ডিএ বাড়লো তবে এরিয়ার মিলবে PF একাউন্টে! পেনশনভোগীদের মিলবে নগদ

DA Arrear: অপেক্ষারত সরকারি কর্মীদের জন্য দারুণ সুখবর। মহার্ঘভাতা বৃদ্ধি যেন প্রত্যেকের কাছেই একটা বাড়তি পাওনা আর এরিয়ার পেলে তো আনন্দের সীমা নেই। এবারে এই রাজ্যের সরকারি কর্মীদের DA মিলবে নিজেদের PF একাউন্টে। একই সাথে রাজ্যের পেনশনভোগীদের তো নেই পিএফ একাউন্ট। তারা কীভাবে পাবেন এরিয়ারের টাকা, সেই বিষয়েও স্পষ্ট করে দিয়েছে সরকার।

Good News for DA Arrear

(1) এই রাজ্যের সরকারি কর্মীদের জন্য অবশেষে DA ঘোষণা হয়ে গেল। মিটলো অপেক্ষার অবসান। এই রাজ্যের সরকারি কর্মীদের জন্য ডিয়ারনেস অ্যালাওয়েন্স এবং পেনশনভোগীদের জন্য ডিয়ারনেস রিলিফ তথা DR দেওয়ার বিষয়ে নতুন আপডেট সামনে এল। বর্তমানে ডিএ তো বাড়বেই, এর সাথে সাথে দেওয়া হবে বকেয়া এরিয়ার।

(2) গত মঙ্গলবার অর্থাৎ অক্টোবরের শেষ তারিখেই রাজস্থান সরকার দিল দারুণ এই সুখবর। সেক্ষেত্রে জানানো হয়েছে যে এবারে কেন্দ্রের সাথে সাথে এই রাজ্যেও 4% মহার্ঘভাতা বৃদ্ধি করা হচ্ছে। তাঁদের চলছে সপ্তম বেতন কমিশন। এতদিন পর্যন্ত তাঁদের প্রাপ্তি ছিল 42% হিসেবেই। কেন্দ্রের সরকারি কর্মীদের প্রাপ্তিও ছিল একই। তবে সম্প্রতি কেন্দ্রে 4% বৃদ্ধি করা হয়েছে। আর এবারে রাজস্থান রাজ্যের সরকারি কর্মীদেরও (Govt. Employees) মিলবে 46% হারেই।

(3) রাজস্থান সরকারের নির্দেশিকা অনুসারে, গত জুলাই, 2023 থেকে সকল সরকারি কর্মীদের দেওয়া হবে এরিয়ার (DA Arrear)। এই টাকা তাঁদের দেওয়া হবে নিজ নিজ পিএফ একাউন্টে। আর পেনশনভোগীদের পিএফ একাউন্টের বদলে দেওয়া হবে নগদে। নিজেদের ব্যাঙ্ক একাউন্টে ঢুকবে এরিয়ারের টাকা। বর্তমান মাস থেকে মিলবে বাড়তি হারে বেতন।

WhatsApp Group Join Now
Telegram Group Join Now

(4) আরও একটি সুখবর রয়েছে তাঁদের। আগামী দীপাবলির উৎসবকে আরও বেশি জমিয়ে তুলতে চাইলে অনেকেরই দরকার পড়ে বাড়তি অর্থের। সেক্ষেত্রে তাঁরা অ্যাড-হক বোনাস পেতে আবেদন করতে পারেন। যাদের গ্রেড-পে 4800 টাকা বা তার থেকে কম, তারাই এই আবেদন জানাতে পারবেন।

পশ্চিমবঙ্গের ডিএ মামলা

(5) অপরদিকে, পশ্চিমবঙ্গের রাজ্য সরকারি কর্মীদের ডিএ প্রাপ্তি মাত্র 6% হারেই। ভারতের কোন রাজ্যের কর্মীদের একক সংখ্যার ডিএ মেলে না, শুধুমাত্র পশ্চিমবঙ্গ ছাড়া। কেন্দ্রের সাথে মিল রেখে বেশ কয়েকটি রাজ্য ডিএ ঘোষণা করেছে সম্প্রতি। পশ্চিমবঙ্গের সরকারি কর্মীদের প্রাপ্তি ঘটে ষষ্ঠ বেতন কমিশনের অধীনে। 3 নভেম্বর তারিখে মহামান্য সুপ্রিম কোর্টে রয়েছে ডিএ মামলার (SLP Case on DA) শুনানির তারিখ। তারিখে রাজ্যের একটি সরকারি কর্মী সংগঠনের পক্ষে রয়েছেন মাননীয় বিকাশ রঞ্জন ভট্টাচার্য। সংগঠনের তরফ থেকে তার উপস্থিতি সম্পর্কে স্পষ্ট করা হয়েছে। তবে তিনি অনলাইনেও উপস্থিত থাকতে পারেন।

আরও পড়ুন,
সুপ্রিমকোর্টে ডিএ মামলা নিয়ে অত্যন্ত সন্তোষজনক খবর, নিশ্চিন্ত হলেন সরকারি কর্মীরা।

(6) রাজ্যের সরকারি কর্মীদের বিজেপি ঘনিষ্ঠ সংগঠনের তরফ থেকেও বাঘা বাঘা আইনজীবীদের উপস্থিত থাকার কথা জানানো হয়েছে। তবে এবারে মামলা উঠবে 60 নম্বর সিরিয়ালে। বিগত সময়েও শেষের দিকে এই মামলা ওঠার ফলে সময়ের অভাবে আবার করে তারিখ তারিখ দেওয়ার ঘটনা ঘটেছে। এবারেও কী তেমন হবে, নাকি বেশ সময় নিয়ে শুনবেন মহামান্য আদালত! সেটাই এখন দেখার। রাজ্যের সরকারি কর্মীরা নিজেদের সুচিন্তিত মতামত জানাতে পারেন কমেন্টে। ধন্যবাদ।
Written by Joyeeta Mukherjee.

WhatsApp Group Join Now
Telegram Group Join Now

Post Disclaimers

'whatsupbengal.in' একটি বাংলা অনলাইন ব্লগ নিউজ পোর্টাল। এই নিবন্ধে এবং আমাদের সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্মে প্রদত্ত তথ্যগুলি বিশ্বাসযোগ্য, যাচাই করা এবং অন্যান্য বড় মিডিয়া হাউস থেকে নেওয়া হয়েছে তা নিশ্চিত করার জন্য আমরা সমস্ত ব্যবস্থা নিয়েছি। এই ওয়েবসাইটে দেওয়া বিষয়বস্তু শুধুমাত্র তথ্য ও শিক্ষামূলক উদ্দেশ্যে।
যোগাযোগ - wspbengal@gmail.com
নম্বর - 6297256750 (হোয়াটসঅ্যাপ)

আমাদের সাথে যুক্ত থাকুন

*ফেসবুক পেজ - Join Here
*হোয়াটস্যাপ চ্যানেল - Follow Us
*টেলিগ্রাম চ্যানেল - Join Here
*কু অ্যাপ - Like Us
*ট্যুইটার - Follow Us

হ্যালো প্রিয় পাঠকবৃন্দ, আমরা একটি দল হিসেবে কঠোর পরিশ্রম করছি আপনাদের জন্য শুধুমাত্র শিক্ষামূলক উদ্দেশ্যে বিশ্বাসযোগ্য এবং মূল্যবান কন্টেন্ট সরবরাহ করতে। আমরা শিক্ষা, সরকারি স্কিম, সরকারি কর্মচারী, প্রযুক্তি, টেলিকম, দৈনিক আপডেট, আর্থিক বিষয়, ব্যবসার ধারণা, বৃত্তি ইত্যাদি নিয়ে কাজ করছি। আশা করি আপনাদের ভালো লাগবে। প্রতিটি ব্লগ পোস্টের জন্য একটি মূল্যবান মন্তব্য করতে ভুলবেন না। আমাদের সাথে থাকার জন্য ধন্যবাদ। কোনো প্রয়োজনে আমাদের wspbengal@gmail.com ঠিকানায় লিখুন।

Leave a Comment

Home
চ্যানেল
জয়েন গ্রুপ
ফলো পেজ
নিউজ
চ্যানেল