২৩ টি আন্তর্জাতিক সংস্থা এবং সদস্য দেশ সংখ্যা

নিজস্ব প্রতিবেদনঃ Study Tips Part No-1
বিভিন্ন দেশের মধ্যে পারস্পরিক সম্পর্ক ভালো রাখা, ক্রমবর্দ্ধমান সমস্যা গুলির একসাথে সমাধানের পথ খুঁজে বের করা, আর্থিক উন্নতি সাধন করা, একে অপরের সুরক্ষায় সাহায্য করা ইত্যাদি নানা বিষয়ে গুরুত্ব দেওয়া হয়ে থাকে। এই প্রতিবেদনে আমরা জেনে নেব, আন্তর্জাতিক ২৩ টি সংস্থা এবং সেগুলির সাথে যুক্ত দেশ গুলির সংখ্যা। বিভিন্ন চাকরীর পরীক্ষার প্রস্তুতিতে এই তথ্য গুলি বেশ কাজের হতে চলেছে।

23 International Institutes and the Countries

নংআন্তর্জাতিক সংস্থাসদস্য দেশ সংখ্যা
BRICS5
SAARC8
ASEAN10
OAPEC11
OPEC13
APEC21
EU28
NATO30
International Institutions in Today’s Study Tips Part No 1
নংআন্তর্জাতিক সংস্থাসদস্য দেশ সংখ্যা
IBRD189
১০ILO187
১১IAEA173
১২WTO164
১৩OIC57
১৪AU55
১৫Commonwealth54
১৬OECD38
নংআন্তর্জাতিক সংস্থাসদস্য দেশ সংখ্যা
১৭UNICEF191
১৮UNESCO193
১৯United Nation193
২০WHO194
২১INTERPOL194
২২UNCTAD195
২৩FIFA211

Study Tips

যে সকল আন্তর্জাতিক সংস্থা (International Institutions) গঠনের কথা বলা হয়েছে, সেগুলি শুধু অর্থনীতির মধ্যে সীমাবদ্ধ নয়। সময়ের সাথে সাথে সেই সকল দেশ গুলি নিজেদের মধ্যে স্বাস্থ্য, প্রতিরক্ষা এবং রাজনৈতিক উদ্দেশ্যেও প্রতিষ্ঠিত হয়ে থাকে এবং একে অপরের সাহায্যার্থে কাজ করে থাকে।

নির্দিষ্ট সময়ের অন্তরে তাদের নিজস্ব সম্মেলন হয় এবং সেখানে তারা নিজেদের দেশ সম্পর্কে আলোচনা করে। সাধারণভাবে এই জাতীয় সংস্থাগুলি প্রতিষ্ঠার ক্ষেত্রে জাতির সাধারণ স্বার্থের ভিত্তিকে বিশেষ গুরুত্ব দেওয়া হয়েছে।

সংস্থাগুলি সাধারণ স্বার্থ পরিবেশন করার জন্য এবং তারই সাথে সাথে নিজেদের দেশের সুরক্ষা, অর্থনীতির উন্নতি, সামাজিক কারণ, ক্রমবর্ধমান সাধারণ সমস্যা, পরিবেশগত সমস্যা, শিক্ষা, সন্ত্রাস, ইত্যাদি সমস্যার সমাধানের জন্য প্রতিষ্ঠিত হয়েছে। গণতন্ত্রীকরণ সম্পর্কিত সমস্যা, মানবাধিকার, আন্তর্জাতিক আইন এবং বিশ্বায়ন এর সাথে সাথে যাতে তারা এগিয়ে যেতে পারে, সেই বিষয়ে সজাগ থাকাই এর উদ্দেশ্য। এমন আরও আপডেট পেতে আমাদের সাথে থাকুন। পরীক্ষার প্রস্তুতি নিতে থাকুন। ধন্যবাদ।

WhatsApp Group Join Now
Telegram Group Join Now

Post Disclaimers

'whatsupbengal.in' একটি বাংলা অনলাইন ব্লগ নিউজ পোর্টাল। এই নিবন্ধে এবং আমাদের সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্মে প্রদত্ত তথ্যগুলি বিশ্বাসযোগ্য, যাচাই করা এবং অন্যান্য বড় মিডিয়া হাউস থেকে নেওয়া হয়েছে তা নিশ্চিত করার জন্য আমরা সমস্ত ব্যবস্থা নিয়েছি। এই ওয়েবসাইটে দেওয়া বিষয়বস্তু শুধুমাত্র তথ্য ও শিক্ষামূলক উদ্দেশ্যে।
যোগাযোগ - wspbengal@gmail.com
নম্বর - 6297256750 (হোয়াটসঅ্যাপ)

আমাদের সাথে যুক্ত থাকুন

*ফেসবুক পেজ - Join Here
*হোয়াটস্যাপ চ্যানেল - Follow Us
*টেলিগ্রাম চ্যানেল - Join Here
*কু অ্যাপ - Like Us
*ট্যুইটার - Follow Us

হ্যালো প্রিয় পাঠকবৃন্দ, আমরা একটি দল হিসেবে কঠোর পরিশ্রম করছি আপনাদের জন্য শুধুমাত্র শিক্ষামূলক উদ্দেশ্যে বিশ্বাসযোগ্য এবং মূল্যবান কন্টেন্ট সরবরাহ করতে। আমরা শিক্ষা, সরকারি স্কিম, সরকারি কর্মচারী, প্রযুক্তি, টেলিকম, দৈনিক আপডেট, আর্থিক বিষয়, ব্যবসার ধারণা, বৃত্তি ইত্যাদি নিয়ে কাজ করছি। আশা করি আপনাদের ভালো লাগবে। প্রতিটি ব্লগ পোস্টের জন্য একটি মূল্যবান মন্তব্য করতে ভুলবেন না। আমাদের সাথে থাকার জন্য ধন্যবাদ। কোনো প্রয়োজনে আমাদের wspbengal@gmail.com ঠিকানায় লিখুন।

Leave a Comment

Home
জয়েন চ্যানেল
জয়েন গ্রুপ
ফলো পেজ
আপডেট
error: Content is protected !!
Madhyamik Exam – মাধ্যমিক নয়ে জরুরী নির্দেশিকা প্রকাশ পোস্ট অফিসে ডাবল রিটার্ন, এভাবে টাকা জমালেই পাবেন সুযোগ! স্কুল ছুটির ঘোষণা রাজ্যে! টানা ২ দিন বন্ধ থাকছে, দেখুন।