সরকারি প্রকল্প অনুসারে মিলছে 18 হাজার টাকা, লিস্ট দেখুন।

সরকারি প্রকল্প অনুসারে, রাজ্য জুড়ে বেকার যুবক-যুবতীর সংখ্যা নেহাত কম নয়। তবে পশ্চিমবঙ্গ সরকার বেকারদের নিরাশ করতে মোটেই চায় না। সেজন্য বেকার যুবক-যুবতীদের জন্য রাজ্য সরকার যুবশ্রী প্রকল্প (Yuvasree Prakalpa) নামে এক দারুণ সরকারি প্রকল্প চালু করেছে। বেকার যুবক-যুবতীদের জন্য এবার সুখবর নিয়ে এলো রাজ্য সরকার। 2023 সালে যুবশ্রী প্রকল্পের একটি ওয়েটিং লিস্ট প্রকাশ করা হলো।

আপনিও যদি এই সরকারি প্রকল্পে ইতিমধ্যে এমপ্লয়মেন্ট এক্সচেঞ্জ অফিসে গিয়ে নাম নথিভুক্ত করে থাকেন, তবে নিম্নে আলোচিত পদ্ধতিতে দেখে নিন আপনার নাম আছে কিনা। যদি নাম আসে তবে Annexure-II নামক ফর্মটি এমপ্লয়মেন্ট এক্সচেঞ্জ অফিসে গিয়ে আবারো পূরণ করতে হবে। তারপর আপনার অ্যাকাউন্টে প্রতি মাসে দেড় হাজার টাকা করে ঢুকবে। যদি Annexure-II ফর্মটি না পূরণ করা হয় তবে কিন্তু আপনি এই টাকা থেকে বঞ্চিত হবেন।

কারা এই সরকারি প্রকল্প -এর টাকা পাবে?

প্রথমত, যে সমস্ত বেকার যুবক-যুবতীরা পড়াশোনা শেষ করার পর এখনো কোনো চাকরি জোগাড় করতে পারেনি অথবা তারা এখনো চাকরির চেষ্টা করছেন, তাদেরকে আর্থিক সহায়তার জন্য মাসিক 1500 টাকা করে দেওয়া হবে।

দ্বিতীয়ত, যে সমস্ত বেকার যুবক-যুবতীরা কোন ক্ষুদ্র ব্যবসা করতে চাইছেন, তাদেরকেও আর্থিক সহায়তার জন্য এই সরকারি প্রকল্প -এ মাসিক 1500 টাকা করে দেওয়া হবে। এর পাশাপাশি উদীয়মান স্বনির্ভর কর্মসংস্থানের মাধ্যমে 50000 টাকা ঋণ নেওয়ার সুবিধাও রয়েছে যার 25 শতাংশ দেবে সরকার।

WhatsApp Group Join Now
Telegram Group Join Now

সদ্য প্রকাশিত হলো 2023 এর এই সরকারি প্রকল্প -এর তালিকা। যাদের নাম এই তালিকায় রয়েছে তারা 1 লা জুন 2023 এর মধ্যে Annexure-I ফর্মটি এমপ্লয়মেন্ট ব্যাঙ্কের অফিশিয়াল ওয়েবসাইটে ঢুকে প্রথমে পূরণ করবেন। তারপর দরকারি নথিসহ Annexure-II ফর্মটি আপনার কাছাকাছি কোনো Employment Exchange Office -এ গিয়ে সরাসরি জমা করতে হবে। এই ফর্ম আপনি এমপ্লয়মেন্ট ব্যাঙ্কের অফিশিয়াল ওয়েবসাইটে গেলেই পেয়ে যাবেন।

এছাড়া এই সরকারি প্রকল্প -এর সাথে এক নয়া ঘোষণা। আগে যুবশ্রী প্রকল্পে নাম দেওয়ার জন্য আপনাদের নিকটবর্তী এমপ্লয়মেন্ট এক্সচেঞ্জ অফিসে গিয়ে ফর্ম তুলে সেখানে প্রয়োজনীয় নথি সহ জমা দিতে হতো। তবে এখন আর কোন বেকার যুবক-যুবতীকে কষ্ট করে আর অফিসে যেতে হবে না। এমপ্লয়মেন্ট ব্যাংকের অফিসিয়াল ওয়েবসাইটেই রেজিস্ট্রেশনের সুবিধা পাওয়া যাচ্ছে।

আপনার ফোন নম্বর ও সকল প্রমাণপত্র সহ নথি জমা দিলে অনলাইনে আপনার আইডি ও পাসওয়ার্ড তৈরি হয়ে যাবে। সেই আইডি ও পাসওয়ার্ড এসএমএস (SMS) এর মাধ্যমে আপনার ফোনে সরাসরি পাঠিয়ে দেওয়া হবে। যদি তাও আপনার মনে কোন জিজ্ঞাসা থাকে, তবে আপনি আপনার নিকটবর্তী কোন এমপ্লয়মেন্ট এক্সচেঞ্জ অফিসে গিয়ে সরাসরি যোগাযোগ করে কথা বলতে পারেন।

ওয়েটিং লিস্টে নাম আছে কিনা কিভাবে দেখবেন?

1) সর্বপ্রথম অফিশিয়াল ওয়েবসাইট https://www.employmentbankwb.gov.in/
প্রবেশ করতে হবে।
2) সাইটে গেলে হোমপেজ আসবে। সেখান থেকে ‘View Yuvasree Waiting List’ অপশনটি পাবেন। ওখানে ক্লিক করতে হবে।
3) ক্লিক করার পরপরই ডাউনলোড হবে ওয়েটিং লিস্টটি।

WhatsApp Group Join Now
Telegram Group Join Now

4) সেখানে অ্যাপ্লিকেশন আইডি অথবা আপনার নাম দিয়ে Search এ ক্লিক করলে বেরিয়ে আসবে। এভাবে দেখে নিন নিজের সম্পূর্ণ বিবরণ। এমন আরও তথ্য পেতে আমাদের সাথে থাকার অনুরোধ রইলো। সরকারি প্রকল্প ছাড়াও টেলিকম অফার, শিক্ষা, সরকারি প্রকল্প, সরকারি চাকরির ব্যবসার আইডিয়া ইত্যাদি বিষয়ে জানতে আমাদের ওয়েবসাইট ফলো করতে পারেন।

Post Disclaimers

'whatsupbengal.in' একটি বাংলা অনলাইন ব্লগ নিউজ পোর্টাল। এই নিবন্ধে এবং আমাদের সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্মে প্রদত্ত তথ্যগুলি বিশ্বাসযোগ্য, যাচাই করা এবং অন্যান্য বড় মিডিয়া হাউস থেকে নেওয়া হয়েছে তা নিশ্চিত করার জন্য আমরা সমস্ত ব্যবস্থা নিয়েছি। এই ওয়েবসাইটে দেওয়া বিষয়বস্তু শুধুমাত্র তথ্য ও শিক্ষামূলক উদ্দেশ্যে।
যোগাযোগ - wspbengal@gmail.com
নম্বর - 6297256750 (হোয়াটসঅ্যাপ)

আমাদের সাথে যুক্ত থাকুন

*ফেসবুক পেজ - Join Here
*হোয়াটস্যাপ চ্যানেল - Follow Us
*টেলিগ্রাম চ্যানেল - Join Here
*কু অ্যাপ - Like Us
*ট্যুইটার - Follow Us

হ্যালো প্রিয় পাঠকবৃন্দ, আমরা একটি দল হিসেবে কঠোর পরিশ্রম করছি আপনাদের জন্য শুধুমাত্র শিক্ষামূলক উদ্দেশ্যে বিশ্বাসযোগ্য এবং মূল্যবান কন্টেন্ট সরবরাহ করতে। আমরা শিক্ষা, সরকারি স্কিম, সরকারি কর্মচারী, প্রযুক্তি, টেলিকম, দৈনিক আপডেট, আর্থিক বিষয়, ব্যবসার ধারণা, বৃত্তি ইত্যাদি নিয়ে কাজ করছি। আশা করি আপনাদের ভালো লাগবে। প্রতিটি ব্লগ পোস্টের জন্য একটি মূল্যবান মন্তব্য করতে ভুলবেন না। আমাদের সাথে থাকার জন্য ধন্যবাদ। কোনো প্রয়োজনে আমাদের wspbengal@gmail.com ঠিকানায় লিখুন।

Leave a Comment

Home
জয়েন চ্যানেল
জয়েন গ্রুপ
ফলো পেজ
আপডেট
error: Content is protected !!
Madhyamik Exam – মাধ্যমিক নয়ে জরুরী নির্দেশিকা প্রকাশ পোস্ট অফিসে ডাবল রিটার্ন, এভাবে টাকা জমালেই পাবেন সুযোগ! স্কুল ছুটির ঘোষণা রাজ্যে! টানা ২ দিন বন্ধ থাকছে, দেখুন।