কেন্দ্রের পর ডিএ বাড়লো এই রাজ্যের সরকারি কর্মীদের। ফটাফট সিদ্ধান্ত!

কেন্দ্রের পর এবারে রাজ্যের সরাসরি মহার্ঘভাতা (Dearness Allowance) বৃদ্ধি হল। সম্প্রতি এই উৎসবের মরসুমে কেন্দ্রের সরকারি কর্মীদের এবং পেনশনভোগীদের ডিএ বৃদ্ধির ঘোষণা হয়েছে ৪ শতাংশ। বর্তমানে তাদের প্রাপ্তি হতে চলেছে ৪৬ শতাংশ। তবে এবারে আরও একটি রাজ্যের সরকারি কর্মীদের বৃদ্ধির কথা শোনা গেল। বিস্তারিত দেখে নেয়া যাক।

Dearness Allowance Hike on this State

কেন্দ্রের সরকার, কেন্দ্রীয় সরকারি কর্মীদের বছরে ২ বার মহার্ঘভাতা (DA Hike) বৃদ্ধি করে থাকে। সেক্ষেত্রে এই ঘোষণা পরে হলেও তাদের এই সুবিধা মেলে প্রতি বছর জানুয়ারি এবং জুলাই থেকেই। এবারে ওড়িশা রাজ্যের সরকার বাড়িয়ে দিল মহার্ঘভাতা।

ওড়িশা রাজ্যের মুখ্যমন্ত্রী নবীন পট্টনায়েক এই নতুন ঘোষণা করেছেন। কেন্দ্রের DA বৃদ্ধির পর পশ্চিমবঙ্গের সরকারি কর্মীদের সাথে AICPI -এর হিসেবে কেন্দ্রের ডিএ এর ফারাক হয়ে যায় ৪০ শতাংশ। আর এবারে কেন্দ্রের সাথে সাথে ওড়িশা রাজ্যের সরকারি কর্মীদের DA Hike হবার ফলে যেন রাজ্যের সরকারি কর্মীদের কষ্ট আরও বেড়ে গেল। তবে ওড়িশা রাজ্যে মিলেছে জোড়া সুখবর। এই রাজ্যে থাকা কেন্দ্রীয় সরকারি কর্মী এবং রাজ্য সরকারি কর্মীদের ডিএ (Dearness Allowance) বৃদ্ধি ঘটলো পরপরই।

পশ্চিমবঙ্গের সরকারি কর্মীরা বহু দিন থেকেই আন্দোলন করে চলেছেন। কিন্তু ফলাফল পাচ্ছেন না তারা। যদিও তারা বর্তমানে ষষ্ঠ পে কমিশনের আওতায় ৬ শতাংশ হারে মহার্ঘভাতা পাচ্ছেন, তবে তাদের পঞ্চম বেতন কমিশনের অনেক বকেয়া রয়েছে। এই সংক্রান্ত SLP মামলা রয়েছে বর্তমানে সুপ্রিম কোর্টে। পুজোর পরপরই রয়েছে এই মামলার শুনানির তারিখ।

WhatsApp Group Join Now
Telegram Group Join Now

ওড়িশা রাজ্য এবং কেন্দ্রের সাথে পশ্চিমবঙ্গের ডিএ ফারাক

ওড়িশা রাজ্যের সরকার কেন্দ্রের মতোই একই হারে মহার্ঘভাতা দিয়ে যাচ্ছে। সেক্ষেত্রে তারাও এবারে ৪ শতাংশ বৃদ্ধির কথা জানিয়েছে। আগে প্রাপ্তি ছিল ৪২ শতাংশ আর এবারে মিলবে ৪৬ শতাংশ হারেই। তবে পশ্চিমবঙ্গের রাজ্য সরকারি কর্মীদের ডিএ (Dearness Allowance) প্রাপ্তি মাত্র ৬ শতাংশ হারেই। কেন্দ্রের সাথে এই ফারাক এবারে ৪০ শতাংশ হয়ে দাঁড়িয়েছে।

পশ্চিমবঙ্গের সরকারি কর্মীদের একাংশ বর্তমানে ক্ষোভে ফুঁসছেন। কারণ কেন্দ্রের ডিএ বাড়ার সাথে সাথে আরও একটি রাজ্য ওড়িশা ডিএ বৃদ্ধি করেছে। কিন্তু পশ্চিমবঙ্গ রাজ্য ডিএ প্রাপ্তির লিস্টে রয়েছে সবার পেছনে। এই বিষয়ে পশ্চিমবঙ্গের সরকারি কর্মীদের একাধিক সংগঠন মামলা লড়ছেন মহামান্য কোলকাতা হাইকোর্ট থেকে সুপ্রিমকোর্টেও।

রাজ্যের সরকারি কর্মচারী পরিষদের সভাপতি দেবাশিস শীল মহাশয়ের বক্তব্যে জানা গেছে যে, কেন্দ্রের সাথে মিল রেখে দেশের প্রতিটা রাজ্য সরকার, তাদের কর্মীদের ডিএ প্রদান করে থাকে। সেক্ষেত্রে কেন্দ্রের সাথে সাথে চলা রাজ্যের মধ্যে ওড়িশা অন্যতম। বাকি রাজ্য গুলি কেন্দ্রের সমান বা কাছাকাছি হার অনুসারে ডিএ দেবার চেষ্টা চালিয়ে যায়। তবে পশ্চিমবঙ্গ রাজ্য সেক্ষেত্রে বেশ উদাসীন।

রেল কর্মীদের বেতন বৃদ্ধি

আরও একটি নতুন আপডেট সামনে এলো। ভারতীয় রেলকর্মীদের জন্য দারুণ সুখবর। রেল কর্মীদের এবার থেকে মিলবে আরও ৪% মহার্ঘ ভাতা। সেক্ষেত্রে পূর্বে প্রাপ্তি ছিল ৪২% আর এবারে তা গিয়ে হলো ৪৬ শতাংশ। এর আগে ৭৮ দিনের বোনাস ঘোষিত হয়েছিল। এবারে রেলের কর্মীদের এবং কেন্দ্রের সরকারি কর্মীদের প্রাপ্ত মহার্ঘভাতার পরিমাণ সমান হয়ে গেল। এরিয়ার মিলবে গত জুলাই মাস থেকেই। গত ২৩ অক্টোবর, ২০২৩ তারিখে রেল বোর্ড থেকে এই বিজ্ঞপ্তি প্রকাশিত হয়েছে।

WhatsApp Group Join Now
Telegram Group Join Now

মাতৃত্বকালীন ছুটির মেয়াদ বাড়ছে এই রাজ্যে, বিজ্ঞপ্তি প্রকাশ!

এই বিষয়ে রাজ্যের শাসক দলের মন্ত্রীর কোথায় শোনা গেছে এই ডিএ না দেবার কারণ। সেক্ষেত্রে কেন্দ্রের কাছে রাজ্যের প্রাপ্তি রয়েছে প্রচুর। এছাড়া রাজ্যে বিভিন্ন জনমুখী প্রকল্প চালানো কোথাও শোনা গেছে। কেন্দ্রের কাছে রাজ্যের বহু টাকা আটকে রয়েছে। তাই এই বকেয়া দিতে পারছে না রাজ্য সরকার। বকেয়া ডিএ সংক্রান্ত মামলার শুনানির তারিখ রয়েছে আগামী ৩ নভেম্বর, ২০২৩ তারিখ শুক্রবার। সেই দিনেই কী রাজ্যের সরকারি কর্মীরা দেখতে পারেন আশার আলো! আপনারা নিজেদের মতামত আমাদের জানাতে পারেন কমেন্টে। ধন্যবাদ।
Written by Joy Halder.

Post Disclaimers

'whatsupbengal.in' একটি বাংলা অনলাইন ব্লগ নিউজ পোর্টাল। এই নিবন্ধে এবং আমাদের সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্মে প্রদত্ত তথ্যগুলি বিশ্বাসযোগ্য, যাচাই করা এবং অন্যান্য বড় মিডিয়া হাউস থেকে নেওয়া হয়েছে তা নিশ্চিত করার জন্য আমরা সমস্ত ব্যবস্থা নিয়েছি। এই ওয়েবসাইটে দেওয়া বিষয়বস্তু শুধুমাত্র তথ্য ও শিক্ষামূলক উদ্দেশ্যে।
যোগাযোগ - wspbengal@gmail.com
নম্বর - 6297256750 (হোয়াটসঅ্যাপ)

আমাদের সাথে যুক্ত থাকুন

*ফেসবুক পেজ - Join Here
*হোয়াটস্যাপ চ্যানেল - Follow Us
*টেলিগ্রাম চ্যানেল - Join Here
*কু অ্যাপ - Like Us
*ট্যুইটার - Follow Us

Leave a Comment

Home
জয়েন চ্যানেল
জয়েন গ্রুপ
ফলো পেজ
আপডেট
error: Content is protected !!
Madhyamik Exam – মাধ্যমিক নয়ে জরুরী নির্দেশিকা প্রকাশ পোস্ট অফিসে ডাবল রিটার্ন, এভাবে টাকা জমালেই পাবেন সুযোগ! স্কুল ছুটির ঘোষণা রাজ্যে! টানা ২ দিন বন্ধ থাকছে, দেখুন।