Surya Ghar Scheme: ফ্রি বিদ্যুৎ সারাজীবন, সূর্য ঘর যোজনা চালু কেন্দ্রের! দেখুন বিস্তারিত

নিজস্ব প্রতিবেদনঃ কেন্দ্রের নতুন আরও একটি প্রকল্প (Surya Ghar Scheme) চালু হয়ে গেল, যার লাভ পাবেন পশ্চিমবঙ্গের মানুষেরাও! এই প্রকল্পের মাধ্যমে সুযোগ রয়েছে সারা জীবন ধরে বাড়িতে সম্পূর্ণ বিনামূল্যে বিদ্যুৎ পাবার সুযোগ। আবেদন শুরু হয়েছে, তবে কীভাবে করতে হবে আবেদন! জানতে দেখুন আজকের এই প্রতিবেদন।

Surya Ghar Scheme Details

মধ্যবিত্ত মানুষের কপালে প্রতি মাসে যে বিষয়টিকে কেন্দ্র করে চিন্তার ভাঁজ পড়ে সেটি বিদ্যুতের বিল (Electric Bill)। মধ্যবিত্তের কপাল থেকে সেই চিন্তার ভাঁজ দূর করতে ব্যবস্থা করেছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। নরেন্দ্র মোদি এমন একটি বিশেষ প্রকল্প (Surya Ghar Scheme) সামনে এনেছেন যার মাধ্যমে দেশের নাগরিকরা বিদ্যুতের বিলের দিক থেকে দারুণভাবে উপকৃত হবেন।

কারণ এই প্রকল্পের মাধ্যমে উচ্চ বিদ্যুতের বিলের উপর ৩০০ ইউনিট বিদ্যুৎ বিনামূল্যে সরবরাহ করবে কেন্দ্রীয় সরকার। ভারতবর্ষে বসবাসকারী সাধারণ মানুষদের বিদ্যুতের বিলের খরচ কমাতে এবং বিলের উপর ভর্তুকি প্রদানের জন্য নরেন্দ্র মোদী যে স্কিমটি চালু করেছেন সেটির নাম হল পিএম সূর্যঘর যোজনা (Surya Ghar Scheme)। এই প্রকল্পের মাধ্যমে প্রতি মাসে ৩০০ ইউনিট ভর্তুকি বিদ্যুৎ প্রদান করবে কেন্দ্রীয় সরকার।

পিএম সূর্য ঘর প্রকল্পের সুবিধাঃ-
সরকারি এই প্রকল্পের জন্য বাজেট মূল্য নির্ধারিত করা হয়েছে ৭৫ হাজার কোটি টাকারও বেশি। ভারতবর্ষে বসবাসকারী যে সব মানুষ কেন্দ্রীয় সরকারের প্রদান করা এই ৩০০ ইউনিট ভর্তুকি বিদ্যুৎ এর সুবিধা গ্রহণ করতে চান তাদের নির্দিষ্ট পদ্ধতি মেনে অনলাইনের নির্দিষ্ট পোর্টালের মাধ্যমে আবেদন জানাতে হবে। সমস্ত প্রয়োজনীয় বিবরণ দিয়ে নাম নথিভুক্ত করার পর যদি সেই নাম সরকার কর্তৃক স্বীকৃত হয় তবেই নাগরিকরা পিএম সূর্য ঘর প্রকল্পের সুবিধা লাভ করতে পারবেন।

WhatsApp Group Join Now
Telegram Group Join Now

Suitable Rooftop Solar Plant Capacity for households

Average Monthly Electricity Consumption (units)Suitable Rooftop Solar Plant CapacitySubsidy Support
0-1501-2 kW₹ 30,000/- to ₹ 60,000/-
150-3002-3 kW₹ 60,000/- to ₹ 78,000/-
> 300Above 3 kW₹ 78,000/-

পিএম সূর্য ঘর প্রকল্পের আবেদন পদ্ধতিঃ-
কেন্দ্রীয় সরকারের তরফ থেকে জানানো হয়েছে দেশের নাগরিকদের পিএম সূর্য ঘর প্রকল্পের সুবিধা দেওয়ার জন্য ইতিমধ্যেই একটি পোর্টাল উন্মোচন করা হয়েছে। এই পোর্টালের মূল লক্ষ্য হলো যে, এই প্রকল্পের অধীনে আবেদন করতে আগ্রহী ভারতীয় নাগরিকদের জন্য একটি প্লাটফর্ম প্রদান করা।

যারা আবেদন করতে পারবেন এই প্রকল্পেঃ-
আর্থিক ভাবে স্থিতিশীল নন এমন ভারতীয় নাগরিকরা, ভর্তুকিযুক্ত এই বিদ্যুৎ এর মাধ্যমে দারুন ভাবে উপকৃত হবেন বলেই আশা করা যাচ্ছে। ছাদে সোলার প্যানেল এবং পিএম সূর্য ঘর এর মাধ্যমে বিনামূল্য বিদ্যুৎ (Free Electricity) পরিষেবা লাভ করার জন্য আবেদন জানাতে হবে। আবেদনের লিঙ্ক নিচে দেওয়া রইল। এই প্রকল্পের উপভোক্তাদের বিদ্যুতের বিল আগের থেকে অনেকটাই কমে যাবে। দেখে নিন কিভাবে এই প্রকল্পের জন্য রেজিস্ট্রেশন কিভাবে করবেন এবং ওয়েবসাইট লগইন এর পদ্ধতি।

লগইন পদ্ধতি-
১) প্রথমেই এই প্রকল্পের পোর্টাল অর্থাৎ অফিশিয়াল ওয়েবসাইটে যেতে হবে।
২) ওয়েবসাইটটি খুললেই একটি হোম পেজ আপনি দেখতে পাবেন।
৩) এরপর সেখানে রেজিস্ট্রেশন করে লগ ইন অপশনে ক্লিক করতে হবে।

WhatsApp Group Join Now
Telegram Group Join Now

রেজিস্ট্রেশন-
১) প্রার্থীদের প্রথমে ই এই পোর্টালের অফিসিয়াল ওয়েবসাইটে যেতে হবে এবং রেজিস্ট্রেশন অপশনে ক্লিক করতে হবে।
২) রেজিস্ট্রেশন রুফটপ সোলার লিংকে ক্লিক করে পরবর্তী পর্যায়ের জন্য এগিয়ে যেতে হবে।
৩) এরপর আপনার কাছে আপনার বিস্তারিত সমস্ত বিবরণ চাওয়া হবে। তা সঠিকভাবে পূরণ করতে হবে।
৪) এখন যে নথি গুলি চাওয়া হয়েছে সেগুলি দিতে হবে।
৫) সমস্ত তথ্য গুলো ভালো করে যাচাই করে নিয়ে এটি সাবমিট করে দিতে হবে।

আবেদন পদ্ধতি স্টেপ বাই স্টেপ দেখে নিন

Step-1 :
Visit the official website (PM Surya Ghar Scheme).
Step-2 :
Provide the following details for registration.
– Select your State
– Select your Electricity Distribution Company
– Enter your Electricity Consumer Number
– Then enter Mobile Number
– Enter Email
– Please follow as per the direction from the portal.

Step-3 :
Login with Consumer Number & Mobile Number.
Step-4 :
Apply for the Rooftop Solar as per the form.
Step-5 :
Fill out the online application form.

Step-6 :
Wait for the feasibility approval from DISCOM. Once you get the feasibility approval install the plant by any of the registered vendors in your DISCOM.
Step-7 :
Once installation is over, submit the plant details and apply for net meter.

WhatsApp Group Join Now
Telegram Group Join Now

Step-8 :
After installation of net meter and inspection by DISCOM, they will generate commissioning certificate from portal.
Step-9 :
Once you get the commissioning report. Submit the bank account details and a cancelled cheque through the portal. You will receive your subsidy in your bank account within 30 days.

পিএম সূর্য ঘর প্রকল্পের অধীনে আবেদনকারীর যোগ্যতাঃ-
(১) এই প্রকল্পের জন্য আবেদন জানাতে হলে সুবিধাভোগীকে অবশ্যই ভারতের বাসিন্দা হতে হবে এবং তার বার্ষিক আয় দেড় লক্ষ টাকার কম হতে হবে।
(২)গুরুত্বপূর্ণ বিষয় হলো যে সমস্ত প্রার্থীরা আবেদন জানাবেন তারা কোন সরকারি চাকরির অধীনে নথিভুক্ত নন সেই প্রমাণ লাগবে।
(৩) এছাড়া গুরুত্বপূর্ণ যে সমস্ত নথিপত্র গুলি লাগবে সে গুলি হল আধার কার্ড, ঠিকানার প্রমাণ, আয়ের প্রমাণ পত্র, বিদ্যুতের বিল, রেশন কার্ড, মোবাইল নম্বর, পাসপোর্ট সাইজ ফটো, ব্যাংক অ্যাকাউন্টের ফটোকপি।

মাসিক ইলেকট্রিক বিল এর উপর ভিত্তি করে সোলার প্যানেলের ক্ষমতার উপর নির্ভরশীল বিদ্যুতের যে পরিমাণ ভর্তুকি প্রদান করা হবে সেটি হল ০ থেকে ১৫০ ইউনিট বিদ্যুতের জন্য সোলার প্ল্যানে খরচ হবে ১-২ কিলো ওয়াট। এক্ষেত্রে টাকার পরিমাণটি হল ৩০ হাজার থেকে ৬০ হাজার টাকা। ১৫০-৩০০ ইউনিট এর জন্য ২-৩ কিলোওয়াট, এক্ষেত্রে টাকার অঙ্কটি ৬০ হাজার থেকে ৭৮ হাজার পর্যন্ত। আর তিন কিলোওয়াট এর উপর বিদ্যুৎ অর্থাৎ ৩০০ ইউনিট বিদ্যুৎ খরচের জন্য এই টাকার পরিমাণ দাঁড়াবে ৭৮ হাজার টাকা।

আরও পড়ুন, সাপ্তাহিক রাশিফলে দেখুন ১৯ থেকে ২৫ ফেব্রুয়ারীর রাশিফল!

WhatsApp Group Join Now
Telegram Group Join Now

তবে একটি বিষয় জানিয়ে রাখি যে, আপনারা যদি এই প্রকল্পে আবেদন করতে চান তাহলে প্রথমে আপনাকে সম্পূর্ণ টাকা নিজেকে দিতে হবে এবং পরে সাবসিডির টাকা আপনি আধার লিঙ্কড ব্যাঙ্ক একাউন্টে পেয়ে যাবেন। আরও একটি বিষয় হচ্ছে পশ্চিমবঙ্গের যারা যারা WBSEDCL-এর আওতায় রয়েছেন, তারাই এই সুবিধা পাবেন। আরও কিছু জানার থাকলে জানাতে পারেন কমেন্টে। প্রতিবেদন ভালো লাগলে শেয়ার করে পাশে থাকবেন। ধন্যবাদ।
Written by Joyeeta Mukherjee.

Post Disclaimers

'whatsupbengal.in' একটি বাংলা অনলাইন ব্লগ নিউজ পোর্টাল। এই নিবন্ধে এবং আমাদের সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্মে প্রদত্ত তথ্যগুলি বিশ্বাসযোগ্য, যাচাই করা এবং অন্যান্য বড় মিডিয়া হাউস থেকে নেওয়া হয়েছে তা নিশ্চিত করার জন্য আমরা সমস্ত ব্যবস্থা নিয়েছি। এই ওয়েবসাইটে দেওয়া বিষয়বস্তু শুধুমাত্র তথ্য ও শিক্ষামূলক উদ্দেশ্যে।
যোগাযোগ - wspbengal@gmail.com
নম্বর - 6297256750 (হোয়াটসঅ্যাপ)

আমাদের সাথে যুক্ত থাকুন

*ফেসবুক পেজ - Join Here
*হোয়াটস্যাপ চ্যানেল - Follow Us
*টেলিগ্রাম চ্যানেল - Join Here
*কু অ্যাপ - Like Us
*ট্যুইটার - Follow Us

হ্যালো প্রিয় পাঠকবৃন্দ, আমরা একটি দল হিসেবে কঠোর পরিশ্রম করছি আপনাদের জন্য শুধুমাত্র শিক্ষামূলক উদ্দেশ্যে বিশ্বাসযোগ্য এবং মূল্যবান কন্টেন্ট সরবরাহ করতে। আমরা শিক্ষা, সরকারি স্কিম, সরকারি কর্মচারী, প্রযুক্তি, টেলিকম, দৈনিক আপডেট, আর্থিক বিষয়, ব্যবসার ধারণা, বৃত্তি ইত্যাদি নিয়ে কাজ করছি। আশা করি আপনাদের ভালো লাগবে। প্রতিটি ব্লগ পোস্টের জন্য একটি মূল্যবান মন্তব্য করতে ভুলবেন না। আমাদের সাথে থাকার জন্য ধন্যবাদ। কোনো প্রয়োজনে আমাদের wspbengal@gmail.com ঠিকানায় লিখুন।

Leave a Comment

Home
জয়েন চ্যানেল
জয়েন গ্রুপ
ফলো পেজ
আপডেট
error: Content is protected !!
Madhyamik Exam – মাধ্যমিক নয়ে জরুরী নির্দেশিকা প্রকাশ পোস্ট অফিসে ডাবল রিটার্ন, এভাবে টাকা জমালেই পাবেন সুযোগ! স্কুল ছুটির ঘোষণা রাজ্যে! টানা ২ দিন বন্ধ থাকছে, দেখুন।