কেন্দ্রীয় প্রকল্প মহিলা সম্মান যোজনা, লাভ পাবেন আপনিও! দেখুন।

কেন্দ্রীয় প্রকল্প গুলি সারা ভারতের প্রত্যেকটি রাজ্যের জন্য প্রযোজ্য। Mahila Samman Savings Scheme কেন্দ্রের নতুন একটি প্রকল্প। ভারত সরকার দেশের জনগণের জন্য একাধিক সরকারী প্রকল্প চালু করেছে তাদের সুবিধার জন্য। আসলে এখনো বিনিয়োগ মানেই এক কথায় সেখানে বাড়ির পুরুষদের একচ্ছত্র অধিপত্য। ব্যবসা হোক বা অন্যান্য বিনিয়োগ সবখানে পুরুষরাই অগ্রগণ্য। মহিলাদের এখনো সেই ভাবে এই ব্যাপারে খুব একটা এগিয়ে আসতে দেখা যায় না। তাই কেন্দ্রীয় সরকারের পক্ষ থেকে মহিলাদের বিনিয়োগের ক্ষেত্রে এগিয়ে আসার জন্য উৎসাহ দেওয়া হচ্ছে।

কেন্দ্রীয় প্রকল্প মহিলা সম্মান যোজনা

এবারের কেন্দ্রীয় প্রকল্প হিসেবে কেন্দ্রীয় বাজেটে এই ব্যাপারে বিশেষ মনোযোগ দেওয়া হয়েছে। যার কারনে কেন্দ্রীয় সরকার Mahila Samman Savings Scheme নামে নতুন একটি ক্ষুদ্র সঞ্চয় প্রকল্প চালুর কথা ঘোষণা করেছে। একজন মহিলা এই কেন্দ্রীয় প্রকল্প এর অধীনে একজনের নামে এবং একটিই অ্যাকাউন্ট খুলতে পারবেন। পোস্ট অফিস বা ওই জাতীয় আর্থিক প্রতিষ্ঠানের মাধ্যমে এই অ্যাকাউন্ট খোলা যেতে পারে।

কারা সুবিধা নিতে পারবেন এই কেন্দ্রীয় প্রকল্প এর!

যে কোন বয়সের মহিলাযি কেন্দ্রীয় প্রকল্প অনুসারে এই স্কিমে অ্যাকাউন্ট খুলতে পারবেন। তবে অপ্রাপ্তবয়স্ক কোন মহিলার ক্ষেত্রে তার অভিভাবক এই স্কিম করতে পারবেন।
অ্যাকাউন্ট খোলার জন্য প্রয়োজনীয় ডকুমেন্টস

  • প্যান কার্ড
  • আধার কার্ড বা ভোটার কার্ড বা ড্রাইভিং লাইসেন্স
  • 2 টি পাসপোর্ট সাইজ ছবি
  • আবেদনপত্র

আবেদনের তারিখ
এই কেন্দ্রীয় প্রকল্প এর বিনিয়োগ করতে ইচ্ছুক মহিলাকে 31 শে মার্চ, 2025 তারিখের আগে ফর্ম 1 পূরণ করতে হবে। প্রকল্পটি শুরু হচ্ছে 1 লা এপ্রিল 2023 তারিখ থেকে।
কেন্দ্রের নতুন কেন্দ্রীয় প্রকল্প অনুসারে কত বিনিয়োগ করা যাবে
প্রাথমিকভাবে এই কেন্দ্রীয় প্রকল্পে ন্যূনতম 1 হাজার টাকা বিনিয়োগ করা যাবে এবং সর্বোচ্চ বিনিয়োগ করা যেতে পারে 2 লক্ষ টাকা পর্যন্ত। এর মাঝামাঝি যে কোন 100 টাকার গুনিতক এর অংকেই টাকা ভিডিও করা যেতে পারে।

WhatsApp Group Join Now
Telegram Group Join Now

সুদের হার
এই কেন্দ্রীয় প্রকল্পে বার্ষিক 7.5 শতাংশ হারে সুদের দেওয়া হবে। সেই সুদ প্রতি ত্রৈমাসিক মেয়াদে চক্রবৃদ্ধি হারে অ্যাকাউন্টে জমা হবে। দুই বছর পর স্কিমের মেয়াদ শেষ হলে সুদ আসল সম্পূর্ণ অর্থ ফেরত পাওয়া যাবে। অর্থাৎ কোন বিয়োগকারী যদি 2 লক্ষ টাকা বিনিয়োগ করে তাহলে স্কিমের মেয়াদ উত্তীর্ণ হওয়ার পর 231125 টাকা ফেরত পাবে।

মহিলা সম্মান কেন্দ্রীয় প্রকল্প অনুসারে আরও বিস্তারিত নিচে-

স্কিমের মেয়াদ
যেদিন থেকে স্কিম শুরু করা হবে ঠিক তার দুই বছর পর এই কেন্দ্রীয় প্রকল্পের মেয়াদ শেষ হবে। টাকা তোলার জন্য বিনিয়োগকারীকে ফরম টু ফিলাপ করে জমা দিতে হবে। জমাকৃত মোট অর্থ যদি ভগ্নাংশের থাকে তাহলে তা 50 পয়সার কম হলে নিচের টাকায় এবং 50 পয়সার বেশি হলে উপরের টাকায় রূপান্তরিত হয়ে যাবে।

কর ছাড়
এই প্রকল্পের ক্ষেত্রে সরকার কর্তৃক কোনরকম পর ছাড়ের বিষয়ে উল্লেখ করা হয়নি। তবে সাধারণত স্বল্প সঞ্চয় প্রকল্প গুলিতে 80সি ধারায় কর ছাড় পাওয়া যায়।
মেয়াদ পূর্তির আগে টাকা তোলার নিয়ম
যদি কোন বিনিয়োগকারী এই কেন্দ্রীয় প্রকল্প এর মেয়াদ পূর্তির আগে টাকা তুলতে চান সেক্ষেত্রে তাকে ফরম 3 ফিল আপ করতে হবে। এই ক্ষেত্রে ইচ্ছা করলে জমাকৃত অর্থের 40 শতাংশ তুলে নিতে পারবেন।

মহিলা সম্মান সেভিংস সার্টিফিকেট প্রকল্পে টাকা জমা রাখার পরে একটি অংশ তুলে নেওয়া (Partial Withdrawal Facility) যাবে। তবে এখনই এই প্রকল্প নিয়ে বিস্তারিত জানানো হয়নি। সূত্রের খবর, চলতি বছরে ১ এপ্রিল থেকেই ব্যাঙ্কে চালু করা হবে এই প্রকল্প। তখনই বিস্তারিত জানা যাবে। এর সঙ্গে চলতি বাজেটে জানানো হয়েছে Post Office Monthly Income Scheme (POMIS) এবং Senior citizen saving scheme (SCSS)-এ টাকা জমা রাখার পরিমাণ বাড়ানো হচ্ছে। SCSS-এ এতদিন রাখা যেত ১৫লাখ টাকা এবং POMIS-এ সাড়ে চার লাখ টাকা। দু’টি প্রকল্পেই এই পরিমাণ দ্বিগুণ করা হচ্ছে।

WhatsApp Group Join Now
Telegram Group Join Now

আরও পড়ুন, লক্ষ্মীর ভান্ডার প্রকল্পের বড়ো চমক! পূজোর আগেই 2 হাজার, হাসি ফুটলো মুখে।

বিশেষ কিছু নিয়ম

  • কোন ক্ষেত্রে বিনিয়োগকারীর মৃত্যু হলে তার নমিনি টাকা তুলতে পারবেন।
  • কোনরকম চিকিৎসার জন্য অর্থের প্রয়োজন হলে বা অন্য কোন আর্থিক সমস্যায় জর্জরিত হলে উপযুক্ত নথি দেখিয়ে টাকা তোলা সম্ভব।
  • মেয়াদ শেষের আগে অ্যাকাউন্ট বন্ধ।
  • স্কিম শুরু করার 6 মাস পর যদি কোন বিনিয়োগকারী টাকা তুলতে চান সেক্ষেত্রে 7.5 শতাংশের পরিবর্তে 5.5 শতাংশ হারে সুদ দেওয়া হয়।

Post Disclaimers

'whatsupbengal.in' একটি বাংলা অনলাইন ব্লগ নিউজ পোর্টাল। এই নিবন্ধে এবং আমাদের সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্মে প্রদত্ত তথ্যগুলি বিশ্বাসযোগ্য, যাচাই করা এবং অন্যান্য বড় মিডিয়া হাউস থেকে নেওয়া হয়েছে তা নিশ্চিত করার জন্য আমরা সমস্ত ব্যবস্থা নিয়েছি। এই ওয়েবসাইটে দেওয়া বিষয়বস্তু শুধুমাত্র তথ্য ও শিক্ষামূলক উদ্দেশ্যে।
যোগাযোগ - wspbengal@gmail.com
নম্বর - 6297256750 (হোয়াটসঅ্যাপ)

আমাদের সাথে যুক্ত থাকুন

*ফেসবুক পেজ - Join Here
*হোয়াটস্যাপ চ্যানেল - Follow Us
*টেলিগ্রাম চ্যানেল - Join Here
*কু অ্যাপ - Like Us
*ট্যুইটার - Follow Us

হ্যালো প্রিয় পাঠকবৃন্দ, আমরা একটি দল হিসেবে কঠোর পরিশ্রম করছি আপনাদের জন্য শুধুমাত্র শিক্ষামূলক উদ্দেশ্যে বিশ্বাসযোগ্য এবং মূল্যবান কন্টেন্ট সরবরাহ করতে। আমরা শিক্ষা, সরকারি স্কিম, সরকারি কর্মচারী, প্রযুক্তি, টেলিকম, দৈনিক আপডেট, আর্থিক বিষয়, ব্যবসার ধারণা, বৃত্তি ইত্যাদি নিয়ে কাজ করছি। আশা করি আপনাদের ভালো লাগবে। প্রতিটি ব্লগ পোস্টের জন্য একটি মূল্যবান মন্তব্য করতে ভুলবেন না। আমাদের সাথে থাকার জন্য ধন্যবাদ। কোনো প্রয়োজনে আমাদের wspbengal@gmail.com ঠিকানায় লিখুন।

Leave a Comment

Home
জয়েন চ্যানেল
জয়েন গ্রুপ
ফলো পেজ
আপডেট
error: Content is protected !!
Madhyamik Exam – মাধ্যমিক নয়ে জরুরী নির্দেশিকা প্রকাশ পোস্ট অফিসে ডাবল রিটার্ন, এভাবে টাকা জমালেই পাবেন সুযোগ! স্কুল ছুটির ঘোষণা রাজ্যে! টানা ২ দিন বন্ধ থাকছে, দেখুন।