ডিসেম্বরে ৬ দিন ধর্মঘটের সাথেই ব্যাঙ্ক বন্ধ ১৮ দিন, বাংলায় কবে কবে! লিস্ট দেখুন

নিজস্ব প্রতিবেদনঃ বছরের শেষ মাস ডিসেম্বর, অনেকেই থাকেন ছুটির মেজাজে। এর মধ্যেই অনেকের আর্থিক বিষয়ে ব্যাঙ্কে যেতে হয় নানা কাজে। যদিও ডিজিটাল ব্যাঙ্কিং চালু হয়ে যাবার ফলে অনেকেই এই বিষয়ে বেশ নিশ্চিন্ত। তবে ডিসেম্বর, ২০২৩ এর ক্ষেত্রে RBI নির্দেশিত ছুটির তালিকা অনুসারে সারা দেশে মোট ১৮ দিন থাকবে ব্যাঙ্ক বন্ধ (Bank Holiday in December)। সাথেই থাকছে ব্যাঙ্ক ৬ দিনের ব্যাঙ্ক ধর্মঘট। কবে কী করবেন, দেখে নিন।

ডিসেম্বরে সারা দেশের বিভিন্ন রাজ্যে কোন দিনে কি কারণে ছুটি থাকবে, তা নিচের তালিকা থেকে স্পষ্ট। তবে লিস্টে দেখা যাচ্ছে যে, আগামী ২৩ ডিসেম্বর থেকে ২৭ ডিসেম্বর, ২০২৩ তারিখ পর্যন্ত একটানা বন্ধ থাকবে ব্যাঙ্কগুলি। সেক্ষেত্রে আপনি আপনার ব্যাঙ্কের গুরুত্বপূর্ণ কাজগুলি ছুটি ব্যতিত অন্য দিনে সেরে ফেলুন। আর খুব প্রয়োজন হলে ইন্টারনেট ব্যাঙ্কিং, মোবাইল ব্যাঙ্কিং ইত্যাদি পদ্ধতির মাধ্যমে সেরে ফেলতে পারবেন।

ব্যাঙ্ক ধর্মঘটের নোটিস (Bank Holiday in December)

তারিখছুটির কারণকোন রাজ্যে ছুটি
১ ডিসেম্বররাজ্য উদ্বোধন দিবসঅরুণাচল প্রদেশ এবং নাগাল্যান্ড
৩ ডিসেম্বররবিবার (সাপ্তাহিক ছুটি)সারা দেশে ব্যাঙ্ক বন্ধ
৪ ডিসেম্বরসেন্ট ফ্রান্সিস জেভিয়ার ফেস্টিভ্যালগোয়া
৯ ডিসেম্বরদ্বিতীয় শনিবার(সাপ্তাহিক ছুটি)সারা দেশে ব্যাঙ্ক বন্ধ
১০ ডিসেম্বররবিবার (সাপ্তাহিক ছুটি)সারা দেশে ব্যাঙ্ক বন্ধ
১২ ডিসেম্বরপা-টোগান নেংমিঞ্জা সাংমামেঘালয়
১৩ ডিসেম্বরলোসুং/নামসুংসিকিম
১৪ ডিসেম্বরলোসুং/নামসুংসিকিম
১৭ ডিসেম্বররবিবার (সাপ্তাহিক ছুটি)সারা দেশে ব্যাঙ্ক বন্ধ
১৮ ডিসেম্বরইউ সোসো থামের মৃত্যুবার্ষিকীমেঘালয়
১৯ ডিসেম্বরস্বাধীনতা দিনগোয়া
২৩ ডিসেম্বরচতুর্থ শনিবার(সাপ্তাহিক ছুটি)সারা দেশে ব্যাঙ্ক বন্ধ
২৪ ডিসেম্বররবিবার (সাপ্তাহিক ছুটি)সারা দেশে ব্যাঙ্ক বন্ধ
২৫ ডিসেম্বরক্রিসমাসসারা দেশে ব্যাঙ্ক বন্ধ
২৬ ডিসেম্বরক্রিসমাসমিজোরাম, নাগাল্যান্ড এবং মেঘালয়
২৭ ডিসেম্বরবড়দিননাগাল্যান্ড
৩০ ডিসেম্বরইউ কিয়াং নাংবাহমেঘালয়
৩১ ডিসেম্বররবিবার (সাপ্তাহিক ছুটি)সারা দেশে ব্যাঙ্ক বন্ধ

অল ইন্ডিয়া ব্যাঙ্ক এমপ্লয়িজ অ্যাসোসিয়েশন (AIBEA) ডিসেম্বর মাসে ৬ দিনের ব্যাঙ্ক ধর্মঘট ডেকেছে। বিভিন্ন ব্যাঙ্কের ক্ষেত্রে এই ধর্মঘট বিভিন্ন দিন কার্যকর হবে বলে জানিয়েছেন অ্যাসোসিয়েশনের সভাপতি। ভারতীয় স্টেট ব্যাঙ্ক, পাঞ্জাব ও সিন্ড ব্যাঙ্ক এবং পাঞ্জাব ন্যাশনাল ব্যাঙ্ক ৪ ডিসেম্বর বন্ধ থাকবে। Bank of India এবং Bank of Baroda ৫ ডিসেম্বর বন্ধ থাকবে, ৬ ডিসেম্বর বন্ধ থাকবে কানাড়া ব্যাংক ও সেন্ট্রাল ব্যাঙ্ক অফ ইন্ডিয়া। কোলকাতায় কবে কবে ছুটি, সরাসরি দেখতে ক্লিক করুন এখানে

আরও পড়ুন, নতুন আর ফাটাফাটি প্ল্যান আনলো LIC! ৫ বছর টাকা জমান আর আজীবন রিটার্ন

WhatsApp Group Join Now
Telegram Group Join Now

৭  ডিসেম্বর UCO ও Canara Bank ব্যাঙ্ক হরতালের কারণে বন্ধ থাকবে। Bank of Maharashtra ও Union Bank ৮ ডিসেম্বর বন্ধ থাকবে। এছাড়াও ১১ ডিসেম্বর অন্যান্য সব বেসরকারি ব্যাঙ্ক বন্ধ থাকবে। এমন আরও আপডেট পেতে পাশে থাকা বাটনে ক্লিক করে আমাদের WhatsApp Group -এর সাথে যুক্ত হন। ধন্যবাদ।
Written by Joyeeta Mukherjee.

Post Disclaimers

'whatsupbengal.in' একটি বাংলা অনলাইন ব্লগ নিউজ পোর্টাল। এই নিবন্ধে এবং আমাদের সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্মে প্রদত্ত তথ্যগুলি বিশ্বাসযোগ্য, যাচাই করা এবং অন্যান্য বড় মিডিয়া হাউস থেকে নেওয়া হয়েছে তা নিশ্চিত করার জন্য আমরা সমস্ত ব্যবস্থা নিয়েছি। এই ওয়েবসাইটে দেওয়া বিষয়বস্তু শুধুমাত্র তথ্য ও শিক্ষামূলক উদ্দেশ্যে।
যোগাযোগ - wspbengal@gmail.com
নম্বর - 6297256750 (হোয়াটসঅ্যাপ)

আমাদের সাথে যুক্ত থাকুন

*ফেসবুক পেজ - Join Here
*হোয়াটস্যাপ চ্যানেল - Follow Us
*টেলিগ্রাম চ্যানেল - Join Here
*কু অ্যাপ - Like Us
*ট্যুইটার - Follow Us

হ্যালো প্রিয় পাঠকবৃন্দ, আমরা একটি দল হিসেবে কঠোর পরিশ্রম করছি আপনাদের জন্য শুধুমাত্র শিক্ষামূলক উদ্দেশ্যে বিশ্বাসযোগ্য এবং মূল্যবান কন্টেন্ট সরবরাহ করতে। আমরা শিক্ষা, সরকারি স্কিম, সরকারি কর্মচারী, প্রযুক্তি, টেলিকম, দৈনিক আপডেট, আর্থিক বিষয়, ব্যবসার ধারণা, বৃত্তি ইত্যাদি নিয়ে কাজ করছি। আশা করি আপনাদের ভালো লাগবে। প্রতিটি ব্লগ পোস্টের জন্য একটি মূল্যবান মন্তব্য করতে ভুলবেন না। আমাদের সাথে থাকার জন্য ধন্যবাদ। কোনো প্রয়োজনে আমাদের wspbengal@gmail.com ঠিকানায় লিখুন।

Leave a Comment

Home
চ্যানেল
জয়েন গ্রুপ
ফলো পেজ
নিউজ
চ্যানেল