রাজ্যে প্রাথমিকে নিয়োগ নিয়ে দারুণ সুখবর!

নিজস্ব প্রতিবেদনঃ রাজ্যের প্রাইমারি স্কুলে নিয়োগ সংক্রান্ত নানা জটিলতাকে কেন্দ্র করে দীর্ঘদিন ধরে এই রাজ্যে চলছে নানা আন্দোলন, মিছিল ইত্যাদি। বিভিন্ন কারণকে কেন্দ্র করে এই জটিলতা আবার পৌঁছে গেছে আইনের দোরগোড়াতেও। তবে সুপ্রিম কোর্টের রায়ে এবার (WB Primary) বড় ধাক্কা খেলেন রাজ্যের বিএড করা চাকরি প্রার্থীরা।

সুপ্রিম কোর্টে খারিজ হয়ে গেলো বিএড ও ডিএলএড ক্লারিফিকেশন মামলা। এই ফলে প্রাথমিক শিক্ষা স্তরে চাকরি করার ক্ষেত্রে বিএড ডিগ্রি প্রাপ্ত চাকরি প্রার্থীদের আর কোনো সুযোগ থাকলো না। হাইকোর্টের নির্দেশ খারিজ করে দেশের শীর্ষ আদালত সুপ্রিম কোর্ট এবার জানিয়েছে রাজ্যের শিক্ষা ব্যবস্থার (WB Primary) প্রাথমিক স্তরে চাকরির জন্য শুধুমাত্র আবেদন জানাতে পারবে ডিএলএড প্রশিক্ষিত প্রার্থীরাই।

Big Update on WB Primary Recruitment 2024

বিএড প্রশিক্ষিত প্রার্থীরা প্রাথমিক স্তরে কোনো ভাবেই আবেদন জানাতে পারবেন না। যেসব চাকরি প্রার্থী বিএড প্রশিক্ষিত তারা কেবল মাত্র উচ্চ বিদ্যালয় গুলিতে চাকরির জন্য আবেদন করতে পারবেন। এর কয়েক বছর আগে অর্থাৎ ২০১৮ সালে NCT দ্বারা প্রকাশিত বিজ্ঞপ্তি সুপ্রিম কোর্টে খারিজ হয়ে গিয়েছিল। NCT র ওই বিজ্ঞপ্তিতে বলা হয়েছিল বিএড প্রশিক্ষিতরাও প্রাথমিকে চাকরির যোগ্য।

তবে চাকরি পাওয়ার পর তাদের একটি ব্রিজ কোর্স করতে হবে, যার মেয়াদ হবে ৬ মাস। তবে সুপ্রিম কোর্টের বিচারপতি সঞ্জয় কিষাণ এবং সুধাংশু ধুলিয়ার ডিভিশন বেঞ্চের তরফ থেকে এই রায় কেও খারিজ করে দেওয়া হয়েছিল। ডিএলএড করা চাকরি প্রার্থীরা প্রাথমিকে চাকরি করার ক্ষেত্রে বঞ্চিত হচ্ছেন এই ইস্যুতে রাজ্যে একাধিক মামলা দায়ের করা হয়েছিল।

WhatsApp Group Join Now
Telegram Group Join Now

শুধু আমাদের রাজ্যেই নয়, আরো বিভিন্ন রাজ্যে এই প্রসঙ্গে দাবি এবং মামলা শুরু হয়েছিল। জানা যায় রাজস্থানের হাইকোর্টের পক্ষ থেকে ডিএলএড প্রার্থীদের পক্ষেই রায় দেওয়া হয়েছিল। যদিও হিমাচল প্রদেশে আবার তেমন কোনো রায় দান করা হয়নি। তবে এবার শীর্ষ আদালত অর্থাৎ সুপ্রিম কোর্টের রায়ের পর সফলতা লাভ করলেন মামলাকারী প্রার্থীরা।

সুপ্রিম কোর্টের রায়ের পর বিএড প্রার্থীদের জন্য প্রাথমিকে চাকরি করার দরজা একেবারেই বন্ধ হয়ে গেল। প্রসঙ্গত উল্লেখ্য প্রাথমিক শিক্ষা ক্ষেত্রে ১৬৫০০ জনের মেধা তালিকা প্রকাশ করার পর এই বিতর্কটি ক্রমশ বাড়তে থাকে। কারণ ডিএলএড প্রশিক্ষিতরা অনেকে মনে করেন তাদের বঞ্চিত করে বিএড করা প্রার্থীদের সুযোগ দেওয়া হচ্ছে।

কোলকাতা বইমেলা শুরুর দিন এগিয়ে এল! দেখুন বিশেষ আকর্ষণ

এরপরে কিছু প্রার্থী আদালতের সাহায্যের জন্য মামলা করেন। অবশেষে এলো সেই রায়দান। স্বাভাবিক ভাবেই নিজেদের স্বপক্ষে সুপ্রিম কোর্টের রায় শুনে খুশির হাসি ফুটেছে মামলা কারী প্রার্থীদের মুখে। এমন আপডেট আরো পেতে আমাদের সাথে থাকুন। ধন্যবাদ।
Written by Joyeeta Mukherjee.

WhatsApp Group Join Now
Telegram Group Join Now

Post Disclaimers

'whatsupbengal.in' একটি বাংলা অনলাইন ব্লগ নিউজ পোর্টাল। এই নিবন্ধে এবং আমাদের সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্মে প্রদত্ত তথ্যগুলি বিশ্বাসযোগ্য, যাচাই করা এবং অন্যান্য বড় মিডিয়া হাউস থেকে নেওয়া হয়েছে তা নিশ্চিত করার জন্য আমরা সমস্ত ব্যবস্থা নিয়েছি। এই ওয়েবসাইটে দেওয়া বিষয়বস্তু শুধুমাত্র তথ্য ও শিক্ষামূলক উদ্দেশ্যে।
যোগাযোগ - wspbengal@gmail.com
নম্বর - 6297256750 (হোয়াটসঅ্যাপ)

আমাদের সাথে যুক্ত থাকুন

*ফেসবুক পেজ - Join Here
*হোয়াটস্যাপ চ্যানেল - Follow Us
*টেলিগ্রাম চ্যানেল - Join Here
*কু অ্যাপ - Like Us
*ট্যুইটার - Follow Us

হ্যালো প্রিয় পাঠকবৃন্দ, আমরা একটি দল হিসেবে কঠোর পরিশ্রম করছি আপনাদের জন্য শুধুমাত্র শিক্ষামূলক উদ্দেশ্যে বিশ্বাসযোগ্য এবং মূল্যবান কন্টেন্ট সরবরাহ করতে। আমরা শিক্ষা, সরকারি স্কিম, সরকারি কর্মচারী, প্রযুক্তি, টেলিকম, দৈনিক আপডেট, আর্থিক বিষয়, ব্যবসার ধারণা, বৃত্তি ইত্যাদি নিয়ে কাজ করছি। আশা করি আপনাদের ভালো লাগবে। প্রতিটি ব্লগ পোস্টের জন্য একটি মূল্যবান মন্তব্য করতে ভুলবেন না। আমাদের সাথে থাকার জন্য ধন্যবাদ। কোনো প্রয়োজনে আমাদের wspbengal@gmail.com ঠিকানায় লিখুন।

Leave a Comment

Home
চ্যানেল
জয়েন গ্রুপ
ফলো পেজ
নিউজ
চ্যানেল