প্রাথমিকে টেটে কড়া পর্ষদ, নতুন নিয়মে কী কী থাকছে! না জানলেই বাতিল পরীক্ষা..

WB PTET: পশ্চিমবঙ্গে প্রাথমিকের টেট পরীক্ষা এর নতুন নিয়ম জারি করেছে রাজ্য প্রাথমিক শিক্ষা পর্ষদ! এই সকল নিয়ম জানা না থাকলে আপনাকে পড়তে হতে পারে নানা সমস্যায়। এক্ষেত্রে বেশ কড়া পর্ষদ। নতুন নিয়মে কী কী থাকছে! না জানলেই বাতিল হবে পরীক্ষা। আগে থেকে সঠিক নিয়ম কানুন জানা থাকলে হঠাৎ করে কোন রকমের বিপদের সম্মুখীন হতে হবে না। বরং আপনি আপনার বন্ধুদের সতর্ক করে দিতেও পারবেন।

এবারের প্রাথমিক টেট পরীক্ষা (West Bengal Primary TET) আগের মতোই বেশ কঠোর নিয়ম মেনেই হতে চলেছে। এক্ষেত্রে সমস্ত কিছু তত্ত্বাবধান করে রাজ্যের প্রাথমিক শিক্ষা পর্ষদ (West Bengal Board of Primary Education)। কিছু দিন আগেই টেট পরীক্ষার বেশ কিছু নমুনা প্রশ্নপত্র এবং পাঠক্রম (Syllabus) প্রকাশিত হয়েছে।

এবারে কোন বিষয়ে কত নম্বরের প্রশ্ন থাকবে এবং সেক্ষেত্রে কোন কোন বিষয়ে পরীক্ষা হবে, তা জানিয়েছে পর্ষদ। সেক্ষেত্রে ৫ বিষয়ে পরীক্ষা হবে এবং প্রতি বিষয়ে ৩০ নম্বরের প্রশ্ন থাকবে। তবে এবারে আগের মতোই কোন রকমের নম্বর কাটা যাবে না (Negative Marking) ভুল উত্তর দেবার জন্য। সেক্ষেত্রে প্রশ্নের সঠিক উত্তর জানা না থাকলেও যদি কেউ একটু বুদ্ধি কাজে লাগায়, তাহলে পেতেও পারেন নম্বর।

ডিসেম্বর মাসেই হবে এই “WB TET Exam 2023”. ১৫০ মিনিট ধরে হবে এই পরীক্ষা যেখানে ১৫০ টি MCQ -এর উত্তর করার সিজগ থাকবে। পরীক্ষা শুরু হবে দুপুর ১২ টা থেকে এবং তা শেষ হবে ২ টা ৩০ মিনিটে। প্রথম এবং দ্বিতীয় ভাষা ব্যতীত বাকি ৩ টি বিষয়ের প্রশ্ন থাকবে বাংলা এবং ইংরেজিতে।

WhatsApp Group Join Now
Telegram Group Join Now

পরীক্ষার্থীদের জন্য প্রাথমিক শিক্ষা পর্ষদের কিছু নির্দেশিকা

  • অ্যাডমিট ছাড়া কেউ কোন মতেই পরীক্ষা কেন্দ্রে প্রবেশ করতে পারবে না।
  • নিজের রোল নম্বর অনুসারে বরাদ্দ থাকা আসনেই বসতে হবে।
  • আসন কিংবা ঘর কোন ভাবেই বদল করা চলবে না।
  • পরীক্ষা শুরুর আগেই পৌঁছে যেতে হবে পরীক্ষা কেন্দ্রে। সেক্ষেত্রে নিয়ম পালন করতেই হবে।

WB PTET পরীক্ষাতে যা যা নেওয়া নিষেধ

WBBPE -এর পর্ষদ সভাপতি গৌতম পাল মহাশয় অনেক আগেই পরীক্ষার নিরাপত্তা বিষয়ে কঠোর হয়েছেন। কোথাও কোন রকম ঝামেলার সৃষ্টি যাতে না হয়, সেদিকে তিনি বেশ সতর্ক। কোনো প্রকারের লিখিত কাগজ, কাগজের টুকরো, জিওমেট্রি বা পেনসিল বক্স, প্ল্যাস্টিক পাউচ, ক্যালকুলেটর, স্কেল, লেখার প্যাড নেওয়া চলবে না। এছাড়া পেন ড্রাইভ, রবার, লগ টেবিল, বৈদ্যুতিন পেন বা স্ক্যানার, কার্ডবোড, মোবাইল, ব্লু-টুথ, ইয়ারফোন, মাইক্রোফোন, পেজার নেওয়া যাবে না।

হেল্থ ব্যান্ড, ইলেকট্রিক  হাতঘড়ি বা সাধারণ হাতঘড়ি, ক্যামেরা, ওয়ালেট, গগলস, হ্যান্ডব্যাগ, গহনা, এমন কোনও সামগ্রী যা অসৎ উপায় অবলম্বন করতে সাহায্য করতে পারে তা নেওয়া যাবে না। সেক্ষেত্রে যোগাযোগের যন্ত্র যেমন ক্যামেরা, ব্লু-টুথ যা পরীক্ষার্থীকে লুকিয়ে রাখতে সাহায্য করতে পারে, তা একেবারেই প্রবেশ নিষিদ্ধ।

শিক্ষকদের দারুণ সুখবর দিলেন মমতা, হবে প্রমোশন! নিয়োগ হবে নতুন পদে

পরীক্ষার্থী  ইনভিজিলেটরের বিশেষ অনুমতি ছাড়া নিজের নির্ধারিত স্থান ত্যাগ করে বাইরে যেতে পারবেন না। চা, কফি, কোল্ড ড্রিঙ্ক বা স্ন্যাকস জাতীয় কোনো কিছু নিয়ে পরীক্ষাকেন্দ্রে প্রবেশ কঠোরভাবে নিষিদ্ধ। এই সমস্ত নিয়ম মেনে চলতেই হবে পরীক্ষার্থীদের। নাহলেই বাতিল হতে পারে পরীক্ষা। এবারে পরীক্ষার্থীদের সংখ্যা অনেক কমেছে। নিজেদের আরও কিছু জানার থাকলে তা আমাদের জানাতে পারেন কমেন্টে। ধন্যবাদ।  

WhatsApp Group Join Now
Telegram Group Join Now

Post Disclaimers

'whatsupbengal.in' একটি বাংলা অনলাইন ব্লগ নিউজ পোর্টাল। এই নিবন্ধে এবং আমাদের সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্মে প্রদত্ত তথ্যগুলি বিশ্বাসযোগ্য, যাচাই করা এবং অন্যান্য বড় মিডিয়া হাউস থেকে নেওয়া হয়েছে তা নিশ্চিত করার জন্য আমরা সমস্ত ব্যবস্থা নিয়েছি। এই ওয়েবসাইটে দেওয়া বিষয়বস্তু শুধুমাত্র তথ্য ও শিক্ষামূলক উদ্দেশ্যে।
যোগাযোগ - wspbengal@gmail.com
নম্বর - 6297256750 (হোয়াটসঅ্যাপ)

আমাদের সাথে যুক্ত থাকুন

*ফেসবুক পেজ - Join Here
*হোয়াটস্যাপ চ্যানেল - Follow Us
*টেলিগ্রাম চ্যানেল - Join Here
*কু অ্যাপ - Like Us
*ট্যুইটার - Follow Us

হ্যালো প্রিয় পাঠকবৃন্দ, আমরা একটি দল হিসেবে কঠোর পরিশ্রম করছি আপনাদের জন্য শুধুমাত্র শিক্ষামূলক উদ্দেশ্যে বিশ্বাসযোগ্য এবং মূল্যবান কন্টেন্ট সরবরাহ করতে। আমরা শিক্ষা, সরকারি স্কিম, সরকারি কর্মচারী, প্রযুক্তি, টেলিকম, দৈনিক আপডেট, আর্থিক বিষয়, ব্যবসার ধারণা, বৃত্তি ইত্যাদি নিয়ে কাজ করছি। আশা করি আপনাদের ভালো লাগবে। প্রতিটি ব্লগ পোস্টের জন্য একটি মূল্যবান মন্তব্য করতে ভুলবেন না। আমাদের সাথে থাকার জন্য ধন্যবাদ। কোনো প্রয়োজনে আমাদের wspbengal@gmail.com ঠিকানায় লিখুন।

Leave a Comment

Home
জয়েন চ্যানেল
জয়েন গ্রুপ
ফলো পেজ
আপডেট
error: Content is protected !!
Madhyamik Exam – মাধ্যমিক নয়ে জরুরী নির্দেশিকা প্রকাশ পোস্ট অফিসে ডাবল রিটার্ন, এভাবে টাকা জমালেই পাবেন সুযোগ! স্কুল ছুটির ঘোষণা রাজ্যে! টানা ২ দিন বন্ধ থাকছে, দেখুন।