মাধ্যমিক ২০২৪ নিয়ে বিরাট আপডেট! ছাত্র-শিক্ষক সকলেরই জেনে রাখা ভালো, দেখুন।

এবারে আগামী ‘Madhyamik Exam 2024’ -নিয়ে প্রকাশিত হল নতুন আপডেট। আর এই খবর পশ্চিমবঙ্গের সকল পড়ুয়া থেকে শুরু করে অভিভাবক এবং শিক্ষকদের জেনে রাখা খুবই দরকার। কারণ রাজ্যের মধ্যশিক্ষা পর্ষদ তথা WBBSE সম্প্রতি জানিয়ে দিয়েছে নোটিশ। সেই নোটিশ মেনে চলতেই হবে সকলকে। এখনো পরীক্ষার জন্য বেশ খানিকটা সময় থাকলেও সামনেই রয়েছে টেস্ট পরীক্ষা। সুতরাং চলুন তবে চট জলদি এই বিষয়ে কী আপডেট আছে, তা জেনে নেয়া যাক।

Madhyamik 2024

পশ্চিমবঙ্গ রাজ্যের মাধ্যমিক ২০২৪ -এর সকল পরীক্ষার্থীদের জন্য প্রকাশিত হল রাজ্য মধ্যশিক্ষা পর্ষদ থেকে নতুন আপডেট! WBBSE -কর্তৃক প্রকাশিত নোটিশে কী কী মানতে হবে, তা ছাত্র-শিক্ষক থেকে শুরু করে অভিভাবক, সকলের জেনে রাখা দরকার। কারণ মাধ্যমিক পরীক্ষার্থীদের কাছে এই ‘Madhyamik 2024’ হচ্ছে প্রথম বোর্ড পরীক্ষা। তাদের জীবনের ভবিষ্যতের পথ চলতে এর গুরুত্ব রয়েছে অনেক। আর পরীক্ষায় খুব ভালো ফলাফল করতে রাজ্য মধ্যশিক্ষা পর্ষদ কর্তৃক পরিচালিত মাধ্যমিক টেস্ট পরীক্ষার গুরুত্ব রয়েছে অনেক।

মাধ্যমিক পরীক্ষা শুরুর মোটামুটি মাস তিনেক আগেই স্কুলে স্কুলে নেওয়া হয়ে থাকে মাধ্যমিক টেস্ট পরীক্ষা। আর এই Madhyamik Test Exam -শুরুর আগেই সামনে এলো এই বিগ আপডেট। তার আগে পরীক্ষার্থীদের সুবিধার্থে মাধ্যমিক পরীক্ষা ২০২৪ এর রুটিন দেখে নেয়া যাক।

মাধ্যমিক পরীক্ষার রুটিন ২০২৪
পরীক্ষার নামমাধ্যমিক পরীক্ষা ২০২৪
বোর্ডমধ্যশিক্ষা পর্ষদ (WBBSE)
পরীক্ষা শুরু২ ফেব্রুয়ারি, ২০২৪
পরীক্ষা শেষ১২ ফেব্রুয়ারি, ২০২৪
অফিশিয়াল ওয়েবসাইটwww.wbbse.wb.gov.in

মাধ্যমিক রুটিন ২০২৪

তারিখবিষয়
২ ফেব্রুয়ারি, শুক্রবারপ্রথম ভাষা
৩ ফেব্রুয়ারি, শনিবারদ্বিতীয় ভাষা
৫ ফেব্রুয়ারি, সোমবারইতিহাস
৬ ফেব্রুয়ারি, মঙ্গলবারভূগোল
৮ ফেব্রুয়ারি, বৃহস্পতিবারগণিত
৯ ফেব্রুয়ারি, শুক্রবারজীবন বিজ্ঞান
১০ ফেব্রুয়ারি, শনিবারভৌত বিজ্ঞান
১২ ফেব্রুয়ারি, সোমবারঐচ্ছিক বিষয়

মধ্যশিক্ষা পর্ষদের নোটিশে যা বলা হয়েছে

মাধ্যমিকের টেস্ট পরীক্ষাতে কোন ধরণের বিতর্কিত বিষয় নিয়ে প্রশ্নপত্র সেট করা যাবে না। এই বিষয়ে স্কুল শিক্ষক শিক্ষিকাদের এবং স্কুলের প্রধান শিক্ষকদের সজাগ দৃষ্টি রাখতে হবে। পর্ষদের তরফ থেকে বেধে দেওয়া নিয়মে যা যা মানতে হবে-

WhatsApp Group Join Now
Telegram Group Join Now
  • সিলেবাস বহির্ভূত কোন প্রশ্ন করা যাবে না।
  • বিতর্কিত টপিক নিয়ে প্রশ্নপত্র সেট করা থেকে বিরত থাকতে হবে।
  • নির্ধারিত সমস্ত গাইডলাইন মেনে নিতে হবে ‘Madhyamik Test Exam 2024’.
  • টেস্ট পরীক্ষা নেবার পর সমস্ত প্রশ্নপত্র ই-মেইল মারফত পর্ষদের কাছে পাঠাতে হবে।

আরও পড়ুন, এগিয়ে এলো মাধ্যমিক পরীক্ষা, দেখুন মাধ্যমিক রুটিন ২০২৪

এই বিষয়ে আগেও বিতর্কের জন্ম হয়েছে। উদাহরণ হিসেবে মালদহের একটি মিশনারি স্কুলের ঘটনা উল্লেখযোগ্য। ভবিষ্যতে এমন ঘটনা না ঘটে, সেই বিষয়ে সজাগ করতে রাজ্য মধ্যশিক্ষা পর্ষদের এই উদ্যোগ। Madhyamik, উচ্চ মাধ্যমিক এবং শিক্ষা সংক্রান্ত নানা আপডেট পেতে সঙ্গে থাকার অনুরোধ জানাই। সকলের সার্বিক মঙ্গল কামনা করে শেষ করছি আজকের এই প্রতিবেদন। প্রতিবেদন পাঠের জন্য ধন্যবাদ।

Post Disclaimers

'whatsupbengal.in' একটি বাংলা অনলাইন ব্লগ নিউজ পোর্টাল। এই নিবন্ধে এবং আমাদের সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্মে প্রদত্ত তথ্যগুলি বিশ্বাসযোগ্য, যাচাই করা এবং অন্যান্য বড় মিডিয়া হাউস থেকে নেওয়া হয়েছে তা নিশ্চিত করার জন্য আমরা সমস্ত ব্যবস্থা নিয়েছি। এই ওয়েবসাইটে দেওয়া বিষয়বস্তু শুধুমাত্র তথ্য ও শিক্ষামূলক উদ্দেশ্যে।
যোগাযোগ - wspbengal@gmail.com
নম্বর - 6297256750 (হোয়াটসঅ্যাপ)

আমাদের সাথে যুক্ত থাকুন

*ফেসবুক পেজ - Join Here
*হোয়াটস্যাপ চ্যানেল - Follow Us
*টেলিগ্রাম চ্যানেল - Join Here
*কু অ্যাপ - Like Us
*ট্যুইটার - Follow Us

হ্যালো প্রিয় পাঠকবৃন্দ, আমরা একটি দল হিসেবে কঠোর পরিশ্রম করছি আপনাদের জন্য শুধুমাত্র শিক্ষামূলক উদ্দেশ্যে বিশ্বাসযোগ্য এবং মূল্যবান কন্টেন্ট সরবরাহ করতে। আমরা শিক্ষা, সরকারি স্কিম, সরকারি কর্মচারী, প্রযুক্তি, টেলিকম, দৈনিক আপডেট, আর্থিক বিষয়, ব্যবসার ধারণা, বৃত্তি ইত্যাদি নিয়ে কাজ করছি। আশা করি আপনাদের ভালো লাগবে। প্রতিটি ব্লগ পোস্টের জন্য একটি মূল্যবান মন্তব্য করতে ভুলবেন না। আমাদের সাথে থাকার জন্য ধন্যবাদ। কোনো প্রয়োজনে আমাদের wspbengal@gmail.com ঠিকানায় লিখুন।

Leave a Comment

Home
জয়েন চ্যানেল
জয়েন গ্রুপ
ফলো পেজ
আপডেট
error: Content is protected !!
Madhyamik Exam – মাধ্যমিক নয়ে জরুরী নির্দেশিকা প্রকাশ পোস্ট অফিসে ডাবল রিটার্ন, এভাবে টাকা জমালেই পাবেন সুযোগ! স্কুল ছুটির ঘোষণা রাজ্যে! টানা ২ দিন বন্ধ থাকছে, দেখুন।