রেশনে বিরাট বদল, মার্চ থেকে নতুন সুবিধা মিলবে কতটা! দেখুন

নিজস্ব প্রতিবেদনঃ সারা দেশ জুড়ে রেশন ব্যবস্থার গুরুত্বপূর্ণ প্রভাব রয়েছে প্রচুর। কারণ এই মার্চে রেশন কার্ডের নিয়মে (Ration in March) আসছে বড় বদল। দুর্নীতিমুক্ত রেশন ব্যবস্থা চালুর উদ্দেশ্যে একাধিক ব্যবস্থা গ্রহণ করেছে খাদ্য দপ্তর। সেক্ষেত্রে মোবাইল লিঙ্ক, আধার লিঙ্ক ফ্যামিলি হেড ইত্যাদি একাধিক নিয়মে বাধা হয়েছে রেশন ব্যবস্থাকে। এবারে ফের নতুন আরেক ব্যবস্থা চালু হবে। বিস্তারিত জেনে নেয়া যাক।

New system for Ration in March 2024

দেশের সরকারের তরফ থেকে দেশবাসীর সুবিধার জন্য যে যে বিশেষ ব্যবস্থা গুলি করা হয় তার মধ্যে অন্যতম একটি হলো রেশন ব্যবস্থা (Ration in March)। এই রেশন ব্যবস্থার মাধ্যমে দেশের মানুষদের সরকারের তরফ থেকে বিভিন্ন ধরনের খাদ্য সামগ্রী প্রদান করা হয়। আগে আমাদের দেশে রেশন কার্ড গ্রাহকরা স্বল্প মূল্যে মাথাপিছু নির্দিষ্ট পরিমাণ খাদ্য সামগ্রী রেশনের মাধ্যমে পেতেন।

তবে মহামারী এদেশে ব্যাপক রূপে প্রভাব বিস্তার করার পর দেশের মানুষদের সুবিধার্থে সরকারের তরফ থেকে বিনামূল্যে রেশন দেওয়ার কথা ঘোষণা করা হয়। স্বাভাবিক ভাবেই করোনা মহামারীর সময় বিনামূল্যে রেশনের মাধ্যমে খাদ্য সামগ্রী পেয়ে উপকৃত হয়েছেন দেশ তথা আমাদের রাজ্যের বিভিন্ন মানুষরা। যে সময় মানুষের রোজগারের সংকট দেখা দিয়েছিল সে সময় দেশের সাধারণ মানুষের অন্নদাতার ভূমিকা গ্রহণ করেছিল রেশন ব্যবস্থা।

তবে মহামারী এদেশ থেকে বিদায় নিলেও দেশের মানুষের কথা ভেবে আমাদের দেশে বিনামূল্য রেশন ব্যবস্থা (Free Ration in March) আজও প্রচলিত রয়েছে। তবে যে রেশন ব্যবস্থা সাধারণ মানুষের এত উপকার করে কেন্দ্র করে বারবার উঠেছে বিভিন্ন ধরনের দুর্নীতির অভিযোগ। ভীষণ সংক্রান্ত বিভিন্ন অভিযোগ কখনো শোনা গেছে গ্রাহকদের কাছ থেকে আবার কখনো অভিযোগ জানিয়েছেন রেশন ডিলাররা।

WhatsApp Group Join Now
Telegram Group Join Now

বিভিন্ন রকমের রেশন দুর্নীতি বন্ধ করতে নতুন একটি ব্যবস্থা গ্রহণ করতে চলেছে ভারতীয় কেন্দ্রীয় সরকার। দেখা যাচ্ছে আগামী মার্চ মাস থেকেই ভীষণের ক্ষেত্রে বদলে যাচ্ছে বিভিন্ন নিয়ম। এর আগে রেশন সম্পর্কিত সমস্ত দুর্নীতি রোধ করার জন্য ভারতীয় কেন্দ্রীয় সরকারের তরফ থেকে রেশন ব্যবস্থায় ডিজিটাল পদ্ধতি শুরু করা হয়েছিল। চালু করা হয়েছিল ডিজিটাল রেশন কার্ড (Digital Ration Card)।

এই ডিজিটাল রেশন কার্ড চালু হওয়ার পরে বিভিন্ন ধরনের দুর্নীতিতে কিছুটা লাগাম টানা গেলেও সম্পূর্ণ ভাবে সেই দুর্নীতি রোধ করা সম্ভব হয়নি। এবার যাতে রেশন সংক্রান্ত সমস্ত দুর্নীতি সহজেই রোধ করা যায় সেই ব্যবস্থাপনা করতে কেন্দ্রীয় সরকারের তরফ থেকে চালু করা হচ্ছে ePOS ব্যবস্থা। ২০২৩ সালের ডিসেম্বর মাস থেকেই এই পদ্ধতি চালু করার কথা বলা হলেও পশ্চিমবঙ্গ সহ আরো বেশ কিছু রাজ্যে চালু করা সম্ভব হয়ে ওঠেনি।

কেন্দ্রীয় সরকারের তরফ থেকে অভিযোগ করা হচ্ছে বিভিন্ন রাজ্যে এই ব্যবস্থাগুলি চালু না হওয়ার পেছনে আসলে রয়েছে রাজ্য সরকারের গাফিলতি। তবে এবার কেন্দ্রীয় সরকারের তরফ থেকে জানানো হয়েছে না মানলে, আটকে দেওয়া হবে ভর্তুকি। জানা যাচ্ছে আগামী মাস থেকেই ‘ePOS’ ব্যবস্থা সম্পূর্ণ ভাবে চালু হয়ে যাবে। ‘ePOS’ মেশিনে উপভোক্তাদের ফিঙ্গারপ্রিন্ট আপলোড থাকবে।

আরও দেখুন, রেশন কার্ডে ফ্যামিলি মেম্বার আলাদা করার সহজ পদ্ধতি দেখুন

WhatsApp Group Join Now
Telegram Group Join Now

যার ফলে যখনই উপভোক্তা রেশন দোকান থেকে রেশন সামগ্রী তুলবেন তখন সেই আপডেট সঙ্গে সঙ্গে পৌঁছে যাবে উচ্চতর অফিসারদের কাছে। শুধু তাই নয় এই ‘ePOS’ মেশিনে কত পরিমাণ খাদ্য সামগ্রী রেশন ডিলারের কাছে মজুত রয়েছে, কত পরিমাণ খাদ্য সামগ্রী বিক্রি হলো, কত পরিমাণ খাদ্য সামগ্রী প্রয়োজন সব তথ্য খুঁটিনাটি ভাবে রেশন ডিলারের কাছে থাকার পাশাপাশি তার ঊর্ধ্বতন কর্তৃপক্ষের কাছেও থাকবে। ফলে আসবে আরও বেশি স্বচ্ছতা।
Written by Joy Halder.

Post Disclaimers

'whatsupbengal.in' একটি বাংলা অনলাইন ব্লগ নিউজ পোর্টাল। এই নিবন্ধে এবং আমাদের সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্মে প্রদত্ত তথ্যগুলি বিশ্বাসযোগ্য, যাচাই করা এবং অন্যান্য বড় মিডিয়া হাউস থেকে নেওয়া হয়েছে তা নিশ্চিত করার জন্য আমরা সমস্ত ব্যবস্থা নিয়েছি। এই ওয়েবসাইটে দেওয়া বিষয়বস্তু শুধুমাত্র তথ্য ও শিক্ষামূলক উদ্দেশ্যে।
যোগাযোগ - wspbengal@gmail.com
নম্বর - 6297256750 (হোয়াটসঅ্যাপ)

আমাদের সাথে যুক্ত থাকুন

*ফেসবুক পেজ - Join Here
*হোয়াটস্যাপ চ্যানেল - Follow Us
*টেলিগ্রাম চ্যানেল - Join Here
*কু অ্যাপ - Like Us
*ট্যুইটার - Follow Us

Leave a Comment

Home
জয়েন চ্যানেল
জয়েন গ্রুপ
ফলো পেজ
আপডেট
error: Content is protected !!
Madhyamik Exam – মাধ্যমিক নয়ে জরুরী নির্দেশিকা প্রকাশ পোস্ট অফিসে ডাবল রিটার্ন, এভাবে টাকা জমালেই পাবেন সুযোগ! স্কুল ছুটির ঘোষণা রাজ্যে! টানা ২ দিন বন্ধ থাকছে, দেখুন।