টাটা স্কলারশিপ 2023 – আবেদন পদ্ধতি, শেষ তারিখ জানতে দেখুন!

টাটা স্কলারশিপ, দেশের সাধারণ এবং নিম্নবিত্ত ঘরের পড়ুয়া অথচ মেধাবী, তাদের জন্যই চালু করা হয়েছে। সেক্ষেত্রে তাদের আর নিজের পড়াশোনা চালিয়ে যেতে খুব বেশি বেগ পেতে হবে না। আর্থিক সাহায্যের হাত বাড়াবে এই টাটা স্কলারশিপ এর বৃত্তির টাকা। তবে সঠিক আবেদন পদ্ধতি জেনে রাখা খুবই দরকার। আজকের প্রতিবেদনে সেই বিষয়ে আলোচনা করা হচ্ছে।

টাটা স্কলারশিপ

সরকারি স্কলারশিপ এর টাকা পাবার সাথে সাথে বেসরকারি স্কলারশিপ এর আবেদন করা যাবে। সেক্ষেত্রে কোন রকমের সমস্যা হবে না। টাটা ক্যাপিটাল পান্খ স্কলারশিপ প্রোগ্রাম হল টাটা ক্যাপিটাল লিমিটেড অর্থাৎ টাটা গ্রুপের একটি উদ্যোগ যার মাধ্যমে দেশের অর্থনৈতিকভাবে পিছিয়ে পড়া মেধাবী ছাত্র-ছাত্রীদের বৃত্তি প্রদান করা হয়ে থাকে। টাটা স্কলারশিপ 2023, টাটা ক্যাপিটাল লিমিটেড কোম্পানি 2018 সাল থেকে এই স্কলারশিপ দেওয়া শুরু করে।

এই স্কলারশিপের মূল উদ্দেশ্য হল ক্লাস 6 থেকে 12 এবং মাধ্যমিক উচ্চমাধ্যমিক পাস এবং আন্ডারগ্রাজুয়েট জেনারেল এবং প্রফেশনাল কলেজ স্টুডেন্টদেরকে অর্থনৈতিকভাবে সাপোর্ট করা যাতে পড়ুয়ারা উচ্চশিক্ষায় শিক্ষিত হতে পারে এবং তাঁরা তাদের স্বপ্ন পূরণ করতে পারে।

এটি একটি প্রাইভেট স্কলারশিপ। টাটা স্কলারশিপে আবেদন কারা করতে পারবে? টাটা স্কলারশিপে আবেদন করার জন্য কি কি ডকুমেন্টস লাগবে? ইত্যাদি টাটা স্কলারশিপ সম্পর্কে সম্পূর্ণ তথ্য জানার জন্য পুরো পোস্টটি মনোযোগ সহকারে পড়ুন-

WhatsApp Group Join Now
Telegram Group Join Now

টাটা স্কলারশিপে আবেদনের জন্য কি কি যোগ্যতা দরকার।

টাটা স্কলারশিপে আবেদনের জন্য যে যে যোগ্যতার প্রয়োজন সেগুলি হল-
1)পড়ুয়াকে এবং তার পরিবারকে অবশ্যই ভারতীয় নাগরিক হতে হবে।
2) আবেদনকারীকে অবশ্যই আগের পরীক্ষায় সর্বনিম্ন 60 শতাংশ নম্বর নিয়ে পাস করতে হবে।

3) পড়ুয়ার পরিবারের বার্ষিক আয় ৪ লাখ টাকার নিচে হতে হবে।
4) ছাত্রছাত্রীকে অবশ্যয় কোনো গভর্মেন্ট বা প্রাইভেট স্কুল, কলেজ বা সরকার স্বীকৃত কোনো প্রতিষ্ঠানে পড়াশোনা চালিয়ে যেতে হবে।

কারা টাটা স্কলারশিপে আবেদন করতে পারবে!

1) ক্লাস 6 থেকে 12 পর্যন্ত সমস্ত ছাত্রছাত্রী এই স্কলারশিপের জন্য আবেদন করতে পারবে।
2) সাধারণ আন্ডার গ্রাজুয়েট কোর্স এ পড়ুয়া ছাত্রছাত্রী এই স্কলারশিপের জন্য আবেদন করতে পারবে।( বিএ, বিএসসি, বিকম)।
3) পেশাদারী ডিগ্রী কোর্স (ইঞ্জিনিয়ারিং, মেডিকেল,নার্সিং,আইন) ডিপ্লোমা পড়ুয়ারা এই স্কলারশিপের জন্য আবেদন করতে পারবে।

টাটা কলারশিপ আবেদনের জন্য কি কি ডকুমেন্ট লাগবে।

টাটা স্কলারশিপ আবেদনের জন্য যে যে ডকুমেন্ট লাগবে সেগুলি হল-
1) শেষ পরীক্ষার মার্কশীট,
2)পরিবারের বার্ষিক ইনকাম সার্টিফিকেট,
3) আইডি প্রুফ হিসেবে আধার কার্ড,
4) আবেদনকারীর নিজস্ব ব্যাঙ্ক পাসবুক,
5) পাসপোর্ট সাইজ ফটোগ্রাফ,
6) স্কুল বা কলেজের ভর্তির রশিদ অথবা একাডেমিক সার্টিফিকেট, স্কুল বা কলেজের আইডি কার্ড।

WhatsApp Group Join Now
Telegram Group Join Now

টাটা স্কলারশিপের জন্য অনলাইনে আবেদনঃ-

পড়ুয়ারা বাড়িতে বসেই অনলাইনের মাধ্যমে টাটা ক্যাপিটাল স্কলারশিপ-এর জন্য আবেদন করতে পারবে। টাটা ক্যাপিটাল স্কলারশিপ অনলাইনে আবেদন করার জন্য নিম্নলিখিত ধাপগুলি অনুসরণ করতে হবে -1)প্রথমে আপনাকে buddy4study ওয়েবসাইটে যেতে হবে।

2) buddy4study ওয়েবসাইটে প্রথমে আপনাকে প্রোফাইল বানাতে হবে অর্থাৎ রেজিস্ট্রেশন প্রক্রিয়া সম্পূর্ণ করতে হবে।
3) রেজিস্ট্রেশন করার পর আপনাকে নিজের বৃত্তির ক্যাটাগরি নির্বাচন করতে হবে অর্থাৎ আপনি ক্লাস 6-12, জেনারেল বা প্রফেশনাল কোর্স, কোন ক্যাটাগরিতে স্কলারশিপ নিতে চান তা সিলেক্ট করতে হবে।

4) এরপর Apply Now অপশনে ক্লিক করে নিজের যাবতীয় একাডেমিক ডিটেলস, নাম, ঠিকানা, স্কুল-কলেজের নাম রোল নাম্বার সেগুলো পূরণ করতে হবে।
5) আবেদন প্রক্রিয়া সম্পূর্ণ হওয়ার পর প্রয়োজনীয় ডকুমেন্ট আপলোড করতে হবে।

6) আবেদনপত্র পূরণ এবং সমস্ত ডকুমেন্ট আপলোড হয়ে গেলে সবকিছু দেখে নিয়ে ফাইনাল সাবমিশন করতে হবে।
7) এরপর আপনি আপনার Email এ অ্যাপ্লিকেশন আইডি নম্বর (Scholarship Application ID) পাবেন। যার দ্বারা আপনি ভবিষ্যতে আপনার স্কলারশিপের স্ট্যাটাস চেক করতে সাহায্য করবে।

WhatsApp Group Join Now
Telegram Group Join Now

এবারে টাটা স্কলারশিপ 2023 হিসেবে কত পাবেন!

টাটা কলারশিপ এ নির্বাচিত ছাত্রছাত্রীরা তাদের পড়াশোনার খরচ এর জন্য 80% তাদের টিউশন ফি বা কলেজের ফি টাকা পাবে। এটি একটি প্রাইভেট স্কলারশিপ তাই আবেদন করলেই যে পাবে তার কোনো গ্যারান্টি নেই। প্রিয় ছাত্র-ছাত্রীরা এই ছিল টাটা স্কলারশিপ নিয়ে সমস্ত তথ্য। এই স্কলারশিপ সম্বন্ধে যদি কোন তথ্য জানার থাকে তাহলে নিচের কমেন্ট বক্সে অবশ্যই তা জানাতে পারো। এই ধরনের যাবতীয় তথ্য সবার আগে পাওয়ার জন্য আমাদের সাথে যুক্ত থাকুন।

নবান্ন স্কলারশিপ 2023 আবেদন পদ্ধতি, যোগ্যতা – স্টেপ বাই স্টেপ দেখুন।

টাটা স্কলারশিপ 2023 এর জন্য বৃত্তির পরিমাণ কত?
একটি বৃত্তি পরিমাণ Rs. 6ষ্ঠ থেকে 10ম শ্রেণীতে অধ্যয়নরত শিক্ষার্থীকে 9000/- টাকা প্রদান করা হবে। 11 তম থেকে 12 তম শ্রেণীতে অধ্যয়নরত শিক্ষার্থীদের বৃত্তির পরিমাণ দেওয়া হবে 12,000/- টাকা। সরাসরি আবেদন করলেই টাকা ঢুকবে নিজের একাউন্টে।

টাটা কি ছাত্রদের টাটা স্কলারশিপ দিচ্ছে?
1892 সাল থেকে 5,600 টিরও বেশি ভারতীয় ছাত্র জেএন টাটা এনডাউমেন্টের ঋণ বৃত্তি পেয়েছে, যখন এটি টাটা গ্রুপের প্রবর্তক জামসেটজি নুসেরওয়াঞ্জি দ্বারা প্রতিষ্ঠিত হয়েছিল।

WhatsApp Group Join Now
Telegram Group Join Now

Post Disclaimers

'whatsupbengal.in' একটি বাংলা অনলাইন ব্লগ নিউজ পোর্টাল। এই নিবন্ধে এবং আমাদের সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্মে প্রদত্ত তথ্যগুলি বিশ্বাসযোগ্য, যাচাই করা এবং অন্যান্য বড় মিডিয়া হাউস থেকে নেওয়া হয়েছে তা নিশ্চিত করার জন্য আমরা সমস্ত ব্যবস্থা নিয়েছি। এই ওয়েবসাইটে দেওয়া বিষয়বস্তু শুধুমাত্র তথ্য ও শিক্ষামূলক উদ্দেশ্যে।
যোগাযোগ - wspbengal@gmail.com
নম্বর - 6297256750 (হোয়াটসঅ্যাপ)

আমাদের সাথে যুক্ত থাকুন

*ফেসবুক পেজ - Join Here
*হোয়াটস্যাপ চ্যানেল - Follow Us
*টেলিগ্রাম চ্যানেল - Join Here
*কু অ্যাপ - Like Us
*ট্যুইটার - Follow Us

হ্যালো প্রিয় পাঠকবৃন্দ, আমরা একটি দল হিসেবে কঠোর পরিশ্রম করছি আপনাদের জন্য শুধুমাত্র শিক্ষামূলক উদ্দেশ্যে বিশ্বাসযোগ্য এবং মূল্যবান কন্টেন্ট সরবরাহ করতে। আমরা শিক্ষা, সরকারি স্কিম, সরকারি কর্মচারী, প্রযুক্তি, টেলিকম, দৈনিক আপডেট, আর্থিক বিষয়, ব্যবসার ধারণা, বৃত্তি ইত্যাদি নিয়ে কাজ করছি। আশা করি আপনাদের ভালো লাগবে। প্রতিটি ব্লগ পোস্টের জন্য একটি মূল্যবান মন্তব্য করতে ভুলবেন না। আমাদের সাথে থাকার জন্য ধন্যবাদ। কোনো প্রয়োজনে আমাদের wspbengal@gmail.com ঠিকানায় লিখুন।

Leave a Comment

Home
জয়েন চ্যানেল
জয়েন গ্রুপ
ফলো পেজ
আপডেট
error: Content is protected !!
Madhyamik Exam – মাধ্যমিক নয়ে জরুরী নির্দেশিকা প্রকাশ পোস্ট অফিসে ডাবল রিটার্ন, এভাবে টাকা জমালেই পাবেন সুযোগ! স্কুল ছুটির ঘোষণা রাজ্যে! টানা ২ দিন বন্ধ থাকছে, দেখুন।