Cheque Book: চেক ব্যবহারের নতুন নিয়ম, না জানলেই ফাইন!

সারা দেশে ব্যাংকের একাউন্টে Cheque Book সুবিধা রাখেন অধিকাংশ মানুষই, তবে সকলের হয়তো তা ব্যবহার করা হয় না। তাই Cheque বাউন্স, Cancelled চেক, Bearer চেক ইত্যাদি বিষয় গুলি সম্পর্কে অনেকে হয়তো ততটা পরিচিত নয় ব্যবহারিক দিক থেকে। সরকারের নতুন সিদ্ধান্তে আসতে পারে এই নতুন নিয়ম।

Cheque Book সংক্রান্ত সমস্যা

এবারে সরকার এই নতুন পথে হাঁটতে পারে বলেই খবর। বর্তমানে সারা ভারত জুড়েই Cheque Book সংক্রান্ত সমস্যা বাড়ছে। এর ফলে ব্যাংক সহ সর্বত্রই সমস্যা বাড়ছে। এই সমস্যার সমাধানে নতুন নিয়ম তৈরির পথেই সরকার। যদিও এই চেক বাউন্স করলে Credit Score এর ক্ষেত্রে প্রভাব পড়ে। কিন্তু সেদিকে অনেকের তেমন একটা মাথা ব্যাথা নেই।

এখনও দেশে Cheque বাউন্সের নিয়মিত ঘটনা ঘটে চলেছে। যা বন্ধ করতে এখন এসব মামলা রুখতে নতুন পরিকল্পনা তৈরি করছে সরকার। আগামী দিনে  কারও চেক বাউন্স হলে তার বিরুদ্ধে আইনি ব্যবস্থার  পাশাপাশি ওই ব্যক্তির নামে থাকা অন্যান্য ব্যাংকের অ্যাকাউন্ট থেকেও টাকা উদ্ধার করা হবে, এমনটাই জানা যাচ্ছে।

জানা যাচ্ছে, সরকার এবং RBI নিজেদের মধ্যে আলোচনা করেই পরিকল্পনা গ্রহণ করতে উদ্যোগী হচ্ছে। খুব শীঘ্রই নতুন পদ্ধতি চালুর পথে এগোচ্ছে সরকার। অন্যান্য ব্যাংক থেকে টাকা উদ্ধারের বিষয় চালু হলে এই Cheque Book সংক্রান্ত বিষয়ে আরো বেশি সতর্কতা আসবে সাফহরণ মানুষের মধ্যে। ফলে সমস্যা আগের থেকে অনেক কমে যাবে।

WhatsApp Group Join Now
Telegram Group Join Now

Cheque Bounce এর সমস্যা

Cheque Bounce Rule হিসেবে জানা যাচ্ছে যে, চেক বাউন্স করলে সেই ব্যক্তি বা কোম্পানির ক্রেডিট স্কোর কমে যাবে। এ ছাড়া এসব ক্ষেত্রে ঋণ খেলাপির নিয়মও প্রযোজ্য হবে। সেই ক্ষেত্রে চেক বাউন্সের ঘটনা কমে যাবে। ব্যাঙ্কের গ্রাহকরা নিজেরাই চেক বাউন্স থেকে সতর্ক থাকবে। সরকার এবং ব্যাংক, একই সাথে সমস্যা থেকে রেহাই পাবে।

RBI এবং সরকার গত সপ্তাহে Cheque Book সংক্রান্ত এই নিয়ম নিয়ে নিজেদের মধ্যে প্রারম্ভিক আলোচনা করেছে। শোনা যাচ্ছে , নতুন নিয়ম অনুসারে অভিযুক্ত কোম্পানি বা ব্যাক্তির চেক বাউন্স হলে তাঁর কোনও নতুন অ্যাকাউন্ট খোলা হবে না। এছাড়াও, অন্যান্য অ্যাকাউন্ট থেকে টাকা উদ্ধার করা হবে। আরো বিস্তারিত নিয়ম আসতে চলেছে খুব শীঘ্রই।

Cheque বাউন্স করলে আগের নিয়মেও 2 বছরের শাস্তির আইন রয়েছে। শোনা যাচ্ছে, এটি ভবিষ্যতে পরিবর্তন করা হতে পারে। সংবাদ সংস্থা পিটিআই-এর মতে, সুপ্রিম কোর্টের একটি প্যানেল নেগোশিয়েবল ইনস্ট্রুমেন্টস অ্যাক্ট, 1881-এর কিছু পরিবর্তনেরও পরামর্শ দিয়েছিল। মনে রাখবেন, নেগোশিয়েবল ইনস্ট্রুমেন্টস অ্যাক্ট, 1881 (এনআই অ্যাক্ট) এর অধীনে চেক বাউন্সের জন্য নির্দিষ্ট শাস্তির বিধান রয়েছে।

সুতরাং, এই বিষয়ে প্রত্যেক নাগরিকের সতর্ক থাকা খুব প্রয়োজন। সরকার এবং RBI এর সাথে সহযোগিতা করাই উচিত সাধতন মানুষের। আর সব থেকে বড়ো কথা, নিয়ম না জেনেও অনেকে ভুল করে থাকেন।  সেই ভুলের মাশুল যাতে তাদের দিতে না হয়, সে বিষয়ে গুরুত্ব দেওয়া আমাদের লক্ষ্য। নিজের কাছে এই প্রতিবেদন ভালো লাগলে অবশ্যই শেয়ার করে সকলের জানার সুযোগ করার অনুরোধ রইল।

WhatsApp Group Join Now
Telegram Group Join Now

Post Disclaimers

'whatsupbengal.in' একটি বাংলা অনলাইন ব্লগ নিউজ পোর্টাল। এই নিবন্ধে এবং আমাদের সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্মে প্রদত্ত তথ্যগুলি বিশ্বাসযোগ্য, যাচাই করা এবং অন্যান্য বড় মিডিয়া হাউস থেকে নেওয়া হয়েছে তা নিশ্চিত করার জন্য আমরা সমস্ত ব্যবস্থা নিয়েছি। এই ওয়েবসাইটে দেওয়া বিষয়বস্তু শুধুমাত্র তথ্য ও শিক্ষামূলক উদ্দেশ্যে।
যোগাযোগ - wspbengal@gmail.com
নম্বর - 6297256750 (হোয়াটসঅ্যাপ)

আমাদের সাথে যুক্ত থাকুন

*ফেসবুক পেজ - Join Here
*হোয়াটস্যাপ চ্যানেল - Follow Us
*টেলিগ্রাম চ্যানেল - Join Here
*কু অ্যাপ - Like Us
*ট্যুইটার - Follow Us

হ্যালো প্রিয় পাঠকবৃন্দ, আমরা একটি দল হিসেবে কঠোর পরিশ্রম করছি আপনাদের জন্য শুধুমাত্র শিক্ষামূলক উদ্দেশ্যে বিশ্বাসযোগ্য এবং মূল্যবান কন্টেন্ট সরবরাহ করতে। আমরা শিক্ষা, সরকারি স্কিম, সরকারি কর্মচারী, প্রযুক্তি, টেলিকম, দৈনিক আপডেট, আর্থিক বিষয়, ব্যবসার ধারণা, বৃত্তি ইত্যাদি নিয়ে কাজ করছি। আশা করি আপনাদের ভালো লাগবে। প্রতিটি ব্লগ পোস্টের জন্য একটি মূল্যবান মন্তব্য করতে ভুলবেন না। আমাদের সাথে থাকার জন্য ধন্যবাদ। কোনো প্রয়োজনে আমাদের wspbengal@gmail.com ঠিকানায় লিখুন।

Leave a Comment

Home
জয়েন চ্যানেল
জয়েন গ্রুপ
ফলো পেজ
আপডেট
error: Content is protected !!
Madhyamik Exam – মাধ্যমিক নয়ে জরুরী নির্দেশিকা প্রকাশ পোস্ট অফিসে ডাবল রিটার্ন, এভাবে টাকা জমালেই পাবেন সুযোগ! স্কুল ছুটির ঘোষণা রাজ্যে! টানা ২ দিন বন্ধ থাকছে, দেখুন।