New Business: ব্যবসায় রাজ্য সরকারের সহায়তা, শুরু করুন নিজের ব্যবসা! দেখুন

নিজস্ব প্রতিবেদনঃ ব্যবসা (New Business) শুরুর আগে যা দরকার তা হচ্ছে পুঁজি। আর এই পুঁজির সমস্যা এবং সঠিক ব্যবসা নির্বাচন না করার ফলে অনেকেই ইচ্ছা থাকা সত্ত্বেও শুরু করতে পারেন না নিজের ব্যবসা। আজকে প্রতিবেদনে এই বিষয়ে বিস্তারিত আলোচনায় জেনে নেয়া যাক।

New Business Idea in WB

রাজ্য সরকার সর্বদা নতুন নতুন কর্মসংস্থান সৃষ্টির জন্য নতুন নতুন পদক্ষেপ গ্রহণ করে থাকে। রাজ্যের বেকার যুবক যুবতীদের নিজের পায়ে দাঁড়িয়ে নতুন ব্যবসা করার সুযোগ দিচ্ছে রাজ্য সরকার। তবে কোন ক্ষেত্রে মিলবে সুবিধা! এক্ষেত্রে জানিয়ে রাখি যে, রাজ্যের সাধারণ মানুষ যদি ক্ষুদ্র ব্যবসায় আগ্রহী থাকেন, আহলে তাদের এই প্রকল্পের মাধ্যমে মিলবে রাজ্য সরকারের এই সুবিধা।

ব্যবসা শুরু করলে প্রথমে লোনের সুবিধাও অনেকে পান না। কারণ এসব ক্ষেত্রে ব্যাঙ্ক খুব সহজে ঋণ প্রদান করতে দ্বিধা বোধ করে। এবারে রাজ্যের উদ্যোগে হবে সমস্যার সমাধান। যে যে ব্যবসার ক্ষেত্রে মিলবে এই সুবিধা, তা এবারে জেনে নেয়া যাক।

সরকারের এই প্রকল্পের মাধ্যমে চালকল, তেলকল, মশলা, কেক, পেস্ট্রি, পাউরুটি, বেকারি আইটেম, সবজি, মধু, মাশরুম, দুধ সহ বহু ব্যবসায় (New Business) আর্থিক সহায়তা করা হবে। এই ছোটখাটো ব্যবসা বা চাষ করার জন্য রাজ্য সরকারের তরফে ১০ লক্ষ টাকা পর্যন্ত আর্থিক সহায়তা দেওয়া হবে বলে জানা গেছে। যার একটি নির্দিষ্ট পরিমাণ ভর্তুকি দেবে রাজ্য সরকার। যদি ব্যবসার পরিধি বাড়তে থাকে, সেক্ষেত্রে কারখানা তৈরি করতে গেলেও (New Business) রাজ্য সরকার ২৫ লক্ষ টাকা পর্যন্ত সাহায্য করবে। সেই টাকা পরপর দুটি ধাপে দেওয়া হবে।

WhatsApp Group Join Now
Telegram Group Join Now

ব্যবসা শুরু করার পরে যদি সেই ব্যবসা (New Business) আরও বাড়ে, সেক্ষেত্রেও পাশে থাবে রাজ্য সরকার। এর ফলে নতুন নতুন কর্মসংস্থান সৃষ্টি হবে রাজ্যে। শহরাঞ্চলে এই সুবিধা না পাওয়া গেলেও গ্রামের দিকে অর্থাৎ রুরাল এরিয়াতে সাধারণ মানুষ পাবেন এই সুবিধা। খাদ্য প্রক্রিয়াকরণ এবং উদ্যান পালন দপ্তরের আধিকারিকদের কথায়, এর আগেও এই ধরনের প্রকল্প ছিল।

সেখানে ২ কোটি টাকা পর্যন্ত আর্থিক সহায়তা করা হতো। আর এর নির্দিষ্ট পরিমাণ টাকা কেন্দ্রীয় সরকারের তরফে দেওয়া হতো। কিন্তু বর্তমানে সেই প্রকল্প বন্ধ করে দেওয়া হয়েছে। আর তাই রাজ্য সরকার সম্পূর্ণ নিজের উদ্যোগে রাজ্যের মানুষদের ব্যবসা (New Business) করার জন্য আর্থিক সহায়তা করতে চাইছে। এর ফলে একদিকে যেমন নতুন ব্যবসা বা কারখানা তৈরি হবে, পাশাপাশি সেই সমস্ত ক্ষেত্রে নতুন কর্মসংস্থানও সৃষ্টি হবে। রাজ্যের আর্থিক উন্নয়ন সম্ভব হবে।

রাজ্যের ব্যবসায়ীদের জন্য রাজ্যে চালু হয়েছে ওয়েস্ট বেঙ্গল ক্রেডিট কার্ড স্কিম। এর মাধ্যমে রাজ্যের ব্যবসায়ীদের ২৫ হাজার টাকার ভর্তুকি সহ ৫ লক্ষ টাকজা পর্যন্ত ঋণ দেবে রাজ্য সরকার। এক্ষেত্রে ১৫% পর্যন্ত গ্যারান্টি দেবে খোদ রাজ্য সরকার।

আরও একটি স্কিম হচ্ছে এসভিএসকেপি (SVSKP) স্কিম। এর আওতায় ১৮ থেকে ৪৫ বছরের মধ্যে বয়স থাকলে এবং মাসিক আয় ১৫ হাজার টাকার কম হলে মিলবে এই স্কিমের সুবিধা। এই স্কিমের আরও আপডেট পেতে দেখতে থাকুন আমাদের পরবর্তী ব্লগ।

WhatsApp Group Join Now
Telegram Group Join Now

নতুন ব্যবসার আইডিয়া, অল্প পুঁজির ব্যবসায় লাভ দেখলে চক্ষু ছানাবড়া!

আরও জানিয়ে রাখি যে, ব্যবসার জন্য কেন্দ্র সরকারের পিএম মুদ্রা যোজনায় মিলবে ব্যবসার জন্য লোনের সুবিধা। আবেদন পদ্ধতি জানতে সরাসরি ভিজিট করুন নিচের লিঙ্কে। ক্লিক করুন এখানে

Post Disclaimers

'whatsupbengal.in' একটি বাংলা অনলাইন ব্লগ নিউজ পোর্টাল। এই নিবন্ধে এবং আমাদের সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্মে প্রদত্ত তথ্যগুলি বিশ্বাসযোগ্য, যাচাই করা এবং অন্যান্য বড় মিডিয়া হাউস থেকে নেওয়া হয়েছে তা নিশ্চিত করার জন্য আমরা সমস্ত ব্যবস্থা নিয়েছি। এই ওয়েবসাইটে দেওয়া বিষয়বস্তু শুধুমাত্র তথ্য ও শিক্ষামূলক উদ্দেশ্যে।
যোগাযোগ - wspbengal@gmail.com
নম্বর - 6297256750 (হোয়াটসঅ্যাপ)

আমাদের সাথে যুক্ত থাকুন

*ফেসবুক পেজ - Join Here
*হোয়াটস্যাপ চ্যানেল - Follow Us
*টেলিগ্রাম চ্যানেল - Join Here
*কু অ্যাপ - Like Us
*ট্যুইটার - Follow Us

হ্যালো প্রিয় পাঠকবৃন্দ, আমরা একটি দল হিসেবে কঠোর পরিশ্রম করছি আপনাদের জন্য শুধুমাত্র শিক্ষামূলক উদ্দেশ্যে বিশ্বাসযোগ্য এবং মূল্যবান কন্টেন্ট সরবরাহ করতে। আমরা শিক্ষা, সরকারি স্কিম, সরকারি কর্মচারী, প্রযুক্তি, টেলিকম, দৈনিক আপডেট, আর্থিক বিষয়, ব্যবসার ধারণা, বৃত্তি ইত্যাদি নিয়ে কাজ করছি। আশা করি আপনাদের ভালো লাগবে। প্রতিটি ব্লগ পোস্টের জন্য একটি মূল্যবান মন্তব্য করতে ভুলবেন না। আমাদের সাথে থাকার জন্য ধন্যবাদ। কোনো প্রয়োজনে আমাদের wspbengal@gmail.com ঠিকানায় লিখুন।

Leave a Comment

Home
চ্যানেল
জয়েন গ্রুপ
ফলো পেজ
নিউজ
চ্যানেল