সরকারি কর্মীদের ডিএ – সাফ জানিয়ে দিলেন মমতা! বাড়তি প্রাপ্তি রাজ্যে, বিস্তারিত দেখুন।

নিজস্ব প্রতিবেদন: ডিএ (WB Govt DA) কখনোই রাজ্যের সরকারি কর্মীদের অধিকার নয়। তাহলে কী অযথাই কোলকাতার বুকে রাজ্যের সরকারি কর্মীদের সম্মিলিত সংগ্রামী যৌথ মঞ্চের 300 দিনের অবস্থান! এবারে রাজ্যের মাননীয়া মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জী, সরকারি কর্মীদের ডিএ প্রসঙ্গে সাফ কথা জানিয়ে নিজের অবস্থান স্পষ্ট করলেন। ডিএ সরকারি কর্মীদের অধিকার নয়, এটা একটি ঐচ্ছিক বিষয়। আরো যা জানা গেল, চলুন দেখা যাক আজকের এই প্রতিবেদনে।

দীর্ঘদিন ধরে মহার্ঘ ভাতার কারণে পশ্চিমবঙ্গের রাজ্য ও রাজনীতি উত্তাল হয়ে রয়েছে। আবার বিধানসভায় সরব হয়েছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। কথা বলেছেন মহার্ঘ ভাতা নিয়ে। বেশ চড়া গলায় বলেছেন, ” ডিএ বাধ্যতামূলক নয়। অপশন মাত্র।” মহার্ঘ ভাতাকে ‘অপশন’ বলে কি এড়িয়ে যেতে চাইছেন মুখ্যমন্ত্রী? এমন প্রশ্ন এখন সকলের মনে। মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জি রাজ্য সরকারি কর্মচারীদের মনে করিয়ে দিতে ভোলেননি বাড়তি ছুটির কথা। বছরে তাঁরা বেশ কিছু বাড়তি ছুটি পান। পাশাপাশি বিদেশ যাওয়ার সুযোগও তাঁরা পেয়ে যান। আর এগুলো যে রাজ্য সরকারেরই দৌলতে তা বলতে ভোলেন নি। রাজ্যের সরকারি কর্মীদের ডিএ প্রাপ্তি (Total DA in WB in 2023) বর্তমানে মাত্র ৬% হারেই।

বুধবার বিধানসভা অধিবেশনে কালো পাড়ের শাড়িতে উপস্থিত হয়েছিলেন মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জি। আসলে সেদিন ছিল কালা দিবস। সেই কথা মেনে তৃণমূলের অন্যান্য বিধায়কদের পরনেও ছিল কালো পোশাক। এদিন অবশ্য বিরোধী নেতারা উপস্থিত ছিলেন না‌। হয়তো সেই সুযোগেই মহার্ঘ ভাতা নিয়ে মুখ খুলেছিলেন তিনি‌। রাজ্য সরকারি কর্মচারীদের জন্য রাজ্য সরকারের তরফ থেকে যা যা করা হয়েছে সবকিছুরই খতিয়ান তুলে ধরেছিলেন এই দিন। তিনি জানিয়েছেন, গত ২ বছরে রাজ্য সরকারি কর্মচারীদের জন্য ২ লাখ ৫২ হাজার কোটি টাকা খরচ করেছে রাজ্য সরকার। এমনকি নতুন পে কমিশনের আওতায় মহার্ঘ ভাতাও দেওয়া হয়েছে। আর স্পষ্ট জানিয়ে দেন, মহার্ঘ ভাতা কেবলমাত্র ‘অপশন’।

প্রসঙ্গত উল্লেখ্য, দীর্ঘদিন ধরে রাজ্য সরকারি কর্মচারীরা শহীদ মিনারে অবস্থান বিক্ষোভ করছেন। তাদের দাবি হল, যত দ্রুত সম্ভব রাজ্য সরকারকে বকেয়া মহার্ঘ ভাতা মেটাতে হবে। আর কেন্দ্রীয় হারে রাজ্য সরকারি কর্মচারীদের মহার্ঘ ভাতা দিতে হবে। এগুলোর কোনটাই মেটায়নি রাজ্য সরকার। অপরদিকে এখন কেন্দ্রীয় সরকারি কর্মচারীরা ৪৬ শতাংশ হারে মহার্ঘ ভাতা পাচ্ছেন। যা রাজ্য সরকারি কর্মচারীদের তুলনায় অনেকটাই বেশি। এই কথা উঠলেই মুখ্যমন্ত্রী বলেছেন, চাইলে তাঁরা ‘কেন্দ্র সরকারের ওখানে জয়েন করতে পারেন’।

WhatsApp Group Join Now
Telegram Group Join Now

তিনি বলেছেন, কেন্দ্র সরকারি কর্মচারীরা বছরে ৩-৪ দিন অতিরিক্ত ছুটি পান। আর রাজ্য সরকারি কর্মচারীরা বছরে অতিরিক্ত ৪০ দিন ছুটি পান। এছাড়াও রাজ্য সরকারি কর্মচারীদের বিদেশ যাওয়ার সুযোগ পশ্চিমবঙ্গ সরকারই করে দিয়েছে। এমনকি পেনশন বন্ধ করার ব্যাপারেও তিনি এবার মুখ খুলেছেন। তিনি জানিয়েছেন অনেকেই বলেছিলেন পেনশন বন্ধ করে দিতে‌। কিন্তু কেবলমাত্র রাজ্য সরকারি কর্মচারীদের পরিবারের কথা মাথায় রেখেই তিনি এই সিদ্ধান্ত নেননি। এই সম্পর্কে আপনার সুচিন্তিত মতামত জানাতে পারেন কমেন্টে। ধন্যবাদ।
Written by Joy Halder.

Post Disclaimers

'whatsupbengal.in' একটি বাংলা অনলাইন ব্লগ নিউজ পোর্টাল। এই নিবন্ধে এবং আমাদের সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্মে প্রদত্ত তথ্যগুলি বিশ্বাসযোগ্য, যাচাই করা এবং অন্যান্য বড় মিডিয়া হাউস থেকে নেওয়া হয়েছে তা নিশ্চিত করার জন্য আমরা সমস্ত ব্যবস্থা নিয়েছি। এই ওয়েবসাইটে দেওয়া বিষয়বস্তু শুধুমাত্র তথ্য ও শিক্ষামূলক উদ্দেশ্যে।
যোগাযোগ - wspbengal@gmail.com
নম্বর - 6297256750 (হোয়াটসঅ্যাপ)

আমাদের সাথে যুক্ত থাকুন

*ফেসবুক পেজ - Join Here
*হোয়াটস্যাপ চ্যানেল - Follow Us
*টেলিগ্রাম চ্যানেল - Join Here
*কু অ্যাপ - Like Us
*ট্যুইটার - Follow Us

Leave a Comment

Home
চ্যানেল
জয়েন গ্রুপ
ফলো পেজ
নিউজ
চ্যানেল