Sitaram Jindal Scholarship- আবেদন করলেই 50 হাজার স্কলারশিপ!

Sitaram Jindal Scholarship সম্পর্কে জানলে আপনিও পেতে পারেন বৃত্তির টাকা! এখনো আমাদের দেশের বহু মানুষ আছেন যারা দারিদ্র্যসীমার নিচে বাস করেন। চলতি মুদ্রাস্ফীতি মূল্যবৃদ্ধির কারণে মানুষের দৈনন্দিন জীবন যাপন আরো কঠিন হয়ে পড়েছে। তার উপরে পড়াশুনার জন্য খরচ একটি বড় খরচ। অনেক মেধাবী পড়ুয়ারাই আছেন যারা পারিবারিক আর্থিক অসচ্ছলতার কারণে পড়াশুনোকে এগিয়ে নিয়ে যেতে পারছেন না। তাদের জন্য রয়েছে দারুণ এক সুখবর। কেবলমাত্র অর্থের জন্য যাতে কোন পড়ুয়ার পড়াশোনা থমকে না থাকে তার জন্য রয়েছে এক ফাটাফাটি স্কলারশিপ। যার নাম সীতারাম জিন্দাল স্কলারশিপ (Sitaram Jindal Scholarship)।

দেশের যেকোনো অঞ্চল থেকে মেধাবী পড়ুয়ারা এই স্কলারশিপ এর জন্য আবেদন জানাতে পারবেন। Sitaram Jindal Scholarship এর দ্বারা পড়ুয়াদের সর্বোচ্চ বার্ষিক 50000 টাকা পর্যন্ত বৃত্তি প্রদান করা হয়ে থাকে। একাদশ শ্রেণি থেকে স্নাতকোত্তর স্তর পর্যন্ত পর্যায়ের যেকোনো পড়ুয়া মাসিক সর্বোচ্চ আড়াই হাজার টাকা করে বৃত্তি পেতে পারেন। আজকের প্রতিবেদনে এই স্কলারশিপের আবেদন যোগ্যতা এবং কি কি ধরনের নথির প্রয়োজন তা জানানো হলো। ইচ্ছুক আবেদনকারীরা প্রতিবেদনটি প্রথম থেকে শেষ পর্যন্ত মনোযোগ সহকারে পড়ুন।

Sitaram Jindal Scholarship এ আবেদন জানানোর খুঁটিনাটি।

শিক্ষাগত যোগ্যতা
এই Sitaram Jindal Scholarship- পেতে হলে শিক্ষার্থীদের অন্ততপক্ষে দ্বাদশ শ্রেণীতে পড়তে হবে। এর উপরে আইটিআই, ডিপ্লোমা, গ্র্যাজুয়েশন ও পোস্ট গ্র্যাজুয়েশন যে কোনো কোর্সে পাঠরত পড়ুয়ারা এই স্কলারশিপের জন্য আবেদন করতে পারবেন। এছাড়াও মেডিকেল, ইঞ্জিনিয়ারিং এবং ল এর মতো পেশাদারী কোর্সের পড়ুয়ারা এই বৃত্তির জন্য আবেদন করতে পারবেন।

অন্যান্য যোগ্যতা-
আবেদনকারীকে অবশ্যই ভারতীয় নাগরিক হতে হবে।
ইচ্ছুক আবেদনকারীর বার্ষিক পারিবারিক আয় 2 লক্ষ টাকার নিচে হতে হবে।

WhatsApp Group Join Now
Telegram Group Join Now

কোন ধরনের কোর্সে কত টাকা বৃত্তি?

Category A
একাদশ ও দ্বাদশ শ্রেণির ছাত্ররা মাধ্যমিক পরীক্ষায় কমপক্ষে ৬৫ শতাংশ এবং ছাত্রীরা 60 শতাংশ নম্বর পেলে মাসিক 500 টাকা করে স্কলারশিপ পাবেন। তবে কর্ণাটক এবং পশ্চিমবঙ্গের শিক্ষার্থীদের ক্ষেত্রে স্কলারশিপ পেতে হলে অতিরিক্ত 10 শতাংশ নম্বর পেতে হবে। অর্থাৎ ছাত্রদের ক্ষেত্রে 75 শতাংশ এবং ছাত্রীদের ক্ষেত্রে 70 শতাংশ পেতে হবে।

Category B
আইটিআই এর পড়ুয়াদের ক্ষেত্রে আগের শ্রেণীতে ছাত্ররা 50 শতাংশ এবং ছাত্রীরা 40 শতাংশ নম্বর পেলে, বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠানে পাঠরত অবস্থায় শিক্ষার্থীরা মাসিক 700 টাকা এবং সরকারি শিক্ষা প্রতিষ্ঠানে পাঠরত অবস্থায় শিক্ষার্থীরা মাসিক 500 টাকা করে বৃত্তি পাবেন।

বাকি অপশন গুলি জেনেন নিন।

Category C
গ্র্যাজুয়েশন কোর্সে পাঠরত ছাত্ররা দ্বাদশ শ্রেণীতে 60 শতাংশ এবং ছাত্রীরা 55 শতাংশ নম্বর পেলে, ছাত্ররা মাসিক 800 টাকা, ছাত্রীরা ও বিশেষভাবে সক্ষম পড়ুয়ারা 1000 টাকা মাসিক এক হাজার টাকা এবং প্রাক্তন চাকুরিজীবীর সন্তানরা ও বিধবা ছাত্রীরা মাসিক 1200 টাকা করে বৃত্তি পাবেন। তবে সেক্ষেত্রে ওই পড়ুয়ার পারিবারিক বাৎসরিক আয় 4 লক্ষ টাকার কম হতে হবে এবং বয়স সর্বাধিক 30 বছর হতে হবে।

Catagory D
গ্রাজুয়েশন লেভেলের পর পোস্ট গ্রাজুয়েশন কোর্সে পাঠরত ছাত্ররা মাসিক 1200 টাকা, ছাত্রীরা 1000 টাকা, বিশেষভাবে সক্ষমরা 1200 টাকা এবং প্রাক্তন চাকুরিজীবীর সন্তানেরা ও বিধবা ছাত্রীরা মাসিক 1500 টাকা করে স্কলারশিপ পাবেন।

WhatsApp Group Join Now
Telegram Group Join Now

Category E
Sitaram Jindal Scholarship পেতে কোনো ডিপ্লোমা কোর্সের পড়ুয়াদের ক্ষেত্রে ছাত্রদের ক্ষেত্রে পূর্ববর্তী বার্ষিক পরীক্ষায় 60 শতাংশ এবং ছাত্রীদের ক্ষেত্রে 55 শতাংশ নম্বর পেতে হবে। সে ক্ষেত্রে বৃত্তি হিসেবে ছেলেরা প্রতি মাসে 1000 টাকা এবং মেয়েরা প্রতি মাসে 1200 টাকা পাবেন। তবে তার জন্য উক্ত পড়ুয়ার পারিবারিক বার্ষিক আয় 4 লক্ষ টাকার নিচে হতে হবে এবং বয়স 30 এর মধ্যে হতে হবে।

Catagory F
মেডিকেল ইঞ্জিনিয়ারিং এবং আর্কিটেকচার নিয়ে স্নাতক স্তরে পাঠরত ছাত্রদের ক্ষেত্রে পূর্ববর্তী বার্ষিক পরীক্ষায় 70 শতাংশ নম্বর এবং ছাত্রীদের ক্ষেত্রে 65 শতাংশ নম্বর পেলে এই স্কলারশিপ পাবেন।
এক্ষেত্রে মেডিকেল কোর্সে পাঠরত ছাত্ররা প্রতি মাসে 1800 টাকা এবং ছাত্রীরা প্রতিবাসে 2000 টাকা করে বৃত্তি পাবেন। এবং ইঞ্জিনিয়ারিং ও আর্কিটেকচার কোর্সে পাঠরত ছাত্ররা প্রত্যেক মাসে 1500 টাকা এবং ছাত্রীরা প্রত্যেক মাসে 1700 টাকা করে বৃত্তি পাবেন।

গ্রাজুয়েশন কোর্সের পরে পোস্ট গ্রাজুয়েশন কোর্সের সময় মেডিকেল ইঞ্জিনিয়ারিং ও আর্কিটেকচার করছে পড়াশুনা করা প্রত্যেক ছাত্রই 2300 টাকা এবং ছাত্রীরা 2500 টাকা করে মাসিক বৃত্তি লাভ করবেন।

আবেদনের জন্য প্রয়োজনীয় ডকুমেন্টস-

Sitaram Jindal Scholarship এ আবেদনের জন্য নিম্নলিখিত ডকুমেন্টস গুলি প্রয়োজন।

WhatsApp Group Join Now
Telegram Group Join Now
  1. পরিচয় পত্র (আধার/ভোটার কার্ড)।
  2. বার্থ সাটিফিকেট।
  3. শেষ বার্ষিক পরীক্ষার মার্কশীট।
  4. পাসপোর্ট মাপের রঙিন ছবি।
  5. নতুন কোর্সে ভর্তির স্লিপ।
  6. Physically Challenged Certificate (যদি থাকে)।
  7. যেসকল ছাত্র-ছাত্রী হোস্টেলে থাকেন, তাদের হোস্টেল তত্ত্বাবধায়ক প্রদত্ত Living Certificate।

আবেদন প্রক্রিয়া-
Sitaram Jindal Scholarship এ আবেদন করতে হলে ইচ্ছুক প্রার্থীদের প্রথমে সংস্থার অফিসিয়াল ওয়েবসাইট ভিজিট করতে হবে। সাইটের লিংক নিচে দেওয়া হলো। সাইটে গিয়ে প্রথমে আবেদন পত্রটি ডাউনলোড করে প্রিন্ট করিয়ে নিতে হবে। তারপর তা ভালো ভাবে পূরণ করে, সাথে প্রয়োজনীয় নথি পত্রের ফটোকপি জুড়ে নিচের ঠিকানায় পাঠিয়ে দিয়ে হবে।

আরও পড়ুন, ঐক্যশ্রী স্কলারশিপ এর আবেদন এবারে হোয়াটস্যাপেও! সহজেই মিলছে টাকা, দেখুন।

আবেদন পাঠানোর ঠিকানা এবং অয়েবসাইটঃ-

আবেদনপত্র পাঠানোর ঠিকানা-
অসম, অরুনাচল প্রদেশ, মনিপুর, সিকিম, পঞ্জাব, রাজস্থান, উত্তরপ্রদেশ, বিহার ঝাড়খণ্ড, হিমাচল প্রদেশ, উত্তরাখণ্ড, জম্মু ও কাশ্মীর, হিমাচল প্রদেশ, ঝাড়খণ্ড, ওড়িশা, মধ্যপ্রদেশ, নাগাল্যান্ড, হরিয়ানা, ছত্তিসগড়, পশ্চিমবঙ্গ ও দিল্লীতে বসবাসকারী পড়ুয়াদের জন্য আবেদপত্র পাঠানোর ঠিকানা

The Trustee,
Sitaram Jindal Foundation
11 Green Avenue, Vasant Kunj
Sector D 3, New Delhi, 110070.

WhatsApp Group Join Now
Telegram Group Join Now

অন্ধ্রপ্রদেশ, দাদরা ও নগর হাভেলি, আন্দামান ও নিকোবর দ্বীপপুঞ্জ, দমন ও দিউ, লাক্ষাদ্বীপ, পুদুচেরী, গুজরাট, তেলেঙ্গানা, গোয়া, কেরল, তামিলনাড়ু, কর্ণাটক, গুজরাট ও মহারাষ্ট্রে বসবাসকারী পড়ুয়াদের জন্য আবেদপত্র পাঠানোর ঠিকানা:-

The Trustee,
Sitaram Jindal Foundation
Jindal Nagar, Tumkur Road
Bangalore, 560073.

আবেদনপত্র পাঠানোর সময় সীমা
Sitaram Jindal Scholarship এ আবেদন জানানোর জন্য কোনো নির্দিষ্ট সময়সীমা নেই।
অফিসিয়াল ওয়েবসাইট
sitaramjindalfoundation.org

Post Disclaimers

'whatsupbengal.in' একটি বাংলা অনলাইন ব্লগ নিউজ পোর্টাল। এই নিবন্ধে এবং আমাদের সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্মে প্রদত্ত তথ্যগুলি বিশ্বাসযোগ্য, যাচাই করা এবং অন্যান্য বড় মিডিয়া হাউস থেকে নেওয়া হয়েছে তা নিশ্চিত করার জন্য আমরা সমস্ত ব্যবস্থা নিয়েছি। এই ওয়েবসাইটে দেওয়া বিষয়বস্তু শুধুমাত্র তথ্য ও শিক্ষামূলক উদ্দেশ্যে।
যোগাযোগ - wspbengal@gmail.com
নম্বর - 6297256750 (হোয়াটসঅ্যাপ)

আমাদের সাথে যুক্ত থাকুন

*ফেসবুক পেজ - Join Here
*হোয়াটস্যাপ চ্যানেল - Follow Us
*টেলিগ্রাম চ্যানেল - Join Here
*কু অ্যাপ - Like Us
*ট্যুইটার - Follow Us

হ্যালো প্রিয় পাঠকবৃন্দ, আমরা একটি দল হিসেবে কঠোর পরিশ্রম করছি আপনাদের জন্য শুধুমাত্র শিক্ষামূলক উদ্দেশ্যে বিশ্বাসযোগ্য এবং মূল্যবান কন্টেন্ট সরবরাহ করতে। আমরা শিক্ষা, সরকারি স্কিম, সরকারি কর্মচারী, প্রযুক্তি, টেলিকম, দৈনিক আপডেট, আর্থিক বিষয়, ব্যবসার ধারণা, বৃত্তি ইত্যাদি নিয়ে কাজ করছি। আশা করি আপনাদের ভালো লাগবে। প্রতিটি ব্লগ পোস্টের জন্য একটি মূল্যবান মন্তব্য করতে ভুলবেন না। আমাদের সাথে থাকার জন্য ধন্যবাদ। কোনো প্রয়োজনে আমাদের wspbengal@gmail.com ঠিকানায় লিখুন।

Leave a Comment

Home
জয়েন চ্যানেল
জয়েন গ্রুপ
ফলো পেজ
আপডেট
error: Content is protected !!
Madhyamik Exam – মাধ্যমিক নয়ে জরুরী নির্দেশিকা প্রকাশ পোস্ট অফিসে ডাবল রিটার্ন, এভাবে টাকা জমালেই পাবেন সুযোগ! স্কুল ছুটির ঘোষণা রাজ্যে! টানা ২ দিন বন্ধ থাকছে, দেখুন।