নবান্ন স্কলারশিপ 2023 আবেদন পদ্ধতি, যোগ্যতা – স্টেপ বাই স্টেপ দেখুন।

রাজ্য সরকারের এই নবান্ন স্কলারশিপ 2023 নিয়ে এই আলোচনা। এখনকার সময়ে পড়াশোনা খুবই গুরুত্বপূর্ণ। সঠিক শিক্ষা ছাড়া জীবনে আজ এক পা চলা মুশকিল। কিন্তু সবার জন্য পরিস্থিতি সমান হয় না। আজ থেকে কয়েক বছর আগে বহু ছেলেমেয়েদের কাছে ‘পড়াশোনা’ স্বপ্নের মত ছিল। বাবা মায়েরা পড়াশোনার থেকে টাকা রোজগার করাকেই বেশি প্রাধান্য দিতেন সেই সময়। এতে তাদের দোষ দিয়ে লাভ নেই। তখন সময়টাই এমন ছিল যে, পড়াশোনা প্রয়োজনের তালিকায় ছিল না বরং ছিল বিলাসিতার তালিকায়।

আজ যুগ পাল্টেছে। এখন প্রতিটি ঘরের ছেলে মেয়েই পড়াশোনার আলো দেখতে পাচ্ছে। তবে আজও উচ্চশিক্ষা অনেকের কাছেই স্বপ্নের সমান। যাতে পড়াশোনার থেকে কাউকে বঞ্চিত না হতে হয় তাই পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জির উদ্যোগে বিভিন্ন স্কলারশিপ চালু করা হয়েছে। সেই সমস্ত স্কলারশিপের মধ্যে অন্যতম হল নবান্ন স্কলারশিপ। এই নবান্ন স্কলারশিপ আবার উত্তরবঙ্গে উত্তর কন্যা স্কলারশিপ নামে প্রসিদ্ধ। তবে নাম যাই হোক প্রতিবছর বহু দরিদ্র পরিবারের মেধাবী ছাত্র-ছাত্রীরা এই স্কলারশিপ পেয়ে থাকে।

নবান্ন স্কলারশিপ এর আবেদনের সহজ পদ্ধতি

এই স্কলারশিপ আবেদন করার ক্ষেত্রে কিছু আবশ্যিক শর্ত মানতে হয়। আর জমা করতে হয় কিছু নথি। এইসব বিষয়েই আজকের প্রতিবেদনে আমরা বিস্তারিত আলোচনা করব। তাই আর দেরি না করে শুরু করা যাক নবান্ন স্কলারশিপ বা উত্তর কন্যা স্কলারশিপ সম্পর্কিত এই প্রতিবেদনটি।

আমরা আপনাদের বলবো যে, এই স্কলারশিপের জন্য কারা কারা আবেদন করতে পারবেঃ-
1. যে সমস্ত ছাত্র-ছাত্রী পশ্চিমবঙ্গের স্থায়ী বাসিন্দা তারা এই স্কলারশিপটির জন্য আবেদন করতে পারবে।
2. যে সমস্ত ছাত্র-ছাত্রী পশ্চিমবঙ্গ সরকার কর্তৃক স্বীকৃত শিক্ষা প্রতিষ্ঠানে পড়াশোনা করছে তারা এই স্কলারশিপটির জন্য আবেদন করতে পারবে।
3. যে সমস্ত ছাত্র-ছাত্রী মাধ্যমিক পরীক্ষা দিয়ে সদ্য একাদশ শ্রেণীতে উত্তীর্ণ হয়েছে অথবা উচ্চ মাধ্যমিক পরীক্ষায় উত্তীর্ণ হয়ে স্নাতক স্তরে ভর্তি হয়েছে কেবলমাত্র তারাই এই স্কলারশিপটির জন্য আবেদন করতে পারবে।

WhatsApp Group Join Now
Telegram Group Join Now

ভিডিও দেখতে নিচের প্লে-বাটনে ক্লিক করে ভিডিও প্লে করুন।

4. যে সমস্ত ছাত্র-ছাত্রী একাদশ, দ্বাদশ শ্রেণী অথবা স্নাতক স্তরে পড়াশোনা করাকালীন আবেদন করবে তাদের শেষ উত্তীর্ণ পরীক্ষায় কমপক্ষে পঞ্চাশ শতাংশ নম্বর পেতে হবে।5. যে সমস্ত ছাত্র-ছাত্রী স্নাতকোত্তর স্তরে পড়াশোনা করছে তাদের এই স্কলারশিপ এ আবেদন করার জন্য 55 শতাংশ নম্বর পেতে হবে।
6. এই স্কলারশীপের জন্য আবেদন করতে গেলে অন্য কোনও স্কলারশিপ -এর জন্য আবেদন করা যাবে না অথবা অন্য কোন স্কলারশিপের সুবিধা পেলে চলবে না।
7. যে সমস্ত ছাত্র-ছাত্রী এই স্কলারশিপের জন্য আবেদন করবে তাদের পরিবারের বাৎসরিক আয় সর্বোচ্চ এক লাখ কুড়ি হাজার টাকা হতে হবে। এর বেশি হলে সেই ছাত্র অথবা ছাত্রী উক্ত স্কলারশিপের জন্য আবেদন করতে পারবে না।

স্কলারশিপের পরিমানঃ-

রাজ্য সরকারের মাননীয় মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জী রাজ্যের পড়ুয়াদের জন্য আবিষ্কার করেছেন নতুন নতুন স্কলারশিপ। নবান্ন তথা উত্তর কন্যা স্কলারশিপের জন্য আবেদনকারী যোগ্য ছাত্র-ছাত্রীরা বছরে 10 হাজার টাকা করে অনুদান পাবে। এর ফলে পড়ুয়াদের পড়ার ক্ষেত্রে দারুণ সুবিধা হবে।

আবেদনের জন্য প্রয়োজনীয় নথিঃ-

1. এই স্কলারশীপের জন্য আবেদন করতে গেলে সবার প্রথমে আবেদন পত্র পূরণ করতে হবে। যা উক্ত স্কলারশিপের অফিশিয়াল ওয়েবসাইট থেকে পাওয়া যাবে।
2. সর্বশেষ পরীক্ষার মার্কশিটের জেরক্স কপি।
3. বর্তমানে পাঠরত কোর্সের ভর্তির রশিদ।

WhatsApp Group Join Now
Telegram Group Join Now

4. ছাত্র ছাত্রীর ব্যাংকের নিজের একাউন্ট ডিটেলস।
5. এলাকার বাসিন্দা হওয়ার প্রমাণ পত্র। এই প্রমাণ পত্র টি এমপি অথবা এম এল এ দ্বারা রিকমেন্ডেড হতে হবে।
6. সঠিক ভাবে পূরণ করা সেলফ ডিক্লারেশন ফর্ম।
7. পৌরসভা/ বিডিও/ এস এম/ এস ডি ও/ গ্রুপ এ অফিসার কর্তৃক জারি করা গার্জেনের আয় সার্টিফিকেট।

আবেদন প্রক্রিয়াঃ-

সবার প্রথমে নবান্ন স্কলারশিপ অথবা উত্তর কন্যা স্কলারশিপের অফিসিয়াল ওয়েবসাইট থেকে প্রয়োজনীয় ফর্ম ডাউনলোড করতে হবে। অফিসিয়াল ওয়েবসাইট হল- wbcmo.gov.in – যেখানে মিলবে আরও তথ্য। এরপর ফর্মে চাওয়া সমস্ত তত্ত্ব সঠিকভাবে পূরণ করে একটি মুখ বন্ধ খামে আবেদন পত্রটিকে সঠিক ঠিকানায় পাঠাতে হবে। আপনারা চাইলে ফর্মটি ও তার সাথে প্রয়োজনীয় নথি স্ক্যান করে ইমেইলের মাধ্যমেও পাঠাতে পারবেন‌।

দক্ষিণবঙ্গের ছাত্র-ছাত্রীদের নবান্ন স্কলারশিপের আবেদনপত্র জমা করার ঠিকানাঃ-

The Assistant Secretary, Chief minister’s office, NABANNA, 325, Sarat Chatterjee Road, Howrah – 711102.উত্তরবঙ্গের ছাত্র-ছাত্রীদের উত্তর কন্যা স্কলার্শিপের আবেদনপত্র জমা করার ঠিকানাঃ-Department of CMRF Scholarship, UTTARKANYA, New Satelite Township, Kamrangaguri, Fulbari, West Bengal – 734015. নবান্ন অথবা উত্তরকন্যা স্কলারশিপের আবেদনপত্র ইমেল মারফত জমা করার আইডিঃ-wbcmrfedu2020@gmail.com

মেধাশ্রী স্কলারশিপ অনুসারে রাজ্যের পড়ুয়াদের টাকা পাবার সেরা সুযোগ! আবেদন পদ্ধতি দেখুন।

আবেদনপত্র জমা করার সময়সীমাঃ-

নবান্ন স্কলারশিপ তথা উত্তর কন্যা স্কলারশিপের আবেদনপত্র জমা করার কোন নির্দিষ্ট সময়সীমা এখনো পর্যন্ত জানানো হয়নি। তবে ছাত্রছাত্রীরা নিজেদের সুবিধামতো বছরের যে কোন সময় এই স্কলারশিপের জন্য আবেদন করতে পারবে। এক্ষেত্রে সঠিক পদ্ধতিতে আবেদন করলেই পাওয়া যাবে এই স্কলারশিপ এর টাকা। সরাসরি একাউন্টে টাকা দেওয়া হয়ে থাকে।

WhatsApp Group Join Now
Telegram Group Join Now

Nabanna Scholarship 2023

উপসংহার

এই নবান্ন স্কলারশিপ 2023 এর আবেদনের বিস্তারিত বিবরণ ভালো লাগলে অবশ্যই শেয়ার করুন। পৌঁছে দিন সকলের কাছে, যাতে তারা এই ধরণের রাজ্য সরকারি স্কলারশিপ এর জন্য আবেদন করে নিজেদের স্বপকে বাস্তব রূপ দেবার পথে আরও এগিয়ে যেতে পারে। এই ধরণের আরও রাজ্য সরকারি এবং কেন্দ্র সরকারি স্কলারশিপ ছাড়াও নানা ধরণের বেসরকারি স্কলারশিপ এর সম্পর্কে জানতে আমাদের সাথে যুক্ত থাকুন। নিজেদের মতামত আমাদের জানতে পারেন কমেন্ট বক্সে। সকলে সুস্থ থাকুন, ভালো থাকুন।

Post Disclaimers

'whatsupbengal.in' একটি বাংলা অনলাইন ব্লগ নিউজ পোর্টাল। এই নিবন্ধে এবং আমাদের সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্মে প্রদত্ত তথ্যগুলি বিশ্বাসযোগ্য, যাচাই করা এবং অন্যান্য বড় মিডিয়া হাউস থেকে নেওয়া হয়েছে তা নিশ্চিত করার জন্য আমরা সমস্ত ব্যবস্থা নিয়েছি। এই ওয়েবসাইটে দেওয়া বিষয়বস্তু শুধুমাত্র তথ্য ও শিক্ষামূলক উদ্দেশ্যে।
যোগাযোগ - wspbengal@gmail.com
নম্বর - 6297256750 (হোয়াটসঅ্যাপ)

আমাদের সাথে যুক্ত থাকুন

*ফেসবুক পেজ - Join Here
*হোয়াটস্যাপ চ্যানেল - Follow Us
*টেলিগ্রাম চ্যানেল - Join Here
*কু অ্যাপ - Like Us
*ট্যুইটার - Follow Us

হ্যালো প্রিয় পাঠকবৃন্দ, আমরা একটি দল হিসেবে কঠোর পরিশ্রম করছি আপনাদের জন্য শুধুমাত্র শিক্ষামূলক উদ্দেশ্যে বিশ্বাসযোগ্য এবং মূল্যবান কন্টেন্ট সরবরাহ করতে। আমরা শিক্ষা, সরকারি স্কিম, সরকারি কর্মচারী, প্রযুক্তি, টেলিকম, দৈনিক আপডেট, আর্থিক বিষয়, ব্যবসার ধারণা, বৃত্তি ইত্যাদি নিয়ে কাজ করছি। আশা করি আপনাদের ভালো লাগবে। প্রতিটি ব্লগ পোস্টের জন্য একটি মূল্যবান মন্তব্য করতে ভুলবেন না। আমাদের সাথে থাকার জন্য ধন্যবাদ। কোনো প্রয়োজনে আমাদের wspbengal@gmail.com ঠিকানায় লিখুন।

Leave a Comment

Home
জয়েন চ্যানেল
জয়েন গ্রুপ
ফলো পেজ
আপডেট
error: Content is protected !!
Madhyamik Exam – মাধ্যমিক নয়ে জরুরী নির্দেশিকা প্রকাশ পোস্ট অফিসে ডাবল রিটার্ন, এভাবে টাকা জমালেই পাবেন সুযোগ! স্কুল ছুটির ঘোষণা রাজ্যে! টানা ২ দিন বন্ধ থাকছে, দেখুন।