ফের সরকারি কর্মীদের ৩ দিনের টানা ছুটি, মিলবে কালীপুজো আর ভাইফোঁটার পরেই!

নিজস্ব প্রতিবেদনঃ কালীপুজোর পরই সবে মাত্র শেষ হল ভাইফোঁটার পর্ব। তবে এবারে ফের আরও ৩ দিনের জন্য একটানা ছুটি (WB Holiday) পেতে চলেছেন পশ্চিমবঙ্গের সরকারি কর্মীরা। তবে কি কারণে আর কবে কবে মিলবে এই ছুটি, সেই বিষয়ে সরকারি ছুটির তালিকা সহ বিস্তারিত জানতে দেখুন আজকের এই প্রতিবেদন।

এই বছর ছট পুজোর জন্য সরকারি কর্মীদের অফিস ছুটি (WB Holiday) থাকবে শনি এবং রবি মিলিতে একটানা ৩ দিন। আর আগামী বছরে এই কারণে মিলবে একটানা ৪ দিনের টানা ছুটি। কারণ ইতিমধ্যেই রাজ্যের সরকারি কর্মীদের আগামী ২০২৪ সালের জন্য পশ্চিমবঙ্গের রাজ্য সরকারি ছুটির তালিকা ২০২৪ প্রকাশিত হয়েছে।

এবারের দুর্গাপুজোতে রাজ্যের সরকারি কর্মীদের মিলেছে লম্বা ছুটি। আগামী বছর তথা ২০২৪ সালে রাজ্যের সরকারি কর্মীদের ছুটির তালিকা ইতিমধ্যেই প্রকাশিত হয়েছে নবান্নের তরফে। সেক্ষেত্রে আগামী বছরেও রাজ্যের সরকারি কর্মীদের দুর্গাপুজোতে মিলবে লম্বা ছুটি। এই বিষয়ে আরও বিস্তারিত জানতে এবং আগামী বছরের সরকারি ছুটির তালিকার পিডিএফ ডাউনলোড করতে দেখুন আমাদের প্রতিবেদন। জানতে ক্লিক করুন এখানেই।

ফের পরপর ২ দিনের ছুটি পাবেন রাজ্যের সরকারি কর্মীরা। চলতি বছরে ছট পুজোর (chot puja 2023) ছুটি হিসেবে হয়েছে সামান্য বদল। আগামী ১৯ নভেম্বর, রয়েছে ছট পুজো। তবে ঐ দিন রবিবার। এই কারণে এর পরের দিন অর্থাৎ ২০ নভেম্বর, সোমবার থাকবে সরকারি ছুটি। এই হিসেবে রবিবার মিলিয়ে টানা ২ দিন বন্ধ থাকবে সরকারি অফিস। তবে যে সকল অফিসে শনিবারের দিনেও সাপ্তাহিক ছুটি থাকে, তাদের পরপর ৩ দিন যেতে হবে অফিসে। এরপর ফের কাজে যোগ দিতে হবে ২১ নভেম্বর, ২০২৩ তারিখ মঙ্গলবার।

WhatsApp Group Join Now
Telegram Group Join Now

আগামী বছরে ছটের ছুটি সহ টানা ৪ দিন বন্ধ অফিস

আগামী বছর তথা ২০২৪ সালে এই ছট পুজোর ছুটি (chot puja 2024) কবে তাও দেখে নেয়া যাক। সম্প্রতি রাজ্য সরকার সরকারি কর্মীদের আগামী বছর তথা ২০২৪ সালের সরকারি ছুটির তালিকা প্রকাশ করেছে। সেখানে ছট পুজো উপলক্ষ্যে মিলছে ২ দিনের সরকারি ছুটি। আগামী বছরে তথা ২০২৪ সালে ৭ এবং ৮ নভেম্বর যথাক্রমে বৃহস্পতিবার এবং শুক্রবার থাকবে সরকারি কর্মীদের ছুটি। এরপরে শনি এবং রবিবার থাকার ফলে একটানা ৪ দিনের ছুটি মিলবে আগামী বছর।

ছট পুজোর সময় সূচী ২০২৪
কার্তিক মাসের ষষ্ঠী তিথির সূচনা হবে আগামী ১৮ নভেম্বর শনিবার সকাল ৯টা ১৮ মিনিট থেকে। পরের দিন অর্থাৎ ১৯ নভেম্বর তারিখ রবিবার সকাল ৭টা ২৩ মিনিটে ষষ্ঠী তিথি সমাপ্ত হবে। উদয়া তিথি অনুযায়ী, আগামী ১৯ নভেম্বর ছট পুজো পালিত হবে পশ্চিমবঙ্গে। ছট পুজো হিসেবে এর তৃতীয় দিন অর্থাৎ কার্তিক শুক্ল পক্ষের ষষ্ঠী তিথিতে প্রধান পুজো করা হয়। এই তিথিতে নিকটস্থ কোনও নদী, পুকুর বা অন্য কোন জলাশয়ে গিয়ে নিয়ম অনুসারে সমস্ত রীতি পালন করে পুজো করেন ভক্তেরা।

অস্তগামী সূর্যকে পুজো দেন তারা। এই বছর তথা ২০২৩ সালে, ১৯ নভেম্বর ছট পুজোর সন্ধ্যা অর্ঘ্য দেওয়া হবে। ১৯ নভেম্বর সন্ধ্যা ৫টা ২৬ মিনিটে হবে সূর্যাস্ত। এটিই সূর্যকে অর্ঘ্য প্রদানের উপযুক্ত সময়। ছট পুজোর চতুর্থ ও শেষ দিনে উদিত সূর্যকে অর্ঘ্য প্রদানের মাধ্যমে পুজো সম্পন্ন হয়। কার্তিক শুক্ল সপ্তমী তিথিতে উদিত সূর্যকে অর্ঘ্য দেওয়ার প্রথা প্রচলিত রয়েছে। এ দিনই ভক্তেরা ব্রতপারণ করে থাকেন। ২০ নভেম্বর উদিত সূর্যকে অর্ঘ্য দেওয়ার সময়ে ৬টা ৪৭ মিনিট। ধন্যবাদ।
Written by Joyeeta Mukherjee.

Post Disclaimers

'whatsupbengal.in' একটি বাংলা অনলাইন ব্লগ নিউজ পোর্টাল। এই নিবন্ধে এবং আমাদের সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্মে প্রদত্ত তথ্যগুলি বিশ্বাসযোগ্য, যাচাই করা এবং অন্যান্য বড় মিডিয়া হাউস থেকে নেওয়া হয়েছে তা নিশ্চিত করার জন্য আমরা সমস্ত ব্যবস্থা নিয়েছি। এই ওয়েবসাইটে দেওয়া বিষয়বস্তু শুধুমাত্র তথ্য ও শিক্ষামূলক উদ্দেশ্যে।
যোগাযোগ - wspbengal@gmail.com
নম্বর - 6297256750 (হোয়াটসঅ্যাপ)

আমাদের সাথে যুক্ত থাকুন

*ফেসবুক পেজ - Join Here
*হোয়াটস্যাপ চ্যানেল - Follow Us
*টেলিগ্রাম চ্যানেল - Join Here
*কু অ্যাপ - Like Us
*ট্যুইটার - Follow Us

হ্যালো প্রিয় পাঠকবৃন্দ, আমরা একটি দল হিসেবে কঠোর পরিশ্রম করছি আপনাদের জন্য শুধুমাত্র শিক্ষামূলক উদ্দেশ্যে বিশ্বাসযোগ্য এবং মূল্যবান কন্টেন্ট সরবরাহ করতে। আমরা শিক্ষা, সরকারি স্কিম, সরকারি কর্মচারী, প্রযুক্তি, টেলিকম, দৈনিক আপডেট, আর্থিক বিষয়, ব্যবসার ধারণা, বৃত্তি ইত্যাদি নিয়ে কাজ করছি। আশা করি আপনাদের ভালো লাগবে। প্রতিটি ব্লগ পোস্টের জন্য একটি মূল্যবান মন্তব্য করতে ভুলবেন না। আমাদের সাথে থাকার জন্য ধন্যবাদ। কোনো প্রয়োজনে আমাদের wspbengal@gmail.com ঠিকানায় লিখুন।

Leave a Comment

Home
চ্যানেল
জয়েন গ্রুপ
ফলো পেজ
নিউজ
চ্যানেল