাডেল অ্যাসিস্ট- এর 5 টি লেভেল দেখার দারুণ সুযোগ। আর মাত্র 3 ঘন্টাতে ব্যাটারি চার্জ সম্পন্ন হয়ে যায়। রয়েছে অটো-কাট সিস্টেমের আধুনিক ব্রেকিং সিস্টেম। আধুনিক ডিস্ক ব্রেক এর সাথেই থাকছে আরও নানা সেফটি ফিচার্স।

স্ট্রাইডার ম্যাক্স এর দাম

এই New Electric Cycle – এর দাম রাখা হয়েছে 36 হাজার টাকা। অর্থাৎ এর থেকে বোঝা যাচ্ছে যে, এর বিল্ড কোয়ালিটি কতটা ভালো! এই সাইকেল অফার প্রাইসে কিনলে আরও প্রায় 20 শতাংশ ছাড় পাওয়া যাবে। সাইকেলটি মেলে 2 টি কালারে। সেক্ষেত্রে Gray এবং Blue রঙের ম্যাট ফিনিস এর সাথে পাওয়া যাবে এই সাইকেল। এছাড়া আরও একটি মডেল হিসেবে TATA Stryder Zeeta Plus মডেলটি পাওয়া যাচ্ছে মাত্র 27 হাজার টাকাতেই।

টাটা কোম্পানির ইলেকট্রিক সাইকেল মডেলসহ সাশ্রয়ী ইলেকট্রিক সাইকেলের দাম

মডেলকোম্পানিদাম (প্রায়)ব্যাটারির ক্ষমতাপরিসীমা
Hero Lectro C3Hero₹28,9997.8 Ah25-30 কিমি
Nexzu RoadlarkNexzu₹42,0008.7 Ah65-70 কিমি
Ampere Magnus ProAmpere₹73,99060V75-80 কিমি
Toutche Heileo M100Toutche₹49,90011.6 Ah50-60 কিমি
Tata e-VibeTata₹30,0007.5 Ah30-35 কিমি
Tata e-ZestTata₹38,0009.0 Ah40-45 কিমি
Tata e-StrideTata₹55,00010.5 Ah60-65 কিমি

Tips Before Buying Bikes- বাইক কেনার আগে টিপস দেখুন।

টাটা ইলেকট্রিক সাইকেল মডেল ২০২৩

উপসংহার

ভারতে ইলেকট্রিক সাইকেলের ব্যবহার ক্রমশ বাড়ছে। এটি শুধুমাত্র পরিবেশের জন্য নয়, বরং আপনার অর্থ সাশ্রয়ের জন্যও একটি চমৎকার বিকল্প। সাশ্রয়ী মডেলগুলির মধ্যে থেকে সঠিকটি বেছে নিয়ে আপনি আপনার দৈনন্দিন যাতায়াতকে আরও সহজ ও সাশ্রয়ী করতে পারেন। টাটা স্ট্রাইডার নামক এই ইলেকট্রিক সাইকেল আপনাদের কেমন লাগলো, আমাদের জানাতে পারেন কমেন্ট বক্সে। এমন আরও নানা টেক জগতের আপডেট পেতে আমাদের সাথে থাকুন। সকলে সুস্থ থাকুন, ভালো থাকুন। ভালো লাগলে অবশ্যই শেয়ার করুন এই প্রতিবেদন।

WhatsApp Group Join Now
Telegram Group Join Now

Post Disclaimers

'whatsupbengal.in' একটি বাংলা অনলাইন ব্লগ নিউজ পোর্টাল। এই নিবন্ধে এবং আমাদের সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্মে প্রদত্ত তথ্যগুলি বিশ্বাসযোগ্য, যাচাই করা এবং অন্যান্য বড় মিডিয়া হাউস থেকে নেওয়া হয়েছে তা নিশ্চিত করার জন্য আমরা সমস্ত ব্যবস্থা নিয়েছি। এই ওয়েবসাইটে দেওয়া বিষয়বস্তু শুধুমাত্র তথ্য ও শিক্ষামূলক উদ্দেশ্যে।
যোগাযোগ - wspbengal@gmail.com
নম্বর - 6297256750 (হোয়াটসঅ্যাপ)

আমাদের সাথে যুক্ত থাকুন

*ফেসবুক পেজ - Join Here
*হোয়াটস্যাপ চ্যানেল - Follow Us
*টেলিগ্রাম চ্যানেল - Join Here
*কু অ্যাপ - Like Us
*ট্যুইটার - Follow Us

হ্যালো প্রিয় পাঠকবৃন্দ, আমরা একটি দল হিসেবে কঠোর পরিশ্রম করছি আপনাদের জন্য শুধুমাত্র শিক্ষামূলক উদ্দেশ্যে বিশ্বাসযোগ্য এবং মূল্যবান কন্টেন্ট সরবরাহ করতে। আমরা শিক্ষা, সরকারি স্কিম, সরকারি কর্মচারী, প্রযুক্তি, টেলিকম, দৈনিক আপডেট, আর্থিক বিষয়, ব্যবসার ধারণা, বৃত্তি ইত্যাদি নিয়ে কাজ করছি। আশা করি আপনাদের ভালো লাগবে। প্রতিটি ব্লগ পোস্টের জন্য একটি মূল্যবান মন্তব্য করতে ভুলবেন না। আমাদের সাথে থাকার জন্য ধন্যবাদ। কোনো প্রয়োজনে আমাদের wspbengal@gmail.com ঠিকানায় লিখুন।

Leave a Comment

Home
চ্যানেল
জয়েন গ্রুপ
ফলো পেজ
নিউজ
চ্যানেল