সুপ্রিমকোর্টে ডিএ মামলা নিয়ে অত্যন্ত সন্তোষজনক খবর, নিশ্চিন্ত হলেন সরকারি কর্মীরা।

WB DA Case: পশ্চিমবঙ্গ রাজ্যের সরকারি কর্মীদের (Govt Employees) মহার্ঘ ভাতা (Dearness Allowance) হিসেবে বর্তমানে চলতে থাকা ষষ্ঠ বেতন কমিশনের আওতায় প্রাপ্তি মাত্র 6 শতাংশ। AICPI অনুসারে কেন্দ্রের নতুন করে 4% ডিএ (DA) ঘোষণা হবার পরে পশ্চিমবঙ্গে কেন্দ্র-রাজ্য ডিএ ফারাক গিয়ে পৌঁছেছে 40 শতাংশে। মূল বিষয়ে যাবার আগে কয়েকটি রাজ্যের ঋণ এবং মহার্ঘভাতার একটা পরিসংখ্যান দেখে নেওয়া যাক।

তামিলনাড়ু রাজ্যের সরকার এর ঋণের পরিমাণ 7.54 লক্ষ কোটি টাকা। সেক্ষেত্রে তামিলনাড়ু রাজ্যের সরকারি কর্মীদের প্রাপ্তি 34 শতাংশ ডিএ। অপরদিকে উত্তর প্রদেশ রাজ্যের ঋণের পরিমাণ রয়েছে 7.10 লক্ষ কোটি টাকা। উত্তর প্রদেশ রাজ্যের সরকারি কর্মীদের প্রাপ্তি 31 শতাংশ মহার্ঘ ভাতা। আর ঋণের দিক থেকে তৃতীয় রাজ্য হিসেবে রয়েছে মহারাষ্ট্র।

রাজ্যের ঋণের পরিমাণ ও সরকারি কর্মীদের ডিএ

এই রাজ্যের ঋণের পরিমাণ 6.80 লক্ষ কোটি টাকা থাকা সত্ত্বেও সরকারি কর্মীদের প্রাপ্তি 31 শতাংশ মহার্ঘ ভাতা। আর এবারে ঋণের দিক থেকে পশ্চিমবঙ্গ রাজ্যের ঋণের পরিমাণ 6.08 লক্ষ কোটি টাকা। তবে এরাজ্যের সরকারি কর্মীদের প্রাপ্তি মাত্র 6 শতাংশ ডিএ। পশ্চিমবঙ্গ একমাত্র রাজ্য যেখানে সরকারি কর্মীদের প্রাপ্তি সারা ভারতের অন্যান্য রাজ্যের তুলনায় সবথেকে কম।

শহীদ মিনারের পাদদেশে রাজ্য সরকারি কর্মীদের সংগ্রামী যৌথ মঞ্চের অবস্থান এবারে 9 মাস অতিক্রান্ত। তবুও কোন রকমের আশ্বাসের বাণী শুনতে পান নি তাঁরা। তাই রাজ্যের সরকারি কর্মীদের কর্মসূচী আরও জোড়ালো হতে চলেছে আগামী কালী পুজোর পর থেকেই। রাজ্যের সমস্ত সরকারি কর্মীদের বিজয়ার শুভেচ্ছা জানিয়েছেন তিনি। আর আন্দোলন প্রসঙ্গে এমনটাই শোনা গেছে সংগ্রামী যৌথ মঞ্চের অন্যতম কনভেনার ভাস্কর বাবুর মুখ থেকে।

WhatsApp Group Join Now
Telegram Group Join Now

রাজ্যের সরকারি কর্মীদের মহার্ঘ ভাতা অনেক আগেই মহামান্য কোলকাতা হাইকোর্টের থেকে আইনি মৌলিক অধিকার হিসেবে স্বীকৃত হয়েছে। কোলকাতা হাইকোর্টের তরফ থেকে রাজ্যের সরকারি কর্মীদের (WB Govt Employees) বকেয়া মহার্ঘভাতা মিটিয়ে দেবার কথা বলা হয়েছে। তবে রাজ্য সরকার এই বিষয়ে রিভিউ পিটিশন দাখিল করলেও তা খারিজ হয়ে যায়। অবশেষে রাজ্য সরকার বকেয়া ডিএ এর অর্ডারের ওপরে মহামায় সুপ্রিম কোর্টে স্পেশাল লিভ পিটিশন তথা SLP মামলা করেছে।

গত 14 জুলাই, 2023 তারিখে এই মামলা উঠেছিল মহামান্য সুপ্রিম কোর্টে। উক্ত দিনে সময় কম থাকার কারণে আবার নতুন তারিখ দেওয়া হয়। যেহেতু এই মামলার রায়ের ওপরে পশ্চিমবঙ্গ (WB) সহ সারা দেশের সরকারি কর্মীদের ডিএ প্রাপ্তির বিষয়টি অনেকাংশে যুক্ত রয়েছে, সেহেতু অল্প সময়ের মধ্যে এই মামলার শুনানি করা সম্ভব নয়।

এই মামলা মহামান্য সুপ্রিম কোর্টে (SC) রয়েছে বহুদিন ধরেই। সেক্ষেত্রে মহামান্য বিচারপতিরা বেশ গুরুত্ব দিয়ে এবং সময় নিয়ে এই মামলা শোনার কথা জানিয়েছেন আগেই। ডিএ মামলার অত্যন্ত সন্তোষজনক খবর হচ্ছে, আগামী 3 নভেম্বর, 2023 তারিখ শুক্রবার এই মামলার শুনানি হতে চলেছে। উক্ত তারিখে কী মিলবে সমাধান! আপনার মতামত আমাদের জানাতে পারেন কমেন্টে।

সন্তোষজনক নতুন আপডেট (WB DA Case in Supreme Court)

এই মামলার সিনিয়র আইনজীবী মাননীয় বিকাশ রঞ্জন ভট্টাচার্য এর শারীরিক পরিস্থিতি ভালো ছিল না। এই নিয়ে অনেকেই ধারণা করছিলেন যে, তিনি হয়তো উপস্থিত থাকতে পারবেন না বকেয়া ডিএ সংক্রান্ত আগামী সুপ্রিম কোর্টের (Supreme Court) শুনানিতে। হয়তো এই মামলাতে ফের তারিখ পড়তে চলেছে। সোশ্যাল মিডিয়াতে এমন কথা শোনা যাচ্ছিল অনেক দিন থেকেই। তবে তিনি এখন তিনি অনেকটাই সুস্থ রয়েছে।

WhatsApp Group Join Now
Telegram Group Join Now

কেন্দ্রের পর ডিএ বাড়লো এই রাজ্যের সরকারি কর্মীদের। ফটাফট সিদ্ধান্ত!

যে সংগঠনের তরফ থেকে তিনি ডিএ মামলা লড়ছেন, তাঁরাও এই বিষয়টি স্পষ্ট করেছেন। ফলে সরকারি কর্মীদের চিন্তা অনেকটাই দূর হল। তবে তিনি নিজে মহামান্য সুপ্রিম কোর্টের শুনানিতে উপস্থিত থাকবেন নাকি অনলাইনে থাকবেন সেই বিষয়টি স্পষ্ট নয়। এবারে আগামী 3 নভেম্বর তারিখে কতটা কী হয়, সেটাই এখন দেখার। আপডেট পেতে দেখতে থাকুন। ধন্যবাদ।

Post Disclaimers

'whatsupbengal.in' একটি বাংলা অনলাইন ব্লগ নিউজ পোর্টাল। এই নিবন্ধে এবং আমাদের সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্মে প্রদত্ত তথ্যগুলি বিশ্বাসযোগ্য, যাচাই করা এবং অন্যান্য বড় মিডিয়া হাউস থেকে নেওয়া হয়েছে তা নিশ্চিত করার জন্য আমরা সমস্ত ব্যবস্থা নিয়েছি। এই ওয়েবসাইটে দেওয়া বিষয়বস্তু শুধুমাত্র তথ্য ও শিক্ষামূলক উদ্দেশ্যে।
যোগাযোগ - wspbengal@gmail.com
নম্বর - 6297256750 (হোয়াটসঅ্যাপ)

আমাদের সাথে যুক্ত থাকুন

*ফেসবুক পেজ - Join Here
*হোয়াটস্যাপ চ্যানেল - Follow Us
*টেলিগ্রাম চ্যানেল - Join Here
*কু অ্যাপ - Like Us
*ট্যুইটার - Follow Us

হ্যালো প্রিয় পাঠকবৃন্দ, আমরা একটি দল হিসেবে কঠোর পরিশ্রম করছি আপনাদের জন্য শুধুমাত্র শিক্ষামূলক উদ্দেশ্যে বিশ্বাসযোগ্য এবং মূল্যবান কন্টেন্ট সরবরাহ করতে। আমরা শিক্ষা, সরকারি স্কিম, সরকারি কর্মচারী, প্রযুক্তি, টেলিকম, দৈনিক আপডেট, আর্থিক বিষয়, ব্যবসার ধারণা, বৃত্তি ইত্যাদি নিয়ে কাজ করছি। আশা করি আপনাদের ভালো লাগবে। প্রতিটি ব্লগ পোস্টের জন্য একটি মূল্যবান মন্তব্য করতে ভুলবেন না। আমাদের সাথে থাকার জন্য ধন্যবাদ। কোনো প্রয়োজনে আমাদের wspbengal@gmail.com ঠিকানায় লিখুন।

8 thoughts on “সুপ্রিমকোর্টে ডিএ মামলা নিয়ে অত্যন্ত সন্তোষজনক খবর, নিশ্চিন্ত হলেন সরকারি কর্মীরা।”

  1. এই কেস ঝুলেই থাকবে ।।তারিখ পে তারিখ পড়তেই থাকবে।।আমরা কর্মীরা আশায় মরা চাষা হতেই থাকবো।

    Reply
  2. হয় DA এর রায় দিন নাহয় আমাদের সুসাইড করার রাস্তা বলে দিন

    Reply
      • সরকারি কর্মীদের নানা বিষয়ে লিখতে চাইলে আমাদের ‘গেস্ট পোস্ট’ অপশনে আপনি লিখতেও পারেন। মেনু বাড়ে অপশন রয়েছে।

        Reply
    • সরকারি কর্মীদের নানা বিষয়ে লিখতে চাইলে আমাদের ‘গেস্ট পোস্ট’ অপশনে আপনি লিখতেও পারেন। মেনু বাড়ে অপশন রয়েছে।

      Reply
  3. সুমতির সন্ধানে
    ————–
    শেষ‌ হোক বকা ভুলভাল
    ও অপ্রয়োজনীয় কার্নিভাল
    যোগ্য প্রার্থীরা চাকরী পাক
    কর্মচারীদের ডিএ মেটাক
    সব দুর্নীতির হোক অবসান
    গলুক এবার হৃদয় পাষাণ।

    Reply
    • লেখা বেশ ভালো। মনের কথা এভাবে প্রকাশ করতে থাকুন। সরকারি কর্মীদের নানা বিষয়ে লিখতে চাইলে আমাদের ‘গেস্ট পোস্ট’ অপশনে আপনি লিখতেও পারেন। মেনু বাড়ে অপশন রয়েছে।

      Reply

Leave a Comment

Home
জয়েন চ্যানেল
জয়েন গ্রুপ
ফলো পেজ
আপডেট
error: Content is protected !!
Madhyamik Exam – মাধ্যমিক নয়ে জরুরী নির্দেশিকা প্রকাশ পোস্ট অফিসে ডাবল রিটার্ন, এভাবে টাকা জমালেই পাবেন সুযোগ! স্কুল ছুটির ঘোষণা রাজ্যে! টানা ২ দিন বন্ধ থাকছে, দেখুন।