Ration Card: রেশন কার্ডে ফ্যামিলি মেম্বার আলাদা করার সহজ পদ্ধতি দেখুন

নিজস্ব প্রতিবেদনঃ ভারতীয় নাগরিকদের যে সব গুরুত্বপূর্ন নথিপত্র গুলির প্রয়োজন হয় তাদের মধ্যে অন্যতম একটি হলো রেশন কার্ড। তবে পারিবারিক রেশন কার্ডের (Ration Card) মধ্য থেকে যদি কোন কার্ডকে আলাদা করতে হয় তবে সে কাজটি কিভাবে সম্ভব হবে তা ভেবেই উদ্বেগ প্রকাশ করেন অনেক মানুষ।

আজ এই প্রতিবেদনের মাধ্যমে সে সম্পর্কে বিস্তারিত তথ্য আপনাদের জানাবো। খুব সহজে অনলাইন এর মাধ্যমে এই কাজটি করে ফেলার সম্ভব হবে। এর জন্য শুধু মানতে হবে স্টেপ বাই স্টেপ কয়েকটি বিশেষ পদ্ধতি। দেখুন সেই পদ্ধতিগুলি। রেশন কার্ডের সমস্ত সমস্যা সমাধানের সহজ উপায় জেনে রাখুন।

Family Member Separation Process

১) প্রথমেই আপনাকে food.wb.gov.in এই লিংকটি ক্লিক করে পশ্চিমবঙ্গ রাজ্য সরকারের খাদ্য দপ্তরের অফিসিয়াল ওয়েবসাইটে প্রবেশ করতে হবে।
২) খাদ্য দপ্তরের অফিসিয়াল ওয়েবসাইটে প্রবেশ করার পর হোম পেজের বাঁ দিকে “রেশন কার্ড” নামে একটি অপশন পাবেন।

৩) রেশন কার্ড অপশনটিতে ক্লিক করলে একটি নতুন ওয়েবসাইট আপনার সামনে খুলে যাবে এবং রেশন কার্ড সম্পর্কিত বিভিন্ন ধরনের অপশন সেই পেজে আপনি দেখতে পাবেন।
৪) নিজের রেশন কার্ড কে আলাদা করতে হলে আপনাকে এই সময় ক্লিক করতে হবে apply for change ration shop/ kerosene shop of part family অপশনটি।

WhatsApp Group Join Now
Telegram Group Join Now

৫) এই অপশনটিতে ক্লিক করার পর একটি নতুন পেজ খুলে যাবে এবং এখানে আপনার নিজের মোবাইল নম্বর দিতে হবে। এ ক্ষেত্রে অবশ্যই মাথায় রাখতে হবে যে মোবাইল নম্বরটি আপনার আধার ও রেশন কার্ডের সঙ্গে সংযুক্ত আছে সেই মোবাইল নম্বরটি দিতে হবে। এরপর Get OTP অপশনে ক্লিক করতে হবে।

৬) এই OTP টি বসিয়ে লগইন অপশনে ক্লিক করলেই একটি পেজ খুলে যাবে। এখানে নিজের পরিবারের সমস্ত সদস্যদের নাম দেখতে পাওয়া যাবে এবং পেজটি স্ক্রল করলে নিচে বিভিন্ন ফর্ম এর মাঝখানে ১৩ নম্বর ফর্ম টিকে দেখতে পাবেন।
৭) ১৩ নম্বর ফর্মটিকে ঠিক করে Apply Now করলে প্রত্যেক ফ্যামিলি মেম্বারের নামের পাশে একটি করে বক্স দেখতে পাওয়া যাবে। পরিবারের যে সদস্যদের নাম আপনি আলাদা করতে চাইছেন তাদের নামের পাশে সেই বক্সটিতে ক্লিক করতে হবে।

সকলের জন্য সাধারণ ভর্তুকির বিস্তারিত

CategoryRice (free of cost)Wheat / Fortified Atta(free of cost)
AAY21 kg per family14 kg per family or13.3 kg  fortified atta  per family
PHH/ SPHH3 kg per head2 kg per head or1.9 kg fortified atta per head
RKSY I2 kg per head3 kg per head(Rice will be provided if wheat is not available)
RKSY II1 kg per head1 kg per head(Rice will be provided if wheat is not available)

৮) এর পরবর্তী পেজের শুধুমাত্র যে ব্যক্তিদের আলাদা করা হয়েছে তাদের নাম দেখা যাবে এবং তার পাশে আধার কার্ডের নম্বর, নাম, জন্ম তারিখ লিখতে হবে এবং আধার কার্ডের স্ক্যান কপি আপলোড করতে হবে। এবং সেই কয়েকজনের মধ্যে পরিবারের প্রধান কে হবে তার নাম সিলেক্ট করতে হবে।

রেশন কার্ডের স্পেশাল প্যাকেজ দেখুন

Special Package TypeCard CategoryEntitlement (as per card  category)Additional Entitlement(Per  Card)
Rice( in Kg)Wheat(In Kg)Rice(In Kg)Wheat*(In Kg)
 JunglemahalAAY21148(If family exceeds 3 members)3*(If family exceeds 3 members)
PHH326 Kg of Rice
RKSY – 123*6 Kg of Rice
HillAAY21146(If family exceeds 3 members)5*(If family exceeds 3 members)
RKSY -123*42*
Tea GardenAAY21 Kg Rice and 14 Kg wheat/13.3 Kg f. atta per family
RKSY -121 Kg Rice and 14 Kg wheat/13.3 Kg f.atta per family
         TotoAll CategoriesNormal Entitlement as per card category83*
         AilaAll Categories16 Kg of Rice per cardholder
          SingurAll Categories16 Kg of Rice per cardholder

৯) এর পরবর্তী পর্যায়ে সঠিকভাবে নিজের ঠিকানা, পিন নম্বর, পোস্ট অফিস, জেলা, ব্লক, রেশন ডিলারের নাম ইত্যাদি বিবরণ লিখে দিতে হবে। এবং নেক্সট অপশন ক্লিক করতে হবে।

WhatsApp Group Join Now
Telegram Group Join Now
১।রেশন কার্ড স্ট্যাটাস চেকক্লিক করুন
২।রেশন এবং আধার লিঙ্কক্লিক করুন
৩।রেশন এবং মোবাইল নাম্বার লিঙ্কক্লিক করুন
৪।ই-রেশন কার্ড ডাউনলোডক্লিক করুন
৫।আপনার যা যা প্রাপ্য, চেক করুনক্লিক করুন

১০) সবশেষে আপনার মোবাইল নাম্বারে আরও একবার ওটিপি আসবে এবং সেই ওটিপিটি সঠিকভাবে বসিয়ে সাবমিট অপশনে ক্লিক করলেই আপনার কাজ সম্পূর্ণ হবে। এই সমস্ত পদ্ধতি গুলি অবলম্বন করে খুব সহজেই রেশন কার্ড সংক্রান্ত ১৩ নম্বর ফর্ম ফিলাপ করে ফ্যামিলি রেশন কার্ড থেকে কিছু জনকে আলাদা করতে পারেন। এমন আরও আপডেট পেতে আমাদের সাথে থাকুন।
Written by Joyeeta Mukherjee.

আরও জানতে দেখুন, ফ্রি বিদ্যুৎ সারাজীবন, সূর্য ঘর যোজনা চালু কেন্দ্রের! দেখুন বিস্তারিত

Post Disclaimers

'whatsupbengal.in' একটি বাংলা অনলাইন ব্লগ নিউজ পোর্টাল। এই নিবন্ধে এবং আমাদের সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্মে প্রদত্ত তথ্যগুলি বিশ্বাসযোগ্য, যাচাই করা এবং অন্যান্য বড় মিডিয়া হাউস থেকে নেওয়া হয়েছে তা নিশ্চিত করার জন্য আমরা সমস্ত ব্যবস্থা নিয়েছি। এই ওয়েবসাইটে দেওয়া বিষয়বস্তু শুধুমাত্র তথ্য ও শিক্ষামূলক উদ্দেশ্যে।
যোগাযোগ - wspbengal@gmail.com
নম্বর - 6297256750 (হোয়াটসঅ্যাপ)

আমাদের সাথে যুক্ত থাকুন

*ফেসবুক পেজ - Join Here
*হোয়াটস্যাপ চ্যানেল - Follow Us
*টেলিগ্রাম চ্যানেল - Join Here
*কু অ্যাপ - Like Us
*ট্যুইটার - Follow Us

হ্যালো প্রিয় পাঠকবৃন্দ, আমরা একটি দল হিসেবে কঠোর পরিশ্রম করছি আপনাদের জন্য শুধুমাত্র শিক্ষামূলক উদ্দেশ্যে বিশ্বাসযোগ্য এবং মূল্যবান কন্টেন্ট সরবরাহ করতে। আমরা শিক্ষা, সরকারি স্কিম, সরকারি কর্মচারী, প্রযুক্তি, টেলিকম, দৈনিক আপডেট, আর্থিক বিষয়, ব্যবসার ধারণা, বৃত্তি ইত্যাদি নিয়ে কাজ করছি। আশা করি আপনাদের ভালো লাগবে। প্রতিটি ব্লগ পোস্টের জন্য একটি মূল্যবান মন্তব্য করতে ভুলবেন না। আমাদের সাথে থাকার জন্য ধন্যবাদ। কোনো প্রয়োজনে আমাদের wspbengal@gmail.com ঠিকানায় লিখুন।

Leave a Comment

Home
জয়েন চ্যানেল
জয়েন গ্রুপ
ফলো পেজ
আপডেট
error: Content is protected !!
Madhyamik Exam – মাধ্যমিক নয়ে জরুরী নির্দেশিকা প্রকাশ পোস্ট অফিসে ডাবল রিটার্ন, এভাবে টাকা জমালেই পাবেন সুযোগ! স্কুল ছুটির ঘোষণা রাজ্যে! টানা ২ দিন বন্ধ থাকছে, দেখুন।