New LIC Scheme- নতুন স্কিমে সুবিধা পেতে দেখুন এই নতুন স্কিম!

New LIC Scheme নিয়ে এলো ভারতের সবথেকে বড় বীমা সংস্থা। দেশের এমন কোন পরিবার নেই যে পরিবার থেকে অন্তত একটি বীমা স্কিম এলআইসিতে করানো নেই। মানুষ নিজেদের আমানত গচ্ছিত রাখার জন্য ব্যাংকের থেকেও এলআইসি কে বেশি বিশ্বস্ত মনে করে। এলআইসি ও তার গ্রাহকদের সর্বোচ্চ সুবিধা পাইয়ে দেওয়ার জন্য নিত্যনতুন পলিসি বাজারে এনে থাকে। গ্রাহকদের কথা চিন্তা করে এলআইসি এবার সেই রকমই একটি দুর্দান্ত প্ল্যান (New LIC Scheme) নিয়ে এলো। গ্রাহক যেখানে একবার টাকা জমা করলেই বাকি জীবন ধরে তার সুবিধা পেয়ে যাবেন।

কি এই New LIC Scheme.

এটি একটি সরল পেনশন স্কিম। এই New LIC Scheme আওতায় গ্রাহক একবার প্রিমিয়ামের টাকা জমা দিলে সারা জীবন ধরে পেনশন পেতে থাকবে। দেশের বীমা সংস্থাগুলির নিয়ন্ত্রক প্রতিষ্ঠান IRDAI এর নির্দেশিকা অনুসারে জানা গিয়েছে যে, এটি LIC এর একটি বার্ষিক পরিকল্পনা। এলআইসি তাদের পলিসি সম্পর্কে জানিয়েছে যে, যে কোন গ্রাহকের জন্যই এই প্লানের নিয়ম এবং শর্ত একই। এই পলিসি করার সময় গ্রাহকের সামনে দুটি বার্ষিক বিকল্প উপলব্ধ থাকবে। গ্রাহক ওই দুই বিকল্পের মধ্য দিয়ে যেকোনো একটিকে বেছে নিতে পারবেন।

New LIC Scheme এর সুবিধা:-
এই New LIC Scheme এর দুটি বিকল্পের মধ্যে প্রথম বিকল্পটি হল গ্রাহকের একার জন্য পেনশন প্ল্যান। অর্থাৎ এক্ষেত্রে পেনশনটি পরিবারের স্বামী অথবা স্ত্রীর যেকোনো একজনের জন্য প্রযোজ্য হবে। গ্রাহক যতদিন বেঁচে থাকবেন, ততদিন তিনি পেনশন পেয়ে যাবেন। কিন্তু গ্রাহকের মৃত্যুর হওয়ার পর তার মনোনীত ব্যক্তি পলিসি কেনার সময়ের বেস অর্থ ফেরত পেয়ে যাবেন।

New LIC Scheme এর দ্বিতীয় সুবিধা:-
দ্বিতীয় প্ল্যানটি হল দুইজনের জন্য। এই প্ল্যানটিতে স্বামী এবং স্ত্রী উভয়ের এক সাথে পেনশন প্ল্যানের সঙ্গে যুক্ত থাকবেন। অর্থাৎ গ্রাহক যতদিন বেঁচে থাকবেন ততদিন তিনি পেনশন পেতে থাকবেন। তারপর তার মৃত্যুর পর গ্রাহকের স্বামী অথবা স্ত্রী আজীবন কাল ধরে ওই সমপরিমাণ অর্থ পেনশন হিসেবে পেতে থাকবেন। দ্বিতীয় পেনশনভোগীর মৃত্যুর পর তাদের দ্বারা উল্লেখ করে যাওয়া নমিনি প্লানের বেস অর্থ ফেরত পাবেন।

WhatsApp Group Join Now
Telegram Group Join Now

কিভাবে করবেন এই New LIC Scheme:-

এই New LIC Scheme এ গ্রাহক ইচ্ছে করলে অফলাইন কিংবা অনলাইন উভয় ভাবেই কিনতে পারবেন। অনলাইন দ্বারা এই প্ল্যানটি কিনতে হলে গ্রাহককে LIC এর অফিসিয়াল ওয়েবসাইট www.licindia.in এ যেতে হবে। আর অফলাইন মাধ্যমে কিনতে হলে গ্রাহককে এলআইসি দ্বারা নিযুক্ত কোন এজেন্টের সাথে যোগাযোগ করতে হবে।

প্ল্যানের শর্ত:-

এই প্ল্যানটি ক্রয় করার জন্য ক্রয় মূল্যের কোন উর্ধ্বসীমা নেই। তবে মাসিক পেনশনের সুবিধা নিতে হলে গ্রাহককে মাসে অন্তত 1 হাজার টাকা বিনিয়োগ করতে হবে। একই রকম ভাবে ত্রৈমাসিক পেনশনের জন্য গ্রাহককে অন্তত মাসে 3 হাজার টাকা বিনিয়োগ করতে হবে। 40 বছর বয়স থেকে 80 বছর বয়স পর্যন্ত যেকোনো ব্যক্তি এই স্কিমটি ক্রয় করতে পারবেন।

আরও পড়ুন, এই এলআইসি প্ল্যানে ভবিষ্যতের চিন্তা দূর করতে এখুনি দেখুন।

ইমিডিয়েট অ্যানুইটি প্ল্যান:-

এই New LIC Scheme টিকে বলা হয় ইমিডিয়েট অ্যানুইটি প্ল্যান। অর্থাৎ প্ল্যান ক্রয় করার সঙ্গে সঙ্গেই গ্রাহক পেনশন পেতে শুরু করবেন। গ্রাহক ইচ্ছে করলে মাসিক, ত্রৈমাসিক, ছয় মাসে বা বছরে একবার পেনশন নেওয়ার বিকল্প বেছে নিতে পারেন। তাছাড়া এই স্কিমের অন্তর্ভুক্ত হওয়ার সঙ্গে সঙ্গে দিন থেকে 6 মাস পর গ্রাহক চাইলে ঋণও পেতে পারেন। এর মধ্যে রয়েছে জীবন অক্ষয় প্ল্যান। এমন আরও একটি প্ল্যান হচ্ছে জীবন শান্তি প্ল্যান।

WhatsApp Group Join Now
Telegram Group Join Now

জীবন অক্ষয় প্ল্যান

জীবন অক্ষয়-VII একটি নন-লিঙ্কড, নন পার্টিসিপেটিং, ব্যক্তিগত ও তাৎক্ষণিক বার্ষিক প্ল্যান যা ২০২৩-এর ২৮ ফেব্রুয়ারি চালু হয়েছে। এই প্ল্যানটি অফলাইন ও অনলাইন উভয় থেকেই কেনা যাবে। ২৫ থেকে ৩০ বছরের মধ্যে কেউ এই প্ল্যানের জন্য আবেদন করলে তাঁকে ১০ লক্ষ টাকা বিনিয়োগ করতে হবে। ৩০ বছর থেকে ১০০ বছর পর্যন্ত এই প্রকল্পে প্রতি মাসে ১ হাজার টাকা পেতে গেলে বেসিক প্রিমিয়াম এবং জিএসটি-সহ দিতে হবে ২,০৮,৭৪৯ টাকা। এই প্রকল্পে সর্বনিম্ন বিনিয়োগ এটাই।

জীবন শান্তি প্ল্যান

এই পেনশন স্কিমে আপনি একক প্রিমিয়াম বিনিয়োগ করে ১ থেকে ১২ বছর পরে পেনশন পেতে পারেন। অন্যদিকে,ডিলেইড অ্যানুয়িটির ক্ষেত্রে আপনি প্রিমিয়াম পরিশোধ করার সাথে সাথেই পেনশনের সুবিধা পাবেন। LIC ক্যালকুলেটর অনুসারে, আপনি যদি এই পলিসিতে ৩০ বছর বয়সে ৫ বছরের জন্য ১০ লক্ষ টাকা বিনিয়োগ করেন, তাহলে আপনি পাঁচ বছর পর ৮৬,৭৮৪ টাকা পেনশন পাবেন। একই সময়ে, ১২ বছরের মধ্যে, আপনি বার্ষিক ভিত্তিতে পেনশন হিসাবে ১,৩২,৯২০ টাকা পাবেন। একই সময়ে, ৪৫ বছর বয়সে, ১০ লক্ষ টাকা বিনিয়োগ করলে পাঁচ বছর পর ৯০,৪৫৬ টাকা এবং ১২ বছর পর ১,৪২,৫০৮ টাকা বার্ষিক পেনশন পাবেন। যদি কোনও পলিসি হোল্ডার মারা যান, তাহলে পুরো টাকা নমিনিকে দেওয়া হবে।

 

Post Disclaimers

'whatsupbengal.in' একটি বাংলা অনলাইন ব্লগ নিউজ পোর্টাল। এই নিবন্ধে এবং আমাদের সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্মে প্রদত্ত তথ্যগুলি বিশ্বাসযোগ্য, যাচাই করা এবং অন্যান্য বড় মিডিয়া হাউস থেকে নেওয়া হয়েছে তা নিশ্চিত করার জন্য আমরা সমস্ত ব্যবস্থা নিয়েছি। এই ওয়েবসাইটে দেওয়া বিষয়বস্তু শুধুমাত্র তথ্য ও শিক্ষামূলক উদ্দেশ্যে।
যোগাযোগ - wspbengal@gmail.com
নম্বর - 6297256750 (হোয়াটসঅ্যাপ)

আমাদের সাথে যুক্ত থাকুন

*ফেসবুক পেজ - Join Here
*হোয়াটস্যাপ চ্যানেল - Follow Us
*টেলিগ্রাম চ্যানেল - Join Here
*কু অ্যাপ - Like Us
*ট্যুইটার - Follow Us

হ্যালো প্রিয় পাঠকবৃন্দ, আমরা একটি দল হিসেবে কঠোর পরিশ্রম করছি আপনাদের জন্য শুধুমাত্র শিক্ষামূলক উদ্দেশ্যে বিশ্বাসযোগ্য এবং মূল্যবান কন্টেন্ট সরবরাহ করতে। আমরা শিক্ষা, সরকারি স্কিম, সরকারি কর্মচারী, প্রযুক্তি, টেলিকম, দৈনিক আপডেট, আর্থিক বিষয়, ব্যবসার ধারণা, বৃত্তি ইত্যাদি নিয়ে কাজ করছি। আশা করি আপনাদের ভালো লাগবে। প্রতিটি ব্লগ পোস্টের জন্য একটি মূল্যবান মন্তব্য করতে ভুলবেন না। আমাদের সাথে থাকার জন্য ধন্যবাদ। কোনো প্রয়োজনে আমাদের wspbengal@gmail.com ঠিকানায় লিখুন।

Leave a Comment

Home
জয়েন চ্যানেল
জয়েন গ্রুপ
ফলো পেজ
আপডেট
error: Content is protected !!
Madhyamik Exam – মাধ্যমিক নয়ে জরুরী নির্দেশিকা প্রকাশ পোস্ট অফিসে ডাবল রিটার্ন, এভাবে টাকা জমালেই পাবেন সুযোগ! স্কুল ছুটির ঘোষণা রাজ্যে! টানা ২ দিন বন্ধ থাকছে, দেখুন।