UG PG Admission: কলেজে ভর্তি নিয়ে নতুন আপডেট!

UG PG Admission নিয়ে সরকারি নির্দেশিকা! কোন কলেজে কেমন চলছে ভর্তি প্রক্রিয়া, দেখুন।

2023 সালের পশ্চিমবঙ্গ উচ্চ মাধ্যমিক পরীক্ষার ফলাফল সম্প্রতি ঘোষণা করা হয়েছে এবং এটি প্রত্যাশিত যে অন্যান্য তুলনামূলক পরীক্ষার ফলাফল শীঘ্রই প্রকাশিত হবে। এই প্রক্রিয়ার দায়িত্বে থাকা বিভাগটি 2023-24 সালের আসন্ন শিক্ষাবর্ষের জন্য তারা যে ভর্তি প্রক্রিয়া (UG PG Admission) অনুসরণ করতে চায় সে সম্পর্কে বিশ্ববিদ্যালয় এবং কলেজ গুলি থেকে একাধিক অনুসন্ধান পেয়েছে।

অনলাইন ভর্তি পদ্ধতির জয়ের আলোকে এবং রাজ্যের উচ্চ শিক্ষা প্রতিষ্ঠানে প্রয়োজনীয় পরিকাঠামো প্রতিষ্ঠার আলোকে, আমরা ঘোষণা করতে পেরে আনন্দিত যে পশ্চিমবঙ্গ রাজ্য সমস্ত স্নাতক বিভাগে ভর্তির জন্য অর্থায়ন করবে, অনার্স এবং সাধারণ উভয় ক্ষেত্রেই। 2023-2024 এর আসন্ন শিক্ষাবর্ষ।

কবে থেকে শুরু হবে আবেদন

অতিরিক্তভাবে, স্নাতকোত্তর কোর্স এবং উচ্চ শিক্ষা প্রতিষ্ঠানগুলি সম্পূর্ণরূপে অনলাইনে পরিচালিত হবে একটি স্বতন্ত্র বিন্যাসে, নীচে বর্ণিত সময়সূচী এবং প্রক্রিয়া অনুসরণ করে। এই সিদ্ধান্তের লক্ষ্য হল ভর্তি প্রক্রিয়াকে সুগম করা এবং সকলের জন্য শিক্ষার অধিকতর অ্যাক্সেস যোগ্যতা নিশ্চিত করা। স্নাতক কোর্সে প্রথম বর্ষে ভর্তির (UG PG Admission) সময়সূচি ঘোষণা করা হয়েছে।

WhatsApp Group Join Now
Telegram Group Join Now

আবেদনের জন্য অনলাইন পোর্টালটি 18 ই জুলাই, 2023 -এ খুলবে এবং 5 ই আগস্ট, 2023 -এ বন্ধ হবে। UG কোর্সগুলির জন্য মেধা তালিকা 16 ই আগস্ট, 2023 -এর মধ্যে প্রকাশিত হবে। UG কোর্সগুলির ভর্তি প্রক্রিয়া 15 ই সেপ্টেম্বরের মধ্যে বন্ধ হবে, 2023।

ছাত্রদের এই তারিখগুলি নোট করার এবং নির্দিষ্ট সময় ফ্রেমের মধ্যে তাদের আবেদনগুলি সম্পূর্ণ করার পরামর্শ দেওয়া হচ্ছে৷ ভর্তি প্রক্রিয়া অত্যন্ত প্রতিযোগিতামূলক এবং শুধুমাত্র যারা যোগ্যতার মানদণ্ড পূরণ করে তাদের ভর্তির জন্য বিবেচনা করা হবে।

মাধ্যমিক ২০২৪ নিয়ে বিরাট আপডেট! ছাত্র-শিক্ষক সকলেরই জেনে রাখা ভালো, দেখুন।

এটি লক্ষ করা গুরুত্বপূর্ণ যে আবেদনের শেষ তারিখটি চূড়ান্ত, এবং কোনও বিলম্বিত আবেদন গ্রহণ করা হবে না। শিক্ষার্থীদের শেষ মুহূর্তের ভিড় এড়াতে এবং তাদের ভর্তির সুযোগ নিশ্চিত করতে তাদের আবেদনগুলি আগে থেকেই প্রস্তুত করতে উৎসাহিত করা হয়।

WhatsApp Group Join Now
Telegram Group Join Now

স্নাতকোত্তর কোর্সে ভর্তির (UG PG Admission) সময়সূচী:

প্রথম বর্ষে স্নাতকোত্তর কোর্সে ভর্তির (UG PG Admission) সময়সূচী ঘোষণা করা হয়েছে, স্নাতক কোর্সের প্রথম সেমিস্টার 19 সেপ্টেম্বর, 2023 এ শুরু হবে। ইউজি কোর্সের চূড়ান্ত সেমিস্টারের ফলাফল 31 আগস্ট, 2023 -এর মধ্যে প্রকাশিত হবে।

পিজি কোর্সের আবেদনের জন্য অনলাইন পোর্টালটি 1 সেপ্টেম্বর, 2023 -এ খুলবে, 15 সেপ্টেম্বর, 2023 -এর মধ্যে আবেদনগুলি শেষ হওয়ার সাথে সাথে। পিজি কোর্সের মেধা তালিকা 20 সেপ্টেম্বর, 2023 -এর মধ্যে প্রকাশিত হবে এবং পিজি কোর্সে ভর্তি অক্টোবরে বন্ধ হবে 21, 2023। পিজি কোর্সের প্রথম সেমিস্টার 1 নভেম্বর, 2023 এ শুরু হবে।

অনলাইন কোর্সে ভর্তির প্রক্রিয়া শুধুমাত্র মেধার ভিত্তিতে হওয়া উচিত এবং কাউন্সেলিং বা নথি যাচাইয়ের জন্য সম্ভাব্য শিক্ষার্থীদের উপস্থিতির প্রয়োজন হবে না। কলেজ বা বিশ্ববিদ্যালয়ে শারীরিক উপস্থিতির প্রয়োজনীয়তা দূর করে প্রক্রিয়াটি সম্পূর্ণ ভার্চুয়াল হওয়া উচিত।

আসন্ন শিক্ষাবর্ষে, UG/PG স্তরে স্নাতক বা স্নাতকোত্তর কোর্সে ভর্তির (UG PG Admission) জন্য শিক্ষার্থীদের দুটি পরিষেবার খরচ বহন করতে হবে না। প্রথমত, অনলাইনে ভর্তির জন্য প্রয়োজনীয় নথি স্ক্যান এবং আপলোড করার প্রক্রিয়ার জন্য তাদের চার্জ করা হবে না। দ্বিতীয়ত, তাদের সকল কোর্সের জন্য ভর্তির আবেদনপত্র এবং প্রসপেক্টাস প্রাপ্তি বা অ্যাক্সেস করার জন্য কোনো খরচ বহন করতে হবে না, যেমনটি ছিল আগের বছর।

WhatsApp Group Join Now
Telegram Group Join Now

আবেদনকারীর যোগ্যতা UG PG Admission

আবেদন করার জন্য যোগ্য ব্যক্তিদের অবশ্যই সরাসরি কলেজ বা বিশ্ববিদ্যালয় প্রশাসনের কাছ থেকে মেইল, ইলেকট্রনিক চিঠিপত্র বা যোগাযোগের অন্যান্য ফর্মের মাধ্যমে বিজ্ঞপ্তি পেতে হবে। বিজ্ঞপ্তিটি তাদের প্রতিষ্ঠানে ভর্তির জন্য আবেদন করার যোগ্যতা সম্পর্কে অবহিত করবে।

এটি পরামর্শ দেওয়া হয় যে ফি প্রদান শুধুমাত্র ইলেকট্রনিক মাধ্যমে বা একটি নির্দিষ্ট ব্যাঙ্কে করা উচিত, এবং শিক্ষা প্রতিষ্ঠানে ব্যক্তিগতভাবে নয়। ব্যাঙ্কগুলির মাধ্যমে অর্থপ্রদানের প্রক্রিয়া চলাকালীন প্রমাণীকরণের জন্য সম্ভাব্য প্রার্থীদের রোস্টার নির্ধারিত ব্যাঙ্ক শাখায় জমা দেওয়ার পরামর্শ দেওয়া হয়। ভর্তি ফি আবেদনকারীদের র‍্যাঙ্কিং দ্বারা নির্ধারিত হবে।

ভর্তির জন্য UG PG Admission এর আবেদন করার জন্য, অনলাইনে প্রশংসাপত্র আপলোড করা বাধ্যতামূলক। নথি যাচাইকরণের প্রয়োজন হলে, ছাত্ররা তাদের ক্লাসের জন্য সময়মতো পৌঁছালেই তা করা হবে। যদি পরবর্তীতে প্রাপ্ত নথিগুলি অনলাইন ফর্মে প্রদত্ত তথ্যের সাথে সাংঘর্ষিক হয় তবে ভর্তি বাতিল করা হবে। অন্যান্য বিশ্ববিদ্যালয়ের তুলনায় হোম ইউনিভার্সিটির ছাত্রদের অনুপাত 80% থেকে 20% হবে।

যাইহোক, হোম ইউনিভার্সিটির ছাত্রদের জন্য কোনো অপূর্ণ জায়গা থাকলে, সেই স্পটগুলো অন্য বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের দেওয়া হবে। একইভাবে, যদি অন্য বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের জন্য কোনো অপূর্ণ জায়গা থাকে, তাহলে সেই স্পটগুলো হোম ইউনিভার্সিটির শিক্ষার্থীদের স্নাতকোত্তর কোর্সের (UG PG Admission) জন্য দেওয়া হবে।

WhatsApp Group Join Now
Telegram Group Join Now

সমস্ত রাজ্য-সহায়তাপ্রাপ্ত বিশ্ববিদ্যালয়ের উপাচার্যদের এই বিষয়ে প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়ার জন্য অনুরোধ করা হয়েছে, যেমন সমস্ত অধিভুক্ত প্রতিষ্ঠানকে প্রাসঙ্গিক নির্দেশনা দেওয়া, এই বিষয়ে। তথাপি, নেতাজি সুভাষ ওপেন ইউনিভার্সিটি ওপেন ডিসটেন্স লার্নিং নির্দেশিকা মেনে চলবে যেমনটি আগের বছরের মতো ছিল। B.Ed., B.P.Ed., M.Ed., বা M.P.Ed সহ শিক্ষক প্রশিক্ষণ প্রোগ্রামে ভর্তির জন্য এই নির্দেশিকা প্রযোজ্য নয়৷ পরিবর্তে, সেই প্রোগ্রামগুলির জন্য বিশেষভাবে একটি স্বতন্ত্র বিজ্ঞপ্তি প্রকাশ করা হবে।

Post Disclaimers

'whatsupbengal.in' একটি বাংলা অনলাইন ব্লগ নিউজ পোর্টাল। এই নিবন্ধে এবং আমাদের সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্মে প্রদত্ত তথ্যগুলি বিশ্বাসযোগ্য, যাচাই করা এবং অন্যান্য বড় মিডিয়া হাউস থেকে নেওয়া হয়েছে তা নিশ্চিত করার জন্য আমরা সমস্ত ব্যবস্থা নিয়েছি। এই ওয়েবসাইটে দেওয়া বিষয়বস্তু শুধুমাত্র তথ্য ও শিক্ষামূলক উদ্দেশ্যে।
যোগাযোগ - wspbengal@gmail.com
নম্বর - 6297256750 (হোয়াটসঅ্যাপ)

আমাদের সাথে যুক্ত থাকুন

*ফেসবুক পেজ - Join Here
*হোয়াটস্যাপ চ্যানেল - Follow Us
*টেলিগ্রাম চ্যানেল - Join Here
*কু অ্যাপ - Like Us
*ট্যুইটার - Follow Us

হ্যালো প্রিয় পাঠকবৃন্দ, আমরা একটি দল হিসেবে কঠোর পরিশ্রম করছি আপনাদের জন্য শুধুমাত্র শিক্ষামূলক উদ্দেশ্যে বিশ্বাসযোগ্য এবং মূল্যবান কন্টেন্ট সরবরাহ করতে। আমরা শিক্ষা, সরকারি স্কিম, সরকারি কর্মচারী, প্রযুক্তি, টেলিকম, দৈনিক আপডেট, আর্থিক বিষয়, ব্যবসার ধারণা, বৃত্তি ইত্যাদি নিয়ে কাজ করছি। আশা করি আপনাদের ভালো লাগবে। প্রতিটি ব্লগ পোস্টের জন্য একটি মূল্যবান মন্তব্য করতে ভুলবেন না। আমাদের সাথে থাকার জন্য ধন্যবাদ। কোনো প্রয়োজনে আমাদের wspbengal@gmail.com ঠিকানায় লিখুন।

Leave a Comment

Home
জয়েন চ্যানেল
জয়েন গ্রুপ
ফলো পেজ
আপডেট
error: Content is protected !!
Madhyamik Exam – মাধ্যমিক নয়ে জরুরী নির্দেশিকা প্রকাশ পোস্ট অফিসে ডাবল রিটার্ন, এভাবে টাকা জমালেই পাবেন সুযোগ! স্কুল ছুটির ঘোষণা রাজ্যে! টানা ২ দিন বন্ধ থাকছে, দেখুন।