নতুন প্যান কার্ড এবারে মাত্র 10 মিনিটেই পাবেন! জেনে রাখুন।

নতুন প্যান কার্ড পাওয়া এখন আরও সুবিধাজনক, দ্রুত, উন্নত এবং ব্যয়হীন হয়ে উঠেছে PAN Car পাওয়া। যাদের কাছে একটি বৈধ আধার নম্বর রয়েছে (একটি আপডেট করা মোবাইল নম্বর সহ) তারা এখন একটি নতুন ই-প্যান পেতে পারে এবং তাৎক্ষণিকভাবে আয়কর বিভাগ থেকে সরাসরি NSDL এবং অন্যান্য সংস্থার মাধ্যমে অপ্রাপ্তবয়স্কদের বাদ দিয়ে প্যান বরাদ্দ পরিষেবা পেতে পারে৷ আর এই নতুন প্যান কার্ড পেতে পারেন মাত্র 10 মিনিটেই।

নতুন প্যান কার্ড প্রাপ্তির প্রক্রিয়া:

একটি ই-প্যান প্রাপ্তির প্রক্রিয়াটি সহজবোধ্য এবং এতে কোনো কাগজপত্র জড়িত নয়। অতিরিক্তভাবে, পরিবর্তনের সময় দ্রুত হয় কারণ আবেদনের 10 মিনিটের মধ্যে প্যান জারি করা হয়। নতুন প্রবিধানের অধীনে, ই-প্যান একটি প্যান কার্ডের মতোই গুরুত্ব বহন করে।

একটি ই-প্যানের সবচেয়ে উল্লেখযোগ্য সুবিধা হল এটি কেবল আপনার আধার নম্বর এবং মোবাইল ফোন নম্বর প্রদান করে অর্জিত হতে পারে। তদ্ব্যতীত, আবেদন প্রক্রিয়াটি যে কোনও সময়, দিন বা সময়ের কোনও সীমাবদ্ধতা ছাড়াই সম্পন্ন করা যেতে পারে। আপনার PAN নম্বর ভুল স্থানান্তরিত বা ভুলে যাওয়ার ক্ষেত্রে, এটি পুনরুদ্ধার করা আর কোনও ঝামেলা নয়; আপনার যা দরকার তা হল আপনার আধার এবং মোবাইল নম্বর।

WhatsApp Group Join Now
Telegram Group Join Now

আপনি যদি আপনার আধার নম্বর প্রদান করে থাকেন এবং এখনও আপনার কাছে প্যান কার্ড না থাকে, তাহলে আপনি অবিলম্বে আপনার প্যান কার্ডের তথ্যের একটি ডিজিটাল স্বাক্ষরিত পিডিএফ পেতে পারেন। যাইহোক, যদি আপনার আধার নম্বরের ভিত্তিতে আপনাকে ইতিমধ্যেই একটি প্যান কার্ড ইস্যু করা হয়ে থাকে তবে আপনি এই নথিটি পেতে সক্ষম হবেন না।

নতুন প্যান কার্ড এর আবেদন করার পদ্ধতি:

একটি নতুন PAN কার্ড পেতে, কেউ ITD ওয়েবসাইটে গিয়ে “Get New PAN” বোতামে ক্লিক করতে পারেন৷ তাদের আধার নম্বর এবং ক্যাপচা প্রবেশ করার পরে, তারা ‘আই কনফার্ম’ বাক্সে চেক করে এগিয়ে যাওয়ার জন্য তাদের ইচ্ছুকতা নিশ্চিত করতে পারে। তারপরে যাচাইয়ের জন্য তাদের মোবাইল ডিভাইসে একটি OTP পাঠানো হবে। তাদের আধার কার্ডের বিবরণ নিশ্চিত করতে হবে, সেইসাথে তাদের ইমেল ঠিকানাও। অবশেষে, প্যান নম্বরটি ব্যক্তিকে বরাদ্দ করা হবে।

আপনার ই-প্যান অনুরোধের স্থিতি পরীক্ষা করতে, আপনাকে প্রথমে আইটিডি ওয়েবসাইটে যেতে হবে। একবার সেখানে গেলে, আপনাকে যাচাইকরণের উদ্দেশ্যে আপনার আধার নম্বর এবং একটি ক্যাপচা কোড ইনপুট করতে বলা হবে। এর পরে, আপনার নিবন্ধিত মোবাইল নম্বরে একটি OTP পাঠানো হবে, যা আপনাকে অবশ্যই এগিয়ে যাওয়ার জন্য নিশ্চিত করতে হবে। একবার আপনি এই পদক্ষেপগুলি সম্পন্ন করলে, আপনি আপনার প্যান অনুরোধের স্থিতি দেখতে সক্ষম হবেন।

WhatsApp Group Join Now
Telegram Group Join Now

আয়কর বিভাগের মতে, নতুন প্যান কার্ড তথা তাত্ক্ষণিক PAN-এর মাধ্যমে স্থায়ী অ্যাকাউন্ট নম্বর (PAN) ইস্যু করা, যা ইলেকট্রনিকভাবে এবং ডিজিটালি স্বাক্ষরিত জারি করা হয়, এখন ইস্যু করার একটি বৈধ পদ্ধতি হিসাবে বিবেচিত হয়৷ এই সংশোধনীটি উপ-ধারা (8) এর পরে সংঘটিত ব্যাখ্যার ধারা (c) তে করা হয়েছে এবং এটি আয়কর আইন, 1961 এর ধারা 139A এর একটি অংশ। অতিরিক্তভাবে, আয়করের বিধি 114-এর উপ-বিধি (6) Rules, 1962ও সেই অনুযায়ী সংশোধন করা হয়েছে।

ই প্যান কার্ডের গ্রহণ যোগ্যতা:

বিভাগ উন্নত QR কোড চালু করেছে যাতে প্যান নম্বর, নাম, ই-প্যান, জনসংখ্যা যেমন নাম, জন্ম তারিখ এবং পিতার নাম এবং বায়োমেট্রিক বিশদ যেমন স্ক্যান করা ফটো এবং স্বাক্ষর সম্পর্কিত গুরুত্বপূর্ণ তথ্য রয়েছে। এই QR কোডগুলি অফলাইন প্যান যাচাইকরণের জন্য ব্যবহার করা যেতে পারে।

ATM থেকে ছেড়া নোট পেলে কি করবেন, দেখুন।

বর্ধিত QR কোড তথ্য ব্যবহারকারী সংস্থাগুলি “PAN QR কোড রিডার” অ্যাপের মাধ্যমে অ্যাক্সেস করতে পারে যা Google-এর প্লে স্টোরে বিনামূল্যে পাওয়া যায় এবং যেকোনো Android মোবাইল ফোনে ডাউনলোড করা যায়।

একটি প্যান কার্ডের একটি ফিজিক্যাল কপি দ্বারা বহন করা মান, তা পুরানো বা নতুন, একটি ই-প্যানের সমতুল্য। নতুন প্যান কার্ড ছাড়াও আর্থিক নানা বিষয়ে জানতে আমাদের সাথে থাকুন। সকলে সুস্থ থাকুন, ভালো থাকুন।

Post Disclaimers

'whatsupbengal.in' একটি বাংলা অনলাইন ব্লগ নিউজ পোর্টাল। এই নিবন্ধে এবং আমাদের সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্মে প্রদত্ত তথ্যগুলি বিশ্বাসযোগ্য, যাচাই করা এবং অন্যান্য বড় মিডিয়া হাউস থেকে নেওয়া হয়েছে তা নিশ্চিত করার জন্য আমরা সমস্ত ব্যবস্থা নিয়েছি। এই ওয়েবসাইটে দেওয়া বিষয়বস্তু শুধুমাত্র তথ্য ও শিক্ষামূলক উদ্দেশ্যে।
যোগাযোগ - wspbengal@gmail.com
নম্বর - 6297256750 (হোয়াটসঅ্যাপ)

আমাদের সাথে যুক্ত থাকুন

*ফেসবুক পেজ - Join Here
*হোয়াটস্যাপ চ্যানেল - Follow Us
*টেলিগ্রাম চ্যানেল - Join Here
*কু অ্যাপ - Like Us
*ট্যুইটার - Follow Us

হ্যালো প্রিয় পাঠকবৃন্দ, আমরা একটি দল হিসেবে কঠোর পরিশ্রম করছি আপনাদের জন্য শুধুমাত্র শিক্ষামূলক উদ্দেশ্যে বিশ্বাসযোগ্য এবং মূল্যবান কন্টেন্ট সরবরাহ করতে। আমরা শিক্ষা, সরকারি স্কিম, সরকারি কর্মচারী, প্রযুক্তি, টেলিকম, দৈনিক আপডেট, আর্থিক বিষয়, ব্যবসার ধারণা, বৃত্তি ইত্যাদি নিয়ে কাজ করছি। আশা করি আপনাদের ভালো লাগবে। প্রতিটি ব্লগ পোস্টের জন্য একটি মূল্যবান মন্তব্য করতে ভুলবেন না। আমাদের সাথে থাকার জন্য ধন্যবাদ। কোনো প্রয়োজনে আমাদের wspbengal@gmail.com ঠিকানায় লিখুন।

Leave a Comment

Home
জয়েন চ্যানেল
জয়েন গ্রুপ
ফলো পেজ
আপডেট
error: Content is protected !!
Madhyamik Exam – মাধ্যমিক নয়ে জরুরী নির্দেশিকা প্রকাশ পোস্ট অফিসে ডাবল রিটার্ন, এভাবে টাকা জমালেই পাবেন সুযোগ! স্কুল ছুটির ঘোষণা রাজ্যে! টানা ২ দিন বন্ধ থাকছে, দেখুন।