Kolkata Book Fair 2024: কোলকাতা বইমেলা শুরুর দিন এগিয়ে এল! দেখুন বিশেষ আকর্ষণ

নিজস্ব প্রতিবেদনঃ শুরু হতে চলেছে এবার তথা ২০২৪ সালের আন্তর্জাতিক কোলকাতা বইমেলা (Kolkata Book Fair 2024)। এবারে থাকছে নতুন নতুন প্রকাশনী। এবারের বইমেলা ৪৭তম বছরে পদার্পন করতে চলেছে। বিভিন্ন কারণে শুরু হবে অনেকটাই আগে থেকে। পথ নির্দেশিকা, পরিবহন সুবিধা থেকে যাবতীয় বিষয়গুলি জানতে দেখুন।

আন্তর্জাতিক কোলকাতা বইমেলা ২০২৪ (Kolkata Book Fair 2024) এর মাঠে পৌঁছতে ১৮টি জায়গা থেকে ছাড়বে বাস। ১৮ জানুয়ারি থেকে ৩১ জানুয়ারি পর্যন্ত চলবে এই বইমেলা। এর জন্য ২০০ টি বিশেষ বাস চালানো হবে। ২৩ এবং ২৬ জানুয়ারি তারিখ গুলি ছুটি থাকার কারণে প্রচুর ভিড় হবে মেলা প্রাঙ্গনে। রাজ্য সরকার পাঠকদের সুবিধার্থে নানা ব্যবস্থা গ্রহণ করছে।

Kolkata Book Fair 2024 at a glance

বইমেলাতে যাবার পথ নির্দেশিকাঃ-
যদি ট্রেনে করে যেতে চান আন্তর্জাতিক কোলকাতা বইমেলাতে, তাহলে নামতে হবে বিধাননগর রোড বা উল্টোডাঙ্গা রেলস্টেশনে। শিয়ালদহ থেকে বিধাননগর রোড একটি মাত্র স্টেশন। স্টেশন থেকে নেমে অটো কিংবা বাস ধরে চলে যেতে হবে সল্টলেক করুণাময়ী। ফুলবাগান থেকে মেট্রো ধরলেও করুণাময়ী নামা যেতে পারে। করুণাময়ী বাস স্ট্যান্ড ও মেট্রো স্টেশনের একেবারে গায়েই অবস্থিত সেন্ট্রাল পার্ক। ফেরার সময় করুণাময়ী বাস স্ট্যান্ড থেকেই শহর ও শহরতলিতে যাওয়ার জন্য বেশ কিছু বিশেষ বাসের ব্যবস্থা করা হয়েছে রাজ্য সরকারের তরফে।

বই প্রেমী মানুষদের আবেগের অন্য নাম হলো কলকাতা আন্তর্জাতিক বই মেলা। নতুন বছর শুরু না হতেই বইপ্রেমী মানুষদের অপেক্ষার প্রহর গোনা শুরু হয়ে যায় এই বইমেলার জন্য। কলকাতার ঐতিহ্যবাহী এই বইমেলা এবার শুরু হতে চলেছে ১৮ জানুয়ারি থেকে। বছরের তুলনায় এ বছর কিছুটা আগেই শুরু হচ্ছে এই বইমেলা।

WhatsApp Group Join Now
Telegram Group Join Now

২০২৪ সালের ৪৭ তম আন্তর্জাতিক কলকাতা বইমেলার জন্য ইতিমধ্যেই পাবলিশার্স অ্যান্ড বুক সেলার্স গিল্ড এর তরফ থেকে আগেই সমস্ত পাবলিশার্স, লিটল ম্যাগাজিনের প্রকাশনা সংস্থাদের আবেদন জানানোর কথা ঘোষণা করে দেওয়া হয়েছিল। এ বছরের বই মেলার জন্য আবেদন গ্রহণ করা হয়েছিল ৩১ আগস্ট পর্যন্ত। আর এখন শেষ মুহূর্তের প্রস্তুতি পর্বতে সেজে উঠছে সল্টলেকের সেন্ট্রাল পার্কের “বইমেলা প্রাঙ্গণ”।

দীর্ঘ দিন ধরে কলকাতা আন্তর্জাতিক বইমেলা কলকাতা ময়দান অঞ্চলে। কয়েক বছর যাবত এই মেলার স্থান পরিবর্তন হলেও বই প্রেমী মানুষদের উৎসাহে কখনো এতোটুকু কমতি হয়নি। পড়াশোনার প্রসঙ্গ থেকে শুরু করে রুচিশীল আড্ডা, যুক্তি তর্ক, সাহিত্যিকদের মিলনক্ষেত্র হিসাবে অত্যন্ত জনপ্রিয় এই কলকাতা আন্তর্জাতিক বইমেলা।

প্রকাশনা সংস্থাগুলিও নিয়ম মাফিক তাদের লাইসেন্স,নাম ও ঠিকানা, স্টল বা টেবিলের মাপ, পুস্তক তালিকা, পত্রিকার প্রকাশিত সাম্প্রতিক সংখ্যা এবং গত বছর বইমেলা প্রাঙ্গনে তাদের জন্য নির্ধারিত স্থানের মাপ সমস্ত কিছুই পাঠিয়ে দিয়েছেন পাবলিশার্স অ্যান্ড বুক ফেয়ার গিল্ডকে। সেই হিসাব অনুসারে প্রতিটি পাবলিশার্স-এর জন্য আলাদা আলাদা স্টল প্রস্তুতির কাজ এখন চরমে।

হাতে মাত্র আর কয়েকটি দিন। জানা গেছে ২০২৪ সালে ৪৭তম বইমেলায় থিম কান্ট্রি থাকবে ব্রিটেন। গত বছর অর্থাৎ ২০২৩ সালের বইমেলায় প্রায় ৯০০টি রাজ্য, জাতীয় ও আন্তর্জাতিক প্রকাশনীর স্টল ছিল। ২০২২ সালে আন্তর্জাতিক কলকাতা বইমেলা থেকে বই বিক্রির টাকার অঙ্কটি ছাড়িয়েছিল ২৩ কোটি। ২০২৩ সালের সেই হিসেবটি দেখা যায় ২৬ কোটির উপর। প্রকাশনা সংস্থাগুলি সহ পাবলিশার অ্যান্ড বুক ফেয়ার গিল্ডও অনুমান করছে এবছর বই বিক্রির অঙ্কটা গত বছরকে ছাড়িয়ে যাবে।

WhatsApp Group Join Now
Telegram Group Join Now

বইমেলা শুরু এবং শেষঃ-
কোলকাতা বইমেলা ২০২৪ এর শুরু এবং শেষের তারিখ জেনে নেয়া যাক। আগামী ১৮ জানুয়ারি ২০২৪ তারিখ, বৃহস্পতিবার রাজ্যের মাননীয়া মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জি এই বইমেলা উদ্বোধন করবেন। উক্ত অনুষ্ঠানে উপস্থিত থাকবেন আরও নামীদামী ব্যক্তিত্বরাও। এমন আরও আপডেট পেতে আমাদের সাথে থাকুন। ধন্যবাদ।
Written by Joyeeta Mukherjee.

Post Disclaimers

'whatsupbengal.in' একটি বাংলা অনলাইন ব্লগ নিউজ পোর্টাল। এই নিবন্ধে এবং আমাদের সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্মে প্রদত্ত তথ্যগুলি বিশ্বাসযোগ্য, যাচাই করা এবং অন্যান্য বড় মিডিয়া হাউস থেকে নেওয়া হয়েছে তা নিশ্চিত করার জন্য আমরা সমস্ত ব্যবস্থা নিয়েছি। এই ওয়েবসাইটে দেওয়া বিষয়বস্তু শুধুমাত্র তথ্য ও শিক্ষামূলক উদ্দেশ্যে।
যোগাযোগ - wspbengal@gmail.com
নম্বর - 6297256750 (হোয়াটসঅ্যাপ)

আমাদের সাথে যুক্ত থাকুন

*ফেসবুক পেজ - Join Here
*হোয়াটস্যাপ চ্যানেল - Follow Us
*টেলিগ্রাম চ্যানেল - Join Here
*কু অ্যাপ - Like Us
*ট্যুইটার - Follow Us

হ্যালো প্রিয় পাঠকবৃন্দ, আমরা একটি দল হিসেবে কঠোর পরিশ্রম করছি আপনাদের জন্য শুধুমাত্র শিক্ষামূলক উদ্দেশ্যে বিশ্বাসযোগ্য এবং মূল্যবান কন্টেন্ট সরবরাহ করতে। আমরা শিক্ষা, সরকারি স্কিম, সরকারি কর্মচারী, প্রযুক্তি, টেলিকম, দৈনিক আপডেট, আর্থিক বিষয়, ব্যবসার ধারণা, বৃত্তি ইত্যাদি নিয়ে কাজ করছি। আশা করি আপনাদের ভালো লাগবে। প্রতিটি ব্লগ পোস্টের জন্য একটি মূল্যবান মন্তব্য করতে ভুলবেন না। আমাদের সাথে থাকার জন্য ধন্যবাদ। কোনো প্রয়োজনে আমাদের wspbengal@gmail.com ঠিকানায় লিখুন।

Leave a Comment

Home
জয়েন চ্যানেল
জয়েন গ্রুপ
ফলো পেজ
আপডেট
error: Content is protected !!
Madhyamik Exam – মাধ্যমিক নয়ে জরুরী নির্দেশিকা প্রকাশ পোস্ট অফিসে ডাবল রিটার্ন, এভাবে টাকা জমালেই পাবেন সুযোগ! স্কুল ছুটির ঘোষণা রাজ্যে! টানা ২ দিন বন্ধ থাকছে, দেখুন।