Tips Before Buying Bikes- বাইক কেনার আগে টিপস দেখুন।

বর্তমান সময়ে মানুষ এক স্থান থেকে অন্য স্থানে দ্রুত পৌঁছানোর জন্য বেছে নিচ্ছেন দু চাকার বাহনকে। তবে সব চিন্তা দূরে সরাতে দেখুন Tips Before Buying Bikes. কাজের ক্ষেত্রে হোক বা কোনো ভ্রমণের ক্ষেত্রে অনেকেই এই দুই চাকা ব্যবহার করছেন। তাই বর্তমান সময়ে অনেকেই তাদের প্রয়োজনীয়তার সাপেক্ষে বাইক কেনার পরিকল্পনা করছেন।। তবে বাইক কেনার সময় করণীয় বিষয় গুলি মাথায় রাখতে হবে। আজকের প্রতিবেদনে সেই গুরুত্বপূর্ণ বিষয়গুলি তুলে ধরা হয়েছে। তাই আসুন সময় নষ্ট না করে সেই গুরুত্বপূর্ণ বিষয়গুলি জেনে নিন।

বাইক কেনার সময় করণীয় কি কি?

1. প্রয়োজনীয়তা এবং বাজেট নির্ধারণ:
বর্তমান সময়ে মোটর সাইকেল কেনার আগে Tips Before Buying Bikes জানতে হ=গিয়ে প্রথমেই এই বিষয়ে জেনে রাখা দরকার। ভারতীয় গাড়ির মার্কেটে বিভিন্ন সংস্থার নতুন নতুন মডেলের গাড়ি উপলব্ধ রয়েছে। তবে টু হুইলার কেনার আগে মাথায় রাখতে হবে আপনি কিসের জন্য গাড়িটি কিনবেন।
কোথাও ভ্রমণের জন্য নাকি নিত্যদিন কাজে যাওয়া আসার ক্ষেত্রে ব্যবহারের জন্য?
সেই অনুযায়ী বাইক কেনা উচিত। তবে এর পাশাপাশি আরো একটি বিষয় মাথায় রাখতে হবে তা হল বাজেট।

আপনি কত বাজেটের বাইক কিনতে চান?
সেটি পরিকল্পনা করা একটি গুরুত্বপূর্ণ বিষয়। তবে বেশি দামি বাইক কেনা যে খুব ভালো তা কিন্তু নয়। দামি বাইক কেনা মানে পরবর্তীতে তার মেইনটেনেন্স খরচও বেশ ভালই। তাই বাজেটের চিন্তাভাবনা করে মোটরবাইক কেনা উচিত।

2. ইঞ্জিনের কার্যক্ষমতা: Definitely watch these tips too
মোটরবাইকে প্রধান চালিকাশক্তি হল এই ইঞ্জিন। যেটা ছাড়া মোটরবাইক চালানো অসম্ভব। তাই টু হুইলার বা বাইক কেনার সময় করণীয় পরিকল্পনার মধ্যে একটি গুরুত্বপূর্ণ দিক হল – ইঞ্জিনের কার্যক্ষমতা। সিসি দিয়ে চিহ্নিত করা হয় ইঞ্জিন। মনে রাখবেন কম সিসির ইঞ্জিনগুলি ভালই তেল সাশ্রয়ী হয়।

WhatsApp Group Join Now
Telegram Group Join Now

ফলে যানজট রাস্তায় এই ইঞ্জিন যুক্ত মোটরবাইক চালানো ভালো। অপরদিকে দীর্ঘ দূরত্ব অতিক্রমের জন্য অতিরিক্ত ক্ষমতা সম্পন্ন ইঞ্জিনের প্রয়োজন হয়। তবে মাথায় রাখবেন বেশি সিসির ইঞ্জিনের মূল্য যেমন বেশি তেমন তার পরবর্তী মেনটেনেন্স খরচও বেশি। তাই জন্য এই সকল বিষয় গুলি জেনে রাখা খুবই দরকার।

3. মাইলেজ:
টু হুইলারের এক গুরুত্বপূর্ণ বিষয় হলো মাইলেজ। বর্তমানে যে হারে পেট্রোলের দাম বাড়ছে তাতে করে বেশি মাইলেজ প্রদান করে এমন বাইক কেনাই উপযুক্ত। যার ফলে কম পেট্রলে অনেক দূর যাওয়া সম্ভব। এতে তেলের খরচের পরিমাণও সাশ্রয় হবে। বাইক কেনার সময় করণীয় পরিকল্পনার মধ্যে মাইলেজ একটি গুরুত্বপূর্ণ বিষয়।

বাইক সম্পর্কে Tips Before Buying Bikes এর বিষয়ে আরও কিছু জেনে রাখুন।

4. স্টাইল বা লুক: Tips Before Buying Bikes
সাম্প্রতিক সময়ে টু হুইলার সংস্থাগুলি বিভিন্ন মডেলের গাড়ি বাজারে আনছে। যার ফলে মডেলগুলির লুক একটার থেকে অন্যটা আলাদা। এমন কিছু বাইক রয়েছে যে বাইকগুলিতে চালককে সামনের দিকে অনেকটা ঝুঁকে বসতে হয়। আবার কিছু কিছু বাইকের সিটগুলি এমনই থাকে যা চালকদের জন্য যথোপযুক্ত। তাই টু হুইলার কেনার আগে ইঞ্জিনের কার্যক্ষমতা, মাইলেজ ও আরো অন্যান্য তথ্যের পাশাপাশি বাইকের স্টাইল বিষয়টির কথাও মাথায় রাখা দরকার। Tips Before Buying Bikes দেখে এমন বাইক পছন্দ করবেন যা আপনার চালানোর পক্ষে আরামদায়ক হবে।

MCQ on Chandrayaan-3 | Part – 1 | চন্দ্রযান-3 বিষয়ে MCQ দেখুন।

5. সুরক্ষা ব্যবস্থা: Tips Before Buying Bikes
রাস্তায় সাইকেল এবং মোটরসাইকেল চালানোর ক্ষেত্রে রয়েছে আকাশ-পাতাল তফাৎ। তাই এদিক থেকে বাইক কেনার সময় এই সুরক্ষার কথাটিও মাথায় রাখতে হবে। মোটরবাইক শুধু কিনলেই হবে না, মোটর বাইক কেনার পাশাপাশি পথেঘাটে মোটরবাইক চালানোর নিয়ম-কানুন সম্পর্কেও ওয়াকিবহাল থাকতে হবে।

WhatsApp Group Join Now
Telegram Group Join Now

ভারতের মোটর ভেহিকেল অ্যাক্ট অনুযায়ী রাস্তায় মোটরবাইক চালাতে গেলে চালকের কাছে ড্রাইভিং লাইসেন্স থাকা বাধ্যতামূলক। তাই বাইক কেনার পর ড্রাইভিং লাইসেন্স করিয়ে নেওয়া জরুরী। পাশাপাশি চালকের সুরক্ষার বিষয়টিও গুরুত্বপূর্ণ ভাবে দেখা উচিত। এমন ধরণের গুরুত্বপূর্ণ টিপস দেখতে আমাদের সাথে থাকুন। যুক্ত থাকতে পারেন আমাদের টেলিগ্রাম অথবা হোয়াটস্যাপ গ্রুপে।

Post Disclaimers

'whatsupbengal.in' একটি বাংলা অনলাইন ব্লগ নিউজ পোর্টাল। এই নিবন্ধে এবং আমাদের সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্মে প্রদত্ত তথ্যগুলি বিশ্বাসযোগ্য, যাচাই করা এবং অন্যান্য বড় মিডিয়া হাউস থেকে নেওয়া হয়েছে তা নিশ্চিত করার জন্য আমরা সমস্ত ব্যবস্থা নিয়েছি। এই ওয়েবসাইটে দেওয়া বিষয়বস্তু শুধুমাত্র তথ্য ও শিক্ষামূলক উদ্দেশ্যে।
যোগাযোগ - wspbengal@gmail.com
নম্বর - 6297256750 (হোয়াটসঅ্যাপ)

আমাদের সাথে যুক্ত থাকুন

*ফেসবুক পেজ - Join Here
*হোয়াটস্যাপ চ্যানেল - Follow Us
*টেলিগ্রাম চ্যানেল - Join Here
*কু অ্যাপ - Like Us
*ট্যুইটার - Follow Us

হ্যালো প্রিয় পাঠকবৃন্দ, আমরা একটি দল হিসেবে কঠোর পরিশ্রম করছি আপনাদের জন্য শুধুমাত্র শিক্ষামূলক উদ্দেশ্যে বিশ্বাসযোগ্য এবং মূল্যবান কন্টেন্ট সরবরাহ করতে। আমরা শিক্ষা, সরকারি স্কিম, সরকারি কর্মচারী, প্রযুক্তি, টেলিকম, দৈনিক আপডেট, আর্থিক বিষয়, ব্যবসার ধারণা, বৃত্তি ইত্যাদি নিয়ে কাজ করছি। আশা করি আপনাদের ভালো লাগবে। প্রতিটি ব্লগ পোস্টের জন্য একটি মূল্যবান মন্তব্য করতে ভুলবেন না। আমাদের সাথে থাকার জন্য ধন্যবাদ। কোনো প্রয়োজনে আমাদের wspbengal@gmail.com ঠিকানায় লিখুন।

Leave a Comment

Home
জয়েন চ্যানেল
জয়েন গ্রুপ
ফলো পেজ
আপডেট
error: Content is protected !!
Madhyamik Exam – মাধ্যমিক নয়ে জরুরী নির্দেশিকা প্রকাশ পোস্ট অফিসে ডাবল রিটার্ন, এভাবে টাকা জমালেই পাবেন সুযোগ! স্কুল ছুটির ঘোষণা রাজ্যে! টানা ২ দিন বন্ধ থাকছে, দেখুন।