Exchange damaged note: ATM থেকে ছেড়া নোট পেলে কি করবেন, দেখুন।

সম্প্রতি টাকা তোলা বা জমা করার অন্যতম প্রধান মাধ্যম হয়ে দাঁড়িয়েছে এটিএম। যেখান থেকে মানুষ খুব সহজেই ডেবিট কার্ডের মাধ্যমে টাকা তুলতে বা জমা রাখথে পারেন। তবে অনেক সময় এটিএম-এর মাধ্যমে বেরোনো টাকার মধ্যে ছেঁড়া নোট বা টাকা (Exchange damaged note) পাওয়া যায়। আর সেই টাকা বদল করতে মাথা খারাপ হয়ে যায় সাধারণ মানুষদের।

ছেড়া নোট নিয়ে দুশ্চিন্তার দিন শেষ:-

তবে চিন্তা নেই, এটিএম থেকে বেরোনা ছেঁড়া নোট বা টাকা বদল (Exchange damaged note) করার রয়েছে দুর্দান্ত উপায়, যা অনেকেরই অজানা। আজকের এই প্রতিবেদনে সেই ছেঁড়া নোট বা টাকা বদল হওয়ার জায়গা সম্পর্কে বিস্তারিতভাবে জানানো হয়েছে। আসুন জেনে নেওয়া যাক।

বিশেষত, এটিএম থেকে টাকা তোলার সময় 500 টাকার নোটগুলিতে ছেঁড়া বা এই ধরনের সমস্যা দেখা যায়। সম্প্রতি দক্ষিণ দিনাজপুর জেলার বুনিয়াদপুরের এক মেশিন থেকে এই ধরনের কয়েক হাজার ছেঁড়া 500 টাকার নোট বের হয়েছে। যা বদল করতে হিমশিম খেয়েছে সেইসব ব্যক্তিরা।

এটিএম থেকে পাওয়া ছেঁড়া নোট পরিবর্তনের (Exchange damaged note) উপায়:-

তবে সম্প্রতি রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়ার গভর্নর শক্তিকান্ত দাস (Shakti Nath Das) এই বিষয়ে চিন্তা করতে বারণ করেছেন। তিনি বলেছেন, এটিএম থেকে ক্যাশ তোলার সময় যদি কোনো ছেঁড়া নোট (Exchange damaged note) বের হয়, তা নিয়ে চিন্তা করার দরকার নাই।

WhatsApp Group Join Now
Telegram Group Join Now

যে ব্যাঙ্কের এটিএম থেকে এই নোট বেরিয়েছে সেই ব্যাঙ্কের ব্রাঞ্চ থেকে এই টাকা বদল করতে পারবেন গ্রাহকরা। তবে মনে রাখবেন সেই ছেঁড়া টাকা বদল করার সময় সেই ব্যক্তিকে ব্রাঞ্চে গিয়ে জানাতে হবে এটিএম মেশিনের লোকেশন, মেশিনের আইডি, ছেঁড়া নোট বেরোনোর তারিখ, বার, সময়। এমনকি এটিএম মেশিন থেকে বেরোনো উইথড্রল স্লিপও জমা করতে হবে।

তবে এক্ষেত্রে কোন, কারনে সেই ব্যক্তি যদি উইথড্রল স্লিপ রিসিভ করে না থাকে বা হারিয়ে যায়, তাহলে ফোনে আসা ডেবিট হওয়া টাকার মেসেজ দেখাতে পারে। তবে এর পাশাপাশি রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া আরো জানিয়েছে যে, তারা বারংবার জানিয়েছে যে এটিএমে টাকা ডিপোজিট করার সময় নোটগুলির ওপর খেয়াল রাখতে।

আরও পড়ুন, 150 টাকা জমিয়ে নিশ্চিন্তে ঘুমান, সন্তানের ভবিষ্যৎ সুরক্ষিত।

WhatsApp Group Join Now
Telegram Group Join Now

তবে এত সতর্কতার পরেও যদি এটিএম থেকে ছেঁড়া নোট (Exchange damaged note) বেরিয়ে আসে তাহলে দুশ্চিন্তা না করে উপরে উল্লেখিত নিয়ম মেনে পাল্টে নিতে পারা যাবে। এমন অর্থনীতি সংক্রান্ত আরো আপডেট পেতে আমাদের সাথে থাকুন।কলে সুস্থ থাকুন, ভালো থাকুন।

Post Disclaimers

'whatsupbengal.in' একটি বাংলা অনলাইন ব্লগ নিউজ পোর্টাল। এই নিবন্ধে এবং আমাদের সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্মে প্রদত্ত তথ্যগুলি বিশ্বাসযোগ্য, যাচাই করা এবং অন্যান্য বড় মিডিয়া হাউস থেকে নেওয়া হয়েছে তা নিশ্চিত করার জন্য আমরা সমস্ত ব্যবস্থা নিয়েছি। এই ওয়েবসাইটে দেওয়া বিষয়বস্তু শুধুমাত্র তথ্য ও শিক্ষামূলক উদ্দেশ্যে।
যোগাযোগ - wspbengal@gmail.com
নম্বর - 6297256750 (হোয়াটসঅ্যাপ)

আমাদের সাথে যুক্ত থাকুন

*ফেসবুক পেজ - Join Here
*হোয়াটস্যাপ চ্যানেল - Follow Us
*টেলিগ্রাম চ্যানেল - Join Here
*কু অ্যাপ - Like Us
*ট্যুইটার - Follow Us

হ্যালো প্রিয় পাঠকবৃন্দ, আমরা একটি দল হিসেবে কঠোর পরিশ্রম করছি আপনাদের জন্য শুধুমাত্র শিক্ষামূলক উদ্দেশ্যে বিশ্বাসযোগ্য এবং মূল্যবান কন্টেন্ট সরবরাহ করতে। আমরা শিক্ষা, সরকারি স্কিম, সরকারি কর্মচারী, প্রযুক্তি, টেলিকম, দৈনিক আপডেট, আর্থিক বিষয়, ব্যবসার ধারণা, বৃত্তি ইত্যাদি নিয়ে কাজ করছি। আশা করি আপনাদের ভালো লাগবে। প্রতিটি ব্লগ পোস্টের জন্য একটি মূল্যবান মন্তব্য করতে ভুলবেন না। আমাদের সাথে থাকার জন্য ধন্যবাদ। কোনো প্রয়োজনে আমাদের wspbengal@gmail.com ঠিকানায় লিখুন।

Leave a Comment

Home
জয়েন চ্যানেল
জয়েন গ্রুপ
ফলো পেজ
আপডেট
error: Content is protected !!
Madhyamik Exam – মাধ্যমিক নয়ে জরুরী নির্দেশিকা প্রকাশ পোস্ট অফিসে ডাবল রিটার্ন, এভাবে টাকা জমালেই পাবেন সুযোগ! স্কুল ছুটির ঘোষণা রাজ্যে! টানা ২ দিন বন্ধ থাকছে, দেখুন।